ইতিহাসের কাঠগড়ায় শেখ মুজিবঃ ডকুমেন্টারী ফিল্ম এর মুক্তি লন্ডনে.... ভিডিও সহ...

লিখেছেন লিখেছেন কথার_খই ০৩ সেপ্টেম্বর, ২০১৪, ০১:৫৫:১৫ রাত



স্বাধীনতারঘোষক আর প্রথম বৈধ রাষ্ট্রপতির প্রশ্নে বাংলাদেশ এখন স্পষ্টতই বিভক্ত। শেখ মুজিব বাংলাদেশের অবৈধ রাষ্ট্রপতি ছিলেন। এই বিতর্কের পক্ষে বিপক্ষে যুদ্ধের অবসান ঘটাতে সম্প্রতি তারেক রহমান লন্ডনে যে যুক্তি তুলে ধরেছেন তার পক্ষে তথ্যচিত্র নির্মান করেছে যুক্তরাজ্য ভিত্তিক প্রতিষ্ঠান বিট্রিশ বাংলা শোবিজ। বিভিন্ন তথ্য উপাত্ত দিয়ে প্রমান করার চেষ্টা করা হয়েছে এতে কি করে শেখ মুজিব একজন অবৈধ রাষ্ট্রপতি ছিলেন এবং তিনি স্বাধীনতার কোনো ঘোষনা দেননি। তথ্য চিত্রটিতে যুক্তি প্রমানে ব্যবহার করা হয়েছে মুক্তিযুদ্ধের উপর রচিত তিন চারশো বইয়ের রেফারেন্স। তৎকালীন সময়ে বিভিন্ন সরকারী প্রজ্ঞাপনের নথিপত্র। মুক্তিযুদ্ধের বিভিন্ন শাখায় অংশ নেয়া কয়েকজন মুক্তিযোদ্ধার বক্তব্যকে। এই তথ্যচিত্রে অধিকাংশ রেফারেন্স ব্যবহার হয়েছে আওয়ামী সমর্থিত লেখকদের বই থেকে। তথ্যচিত্রের বিভিন্ন ফুটেজে খুজে পাওয়া যায় তারেক রহমানের পক্ষে যুক্তির প্রমান। তথ্যচিত্রটির প্রথম অংশ এখন ইউটিওবে পাওয়া যাচ্ছে।

তথ্যচিত্রের নির্মাতা তাজ উদ্দিন ও এস এম শাকিল জানান, ইতিহাসের দায়মুক্তি থেকে এটি নির্মান করা হয়েছে। একটি পক্ষ্ সারা জীবন ইতিহাসকে নিজের মত করে তৈরী করেছে। তারা যা বলেছে তাই ইতিহাস ছিলো। মুক্তিযুদ্ধকে তারা তাদের সম্পদের মত ব্যবহার করেছে। যাতে করে তরুন প্রজন্ম একটি মিথ্যা ইতিহাস পেয়েছে। অথচ তাদের মুক্তিযদ্ধের ভুমিকা ছিলো খুবই নগন্য। তারা ভারতে পালিয়ে জীবন রক্ষা করলেও যারা যুদ্ধক্ষেত্রে জীবন বাজি রেখে লড়াই করেছে তাদের জাতিীর সামনে রাজাকার হিসেবে প্রতিষ্ঠার চেষ্টা করে যাচ্ছে একটি রাজনৈতিক গোষ্টি। এই তথ্যচিত্রটি জাতীর চোখ খুলে দেবে বলে তাদের দাবী।

তাজ বলেন, বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি কে ছিলেন? শেখ মুজিব না জিয়াউর রহমান? শেখ মুজিব কী স্বাধীন বাংলাদেশের বৈধ প্রধানমন্ত্রী ছিলেন, না অবৈধ প্রধানমন্ত্রী ছিলেন? সত্য বড় কঠিন হলেও ইতিহাসের স্বার্থে সঠিক ইতিহাস তুলে ধরে চলমান তিনটি বিতর্কের নির্মোহ ও প্রামাণিক সত্যনিষ্ঠতা নিরূপণ এখন সময়ের সবচে বড় দাবি হয়ে উঠেছে। কারণ যে কোন সভ্য জাতি ও ঐতিহ্যিক এবং সাংস্কৃতিকবোধসম্পন্ন সভ্যতার জন্য নিজ দেশের ইতিহাস জানাটা অপরিহার্য। আর স্বাধীনতা যুদ্ধের ইতিহাসের মতো মহান বিষয়ে নির্মোহ, প্রামাণিক ও সত্যনিষ্ঠ ইতিহাস জানার গুরুত্ব অপরিসীম। মহান স্বাধীনতা যুদ্ধের ইতিহাসকে ক্ষমতার জোরে বিকৃত করে উপস্থাপন ও নিজস্বীকরণ করার যে অপচেষ্টা, তার বিপরীতে সত্য ইতিহাস তুলে ধরার জন্যই তাদের এই প্রচেষ্টা। এই ডকুমেন্টরির মাধ্যমে সম্পূর্ণ সত্য তথ্য তুলে ধরার চেষ্টা করেছেন বলে তাদের দাবী। তারা সত্য ইতিহাস তুলে ধরতে চান এখানে কোনো দলের প্রধান্য নিয়ে নয় একটি সঠিক ইতিহাস তৈরীর জন্য তারা কাজ করেছেন। মুক্তিযুদ্ধকে মিথ্যার খোলস থেকে বের করাই তাদের এই প্রয়াস বলে তারা দাবী করেছেন। Video link: ভিডিও লিংক দেয়া হলোঃ

উৎস শেখনিউজ

http://youtu.be/PUi8DMBsYl4

http://www.sheikhnews.com/2014/09/02/bnpnews-9/

বিষয়: বিবিধ

১৩৪১ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

261020
০৩ সেপ্টেম্বর ২০১৪ রাত ০২:৩৩
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৩ সেপ্টেম্বর ২০১৪ রাত ০২:৩৫
204873
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ডকুমেন্টারী দিয়ে কি হবে? প্রয়োজন বর্তমান নিয়ে আলোচনা। Waiting
261022
০৩ সেপ্টেম্বর ২০১৪ রাত ০২:৩৬
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ডকুমেন্টারী দিয়ে কি হবে? প্রয়োজন বর্তমান নিয়ে আলোচনা। Waiting
০৩ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৯:৩৩
204924
কথার_খই লিখেছেন : ??
261045
০৩ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৩:২৮
শেখের পোলা লিখেছেন : এইবার কেরফা না লেগে পারেনা৷
০৩ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৯:৩২
204923
কথার_খই লিখেছেন : :D/
261052
০৩ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৩:৪৩
কাহাফ লিখেছেন : লাভ হবে বলে মনে হচ্ছে না, গায়ের জোরে চাপানো বাকশালই আবার যেখানে ফিরে আসছে............
০৩ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৯:৩২
204922
কথার_খই লিখেছেন : হুমAngel
261126
০৩ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:৫৮
নজরুল ইসলাম টিপু লিখেছেন : তারা যখন ক্ষমতায় ছিল তখন বানাইলে না হয় একটা কাজ হইত। সে সময় তারা এতটাই ব্যস্ত ছিল যে, নিজেদের ঘরের ইদুর মারতেও সময় পেতনা।

জনাব, তারেক রহমানের বিরুদ্ধে যখন হাওয়া ভবন নিয়ে কথা উঠেছিল, তখন তিনি এসব নিয়ে কোন কথা বলতেন না! স্বীকারও করতেন আবার অস্বীকারও করতেন না! সিএনজি নিয়ে কত কথা হল সেসব কথার উত্তর দেবারও প্রয়োজন মনে করতেন না! এখন তারা অনেক বিষয়ে হাত দিচ্ছেন, যেটা পরে দিলেও চলত।

মূলত সময়ের এক ফোঁড় আর অসময়ের দশ ফোঁড়ের সমান। এরা এখন তৃতীয় ফোড় কোথায় বসাবে সেটার স্থান নিয়ে ব্যস্থ। আমাদের দশম ফোঁড়ের পরিনতি দেখার জন্য আরো অপেক্ষা করতে হবে।
০৩ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৩১
205037
কথার_খই লিখেছেন : সহমত
261146
০৩ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:০০
মাজহার১৩ লিখেছেন : মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়েও বিভ্রান্তি রয়েছে তাই সঠিক সংখ্যাটা যুক্তিসহকারে প্রকাশ করলে ডকুমেন্টরীর গ্রহনযোগ্যতা ও চাহিদা বাড়বে।
০৩ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৩২
205038
কথার_খই লিখেছেন : :Thinking Talk to the hand

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File