আর কত দিন এই দুর্ভোগ......

লিখেছেন লিখেছেন জারা ০১ ডিসেম্বর, ২০১৩, ০৩:৫৭:৪৮ দুপুর

গত শুক্রবার সকালে বাবার বাড়ীতে যাওয়ার কথা ছিলো, কিন্তু যেতে পারিনি। হ্যাসবেন্ড মহাশয় ঢাকাতে গিয়েছেন অফিসের কাজে, তাও আবার সিধে পথে যেতে পারেননি হরতাল -অবরোধের জন্য। গিয়েছেন যশোর থেকে হাওয়াই জাহাজে করে। আকাশ পথে তো আর হরতাল হচ্ছে না। ওর কারনেই আমরা শুক্রবারে যেতে পারলাম না।

শনিবার সক্কাল বেলায় ছ,টার বাসের টিকিট কাটা হলো ।হাজার হলেও বাপের বাড়ী যাচ্ছি বলে কথা। তল্পি তল্পা গুছিয়ে নেয়া হলো, শীতের জন্য একটু বাড়তি ল্যাগেজের ঝক্কিঝামেলা । তার উপরে বাবা হজ্জ থেকে ফিরে এসেছেন, এখনও আমরা ভাইবোনরা (একমাত্র বোনটি বাদে ) কেউই বাবার সাথে দেখা করতে যেতে পারিনি। একেক জনের কর্মস্থল ভিন্ন ভিন্ন স্থানে হওয়াতে আর দেশের চলমান দুর্ভোগের কারনই এর জন্য দায়ী। এদিকে আমার একমাত্র পুত্ররত্নের স্কুলের বার্ষিক পরীক্ষারও সমাপ্তি ঘটলো।

যে কথা বলতে চেয়েছিলাম। শুক্রবার রাত ন,টার সংবাদে দেখি প্রধানবিরোধী দল বিএনপি শনিবার সকাল ৬ টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত পূনরায় অবরোধ ঘোষনা করেছে।

অতএব বাবার সাথে দেখা করতে যাওয়ার প্রোগ্রাম আপাততঃ বাতিল করতে হলো। মুশকিল হলো আমার অবোধ

পাঁচ বছরের পুত্রটিকে নিয়ে। সে শনিবার সক্কাল বেলা ঘুম থেকে জেগেই নানা ভাইয়ের বাড়ীতে যাওয়ার বায়না ধরলো। কি আর করা ,তাকে বোঝাতে লাগলাম সোনামানিক, আজ আমাদের যাওয়া হচ্ছে না।

বললো কেনো মামনি? আমরা যাবো না কেনো? বললাম , বাবা দেশে অবরোধ চলছে। তাই বাস, গাড়ী চলবে না।

ও শুনেই ভ্যা করে কেদেঁ কেটেই সারা। এবং শনিবার সারাটা দিনভর ওর কষ্টমাখা মুখখানি এবং কান্না কাটিই আমাকে দেখতে হলো। ওকে কি করে বোঝাই যে, আমরা দেশের মানুষেরা একটি কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি। জানি না সামনে আমাদের ভাগ্যে লিপিতে কি লিপিবদ্ধ হয়ে রয়েছে। চারদিকে এক অজানা উৎকন্ঠা, ভয়, সর্বোপরি আতঙ্ক বিরাজ করছে।

আমার বাবা একজন মহান মুক্তিযোদ্ধা । আমার বাবার মতো হাজারো মুক্তিযোদ্ধারা দেশের জন্য নিজ প্রান বাজী রেখে যুদ্ধ করে দেশটাকে স্বাধীন করেছেন । সত্যিই কি এ দেশটি স্বাধীন করতে পেরেছেন? নাকি দুষ্টগ্রহের মতো ঘুরপাক খাচ্ছে দেশটা। ক্ষমতার মেয়াদ শেষ হয়েছে, তাই ভদ্রভাবে বিদায় নিলে তো এই ঝামেলা আমাদের মতো সাধারন জনগনকে ভোগ করতে হতো না।

ক্ষমতার স্বাদ এতো মিঠা যে, জনগনকে পিপীলিকার মতো পায়ে পিষে মারলেও তাতে কোন ক্ষতি নেই ,মানুষকে পুড়িয়ে মারলেও তাতে কোন ক্ষতি নেই। শুধু ক্ষমতা আকড়ে ধরে শক্ত ভাবে ঘাপটি মেরে বসে থাকবো এই মনোভাব। মাননীয় বিদায়ী প্রধানমন্ত্রী আর কত!!!!! এইবারের মতো ক্ষান্ত দ্যান!!!! বহুদিন তো মসনদে ছিলেন এবার একটু মাটিতে চরন দু,খানি স্পর্শ করান। দেশের সবাই একটু স্বস্তির নিঃশ্বাস ফেলুক।

বিষয়: বিবিধ

১৮২১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File