আর কি রয়েছে ?

লিখেছেন লিখেছেন প্রবাসী আব্দুল্লাহ শাহীন ২০ অক্টোবর, ২০১৫, ১০:৫২:৫২ রাত



সব শেষ হরতাল থেকে কবিতা পাঠ সব কিছুই শেষ করে নিয়েছে বিরুধী জোট। যদিও দেশের রাজনীতিতে হরতাল সবচেয়ে ভয়ঙ্কর কিন্তু আমরা দেখেছি ২০ দলীয় জোট হরতালের চয়ে অবরোধ কে বড় করে প্রচার করেছে। অবাক করা বিষয় হচ্ছে গত দুই বছর থেকে এখনো অবরোধ চলতেছে যদিও নামে তবু ব্রিফিং সিস্টেমে কিন্তু রয়েছে। ফলাফল কি হয়েছে সেটা কাউন্ট করা মসকিল কারণ রাজনীতিতে ক্ষমতা আসল নয়। সে জন্য বলছি ক্ষমতা পেলেই সফল সেটা বলা যাবে না। ক্ষমতার বাহিরে রয়েছে জনসম্পৃক্ততা রয়েছে জনগনের দরদ।

বৈধ কিংবা অবৈধ সেটা বলার চেয়ে ভোটের অধিকার কেড়ে নেওয়ার কথা বলা ভালো অন্তত নিজের নিরাপত্তার জন্য একটা কৌশল হিসেবে কাজ করবে । ২০১৪ সালের ৫ জানুয়ারী কৌশলে জনগনরে অধিকার কেড়ে নিয়ে নির্বাচন -নির্বাচন খেলা করে পুনরায় ক্ষমতায় আসে আওয়ামী সরকার। অবশ্য খেলার পূর্বে মাঠের বাহিরে থাকা কালীন সময়ে প্রায় ১৫২ পয়েন্ট ফ্রিতে পেয়েছিল। বাকি ১৪৮ পয়েন্ট থেকে কিছু সঙ্গী সাথীদের দিয়ে বাকি সব পয়েন্ট ১৫২ এর সাথে যোগ হয়ে শক্তি শালী একটা সরকার গঠন করে।

বিএনপি -জাময়াত তথা ২০ দলীয় জোট অনেক কর্মসূচি দিয়েছে নির্বাচন ঠেকানোর জন্য , কিন্তু পেরেছে কি ? দেশের জনগণ কিছু করতে পেরেছে ? কিছু করতে পারতেছে ? কিছু করতে পারবে ? বিএনপি জামায়াত নির্বাচন বর্জন করেছিল গণতন্ত্র রক্ষার হাতিয়ার হিসেবে। গণতান্ত্রিক আন্দোলন করতে গিয়ে হাজারো নেতা কর্মী খুন হয়েছে ,লক্ষ্য নেতা কম্রি পঙ্গুত্ব বরণ করতেছে , লক্ষ্য লক্ষ্য নেতা কর্মী জেল হাজতে বন্দী। একের পর এক হামলা মামলার মুখোমুখি হতে হচ্ছে বা আরো হতে হবে।

তাহলে কি হবে আর কি বাকি আছে যার মাধ্যমে গণতান্ত্রিক পদ্ধতিতে একটা নির্বাচন হয়ে জনগনের সরকার ক্ষমতায় আসবে ? আর কি করলে গণতান্ত্রিক আন্দোলে নিহতদের বিচার পাওয়া যাবে ? আর কি করলে স্কাইপ কেলেঙ্কারির মাধ্যমে প্রমাণিত রাজনৈতিক ফায়দা হাসিলের তথাকথিত মানবতা বিরুধী বিচার বন্ধ হয়ে আলেম উলামারা মুক্তি পাবে ? আর কি করলে দেশের মানুষ নিরাপত্তায় থাকতে পারবে ? আর কি করলে ভারতের রক্ত চক্ষুকে প্রতিহত করার শক্তি অর্জনকারী সরকার গঠিত হবে ? আর কি করলে ইসলাম বিদ্ধেষী ব্লগার ও ছাগলের ৩ নাম্বার বাচ্চাদের ফাটুং ফাটুং বন্ধ হবে ?

হরতাল ,অবরোধ ,মিছিল ,মিটিং ,কবিতা পাঠের পূর্বে যা প্রয়োজন তা হলো ঐক্যের মঞ্চ। ঐক্যের মঞ্চ থেকে যে দিন ছাত্র জনতা থেকে শুরু করে মাঠের রাখল ,আদালতের উকিল ,হাসপাতালের ডাক্তার ,স্কুলের শিক্ষক আওয়াজ তুলবে অধিকার আদায়ের সেদিন পাবে গণতান্ত্রিক আন্দোলনের সফলতা।

বিষয়: বিবিধ

১২১৭ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

346589
২০ অক্টোবর ২০১৫ রাত ১১:২৪
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..


সত্যের বিজয় অনিবার্য,
মিথ্যার বিণাশ অবশ্যম্ভাবী
২১ অক্টোবর ২০১৫ রাত ১২:৪০
287688
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ওয়ালাইকুম সালাম ,,ধন্যবাদ ভাইয়া
346598
২০ অক্টোবর ২০১৫ রাত ১১:৫৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : কিছু হয়নি কিন্তু প্রতিবাদ হয়েছে।
২১ অক্টোবর ২০১৫ রাত ১২:৪০
287689
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ফলাফল কি হয়েছে সেটা কাউন্ট করা মসকিল কারণ রাজনীতিতে ক্ষমতা আসল নয়। সে জন্য বলছি ক্ষমতা পেলেই সফল সেটা বলা যাবে না। ক্ষমতার বাহিরে রয়েছে জনসম্পৃক্ততা রয়েছে জনগনের দরদ। Good Luck ধন্যবাদ ভাইয়া
346604
২১ অক্টোবর ২০১৫ রাত ১২:৫৯
শেখের পোলা লিখেছেন : মাঠের রাখাল আর হাসপাতালের ডাক্তার বা তরকারীর ফড়িয়ারাতো গদিতে বসার কায়দা জানেনা, এর জন্য দরকার নিবন্ধন কৃত দল৷ বিকল্প দলও ধোয়া তুলসীীপাতা নয়৷ তাই তাদের গদির ধূলা ঝাড়তে আর কেউই রিক্স নিতে চায়না৷অতএব,সেই খোঁটা আর সেই বাবলা তলা৷
২১ অক্টোবর ২০১৫ রাত ০২:১৪
287710
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনের এই মন্তব্য তিতা হলেও সত্য ,,ধন্যবাদ মূল্যবান মন্তবেব্র জন্য
346635
২১ অক্টোবর ২০১৫ সকাল ০৯:০৪
হতভাগা লিখেছেন : If you can't beat them , join them
346787
২২ অক্টোবর ২০১৫ রাত ০৪:০৩
প্যারিস থেকে আমি লিখেছেন : লেখাতে ধার বাড়ছে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File