পবিত্র রমজানে বাজার নিয়ন্ত্রণ রাখা সরকারের দায়িত্ব।

লিখেছেন লিখেছেন প্রবাসী আব্দুল্লাহ শাহীন ২৩ মে, ২০১৭, ১০:৩৭:৪৫ রাত

রমজানের প্রস্তুতি এখন বিশ্বময়। সবাই নিজেদের তৈরি করছেন আল্লাহ'র দেওয়া নিয়ামত সরূপ বিশেষ মাসকে স্বাগত জানাতে। রমজানের পবিত্রতা কাজে লাগিয়ে নিজেদেরকে পূর্ণাঙ্গ মুসলিম হিসেবে গড়ে তুলতে মুসলিম বিশ্ব প্রস্তুত । রহমত, মাগফিরাত এবং নাজাতের মাস নিয়ে যেমনটা রয়েছে আগ্রহ তেমনটা রয়েছে উৎকণ্ঠা। মূলত এই উৎকণ্ঠ রোজা নিয়ে নয় এই উৎকণ্ঠা খাদ্য দ্রব্যের লাগামহীন দাম বৃদ্ধি নিয়ে। এই উৎকন্ঠা সেহরি ইফতারিতে শান্তিতে খাবার খাওয়া যাবে কিনা তা নিয়ে।আমাদের দেশে রমজান মাস আসলেই খাদ্য দ্রব্যের অসহনীয় দাম বৃদ্ধি পায়। কিছু ব্যবসায়ী পবিত্র এই মাসে আল্লাহ'র নৈকট্য লাভের পরিবর্তে গোনাহ কামাতে ব্যস্ত হয়ে পড়েন।

আসন্ন রমজান উপলক্ষে আরব আমিরাতে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি বিশেষ করে খাদ্য দ্রব্য সামগ্রির অফারের লিফলেটে পত্র পত্রিকা সয়লাব। এখানে পত্রিকায় ছোট ছোট বুক, আবার ছোট ছোট লিফলেট বানিয়ে পত্রিকার ভেতরে ঢুকিয়ে প্রচার করা হয়। সুপারমার্কেট সমূহ প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে খাদ্য দ্রবের মূল্য কমায়। এই প্রতিযোগিতার পেছনে রয়েছে সরকারি উদ্যোগ। আরব আমিরাতের সরকার রোজাদারদের কষ্ট লাঘবে রমজান মাসে দ্রব্যমূল্য কমিয়ে সহনীয় পর্যায়ে নিয়ে আসে।

আফসোস আমাদের বাংলাদেশ মুসলিম প্রধান দেশ হওয়া সত্ত্বেও রমজানে দ্রব্যমূল্য কমানোর পরিবর্তে বহু মাত্রায় বৃদ্ধি করা হয় । রমজানকে সামনে রেখে বড় বড় ব্যবসায়ীরা খাদ্য দ্রব্যের দাম বাড়িয়ে দেয়। রমজানের পূর্বে কিছু অসাধু ব্যবসায়ীরা অকারণে খাদ্য দ্রব্য গুদামজাত করে ফেলে। তাইতো রমজানের বাজারে খাদ্যের যোগান ও চাহিদার সমতা হারায়। যার ফলে বাজারের মহাজন বড় বড় ব্যবসায়ীদের কাছ থেকে বেশি দামে খাদ্য দ্রব্য ক্রয় করতে বাধ্য হোন।

পবিত্র রমজানের সম্মানে মুসলিম দেশে এমন অপকর্ম থেকে সরে আসার জন্য সরকারি উদ্যোগ জরুরি। সরকারকেই রমজান মাসে মূল্যবৃদ্ধির লাগাম টানার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। অসাধু মজুদদারদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে ।বিশেষ টিম তৈরি করে বাজারে বাজারে বিশেষ নজরদারী করতে হবে। বাজার নিয়ন্ত্রণ করার মাধ্যমে রমজানের পবিত্রতা রক্ষা করা সরকারের দায়িত্ব। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের মধ্যদিয়ে জনগণকে নিশ্চিন্তে পবিত্র মাসে এবাদাতের সুযোগ করে দেওয়ার দাবি জানাচ্ছি।

বিষয়: বিবিধ

১২২২ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

383111
২৪ মে ২০১৭ সকাল ০৮:৫০
হতভাগা লিখেছেন : ব্যবসায়ীরা সিন্ডিকেট করে বাজারকে নিজেদের ইচ্ছেমত চালায় । সেখানে সরকার কিছুই করতে পারে না , পারে টিসিবির মাধ্যমে নিম্নমানের পণ্য সাধারণ মানুষকে গছাতে ।

ফলে ভাল জিনিস পেতে ঐ ব্যবসায়ীদের কাছ থেকেই জিনিস আরও চড়া দামে কিনতে হয় ।

রাজনৈতিক দলগুলোর ফান্ডে বিশাল বিশাল অংকের টাকা ঢালে ব্যবসায়ীরা যাতে তারা নিজেদের পছন্দ মত ব্যবসা করতে পারে।

ব্যবসায়ীদের নিয়ন্ত্রণ করতে গেলে তো রাজনৈতিক দলগুলোর নেতা কর্মীরা না খেয়ে মারা যাবে !
383120
২৫ মে ২০১৭ সকাল ১০:৩৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সরকার পারলে এদের থেকে কমিশন খাবে!!
383625
২৪ জুলাই ২০১৭ দুপুর ০১:২১
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : যেখানে সরকারের এমপি মন্ত্রীরাই অবৈধ কালোবাজারীর সাথে জড়িত, সেখানে অন্যদের কথা কি বলবেন?
আগে ইসলামি সমাজ কায়েম করা জরুরী। ধন্যবাদ আপনাকে

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File