নিজে বাচুঁন অন্যকে বাচাঁন!

লিখেছেন লিখেছেন ফাহিম মুনতাসির ০৯ ডিসেম্বর, ২০১৪, ১০:৩৩:০১ সকাল

একটা বিষয় ভালো করে খেয়াল করে দেখবেন এবং সতর্ক হবেন।

ফেইসবুকটা একটা সামাজিক যোগাযোগের মাধ্যম তাই তো? আর সে জন্যেই, ফেইসবুক সহজেই আপনার পরিচিত অপরিচিত সবই কে জানিয়ে দেয় আপনি কতটুকু সামাজিক, কতটুকু অসামাজিক, কতটুকু শ্লীল, কতটুকু অশ্লীল এই সব কিছু। কিভাবে? সবার জানারই কথা আপনি যদি ভালো কিছু শেয়ার করেন এইটা যেমন আপনার ফ্রেন্ড লিষ্টের সবাই দেখে তেমনি আপনি মন্দ কিছু শেয়ার করলে সেটাও আপনার ফ্রেন্ড লিষ্টের সবাই দেখে, শুধু তাই নয় আপনি কোথায় কি লাইক, কমেন্ট করলেন সেটাও আপনার ফ্রেন্ড লিষ্টের সবাই কম বেশি খবর পাই, আপনি কোন চটি পেইজে লাইক দিলেন নাকি ভালো পেইজে লাইক দিলেই এই সবও আপনার ফ্রেন্ড লিষ্টের লোকজন খবর পাই। অনেকে মন্দ কাজগুলো জেনে বুঝে করে আবার অনেকে না জেনে, তাই এই ব্যপারে সতর্ক হওয়া প্রয়োজন।

দেখুন কোন মন্দ কাজ আপনার রবও চাই না আপনি ঢাকঢোল পিঠিয়ে প্রকাশ করুন, কোরআন বলা হচ্ছেঃ

 “আল্লাহ কোন মন্দ বিষয় প্রকাশ করা পছন্দ করেন না। তবে কারো প্রতি জুলুম হয়ে থাকলে সে কথা আলাদা। (নিসাঃ ১৪৮)

আপনি যখন একটা মন্দ পেইজে লাইক, কমেন্ট করলেন তখন স্বাভাবিক ভাবেই সেটা প্রকাশ হয়ে যায়। ইকটুখানি খেয়াল করে দেখবেন অনেক নিউজ পেইজ আছে যেগুলো নিউজ নয় চটি গল্প বললেই ওটা যুক্তিসহ। অনেক তার নিউজ ফিডে সম সাময়িক সংবাদ পাবার আশায় ঐ পেইজ গুলোতে লাইক দিয়ে আসছে কিন্তু দেখা যাচ্ছে ঐ গুলো নিউজের নামে ভাওতাবাজি। তাই এইগুলো এড়িয়ে চলাই ভালো।

যদি আপনি বিশ্বাস রাখেন এই জীবনের পর আরও একটি জীবন আছে তাহলে জেনে রাখুন ঐ জীবনে আপনার প্রত্যেকটা কাজ কর্মের হিসেবে নেয়া হবে খুব সুক্ষ ভাবে।

ধরুন, আপনি একটা অশ্লীল কিছুতে লাইক কিংবা কমেন্ট করলেন, আপনার ফ্রেন্ড লিষ্টে থাকা অন্য একজন আপনার এই লাইক কমেন্টের ফলে তার নিউজ ফিডে দেখালো 'অমুক লাইক দিস কিংবা কমেন্ট' আপনার ফ্রেন্ড লিষ্টের বন্ধুটি এই দৃশ্যটা দেখলো আপনার জন্যে, এতে করে ও দেখে যে পাপ টা করলো এর একটা অংশ আপনার আমলনামায় লিখা হবে...

আমাদের স্রষ্টা রহমান তাই তিনি বান্দাদের গোপণ অপরাধ গুলো ক্ষমা করে দেবেন যতক্ষণ সে ঐ অপরাধ টা নিজে জানতো আর তার রব জানতো, কিন্তু কেউ যখন অপরাধ করে বলে বেড়ায় কিংবা এই ভার্চুয়াল জগৎ প্রকাশ করে বেড়ায় তখন কিন্তু আপনার রব তার জন্য আপনাকে পাকরাও করবেন।

যেমনটা আল্লাহ রাসূল (সাঃ) বলেছেনঃ

“আমার উম্মতের সবাইকে ক্ষমা করা হবে, কিন্তু যারা প্রকাশ্যে পাপকাজ করে বেড়ায় তাদেরকে ক্ষমা করা হবে না। আর প্রকাশ্যে পাপ কাজ করার অন্তর্ভুক্ত হচ্ছেঃ রাতে একজন লোক কোন পাপে লিপ্ত হয়, সেই সময় আল্লাহ তার বিষয়টিকে গোপন রেখেছিলেন। কিন্তু সকাল হলে সে নিজেই মানুষকে বলে হে উমুক! আজ রাতে আমি এটা এটা করেছি। রাতে যখন সে পাপ করছিল, তখন তার পালনকর্তা সেটা গোপন রেখেছিলেন। কিন্তু সকালে সে নিজেই নিজের বিরুদ্ধে আল্লাহর পর্দাকে উন্মুক্ত করে দিল।” (বুখারী ও মুসলিম)

অতএব নিজের ভালোর জন্য নোংরামি ছেড়ে দিন।

নিজে ভালো থাকেন ভালো রাখেন পরিবেশটাকে....

বিষয়: বিবিধ

১৪৪২ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

292654
০৯ ডিসেম্বর ২০১৪ সকাল ১১:৫৬
অনেক পথ বাকি লিখেছেন : সকল পাপ কাজ, নোংরামী ও অনাচার থেকে আল্লাহ আমাদের হেফাজত রাখুন আমিন
292705
০৯ ডিসেম্বর ২০১৪ দুপুর ০২:৪৯
আফরা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ ।
292725
০৯ ডিসেম্বর ২০১৪ দুপুর ০৩:৩৩
লজিকাল ভাইছা লিখেছেন : অনেক অনেক ভালো লাগলো । ধন্যবাদ । Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File