প্রযুক্তি ও প্রতিভা

লিখেছেন লিখেছেন সাইফুল ঈদগাহ কক্স ২৬ নভেম্বর, ২০১৫, ১০:০৮:২২ রাত



যুক্তির যুগ শেষ, এখন প্রযুক্তির যুগ। তাই কেউ যুক্তির ধার ধারে না। যে যত প্রযুক্তি অর্জন করতে পারে সে তত শক্তিশালী। তাই আমাদেরও সর্বাধুনিক প্রযুক্তি অর্জন করতেই হবে।

প্রথম প্রযুক্তি হচ্ছে প্রত্যেক মানুষ ও প্রতি ইঞ্চি জমিকে কাজে লাগিয়ে বেকারত্ব , দারিদ্র ও ক্ষুধামুক্ত দেশ ও বিশ্ব গড়া। এ জন্য যত আধুনিক যন্ত্রপাতি আছে তার সবই আমাদের সংগ্রহ করে কাজে লাগাতে হবে এবং নতুন নতুন উদ্ভাবন করতে হবে। যারা নতুন কিছু করার চেষ্টা করে তাদেরকে সার্বিক সহযোগিতা দিতে হবে। নতুবা অকালেই বহু প্রতিভা ও অনেক ভাল উদ্যোগ ঝরে যায়। মাটি ও পানির পরিপূর্ণ ব্যবহার শিখে কাজে লাগাতে হবে। আকাশ ও বাতাশের পরিপূর্ণ ব্যবহার শিখতে হবে। সমুদ্রের সম্পদ আহরণ করার কৌশল নিজেদেরকেই আয়ত্ব করতে হবে। নিজেদের সীমান্ত ও সীমান্তবর্তী মানুষের জান-মালের নিরাপত্তা বিধানে যাবতীয় কলাকৌশল আয়ত্ব করে নিজেদেরকেই প্রয়োগ করতে হবে।

একজন মানুষ বহনকারী ড্রোন আবিস্কার করে প্রাইভেট বাহন হিসেবে সহজলভ্য করতে হবে। জালানীবিহীন চলার মত বাহন আবিস্কার করতেই হবে। আমাদের সীমান্তের বাইরের বন্যার পানি সীমান্তের ভিতরে প্রবেশ করতে না দেয়ার মত প্রযুক্তি আবিস্কার করে প্রয়োগ করতে হবে। সারাদেশ পানির মধ্যে ডুবে থাকলেও যাতে কারো কোন সমস্যা না হয় সে ব্যবস্থা দেশব্যাপী কার্যকর করতে হবে। এ সব আমাদেরকেই করতে হবে। অন্যকেউ এসে করে দেবে না। আমাদের নিজস্ব রণতরী কেন থাকবে না? কেন থাকবে না আমাদের নিজস্ব সাবমেরিন? কেন আমরা বানাতে পারব না বিমান, রকেট, স্যাটেলাইট, মিসাইল ? রাসূলের বাণী, “হুশিয়ার, শক্তি হল নিক্ষেপ”।

আমরা এখন কোথায় আছি? আগামীতে কখন কোথায় পৌছতে চাই? কেন পিছিয়ে আছি সড়ক, রেল, নৌ, বিমান সবক্ষেত্রেই? কেন যানজট? কেন বেকারজট? কেন বিদ্যুৎ উৎপাদনে পিছিয়ে? কেন খেলাপী ঋণ? কেন দুর্নীতি? কেন নারী নির্যাতন? কেন দারিদ্র্য? কেন পানির পাম্পে মাত্র ১টি অটোসুইসের অভাবে প্রতিমুহূর্তে কত সময় কত পানি-বিদ্যুৎ নষ্ট হয় এবং কত জন কষ্ট পায়? সব প্রশ্নের উত্তর পেতে এমন প্রযুক্তি-প্রতিভা দারকার, যার মাধ্যমে সব সমস্যার সমাধান হবে।

১ম যুগের পত্রিকা, ২য় যুগের রেডিও, ৩য় যুগের টিভি, ৪র্থ যুগের ইন্টারনেট পার হয়ে আমরা ৫ম যুগে প্রবেশ করতে যাচিছ। এ যুগে নেতৃত্ব দেয়ার জন্য প্রস্তুতি নিচ্ছি কি?

যতদিন পর্যন্ত পরীক্ষা সিস্টেম সম্পূর্ণ শতভাগ কাগজমুক্ত হবে না ততদিন পর্যন্ত আমরা নিজেদেরকে ডিজিটাল দাবী করতে পারি না। যতদিন আমাদেরকে মুখস্থবিদ্যায় ভর করে পরীক্ষা দিতে হবে ততদিন আমরা এনালগ রয়ে যাব। মুখস্থ করতে রাজি আছি শুধুমাত্র কয়েকটি বিষয়। যথা, কুরআন, হাদীস, শব্দ, সুত্র, কবিতা, প্রয়োজনীয় মোবাইল নম্বর ও পাসওয়ার্ড। আর কিছুই মুখস্থ না করে কিভাবে বিশ্ব জয় করতে পারি সে প্রযুক্তিই আমাদের অর্জন করতে হবে। এ জন্য সর্বপ্রথম বর্তমান এডুকেশন সিস্টেম পরিবর্তন করতে হবে এবং ছাপানো বই দেয়া বন্ধ করতে হবে। চলুন আমরা সর্বত্র প্রতিভা খুজার লক্ষ্যে প্রতিভা শিল্পী গোষ্টি গঠন করি। হস্তশিল্পী, কন্ঠশিল্পী, কথাশিল্পী, অভিনয় শিল্পী ইত্যাদি সবার প্রতিভা বিকাশ করি এবং সুপথে পরিচালিত করি।

----চলবে।

বিষয়: বিবিধ

৯১৮ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

351646
২৭ নভেম্বর ২০১৫ সকাল ০৫:৫২
সাদাচোখে লিখেছেন : আসসালামুআলাইকুম!
মাশাআল্লাহ্‌ সুন্দর লিখেছেন। প্রশ্ন সমূহ বেশ ধারালো, বিবেকে নাড়া দেয়।
আহ্বানটি ও ভাল।

ধন্যবাদ।
351677
২৭ নভেম্বর ২০১৫ দুপুর ১২:০৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File