@@@ আমাদের ঈদ- তাহাদের ঈদ @@@

লিখেছেন লিখেছেন প্যারিস থেকে আমি ০৯ জুলাই, ২০১৬, ০৫:০৩:২৮ বিকাল

আমাদের ঈদ- তাহাদের ঈদ

মুহাম্মদ সাইফুল আলম

-------------------------------------------

ঈদ খুশি,ঈদ আনন্দ।কিন্তু সেই ঈদ কি সবার জীবনে সমান খুশি - আনন্দের বারতা নিয়ে আসতে পারে? অবশ্যই পারে না।কখনো কখনো এই খুশি আনন্দের ঈদ কারো জীবনে,কারো পরিবারে বিষাদের ছায়া হয়ে নেমে আসে। তাইতো মহান কবিরাও তাদের কবিতায় ক্ষোভ প্রকাশ করেছেন।সমাজের দু:খ দারিদ্রতায় নিমজ্জিত মানুষগুলোর ঈদের বিষন্নতা তুলে ধরেছেন।জাতীয় কবির ভাষায়-

“জীবনে যাদের হররোজ রোজা ক্ষুধায় আসেনা নিদ

মুমূর্ষু সেই কৃষকের ঘরে এসেছে কি আজ ঈদ?

কোথায় ইমাম? কোন সে খোৎবা পড়িবে আজিকে ঈদে?

চারিদিকে তব মুর্দার লাশ, তারি মাঝে চোখে বিঁধে।”



ঈদ খুশি,ঈদ আনন্দ আমাদের জীবনে। আমরা যারা আরামে আয়েশে দিন যাপন করছি।অর্থনৈতিক দৈন্যতা নেই,সরকারের খড়্গহস্ত নেই,পুলিশের লাটিপেটা নেই,মাস্তানের হুমকি নেই যাদের, সেই আমাদের জন্য ঈদ আনন্দ - ঈদ খুশি।

কিন্তু,

যাদের আকাশে অহরহ জংগি বিমান উড়ে বেড়াচ্ছে,গুড়ুম গুড়ুম শব্দে যাদের ঘুম ভাংগে, মায়ের রক্তাক্ত লাশের উপর যে শিশু দুধ পানের মিছে প্রচেষ্টায় রত,বোমার আঘাতে লন্ডভন্ড হয়ে যাওয়া ভেংগে পড়া দেয়ালের আড়ালে যে কিশোর কিশোরীর নির্বাক চাহনী,বাবা মায়ের কলিজার ধন সন্তানের লাশ নিয়ে যেখানে দৌড়াদৌড়ি, স্বামীর রক্তমাখা লাল জামাটা বুকে চেপে যে স্ত্রী নিথর, স্ত্রীর ছিন্নভিন্ন অনাবৃত দেহের পাশে যে পুরুষটি বাকরুদ্ধ, সেখানে কিসের ঈদ,কিসের খুশি,কিসের আনন্দ।

কিংবা,

পবিত্র রমজানে নাযাত লাভের প্রত্যাশায় তাহাজ্জুতরত, সাহরীতে খাবার গ্রহনের মধ্য থেকে যে পরিবারের সন্তানকে পুলিশ ধরে নিয়ে গিয়েছে,যে ত্যাজদীপ্ত যুবকগুলোকে ক্রসফায়ারের নামে হত্যা করা হয়েছে, তাদের পরিবারে ঈদ আনন্দের নাকি বিষাদের?

আমাদের পরিবারে ঈদ যখন আনন্দের বারতা নিয়ে আগমন করে তখন আমি ঈদের আগমনে তাহেদের ঘরে প্রিয়জন হারানোর করুন সুর শুনতে পাই। সম্পূর্ণ মিথ্যা নাটক সাজিয়ে যে মানুষগুলোকে হত্যা করা হলো, এইতো মাত্র সেদিনও যাকে হত্যা করা হয়েছে,যার কবরের মাটি এখনো কাচা, ঈদের আগমনে তাহাদের পরিবারের প্রতিটি সদস্যের বুকে কান্নার ঢেও আছড়ে পড়ার শব্দ আমি শুনতে পেরেছি।যে আল্লাহর ওলির মুখে কুরানের বাণী শুনার জন্য মানুষ মানুষ পংগপালের ন্যায় ছুটে আসতো সেই আল্লাহর ওলিকে জেলের অন্ধকার প্রকোষ্টে রেখে তাহার ঘরে কি ঈদ আসতে পারে?

বিষয়: বিবিধ

১৩৩৮ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

374247
০৯ জুলাই ২০১৬ বিকাল ০৫:১৪
কুয়েত থেকে লিখেছেন : ইসলাম পূর্ণ চেতনা যদি আমাদের থাকতো ঈদের আনন্দে সকলেই থাকতো সমান ভাবে আনন্দিত। চেতনাতো আমাদের বরবাদির তো কিভাবে আশাকরি সমান ভাবে ঈদের খুশী..? ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।
374251
০৯ জুলাই ২০১৬ সন্ধ্যা ০৭:৩৩
হতভাগা লিখেছেন : তাহলে কি সাঈদি সাহেবকে জেলে আটকে রাখার মাশুল দিচ্ছে দেশের সাধারণ মানুষেরা ?
374254
০৯ জুলাই ২০১৬ সন্ধ্যা ০৭:৫১
শেখের পোলা লিখেছেন : কিছু মানের কাছে আসল ঈদ জিম্মি হয়ে পড়েছে। তারা তা একা ভোগকরে শেষ করতে পারছে না তাই তার ভাগ নেবার জন্য বাড়ির দরজায় লম্বা লাইন চোখে পড়ে। আমরা কতই না কাঙ্গাল হয়ে পড়েছি। আল্লাহ সত্যিকারের ঈদ আমাদের উপহার দাও।
377428
১১ সেপ্টেম্বর ২০১৬ দুপুর ০৩:৪৬
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File