হে মুসলিম আপনি চাইলে জাহান্নামি কিংবা জান্নাতি হতে পারেন!

লিখেছেন লিখেছেন ফাহিম মুনতাসির ০১ নভেম্বর, ২০১৪, ০৮:৩৫:১০ সকাল

কিছু কিছু কথা শুনে শিউরে উঠতে হয়! ভয়ে গা থরথরিয়ে কাপতে থাকে! এই বুঝি আমার সব কিছু শেষ হয়ে গেল! তাহলে আমার মুক্তির উপায় কী?

রাসূল (সাঃ) বলেন ...যে ব্যক্তি ছালাতের হেফাজত করল না ..সে ব্যক্তি কিয়ামতের দিন কারূণ, ফেরাউন, হামান ও উবাই বিন খালফের সঙ্গে থাকবে। (আহমাদ হা/৬৫৭৬, হাসান ; দারেমী, হা/ ২৭২১, ছহীহ ; মিশকাত হা/৫৭৮ ছালাতের, অধ্যায় -৪)

উক্ত হাদীসের ব্যাখ্যায় হাফেজ ইবনুল কাইয়ুম (৬৯১ -৭৫১ হিঃ) বলেন, (১) যে ব্যক্তি অর্থ -সম্পদের মোহে ছালাত হতে দূরে থাকে, তার হাশর হবে মূসা (আঃ) এর চাচাত ভাই বখীল ধনকুবের কারূনের সাথে। (২) রাষ্ট্রিয় বা রাজনৈতিক ব্যস্ততার অযুহাতে যে ব্যক্তি ছালাত হতে গাফেল থাকে, তার হাশর হবে মিশরের অত্যাচারী শাসক ফেরাউনের সাথে। (৩) মন্ত্রীত্ব বা চাকরীর কারণে যে ব্যক্তি ছালাত হতে গালেফ হবে তার হাশর হবে ফেরাউনের প্রধানমন্ত্রী হামানের সাথে। (৪) ব্যবসায়ীক ব্যস্ততার অযুহাতে যে ব্যক্তি গাফেল থাকে তার হাশর হবে মক্কার কাফের ব্যবসায়ী নেতা উবাই বিন খালফের সাথে।

(ইবুনল কাইয়িম, আছ -ছালাত ওয়া হুকমু তারিকিহা ' "বৈরূত : দার ইবনু হযম, ১ম সংস্করণ ১৪১৬ /১৯৯৯ " পৃঃ ৬৩) সাইয়িদ সাবিক, ফিকহুল সুন্নাহ "কায়রো :১৪১২/১৯৯২ " ১/৭২)

(মুহাম্মাদ আসাদুল্লাহ আল -গালিব, সালাতুর রাসূল (সাঃ) ৪র্থ সংস্করণ ১৪৩২হিঃ / ২০১১ইং, পৃঃ ৩৩)

বলা বাহুল্য কিয়ামতের দিন কাফের নেতাদের সাথে হাশর হওয়ার অর্থই হল জাহান্নামী হওয়া। যদিও দুনিয়াতে সে একজন মুছল্লী ছিলো।

আল্লাহ আমাদের সকল মুসলিম নর -নারীকে পাঁচ ওয়াক্ত নামাজ যথার্থ ভাবে জামাতের সাথে আদায় করার তৌফিক দিন (আমিন)।

বিষয়: বিবিধ

১৩১৫ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

280173
০১ নভেম্বর ২০১৪ সকাল ০৮:৪১
মামুন লিখেছেন : আপনার লিখাটি পড়লাম। ধন্যবাদ। ভালো লাগা রেখে যাচ্ছি। Rose Rose Rose
280191
০১ নভেম্বর ২০১৪ সকাল ১০:৪৫
নেহায়েৎ লিখেছেন : আল্লাহ আমাদের সকল মুসলিম নর -নারীকে পাঁচ ওয়াক্ত নামাজ যথার্থ ভাবে জামাতের সাথে আদায় করার তৌফিক দিন (আমিন)।
280281
০১ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:৫৭
আফরা লিখেছেন : জাজাকাল্লাহ খায়ের ।
320160
১৫ মে ২০১৫ রাত ০২:১৯
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : ধন্যবাদ, ভালো লাগলো

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File