স্বাধীনতার লজ্জা

লিখেছেন লিখেছেন জাহিদ হাসান ৩০ ডিসেম্বর, ২০১৪, ০৪:৫৬:২৭ বিকাল





২৫মার্চ ১৯৭১। পাক বাহিনীর অর্তকিত আক্রমনের মধ্যে দিয়েই শুরু হয় স্বাধীনতা যুদ্ধ। স্বাধীনতার ঘোষক মুজিব না জিয়া তা নিয়ে বির্তক থাকলেও ১৯৭১ সাল নিয়ে কারও কোন বির্তক নেই।

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। এই দিবসটি আসলে আমাদের হ্নদয়ে দেশ,পতাকা ও মুক্তিযোদ্ধাদের প্রতি ভালবাসা উতলে উঠে। এ সময় আমাদের বাসায়, অফিস.গাড়ি ও সাইকেলসহ অনেক জায়গায় জাতীয় পতাকা উত্তোলন করি এমনকি আমরা তরুন তরুনীরা জাতীয় পতাকা খচিত পোশাক পরে পার্কে ঘুরে বেড়ায়।কিন্তু আমার কাছে মনে হয় এই ভালবাসাটা যতটা না আন্তরিক তার চাইতে ফ্যাশনাবলটাই বেশী।‘‘আমি তোমার মনের ভেতর একবার ঘুরে আসতে চাই,তুমি আমায় কতটুকু ভালবাস তা আমি জানতে চাই’’ মনের ভেতর ঘুরে আসা সম্ভব না হলেও আমাদের কর্মকান্ড দেখেই বুঝা যায় আমরা দেশকে ভালবাসি কি না?

একটি দেশের সামাজিক নিরাপত্তা নির্ভর করে পুলিশ বিভাগের উপর।‘‘সেবাই আমাদের ধর্ম’’ এই শেলাগানের বাস্তবায়ন হয় তবে টাকার বিনিময়ে।এই জন্য টি আই বি রির্পোটে দুর্নীতির শীর্ষে পুলিশ বিভাগ স্থান পেয়েছে। দেশের পুলিশ বিভাগের যখন এই অবস্থা তখন বিজয় দিবসের আলোচনা সভায় বিজয় গাঁথা বলতে গেলে বুকতো কেঁপে উঠবেই।

স্বাধীনতার পূর্বে এদেশের মানুষের অধিকার ছিল না উচ্চ পদস্থ কর্মকর্তা হবার। এই অবিচার থেকে রক্ষা পাবার জন্যও যুদ্ধ করাহয়। কিন্তু আজ আমরা স্বাধীন দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী,মন্ত্রী,প্রতিমন্ত্রী,সচিব, উপসচিব ও শিক্ষকসহ প্রতিটি জায়গায় আমরা।আমাদের গাড়িতে দুলে জাতীয় পতাকা,আমাদের অফিসে উড়ে জাতীয় পতাকা কিন্তু আমরা কি বুকে হাত দিয়ে বলতে পারব আমি দুর্নীতি করি না ,ঘুষ খাই না,মিথ্যা মামলা দেয়না,ক্ষমতার স্বার্থে দেশ বিরুধী চুক্তি করি না ।পশ্চিম পাকিস্তান আমাদের প্রতি অবিচার করেছে একদিক থেকে আজ আমরা আমাদের প্রতি অবিচার করছি চর্তুদিক থেকে।

দেশ স্বাধীন হওয়ার আগে আমাদের দেশে বছরে কত জন,মাসেকত জন ও দিনে গড়ে কত জন খুন হয়েছে তা আমি জানি না? স্বাধীনতা যুদ্ধের নয় মাসে ৩০লক্ষ লোক প্রাণ দিয়েছে আর সম্ভ্রম হারিয়েছে ৩লক্ষ বোন এ দাবি একটি মহলের। যদিও এ সংখ্যা নিয়ে মতভেদ আছে। বি এনপি মহাসচিব এ ত্রিশ লক্ষ শহিদের তালিকা প্রকাশ করতে বলেছেন। অন্যদিকে মুক্তিযুদ্ধকালীন ‘‘চরমপত্র’’ এর লেখক ও পাঠক এম আর আখতার মুকুল তার ‘‘আমি বিজয় দেখেছি’’ শীর্ষক গ্রন্থে বলেছেন যে,৭১ এর স্বাধীনতা যুদেধ শহীদের সংখ্যা ২ লক্ষের মত। হতাহতের সংখ্যা যাই হোক আমরা পাকিস্তানীদের দ্বারা নির্যাতিত হয়েছি একথা ঠিক তবে বর্তমানে আমরা নির্যাতিত হচ্ছি কাদের দ্বারা?

গত ২৮/৯/১০ দৈনিক আমার দেশ প্রত্রিকায় প্রকাশ-চলতি বছরের প্রথম ছয় মাসে ২হাজার খুন ও ১৫শ ধর্ষনসহ ১১ ধরনের ১৭ হাজারের মত অপরাধ সংঘটিত হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশী ঘটছে নারী নির্যাতন, যা ৭ হাজার ২৮৫টি । খুন হয়েছে ১হাজার ৯৫১টি আর ১হাজার৫৮৬টি হয়েছে ধর্ষনের ঘটনা।তাছাড়া ৭৫৪টি শিশু নির্যাতনসহ আরো অন্যান্য অপরাধ সংঘটিত হয়। এই তথ্যগুলো সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী জানান বলে প্রত্রিকাটিতে উলেলখ করা হয়।

এছাড়া সেন্টার ফর মিডিয়া রির্সাচ অ্যান্ড ট্রেনিংয়ের (এম আর টি)রির্পোটে উলেলখ করা হয় , এ বছর জানুয়ারী থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে বিভিন্ন ভাবে ২হাজার ৩১১ ব্যক্তি অর্থ্যাৎ প্রতিদিন গড়ে ৯ জন খুন হয়েছেন।

বাংলাদেশে গড়ে প্রতিদিন ৯টি খুন হওয়ার জন্যই কি ৩০লক্ষ শহীদ রক্ত দিয়েছে? ৭বছরের শিশুসহ ৭০বছরের বৃদ্ধ ধর্ষিত হওয়ার জণ্যই কি ইজ্জত লুন্ঠিত হয়েছে আমার ৩লক্ষ বোনের।মায়ের সামনে মেয়ের ,নানার সামনে নাতনীরও শিক্ষকের সামনে ছাত্রীদের ইভটিজিং করার জন্যই কি স্বাধীনতা ?

নাকি দেশ স্বাধীন করা হয়েছে দুর্নীতিতে চ্যাম্পীয়ন ,বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের দিয়ে দেহ ব্যাবসা, চাঁদাবাজী,টেন্ডারবাজী ও নিজের দেশের প্রাকৃতিক সম্পদকে অন্যের হাতে তুলে দেবার জন্য ?

আমার দেশের এমপি দ্বারা যখন আমার দেশের পুলিশ নির্যাতিত হয়,আমার ভাইয়ের হাতে যখন আমার বোন হয় ধর্ষিত যখন আমার স্বাধীন দেশে দাড়িয়ে আমি বলতে পারি না ধর্ম,দেশ,মাটি ও মানুষের কথা তখনই মনে হয় এ আমার স্বাধীনতার অর্জন নয় এ আমার স্বাধীনতার লজ্জা ।



বিষয়: বিবিধ

১১১৩ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

298123
৩০ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৫:১৫
হতভাগা লিখেছেন : বাংলাদেশ স্বাধীন হলেও সেটার প্রকৃত অর্থকে ফুটিয়ে তুলতে পারে নি আজও ।

শুধু বিশেষ বিশেষ দিনে দরদ দেখালে তা দেশের জন্য কোন কাজে আসে না । পতাকা বানিয়ে , গান গেয়ে রেকর্ড পাতায় নাম উঠিয়ে দেশের যে লাভ হবে তার চেয়ে ঢের বেশী লাভ হত যদি স্বনির্ভর হবার জন্য কার্যকর চেষ্টা করতো ।

সম সাময়িক স্বাধীন হওয়া দেশগুলোর দিকে তাকালে হতাশই হতে হবে । সেই সময়ে প্রায় এক কাতারে থাকা দঃ কোরিয়া , মালয়েশিয়া , ভিয়েতনাম এখন কোথায় চলে গেছে আর আমরা ব্যস্ত আছি সেই অতীত নিয়ে কামড়া কামড়িতে !
এক পা এগুতে যাই তো লিডাররা আমাদের ১০ পা পিছনে টেনে নেয় ।

এরকম আত্মঘাতী জাতি দুনিয়াতে আর একটাও নেই ।
298138
৩০ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:২০
আমি মুসাফির লিখেছেন :
298490
০১ জানুয়ারি ২০১৫ সকাল ০৬:৪৯
শেখের পোলা লিখেছেন : অনেক দেরীতে পড়লাম তাই অনিচ্ছা সত্বেও মন্তব্য লিখলাম;- স্বাধীনতা পায়ে দলে পরাধীনতাকে আনা হয়েছিল৷ আজ আমরা পরাধীন৷

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File