শুনলাম আজ নাকি আমার হ্যাপী বার্থ ডে !!

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ০৯ আগস্ট, ২০১৮, ০৮:২৯:৩৬ সকাল

শুনলাম আজ নাকি আমার হ্যাপী বার্থ ডে !!

============================

আজ কর্মক্ষেত্রে সহকর্মী,ম্যানেজাররা এই বার্থ-ডে বিষয়টা নিয়ে মাতামাতি করল,নানানভাবে উইশ করল, যদিও আমার খেয়ালই ছিলোনা। এটা অবশ্য ওদের জীবন দর্শন- জীবনকে আরও বেশী উপভোগ্য করা,যে কোনো উপায়ে।

অনেক আগে বার্থ-ডে পার্টি করতাম, পরে ভুলে গেছি। বিষয়টি নিয়ে আমার ভেতর দুটো প্রতিক্রিয়া কাজ করে। একটি হল এই যে- আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা আমাকে আরও একটি বছর হায়াত দিলেন। আলহামদুলিল্লাহ। আমাকে বহু রকমের নিয়ামত দিয়ে ধন্য করলেন, আবারও আলহামদুলিল্লাহ। আনন্দের অনুভূতী।

অন্য অনুভূতিটি হল এই যে, আমার মোট হায়াত থেকে একটি বছর কমে গেল। আমি মৃত্যুর নিকটবর্তী হলাম। আখিরাতের বিষয়ে ভাবনাটা প্রকট হল। দুনিয়ার সময়টা যে খুবই অল্প ও তুচ্ছ, পুলো দুনিয়াটা যে নিছক খেল তামাসার স্থান তা উপলব্ধীতে আনার চেষ্টা করা হল। বিষয়টা দু:খের .....অতএব কাঁদো মানুষ কাঁদো।

এই পর্যায়ে এসে আরেক অনুভূতী উপলব্ধীতে আসল, আর তা হল আমরা যারা বাঙ্গালী কালচারে লালিত হয়ে ইসলাম শিখেছি, তাদের কাছে আনন্দের চাইতে দু:খ বেদনাটাই অধিক উপভোগ্য। এটা বাঙ্গালী সাংষ্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ। এখানে কান্নাও বিনোদন আবার কষ্টের। ইসলাম পালন সংক্রান্ত বিষয় আমাদের উপলব্ধীতে আসে বাঙ্গালী সাংষ্কৃতির আদলে, ফলে আমরা ইসলাম পালন মানে বুঝি নিরস,নিরব,হতাশাজনক দু:খের একটি বিধান পালনকে।

প্রকৃতপক্ষে ইসলাম যা শিক্ষা দেয় তা হল পরিস্থিতিকে পরিবর্তনে সর্বোচ্চ আত্মনিয়োগ,অধ্যাবসায় একইসাথে প্রদত্ত তাকদীরে সন্তুষ্ট থাকা। এবং প্রবলভাবেই সর্বোচ্চ স্তরে সন্তুষ্ট থাকা। সকল অবস্থাকেই হাসিমুখে বরন করে আলহামদুলিল্লাহ বলে আল্লাহর উপর তাওয়াক্কুল করা। সবসময় হাসিখুশী থাকা। আল্লাহর সিদ্ধান্তকেই স্বাগত জানানো সমস্ত দেহমন দিয়ে। একইসাথে অবস্থার পরিবর্তন করার চেষ্টা করা। নিশ্চিন্ত থাকা, শঙ্কামুক্ত অবস্থায় জীবনযাপন করা। আখিরাতের কল্যানের ব্যাপারে আশবাদী থাকা এবং একইসাথে জাহান্নামের শাস্তিকে ভয় করা। আল্লাহর সাথে সাক্ষাৎকে অত্যধিক পছন্দ করা, আবার তার অপছন্দের কাজকে ঘৃণা করতে শেখা। আল্লাহর জন্যেই কারো সাথে বন্ধুত্ব করা এবং আল্লাহর জন্যেই শত্রুতা করা। মনকে প্রশস্ত করা। আল্লাহকে ভয় ও ভরসার সাথে ডাকা। এটাই ইবাদতের মূল অংশ।

আল্লাহ ক্ষমাশীল, তিনি ক্ষমা করতেই পছন্দ করেন। আল্লাহ আমাদেরকে ক্ষমা করুন ! দীর্ঘ , সুস্থ্য ও কল্যানকর জীবন দান করুন ! হালাল রিজিক বাড়িয়ে দিন ! অন্তরে প্রশান্তি দান করুন ! দুনিয়া ও আখিরাতে কল্যান দান করুন ! আমরা মানুষ, আমরা ভুল করি, কিন্তু আল্লাহ যেন ক্ষমা না করে আমাদেরকে মৃত্যু দান না করেন !

বি:দ্র: গরুর গোস্ত ভেজাতে দিয়েছি, আজ ভূনা খিচুড়ী হবে। কোনো আওয়াজ হবেনা, কেবল খাওয়ার আওয়াজ ছাড়া।

বিষয়: বিবিধ

৭০৫ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385749
১০ আগস্ট ২০১৮ রাত ০৮:৫০
আকবার১ লিখেছেন : চমৎকার
১৪ আগস্ট ২০১৮ দুপুর ১২:৫৮
317913
দ্য স্লেভ লিখেছেন : Love Struck Love Struck Love Struck ;Winking ;Winking ;Winking

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File