লোকালাইজিং গ্লোবাল ইসলাম- বিশ্ব-ইসলামকে স্থানীয়করণ

লিখেছেন লিখেছেন ডঃ আবুল কালাম আজাদ ২৩ সেপ্টেম্বর, ২০১৪, ০৫:৫১:৩৩ বিকাল

ইসলাম একটি বিশ্বজনীন ও আন্তর্জাতিক জীবন ব্যবস্থা। আপনি যে কোন দেশ ও এলাকার হোন না কেন আপনি এই ব্যবস্থা অনুযায়ী নিজের জীবনকে অত্যন্ত স্বাচ্ছন্দভাবে গড়ে তুলতে পারবেন।

এটা করতে গেলে জীবনের কিছু কিছু অভ্যাসগত দিক আছে যা হতে পারে আপনার একান্ত স্থানীয়। যেমন পোশাক, খাবার-দাবার-ভাষা-সাহিত্য ইত্যাদি। যে কারণে ইউরোপিয়ান মুসলমানদেরকে খাওয়া-দাওয়া ও পোশাক-আশাকে আরবীও হওয়া দরকার নেই।

আল্লাহ পাক একেক দেশ ও জাতি সৃষ্টি করেছেন এবং তাদের আছে নিজস্ব, খাওয়া-দাওয়া, বেশ-ভূষা-ভাষা ও ঐতিহ্য। ইসলামের ইমান-আক্বীদা ও অনুশাসন এক হলেও তাদের মধ্যে আছে অনেক বৈচিত্র। বৈচিত্রকে কোনদিন বৈপরিত্য ভেবে দুনিয়ার সকল মুসলমানকে পেপসিকোলার কৌটার মত এক হতে বলা হয়নি।

ইতিহাস সাক্ষ্য দেয় যে, যারা নিজেদের স্থানীয় ঐতিহ্য জলাঞ্জলী দিয়ে নিজের দেশেই অন্যদের মত হতে চেয়েছেন ইসলাম সেখানে স্থায়ী হয়নি। মুসলমানরা যেখানে স্থানীয় মাটি ও মানুষের ভাষা, শিল্প-সাহিত্য, খাওয়া-দাওয়া ও বেশ-ভুষায় বা সরাসরি সেখানকার কোন ধর্মের অংশ নয় এমন অনুষংগে মিশে গিয়েছেন সেখানেই তারা স্থায়ী হয়েছেন।

এর অর্থ এই নয় যে আপনি স্থানীয় হওয়ার জন্যে নিজের আক্বীদা-বিশ্বাস ও মৌলিক কর্মকে বাদ দিয়ে নয়, বরং সাথে নিয়েই তা করতে হবে। আমরা বাংগালী বলে মংগল প্রদীপ জ্বালিয়ে কিছু উদ্বোধন করা বা অনুষ্ঠান শুরু করাটা কিন্তু ইসলামের স্থানীয় করণের আওতায় পড়ে না। কারণ, এটা নিজ ধর্মকে বাদ দিয়ে অন্য ধর্মের কর্মকে প্রচলন হয়ে যায়।

বুঝতেই পারছেন- এটা একটা গভীর গবেষনার বিষয়। আশাকরি, কোন মেধাবী উৎসাহী গবেষক এ বিষয়ে গবেষনা করতে এগিয়ে আসবেন।

আগের লেখা ছিলোঃ আগামী ২০১৫ সালের মধ্যে বাংলাদেশের ৫ কোটি মানুষ খৃষ্টান হয়ে যাবেন?

বিষয়: আন্তর্জাতিক

১৩৯৪ বার পঠিত, ২০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

267890
২৩ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৫৪
সুশীল লিখেছেন : আপনি কি নতুন ফতোয়া নিয়ে আসলেন হুজুর?
২৩ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৫৬
211682
ডঃ আবুল কালাম আজাদ লিখেছেন : এটা কি ফতোয়া নাকি? এতো টুকু না বুঝে মন্তব্য করলেন?
267896
২৩ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:১১
মামুন লিখেছেন : ধন্যবাদ সুন্দর একটি লিখার জন্য।
আপনি সঠিক বলেছেন। এখন কেউ যদি সাইবেরিয়াতে গিয়ে আমাদের মত পাতলা পাজামা পাঞ্জাবী পরিধান করার জেদ ধরে থাকে, সেটাও যেমন ঠিক হবে না, তেমনি আমাদের নাতিশীতোষ্ণ অঞ্চলে এসে মরুভূমির জন্য উপযোগী পোশাক পড়ার জন্য বাধ্য করলে, সেটিও ভুল হবে।
অনেক ভালো লাগলো আপনার লিখাটি।
শুভেচ্ছা রইলো নিরন্তর।
জাজাকাল্লাহু খাইর। Rose Good Luck Good Luck
২৩ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:১২
211685
ডঃ আবুল কালাম আজাদ লিখেছেন : জাজাকাল্লাহু খাইর। Rose Good Luck Good Luck
267898
২৩ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:২২
বুড়া মিয়া লিখেছেন : গবেষনা করতে গেলে তো বউ, পোলাপানকেও বঞ্চিত করে পিতার সংস্পর্শ থেকে; আর এরকম বৌকে ঝেটিয়ে গবেষনায় উপোযোগী একটা বউ চাইলে তো কোন ইসলামী চিন্তাবিদও তার মেয়ে-বোন দেয় না! গবেষনা কেমনে হবে – ব্যাসিক-নীডস বঞ্চিত থাকলে?

ইসলামী চিন্তাবিদেরাও গোলাম-টাইপ ছেলেদের কাছে মেয়ে বিয়ে দিতে আগ্রহী, কেননা তাদের ধারণা – ‘গোলামগুলো তাদের মেয়েদের পাখায় লইয়া উইড়া বেড়াবে’, আর এটাই নাকি জীবনের মানে!

তাই আমার মনে হয়, এগুলো আমাদের দ্বারা সম্ভব না! লীডস-অক্সফোর্ড ইউনিভার্সিটিরাই করবো ঐগুলা!
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০২:৩৮
211796
ডঃ আবুল কালাম আজাদ লিখেছেন : আমরা তো আছি গ্যাঞ্জাম পাকানোর তালে !!
267903
২৩ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪১
কাজী লোকমান হোসেন লিখেছেন : এই বিষয়টি সেন্সেটিভ একটা বিষয় , আর বর্তমান বাংলাদেশে ইসলাম নিয়ে যত কম ঘাঁটাঘাঁটি করবেন ইসলামের জন্য তত বেশী উপকার হবে , আশা করি আপনি বুজতে পেরেছেন , Rose Rose ধন্যবাদ Rose Rose Rose
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০২:৩৮
211797
ডঃ আবুল কালাম আজাদ লিখেছেন : হুম
267907
২৩ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:০০
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ওস্তাদ এত্তোদিন পর এইডা কি কইলেন? মুই বাংগাল মানুষ। মুই তো এত্তোদিন হুনেছি এবং মোরে শিখানো অইছে লম্বা কোর্তা না পড়িলে, এক মুটো পরিমাণ দাড়ি না রাখিলে, মাথায় টুপি পাগড়ি না রাখিলে ঈমান হাওয়ায় উইড়া যাইবো! অহন আন্নের কথা মতো চইলবার চাইলে ঈমানডারে কি দিয়া বাইন্ধা রাখুম? মাথায় তো এক্কেবারে গ্যাঞ্জাম লাইগ্যা গেলো!
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০২:৩৯
211798
ডঃ আবুল কালাম আজাদ লিখেছেন : বাঘের চাহুনী দেখলে মনে হয় না কোন গ্যাঞ্জাম আছে। ভালো আছেন?
267920
২৩ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৪৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই সত্যটি অনেক দিন আমাদের বড় আলেমরাও বুঝেন নাই। কিন্তু মুনশি মেহেরুল্লাহর মত সাধারন শিক্ষিত মানুষ বুঝেছিলেন। বাঙ্গালি মুসলিম এর মাতৃভাষা বাংলা। সম্প্রতি নবাব আবদুল লতিফ এর আত্মজিবনি পড়ার সুযোগ হয়েছে। তিনি ১৮৬৪ সালেই সুপারিশ করেছেন মাদ্রাসার প্রাইমারি শ্রেনিতে বাংলাই হবে মাধ্যম। তবে যারা ইসলামি সংস্কৃতিকে বাঙ্গালি সংস্কৃতির বিরোধি বলে চিৎকার করেন। তারাই আবার হাই-হ্যালো আর পার্টি মার্কা ই্উরোপিয় (প্রকৃত ইউরোপিয় আসলে নয়) সংস্কৃতিকে আধুনিকতা বলে লাফান।
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০২:৪০
211799
ডঃ আবুল কালাম আজাদ লিখেছেন : বাংলা ও বাঙ্গালী সংস্কৃতিকে ধারণ করা মানে পান্তাভাত খেয়ে আর বাউল গেয়ে বৈশাখী মেলা করা নয়।
268023
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:৩৫

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 8870

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> লিটুয়ারা লিখেছেন : ইসলাম একটি বিশ্বজনীন ও আন্তর্জাতিক জীবন ব্যবস্থা।

ইসলাম আন্তর্জাতিক জীবন ব্যবস্থা হয় কি করে?? ইউরোপ, এমেরিকায় ইসলামের বহুবিয়ে, ক্রীতদাসপ্রথা, দাসী'দের সাথে সেক্স, যুদ্ধবন্ধি নারী ধর্ষন....... ইত্যাদি নিষিদ্ধ এবং শাস্তিযোগ্য অপরাধ।
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০২:৪১
211800
ডঃ আবুল কালাম আজাদ লিখেছেন : না বুঝে মন্তব্য করলে কোন প্রতি মন্তব্য না করাই ভালো।
268025
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:৪০
বৃত্তের বাইরে লিখেছেন : এক কথায় বলতে হয় আমরা বৈচিত্র্যের মাঝে ঐক্য খুঁজতে যেয়ে পেয়েছি ঐক্যের মাঝে বৈচিত্র্য। ধন্যবাদ শ্রদ্ধেয় আপনাকে Good Luck
২৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০২:৪২
211801
ডঃ আবুল কালাম আজাদ লিখেছেন : আপনাকেও
268254
২৪ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:৩৪
ইবনে আহমাদ লিখেছেন : বিষয়টা সহজ করে লিখেছেন। আপনার কাছ থেকে অনেক আগে শুনেছিলাম। আমি চিন্তা করেছি।আমি ও নিজে এই চিন্তার সাথে একমত।
আপনি সেদিন উদাহরন দিয়েছিলেন বেশ কয়েকটি দেশের।
ইসলাম সম্পর্কে আমাদের মনোজগতের সমস্যাটা বুঝতে হবে।
ইসলাম,মুসলমান,সাহিত্য সাংস্কৃতি ইত্যাদিতে আমাদের তৈরী করা চিন্তাধারার স্বরুপটা বুঝতে হবে। আমার কাছে মনে হয় - এই কাজটা করতে হলে আলেম সমাজকে এগিয়ে আসতে হবে।নতুবা আবার নতুন করে ফিতনা,ফতওয়ার সয়লাব হবে।
আপনাকে অসংখ্য মোবারকবাদ।
২৬ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৩:৫২
212545
ডঃ আবুল কালাম আজাদ লিখেছেন : আপনাকে অসংখ্য মোবারকবাদ।
১০
271650
০৫ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:২২
ফজলে এলাহি মুজাহিদ লিখেছেন : ঠিক বলেছেন, গবেষণার বিষয়। এবং বিষয়টি অনেক বড় ও ব্যাপক।

এ ধরনের সমস্যার সমাধান কল্পে আমি মাঝে মাঝে 'ইসলামী মনোবিজ্ঞানী'(বা Islamic psychiatrist) খুঁজি। যারা ভিজিট নিবেন এবং আমাদের আত্মার, মনের, চরিত্রের, অভ্যাসের ত্রুটিগুলোর একান্ত চিকিৎসা করবেন।

আমি হয়ত সঠিক ধারণা রাখি না, তবুও বলি যে, মুসলমানদের মানসিক সমস্যার সমাধানে আলেম সমাজ যে ভূমিকা রাখেন, তা যথেষ্ঠ নয়। প্রশ্নের জবাবেই সব সমাধান লুকিয়ে থাকে না। থাকলেও সাধারণ মানুষ তা 'ছুঁতে' পারে না।
১৩ অক্টোবর ২০১৪ রাত ০১:২০
217702
ডঃ আবুল কালাম আজাদ লিখেছেন : Happy Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File