ব্লগ নীতিমালা

লিখেছেন লিখেছেন কথার_খই ২০ ফেব্রুয়ারি, ২০১৯, ০৬:১২:১৯ সন্ধ্যা





বাধাহীন লেখার অঙ্গীকার নিয়ে টুডে ব্লগের যাত্রা শুরু। টুডে ব্লগ ধর্ম-বর্ণ-লিঙ্গ-রাষ্ট্র নির্বিশেষে সারা বিশ্বের ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলা ভাষাভাষীদের ব্লগ। এটি সকল মত,পথ, চিন্তা ধারন করতে চায়। আমরা চাই না কারো লেখাকে নিয়ন্ত্রন করতে। আমরা চাই নুন্যতম মডারেশান, নুন্যতম হস্তক্ষেপ। লেখক, পাঠক নিজেই নিজের মডারেটর। দ্বায়িত্বশীলতার ছাড়া স্বাধীনতা অর্থহীন। সংঘাত সংঘর্ষ ছাড়াই সকল মতকে ধারন করাই আমাদের লক্ষ্য।

যেসব বিষয় মডারেশানের আওতায় আনা হতে পারে--

১। যে কোন দরনের অশ্লীল নিক, ছবি, অডিও, ভিডিও, লেখা, বক্তব্য, কপি-পেষ্ট প্রথম পাতায় না দেওয়ার অনুরোধ করছি। অন্যথায় সরিয়ে দেওয়া হবে ।

২। স্প্যামিং বা সাইটের টেকনিক্যাল বা অন্য যেকোন সমস্যার কারণ হলে যে কোন পোস্ট বা কমেন্ট ব্লগ কর্তৃপক্ষ মুছে দেয়ার বা প্রথম পাতা থেকে সরিয়ে দেয়ার অধিকার সংরক্ষণ করেন ।

৩। যে কোন ধরণের কোড, এক্সটার্নাল বা এইচটিএমএল কোডিং , লেখা বা নিক রঙ্গীন অথবা ছোটবড় করা , ব্লগারদের আইপি বা লোকেশন বের করার চেষ্টা, এসব চেষ্টা টুডে মডারেটর কোন ঘোষনা ছাড়াই মুছে দিতে পারেন।

৪। যেকোন ধরণের মন্তব্য, যার মর্মার্থ গঠনমূলক না হয়ে সংঘাতপ্রয়াসী / উস্কানীমূলক অথবা সমালোচনামূলক না হয়ে ব্যক্তিগত আক্রমণ মনে হলে তা নীতিমালা অনুযায়ী সরিয়ে দেয়া হবে ।

৫। যদি পোস্ট কিংবা ছবিতে ব্যক্তি আক্রমণ , হয়রানিমূলক , কুৎসা রটনামূলক , অশ্লীলতা , কুরুচিপূর্ণ , আপত্তিকর , গালিগালাজ এবং পর্ণগ্রাফি সম্বলিত বক্তব্য কিংবা বিষয় থাকে তাহলে মডারেশানের আওতায় আনা হবে।

৬। বাংলাদেশের স্বাধীনতা , সার্বভৌমত্ব , ইতিহাস , ধর্ম বিষয়ক সত্যকে অস্বীকার করে , বিরুদ্ধাচারণ করে , অসম্মান করে তাহলে পোস্ট মুছে ফেলা হতে পারে এবং ব্লগারের ব্লগিং সুবিধা সাময়িক অথবা স্থায়ীভাবে স্থগিত কিংবা বাতিল করা হতে পারে ।

৭। বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্ব বিরোধী কোন প্রচারনা, ভৌগলিক অখন্ডতা বিরোধী যে কোন পোষ্ট কঠোর হস্তে নিয়ন্ত্রন করা হবে।

৮। যদি আমরা কোন ব্লগারের ব্যাপারে সুনির্দিষ্ট প্রমাণ পাই যে, তিনি ব্লগের পরিবেশ বিনষ্ট করতে একাধিক নিক ব্যবহার করেন , ব্লগের পরিবেশ রক্ষা করতে তার নিয়মিত নিকটিসহ সবগুলো ব্যান করা হবে ।

৯। একই বিষয়ে একের অধিক পোষ্ট করা হলে প্রথম পাতা থেকে সরিয়ে দেওয়া হবে। তাই প্রথম পাতায় একই বিষয়ে পোষ্ট থাকলে নতুন কোন পোষ্ট না দেয়ার অনুরোধ করা হচ্ছে।

১০। কোন হত্যাকান্ডকে সমর্থন করা, ধর্মীয় অনুভূতিকে আঘাত করা, নিষিদ্ধ ঘোষিত কোন সংগঠনের পক্ষে-বিপক্ষে প্রচারনা চালানো হলে পোষ্ট কোন নোটিশ ছাড়াই মুছে দেয়া হবে এবং সংশ্লিষ্ট ব্লগারের ব্লগীং সুবিধা বাতিল করা হবে।

১১। যে কোন কপি পেস্ট উপযুক্ত রেফারেন্স ছাড়া এবং ব্লগারের নিজের কোন বিশ্লেষণ ছাড়া পোস্ট করা হলে প্রথম পাতা থেকে সরানো হবে।

১২। সঞ্চালক মনে করলে এক লাইনের বা একটি মাত্র ছবি দিয়ে অর্থহীন/বক্তব্যহীন/অযৌক্তিক পোষ্ট প্রথম পাতা থেকে সরিয়ে দিতে পারে

১৩। বাংলাদেশের মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও সার্বভৌমত্ব নিয়ে অবমাননা ও কটাক্ষমূলক বা উস্কানীমূলক যে কোনো ধরনের লেখা সরাসরি মুছে দেওয়া হবে।

১৪। সমাজে বিভ্রান্তি সৃষ্টি করতে পারে বা প্রচলিত আইনে অপরাধ বলে গণ্য হয় এমন কোনো কাজের সমর্থনে দেওয়া পোষ্ট সরিয়ে দেওয়া হবে।

১৫। একাধিক নাম বা ছদ্মনাম ব্যবহার করে ব্লগে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করার পায়তাঁরা করলে তার রেজিস্ট্রেশন বাতিল করা হবে।

১৬। ভিন্ন দল ও মতের প্রতি সম্মান প্রদর্শন করতে হবে। গালাগালিপূর্ণ পোষ্ট বা মন্তব্য বিনা নোটিশে মুছে দেওয়া হবে।

১৭। কোব ব্লগার অব্যহত ভাবে বিজ্ঞাপনমুলক প্রচারনা করলে তার ব্লগীং সুবিধা বাতিল হয়ে যাবে।

নীতিমালার ঠিকানা!!

বিষয়: বিবিধ

৭৩৭ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

386463
২০ ফেব্রুয়ারি ২০১৯ রাত ১১:৩২
আমি আল বদর বলছি লিখেছেন : এইসব পরে কি হবে ভাই। ব্লগ কর্তৃপক্ষের আজ ব্লগটি মরতে বসেছে। এইসব এখন কাকে লিখে দেখাছেন?
২০ ফেব্রুয়ারি ২০১৯ রাত ১১:৩৪
318290
কথার_খই লিখেছেন : ব্লগ কর্তৃপক্ষ একটু নজর দিলে ছন্দ ফিরে আসে।
386464
২০ ফেব্রুয়ারি ২০১৯ রাত ১১:৩৩
আমি আল বদর বলছি লিখেছেন : আর হে আমরা মানছি কি না। আমি যতদূর জানি ব্লগের ব্লগারা যতেস্ট ব্লগ নিয়ম মেনে চলছে।
২০ ফেব্রুয়ারি ২০১৯ রাত ১১:৩৫
318291
কথার_খই লিখেছেন : রাইট। ব্লগ কর্তৃপক্ষ কি করছে এটাই প্রশ্ন?
386467
২১ ফেব্রুয়ারি ২০১৯ দুপুর ০৩:৪৭
আমি আল বদর বলছি লিখেছেন : ওরা একটু সজাগ হলে আসা করি ফিরে আসবে।

কিন্ত মুডু মামুরা মনে হয় না আমাদের এত চিৎকার দেখছে।
386471
২২ ফেব্রুয়ারি ২০১৯ দুপুর ০২:৫১
বাকপ্রবাস লিখেছেন : পোষ্ট টা সংরক্ষণ করে রেখে দিতে পারেন, ব্লগ কতৃপক্ষ আছেন কিনা গুরুতর সন্দেহ, এটা জাষ্ট পড়ে আছে, জিন্দা নাই, আমরা যারা ভালবাসি তারা এখনো লেখা দিয়ে যাচ্ছি টুুকটাক পড়ছি। কবে জিন্দা হবে সেই আশায় আছি
386904
০১ জুলাই ২০২৩ রাত ১২:৩৮
কথার_খই লিখেছেন : অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File