মা ও কর্মচারীদের জন্য অনশনে মাহমুদুর রহমান

লিখেছেন লিখেছেন রাতদিন ১৭ এপ্রিল, ২০১৩, ০৮:২২:৪০ রাত

মা ও কর্মচারীদের জন্য অনশনে

মাহমুদুর রহমান

নিজস্ব প্রতিবেদক

নতুন বার্তা ডটকম

ঢাকা: নিজের জন্য নয়, মা ও ছাপাখানা থেকে গ্রেফতার করা‘আমার দেশ’পত্রিকার ১৯ জন নিরীহ কর্মচারীর মুক্তি ও তাদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের দাবিতে ডিবি অফিসে অনশন করছেন পত্রিকাটির ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান। ইতিমধ্যে তিন দিন পার হয়েছে তার আমরণ অনশনের।

বুধবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে জরুরি সংবাদ সম্মেলনে মাহমুদুর রহমানের আইনজীবীর বরাত দিয়ে এসব তথ্য জানান নাগরিক অধিকার রক্ষা কমিটির আহ্বায়ক ফরহাদ মজহার।

ফরহাদ মজহার জানান, মাহমুদুর রহমান তিনটি দাবিতে অনশন করছেন। ১. মায়ের নামে মিথ্যা মামলা প্রত্যাহার করা; ২. ‘আমার দেশ’ পত্রিকার ছাপাখানা খুলে দেয়া ও পত্রিকা প্রকাশের ব্যবস্থা করা এবং ৩. বাইন্ডিং ও প্রেসের গ্রেফতারকৃত ১৯ জন কর্মচারীকে মুক্তি দিয়ে সব ধরনের মিথ্যা অভিযোগ প্রত্যাহার করা। এসব দাবি না মানলে মাহমুদুর রহমান আমৃত্যু অনশন চালিয়ে যাবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

মাহমুদুর রহমানের আইনজীবীর বরাত দিয়ে ফরহাদ মজহার বলেন, “মাহমুদুর রহমান বলেছেন, রাষ্ট্রের নিপীড়ন ও অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে অনশন গণতান্ত্রিক লড়াই-সংগ্রামের একটি স্বীকৃত পদ্ধতি। জুলুমের বিরুদ্ধে নৈতিক, আদর্শিক ও যার যার ধর্মীয় বিশ্বাসের জায়গা থেকে লড়াই-সংগ্রাম চালানো ন্যায়সংগত।”

নাগরিক অধিকার রক্ষা কমিটির আহ্বায়ক জানান, মাহমুদুর রহমান বলেছেন, তিনি রিমান্ডে নির্যাতনের মধ্যে রয়েছেন, তাই তার প্রতিবাদের সর্বোচ্চ শক্তি হিসেবে অনশন করছেন। মাহমুদুর রহমান দেশি-বিদেশি সব মানবাধিকারকর্মী ও সংগঠনের কাছে সরকারের মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর আহ্বান জানিয়েছেন বলে ফরহাদ মজহার সংবাদ সম্মেলনে জানান।

ফরহাদ মজহার বলেন, “মাহমুদুর রহমানের জীবন নিয়ে আমরা শঙ্কিত। আমরা তার জীবনের নিরাপত্তার জন্য বাইরের হাসপাতালে চিকিৎসার দাবি জানাচ্ছি।”

আমার দেশ পত্রিকার প্রকাশনার বিষয়ে ফরহাদ মজহার বলেন, “সরকার ‘আমার দেশ’ নিয়ে বিভ্রান্তির সৃষ্টি করছে। একদিকে তারা প্রেসে তালা ঝুলিয়েছে, অন্যদিক তথ্যমন্ত্রী বলছে ‘আমার দেশ’ প্রকাশে কোনো বাধা নেই।”তিনি সরকারকে আমার দেশ প্রকাশের বিভ্রান্তি দূর করার আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন নাগরিক অধিকার রক্ষা কমিটির নেতা রুহুল আমীন গাজী, সৈয়দ আবদাল আহমদ, মাহমুদুর রহমানের আইনজীবী অ্যাডভোকেট জয়নাল আবেদীন মেসবাহ।

নতুন বার্তা/ সাআ/মোআ

বিষয়: বিবিধ

১৫৫৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File