জান্নাতীদের কথোপকথন

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ০৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১০:০২:৫০ রাত



----------------------------

সূরা আস সাফফাতের ভেতর এক চমৎকার বিষয় স্পষ্টভাবে আল্লাহ উল্লেখ করলেন। যখন ইমানদারদেরকে আল্লাহ পুরষ্কার প্রদান করবেন এবং তারা ধারনাতীত সুন্দর স্থানে,ধারনাতীত রিজক উপভোগ করবে, তখন তাদের একটি কথোপকথন উল্লেখ করা হয়েছে। স্বয়ং মহান স্রষ্টা আল্লাহ তাদের সাথে কথা বলবেন। সম্ভবত এটি বিচার সম্পন্ন হওয়ার পরপরের একটি ঘটনা, যখন একদল বিশ্বাসীরা একটি জাকজমকপূর্ণ স্থানে পরষ্পর মুখোমুখী বসে আলোচনারত থাকবে। অথবা জান্নাতে বন্ধুদের কাছে বেড়াতে এসে পরষ্পরের একটি চমৎকার আড্ডার অংশও হতে পারে। রসূল(সাঃ) বলেন- 'জান্নাতিরা একে অপরের জান্নাতের স্থানকে আকাশের তারকার মত দেখতে পাবে।' তিনি(সাঃ) আরও বলেন, 'জান্নাতে সবচেয়ে শেষে প্রবেশকারী ব্যক্তি এবং জান্নাতিদের ভেতর সবচেয়ে কম পরিমান নিয়ামত প্রাপ্ত মানুষটি এই পৃথিবীর ১০টির সমপরিমান স্থান লাভ করবে। ' এটা কেবল স্পেস বা স্থান,তবে সুবিধাসমূহ হবে অনেক অনেক বেশী এবং তা দুনিয়ার মত নয়,বরয় জান্নাতের মত উৎকৃষ্ট। .....সেখানে মন চাইলেই যে কোনো বন্ধুর সাথে বা প্রতিবেশীর সাথে দেখা করতে পারবে।....নীচের অংশ দেখুন:

আল-কুরআনে আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা বলেন:

"তাদের জন্য থাকবে নির্ধারিত রিয্ক,ফলমূল; আর তারা হবে সম্মানিত,নি‘আমত-ভরা জান্নাতে,উচ্চাসনে মুখোমুখী হয়ে। তাদের কাছে চক্রাকারে পরিবেশন করা হবে স্বচ্ছ প্রবাহিত ঝর্ণার সুরাপূর্ণ পাত্র। নির্মল পানীয়, পানকারীদের জন্য সুপেয়, সুস্বাদু। নেই তাতে দেহের জন্য ক্ষতিকর কোন কিছু, আর তারা তাতে মাতালও হবে না। আর তাদের সঙ্গে থাকবে আনত নয়না আয়তলোচনা হুরবৃন্দ। তারা যেন সুরক্ষিত ডিম্ব। অতঃপর তারা পরস্পরের মুখোমুখী হয়ে একে ‘অপরের খবর জিজ্ঞেস করবে।

তাদের একজন বলবে, (‘পৃথিবীতে) আমার এক সঙ্গী ছিল’সে বলত, ‘তুমি কি সে লোকদের অন্তর্ভুক্ত যারা বিশ্বাস করে ?' আমরা যখন মরে যাব, আর মাটি ও হাড্ডিতে পরিণত হব তখনো সত্যিই কি আমাদেরকে পুরস্কার ও শাস্তি দেয়া হবে? আল্লাহ বলবেন- ‘ তোমরা কি তাকে উঁকি দিয়ে দেখতে চাও?’ অতঃপর সে(এবং তারা) উঁকি দিয়ে দেখবে এবং তাকে (পৃথিবীর সঙ্গীকে) দেখবে জাহান্নামের মধ্যস্থলে। সে(জান্নাতী লোকটি) বলবে, ‘আল্লাহর কসম! তুমি তো আমাকে প্রায় ধ্বংস করেই দিয়েছিলে !’আমার প্রতিপালকের অনুগ্রহ না হলে আমিও তো (জাহান্নামের ভিতর) হাজির করা লোকেদের মধ্যে শামিল থাকতাম। (জান্নাতবাসী ব্যক্তি বলবে) ‘তাহলে আমরা কি আর মরব না’? আমাদের প্রথম মৃত্যুর পর, আর আমাদেরকে শাস্তিও দেয়া হবে না। এটাই তো মহাসাফল্য।

(আল-কুরআন, সূরা আস সাফফাত: ৪১-৬০)

বিষয়: বিবিধ

৫৮৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File