নিজেকে সংশোধন করতে চাই।

লিখেছেন লিখেছেন প্রবাসী আব্দুল্লাহ শাহীন ১৬ এপ্রিল, ২০১৭, ০৫:২১:৩৩ বিকাল

নিজেকে ভালো করার সময় পার হয়ে যাচ্ছে। এখনোই সময় নিজেকে সংশোধন করার। এখন যদি না পারি হয়তো আর পারা যাবেনা। সময়ের সাথে সাথে বৃদ্ধি পাবে মনের অসংগতি। সকল অসংগতিকে চিহ্নিত করে সমাধানের ব্যবস্থা নিতে হবে। নিজের ব্যক্তিগত কাজ থেকে শুরু করে সামাজ সংসারে বিচরণের ধাপে ধাপে ভুল হচ্ছে। বিশ্ব পরিক্রমার ভাবনায় হয়তো ত্রুটি হচ্ছে। ঈমান, আখলাক, সংস্কৃতিতে ঘাবলা আছে। বন্ধু বাছাইয়ে ভুল হচ্ছে শত্রু আড়ালে হাসছে। নিজেকে অন্ধকার পৃথিবীর বাসিন্দা করে রাখা হচ্ছে।

নিজেকে সংশোধন করতে পারলে সমাজের জন্য উপকারী হিসেবে আবির্ভাব হওয়া যাবে। ডাস্টবিন ব্যবহার করা শিখতে পারলে পরিবেশ সুন্দর হবে । বইয়ের প্রতিটি শব্দের অর্থ বুঝতে পারলে পড়া সার্থক হবে, শিক্ষা অর্জন করা যাবে। আর এই শিক্ষা ব্যক্তিজীবনের পাশাপাশি সামাজিক জীবনে কাজে আসবে। সমাজ সংসারের গতি পর্যালোচনা করে সাদা কালোর পার্থক্য বুঝা জরুরি। অন্যায়ের প্রতিবাদ করার মাধ্যমে সমাজের কাজে আসতে হবে। ভালো কাজে বাহবা দেওয়ার মাধ্যমে উৎসাহ জাগাতে হবে।

আমি আমাকে সংশোধন করতে পারলে সমাজের চিত্র সহজেই পরিবর্তন হবে। সংস্কার নিজে থেকে শুরু করতে পারলে সব কিছুতেই সংস্কার হবে। সমাজনীতি, রাজনীতি সব কিছুতেই পরিবর্তন আনতে হবে নিজেকে পরিবর্তনের মাধ্যমে। মনের মধ্যে যে কয়লাখনি আছে তা ভেঙ্গে দিতে পারিলেই কেবল বাহিরের আবহাওয়াকে পরিষ্কার করা সম্ভব। ভালো মন্দের পার্থক্য বুঝার ক্ষমতা থাকলে কেবল সমাজ বসবাসের জন্য উপযোগী হবে। সম্মান প্রদানের মাধ্যমে মানুষে মানুষে সম্মানবোধ জাগাতে হবে।

এসব কিছু করতে হলে আত্মসমালোচনার প্রয়োজন। গভীর রাতে একাকী বসে মনকে সময় দিতে হবে। মনের ত্রুটি একপাশে রেখে তা পরিষ্কারের জন্য পথ খুঁজতে হবে। মনের সাথে বুঝাপড়া করে সহজ পথের পথিক হওয়ার জন্য কাজ করতে হবে। নিজেকে ভালো করে জানার মাধ্যমে আত্মসমালোচনার গুরুত্ব অপরিসীম। নিজেকে ভালো করে জানতে পারলে ভালো মানুষ হওয়া সহজ হয়। প্রথমে নিজেকে সংশোধন করতে চাই।।সংশোধনের জন্য মহান রবের রহমত কামনা করি এবং আত্মসমালোচনাকে গুরুত্ব দিতে চাই।

বিষয়: বিবিধ

১৩৪৫ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

382711
১৬ এপ্রিল ২০১৭ রাত ০৮:১৬
আবু আশফাক লিখেছেন : সংশোধনের জন্য মহান রবের রহমত কামনা কর।
382713
১৬ এপ্রিল ২০১৭ রাত ০৯:০২
হতভাগা লিখেছেন : আপনি ভাল হতে চাইলেও এই সমাজ , এই সিস্টেম আপনাকে ভাল হতে দেবে না
382716
১৬ এপ্রিল ২০১৭ রাত ০৯:৩৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
383628
২৪ জুলাই ২০১৭ দুপুর ০১:৩২
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : সুন্দর উপলব্দিমূলক লিখাটির জন্য ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File