মাত্র ১০ সেন্ট

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ২০ জানুয়ারি, ২০১৫, ০৯:২০:২৩ সকাল

অল্প কিছুদিন হল ইংল্যান্ডের এই মসজিদটায় ইমামতি করছেন তিনি । তার বাসা থেকে মসজিদটা বেশ দূর। নামায পড়াতে প্রতিদিন তাই বাসে করেই তাকে মসজিদে যেতে হয়। অবশ্য বাসে যেতে খুব একটা খারাপ লাগে না তার। তবে আজকে খারাপ লাগছে। বুকের ভেতরটা কেমন যেন খচ খচ করছে। আজকে ড্রাইভার ব্যাটা ভাড়া কেটে ভুলবশত দশসেন্ট বেশি ফেরত দিয়েছে। প্রথমে ইমাম সাহেব খেয়াল করেন নি।তিনি ভাড়া মিটিয়ে ভাংতি টাকা নিয়ে পেছনের সিটে এসে বসে দেখেন দশ সেন্ট বেশি দিয়েছে ড্রাইভার।

দশ সেন্ট এমন কোন বড় এমাউন্ট না। এত অল্প টাকা ফেরত দেয়ার কথা বলতেও তো কেমন জানি লাগে। ইমাম সাহেবের খারাপ লাগা শুরু হয়েছে এই দশ সেন্ট হাতে পাওয়ার পর থেকে। একবার মনে হচ্ছে, না দশ সেন্ট হক আর এক সেন্ট, বেশি টুকুন ফেরত দিয়ে দেয়া উচিত। পরক্ষনেই মনে হচ্ছে,মাত্র দশ সেন্ট, ফেরত দিতে গেলে না আবার হাসির খোরাক হয়ে যাই, থাক ফেরত দেয়া লাগবে না। ইমাম সাহেবের মাথায় যখন দশ সেন্ট নিয়ে এই ধাওয়া পালটা ধাওয়া চলছে ঠিক তখনই বাসটা ব্রেক করল, ইমাম সাহেব তার গন্তব্যে চলে এসেছেন। তিনি লক্ষ করলেন পুরোটা রাস্তা তিনি এই দশ সেন্ট নিয়েই চিন্তা করেছেন, এখন মনে হচ্ছে দশ সেন্টের কথাটা চেপে যাওয়াই বুদ্ধিমানের কাজ হবে । তিনি বাসের সিট ছেড়ে উঠলেন , কারও সাথে কোন কথা না বলে সোজা বাসের সামনের দরজার দিকে এগোলেন, ঐ তো বাস ড্রাইভার চ্যাত ব্যাত হীন চেহারা নিয়ে বসে আছে।

বাসের দরজা দিয়ে নামার ঠিক আগে কি মনে করে যেন ইমাম সাহেব ড্রাইভারের দিকে ফিরে বললেনঃ দেখো ! তুমি আমাকে ভুলে দশ সেন্ট বেশি দিয়ে দিয়েছো।

এই কথা শুনে ড্রাইভারের চেহারার বলি রেখায় কোন পরিবর্তন আসলো না। সে ঠিক আগের মতই চ্যাত ব্যাত হীন অবস্থায় বললঃ না! আমি তোমাকে এই দশ সেন্ট ভুল করে দেই নি। আমি ইচ্ছে করেই তোমাকে এই টাকাটা বেশি দিয়েছি।

ইমাম সাহেবের ভ্রু কুঞ্জিত হল। তিনি বিস্ময় নিয়ে জিজ্ঞেস করলেনঃ কেন ? কেন তুমি ইচ্ছে করে এই দশ সেন্ট বেশি দিলে? এই প্রশ্নের উত্তরে সেই দিন চ্যত ব্যত হীন সেই ড্রাইভার যা বলেছিল তাতে অপেক্ষা করছিল ইমাম সাহেবের জন্যে এক বিস্ময় আর শিক্ষা।

সেই ড্রাইভার সেই দিন বলেছিলঃ

গত তিন বছর ধরে আমি ইসলামকে বুঝার চেষ্টা করছিলাম। আর আজকে আমি ইসলাম গ্রহনের ব্যাপারে আমার সিদ্ধান্ত নেব ভেবেছি। তুমি যখন বাসে উঠলে তোমার পোশাক দেখেই বুঝতে পেরেছিলাম যে তুমি একজন ইমাম। তাই তোমার হাতে ইচ্ছে করেই দশ সেন্ট বেশি দিয়ে দিয়েছিলাম। যদি তুমি সৎ হও আমি ইসলাম গ্রহন করব আর যদি তুমি সেই সেন্ট রেখে দাও , তাহলে বাকিদের মত তোমরাও মিথ্যাবাদি, সবাই যেমন মিথ্যে প্রচার করে তোমরাও তাই করো বলে প্রমানিত হবে। ইমাম সাহেব কি বলবে ঠিক বুঝতে পারল না। তিনি তার হাতের দশ সেন্ট ড্রাইভারকে ফেরত দিয়ে বাস থেকে নেমে এলেন।

বাসটি দ্রুত তার আগের গতিতে চলতে শুরু করল, ইমাম সাহেব তাকিয়ে আছেন। খিপ্রতার সাথে বাসটি তার চোখের সীমানা পার হয়ে যাচ্ছে। সুখের বিষয় , হয়ত আজকে বাস ড্রাইভারটা ইসলাম কবুল করবেন। কিন্তু ইমাম সাহেব খুশি হতে পারছেন না। তার গলায় কষ্ট নামক বস্তু এসে কাটার মত বিধছে... বার বার চোখ ভিজে যাচ্ছে । বার বারই মনে হচ্ছে মাত্র দশ সেন্টের বিনিময়ে আজকে আল্লাহর দ্বীনকে প্রায় বিক্রিই করে দিচ্ছিলেন তিনি। মাত্র দশ সেন্টের বিনিময়ে।

সংগৃহীত

বিষয়: বিবিধ

১১৯১ বার পঠিত, ২৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

300891
২০ জানুয়ারি ২০১৫ সকাল ০৯:৪৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
এ চেয়ে কত কম মুল্যে এখন আমরা নিজেদের আবাসভুমি বিক্রি করে দিচ্ছি।
২১ জানুয়ারি ২০১৫ রাত ০২:২১
243500
দ্য স্লেভ লিখেছেন : সত্য কথা
300894
২০ জানুয়ারি ২০১৫ সকাল ০৯:৫৮
মোতাহারুল ইসলাম লিখেছেন : সুবহানাল্লাহ।
২১ জানুয়ারি ২০১৫ রাত ০২:২২
243501
দ্য স্লেভ লিখেছেন : সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি
300899
২০ জানুয়ারি ২০১৫ সকাল ১১:১২
প্রেসিডেন্ট লিখেছেন : খুউব শিক্ষণীয়। জাযাকাল্লাহ খাইরান।
২১ জানুয়ারি ২০১৫ রাত ০২:২২
243502
দ্য স্লেভ লিখেছেন : জাযাকাল্লাহ খাইরান।
300904
২০ জানুয়ারি ২০১৫ দুপুর ১২:১৫
প্রবাসী আশরাফ লিখেছেন : খুবই ভালো লাগলো...আমরা যারা প্রবাসে থাকি তাদের চারপাশে এমন অনেকে থাকেন যারা আমাদের দেখে আমাদের ধর্মকে মাপার চেষ্টা করেন...আমাদের ধর্মটাকে আমরাই পারে সম্মানিত উচ্চতায় ধরে রাখতে আল্লাহর হুকুম ও তার রাসূলে অনুকরনে...
২১ জানুয়ারি ২০১৫ রাত ০২:২২
243503
দ্য স্লেভ লিখেছেন : জি, মানুষ কিতাব দেখার আগে আমাদের নমুনা দেখে।
300907
২০ জানুয়ারি ২০১৫ দুপুর ০১:৫৭
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : ইসলাম কে মানুষের কল্যানের জন্য প্রয়োগ করা উচিত। যাতে সকলের অনুকরনীয় হয়ে উঠে।
২১ জানুয়ারি ২০১৫ রাত ০২:২৩
243504
দ্য স্লেভ লিখেছেন : আমরা ইসলামকে জীবনের বাইরে রাখার কারনে সমাজের মানুষের কাছে উদাহরণ তেমন থাকেনা
300923
২০ জানুয়ারি ২০১৫ দুপুর ০৩:০০
আফরা লিখেছেন : সর্বযুগেই মুসলমানদের চরিত্র মাধুর্যে ,আচার ব্যাব হারে আকৃষ্ট হয়ে সবচেয়ে বেশী লোক ইসলাম গ্রহন করেছে ।খুব ভাল লাগল ।

শেয়ারের জন্য ধন্যবাদ আপনাকে ।
২১ জানুয়ারি ২০১৫ রাত ০২:২৪
243505
দ্য স্লেভ লিখেছেন : জাজাকাল্লাহ খায়রান। অতি উত্তম বলেছেন
300973
২০ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:৩৬
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : সুন্দর হয়েছে,অনেক ভাল লাগল, ধন্যবাদ
২১ জানুয়ারি ২০১৫ রাত ০২:২৪
243506
দ্য স্লেভ লিখেছেন : জাজাকাল্লাহ খায়রান
301003
২০ জানুয়ারি ২০১৫ রাত ০৯:৫৪
শেখের পোলা লিখেছেন : ইমাম সাহেবের মনে যে শয়তানটা আছে তা তার সিদ্ধান্ত নিতে দেরী করিয়ে ড্রাইভারকেও বিরুপ চিন্তার সুযোগ করে দিয়েছে৷ কিন্তু দেরীতে হলেও শয়তানেরই পরাজয় হয়েছে৷ শিক্ষনীয় গল্পের জন্য ধন্যবাদ৷
২১ জানুয়ারি ২০১৫ রাত ০২:২৫
243507
দ্য স্লেভ লিখেছেন : জাজাকাল্লাহ খায়রান ব্রাদারHappy
301009
২০ জানুয়ারি ২০১৫ রাত ১০:১৩
আবু জান্নাত লিখেছেন : জাযাকাল্লাহ খাইর, সুন্দর ও শিক্ষনীয় কাহিনী শেয়ার কার জন্য অনেক ধন্যবাদ।
২১ জানুয়ারি ২০১৫ রাত ০২:২৫
243508
দ্য স্লেভ লিখেছেন : অনেক ধন্যবাদ
১০
301043
২১ জানুয়ারি ২০১৫ রাত ০২:০৮
পটাশিয়াম নাইট্রেট লিখেছেন : দশ সেন্ট তো পরিমাপযোগ্য! আমরা অনেক সময় এর চাইতেও নগণ্য মূল্যে ধর্মকে বিক্রি করছি অবিরত। আমরা যারা দেশের বাহিরে থেকে নিজ দেশ এবং ধর্মের প্রতিনীধিত্ব করছি তাঁদের জন্য চিন্তার খোরাক লেখাটি। ধন্যবাদ।
২১ জানুয়ারি ২০১৫ রাত ০২:২৫
243509
দ্য স্লেভ লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ ভাই
১১
301322
২২ জানুয়ারি ২০১৫ রাত ১০:০৫
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ দ্য স্লেভ ভাইয়া। আপনার এই চমৎকার গল্পটি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। এতে একটি মুসলমানদের চারিত্রিক চমকপ্রদ দিক উঠে এসেছে। ইসলামের অমূল্য সৌন্দর্য নিহিত সততা ও বিশ্বাসে যা পাশের মানুষকে মুগ্ধ করে। এতে খাদ থাকলে মানুষের মধ্যে দ্বন্দ তৈরি হয় বৈকি! অনেক সুন্দর শিক্ষণীয় ঘটনাটির জন্য বারাকাল্লাহু ফিক।
২৩ জানুয়ারি ২০১৫ সকাল ১১:৫৪
243810
দ্য স্লেভ লিখেছেন : ওয়া আলাইকুম সালাম। আপনি কথা বলার সময় অত্যন্ত সম্মান করে কথা বলেন। এটা উত্তম অভ্যাস। আপনি অনেক ভাল লেখেন। আমার জন্যে দোয়া করবেন। আমার দোয়া কি,সেটা নিশ্চয়ই জানা আছে..Happy
১২
302291
৩১ জানুয়ারি ২০১৫ সকাল ১০:২০
মাই নেম ইজ খান লিখেছেন : খুবই সুন্দর সংগ্রহ।

ফেসবুকে পোষ্ট করেছিলাম আপনার সূত্র উল্লেখ করে। অনেক শেয়ার হচ্ছে। বিভিন্নজন শেয়ার করছে শেষে লিখে দিচ্ছে..
-ব্লগার দ্যা স্লেভ ভাই এর ব্লগ থেকে সংগৃহীত

https://www.facebook.com/photo.php?fbid=10200116215864955&set=a.1386663203417.40505.1737161932&type=1&theater¬if;_t=like
৩১ জানুয়ারি ২০১৫ সকাল ১১:২২
244506
দ্য স্লেভ লিখেছেন : জাজাকাল্লাহ খায়রান। আপনার তো দেখা যাচ্ছেনা আজকাল। আপনার ব্লগও দেখলাম আপডেট নাই...
১৩
302764
০৩ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০১:৩০
সুমাইয়া হাবীবা লিখেছেন : অনেক আগে ফেবুতে পড়েছিলাম একটা পেইজে। তারপর অনেক লাইক, শেয়ার, কমেন্ট। ইভন এখনও চলছে। ইত্যাদী ইত্যাদী....বাট সমাজে বা যারা অন্তত পড়েছেন তাদের চেঞ্জটা কতটুকু এসেছে! দ্যাট ইজ দ্য পয়েন্ট!
০৩ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১০:২৯
244957
দ্য স্লেভ লিখেছেন : ভাল বিষয় যত শেয়ার হয় ততই ভাল
০৪ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০২:০৭
245007
সুমাইয়া হাবীবা লিখেছেন : অবশ্যই। এজন্য পুরোনো টপিক বলে যেসব অনেকেই এড়িয়ে যান আমি সেসব গভীর আগ্রহ নিয়ে পড়ি।Happy Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File