দেশের মিডিয়াজগত ও সাংস্কৃতিক জগতে আওয়ামী জোটের সাথে তুলনায় ১৮ দলীয় জোটের অবস্থান অত্যন্ত লজ্জাজনকভাবে দুর্বল এবং ক্ষেত্রবিশেষে প্রায় শুন্যের কোঠায়

লিখেছেন লিখেছেন কথার_খই ৩০ আগস্ট, ২০১৩, ০৩:২৫:৪৪ দুপুর

মিডিয়া ও সাংস্কৃতিক জগতে ১৮ দলীয় জোটের লজ্জাজনক শুন্যতা/ব্যর্থতা।



বলা হয় যে, প্রচারেই প্রসার। আর বিগত বছরগুলো ধরে এ দেশের মিডিয়াজগত ও সাংস্কৃতিক জগতে আওয়ামী জোটের সাথে তুলনায় ১৮ দলীয় জোটের অবস্থান অত্যন্ত লজ্জাজনকভাবে দুর্বল এবং ক্ষেত্রবিশেষে প্রায় শুন্যের কোঠায়। আওয়ামী লীগ যখনই ক্ষমতায় এসেছে (অথবা বিরোধী-দলীয় অবস্থানে থেকেও), দেশের প্রশাসনিক ও অর্থনৈতিক( ব্যবসা-বানিজ্য ) সকল ক্ষেত্রে নির্লজ্জভাবে ও উন্মুক্তভাবে দলীয়করণের পাশাপাশি মিডিয়া ও সাংস্কৃতিক জগতে জোরালো ও সুদৃঢ় অবস্থান গড়ে তোলায় সচেষ্ট থেকেছে। কিন্তু বিএনপি বা এর নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট এ ক্ষেত্রে সর্বদা চরম অবহেলা বা ব্যর্থতারই পরিচয় দিয়েছে। এরই ফলশ্রুতিতে মিডিয়া ও সাংস্কৃতিক জগতে আওয়ামী জোট(নাস্তিকমনা-শক্তি)-এর একচেটিয়া আধিপত্য এবং তার বিপরীতে ১৮ দলীয় জোটের লজ্জাজনক ও শোচনীয় শুন্যতা/ব্যর্থতাই শুধু আমরা দেখতে পাই।

এ দেশের মিডিয়াজগত ও সাংস্কৃতিক জগতে একচেটিয়া আধিপত্যকে আওয়ামী জোট(নাস্তিকমনা-শক্তি) তাদের স্বপক্ষে প্রচার, আম-জনতাকে বিভিন্নভাবে বিভ্রান্ত করা, 'গোয়েবলসীয়' কায়দায় নানারূপ মিথ্যাচার এবং বিরোধীদলের বিরুদ্ধে যথাসম্ভব অপপ্রচারের কাজে বিগত বছরগুলো যাবত অবিরামভাবে ব্যবহার/অপব্যবহার করে আসছে। এতে তারা অনেকক্ষেত্রে যথেষ্ট সফলতাও অর্জন করেছে/করছে। গত জাতীয় নির্বাচন পূর্ববর্তীকালে ও গত চার বছর ধরে মিডিয়া ও সাংস্কৃতিক জগতের উক্তরূপ প্রচার/অপপ্রচারের ফলাফল সচেতন দেশবাসী দেখে আসছে। আর পাশাপাশি বিএনপি ও এর নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের করুণ ও লজ্জাজনক শুন্যতা/ব্যর্থতাও সবাই লক্ষ্য করেছে।

বর্তমান ক্যাবল-টিভি চ্যানেলগুলোর মধ্যে একমাত্র বিএনপি-মনা মালিক( ফেলু )-এর চ্যানেল হোলো 'এনটিভি', আওয়ামী সরকারের বর্তমান মেয়াদে যার ভুমিকা লজ্জাবনত 'নববধু'-র মতোই। সম্পূর্ণ নিজস্ব উদ্যোগ ও নির্ভিকতায় '২য় শেরে-বাংলা'-র মতো ব্যক্তিত্ব ও চেতনা নিয়ে জনাব মাহমুদুর রহমান 'আমার দেশ' প্রকাশ ও পরিচালনা করছিলেন। তাঁকে সম্পূর্ণ অন্যায়ভাবে গ্রেফতার করা হোলো, রিমান্ডের পাশবিক নির্যাতনে নিপীড়িত করা হোলো, পত্রিকাটির প্রকাশনা বন্ধ করে দেয়া হোলো। প্রশংসনীয়ভাবে বলিষ্ঠ ভুমিকায় সক্রিয় ছিল 'দিগন্ত' ও 'ইসলামিক টিভি', রাতের আঁধারে ওগুলোর সম্প্রচারের কণ্ঠকে স্তব্ধ করে দেয়া হোলো। এ কয়টি হাতে-গোনা মিডিয়া ও প্রচার মাধ্যমের রুদ্ধতার পর মিডিয়া ও সাংস্কৃতিক জগতে আওয়ামী( নাস্তিক্যবাদী-শক্তি )-এর বিরোধী এবং বিএনপি বা এর নেতৃত্বাধীন জোটের দখল/প্রভাব শুন্যের কোঠায় পৌঁছে গেলো। নিজেদের রাজনৈতিক প্রচার এবং আওয়ামী মিথ্যাচার/অপপ্রচারের যথোচিত জবাব দেয়ার জন্যও 'বেচারা' ১৮ দলীয় জোটের হাতে কোনো মাধ্যম রইলো না। কি আফসোস ! কতো লজ্জা ! কী করুণ শুন্যতা !

ভবিষ্যতে ক্ষমতায় এলে বিএনপি ও ১৮ দলীয় জোট এ হেন শুন্যতা সম্পর্কে কি সচেতন হবে !!

Tabassum Tahrima

বিষয়: বিবিধ

১২০৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File