মধ্যপ্রাচ্যে কেমন আছি আমরা ( পর্ব -৯ ) Love Struck Good Luck Rose প্রবাসে চরিত্র সফলতার অন্যতম পন্থা

লিখেছেন লিখেছেন প্রবাসী আব্দুল্লাহ শাহীন ০৪ মে, ২০১৪, ১২:১৪:০৪ রাত



আধুনিকতার নামে আজকের বিশ্বে বেহায়াপনা চলতেছে অনেক তীব্র গতিতে। সেই গতির তীব্রতা সামান্য হলেও সবার শরীরে আঘাত করে ।সেই আঘাতকে প্রতিহত করে ঠিকে থাকা হচ্ছে জীবনের অন্যতম সফলতা। ঠিকে থাকতে হলে যুদ্ধ করতে হয় সেই যুদ্ধে নিজের চরিত্র হচ্ছে সবচেয়ে বড় অস্ত্র।

বেহায়াপনা আর অশ্লীলতা মধ্যপ্রাচ্যের প্রতিটি দেশে বিদ্যমান কম বা বেশি। মধ্যপ্রাচ্যে বাংলাদেশী প্রবাসীদের অধিকাংশ ব্যাচলর। এখানে নেই শাসন করার মত কোনো আপন জন নেই ভুলত্রুটি ধরিয়ে দেওয়ার মত কেউ তাই নিজেকেই সামলে নিতে হয় নিজে।

মধ্যপ্রাচ্যের প্রতিটি দেশের শাসক ইসলামের প্রচার ও প্রসারের জন্য অনেক কাজ করে। সরকারী ভাবে টাকা খরচ করে বিশ্বের ইসলামিক স্কলারদের দাওয়াত করে আনা হয় এখানে লেকচারের জন্য ,কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার আয়োজনের মাধ্যমে বিশ্বের প্রতিটি দেশ থেকে কুরআনের হাফেজ ও কারী কে আনা হয় , প্রতিযোগীদের পুরস্কার দেওয়া হয়। বিশেষ করে রমজান মাসে বাংলাদেশসহ প্রায় বিশ্বের প্রতিটি দেশ থেকে মেহমান আনা হয় ইসলামিক আলোচনা করার জন্য ও কুরআন তেলায়াত প্রতিযোগিতার জন্য। প্রতি বছর কয়েক হাজার অমুসলিম ইসলাম ধর্ম গ্রহণ করতেছে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে।

মধ্যপ্রাচ্যের প্রতিটি দেশে বিদেশীদের সংখ্যা স্থানীয় জনসংখ্যা থেকে কয়েক গুন বেশি। প্রাশ্চাত্যের প্রতিটি দেশ থেকে ব্যবসায়ীরা মধ্যপ্রাচ্যের দেশ গুলোতে আসে ব্যবসা বানিজ্য করতে আর তাদের সাথে করে নিয়ে আসে অশ্লীলতা যার মাধ্যমে চলে বেহায়াপনা। অশ্লীলতার মাধ্যমে মগজ ধোলাই দেওয়া হচ্ছে এখানকার জনগনকে।মধ্যপ্রাচ্যের শাসকদের উদারতাকে পুজি করে সকল ধরনের অপকর্মের সুযোগ সুবিদা নিচ্ছে প্রাশ্চাত্যের মানুষ , এ অপকর্মের সাথে জড়িয়ে যাচ্ছে স্থানীয় ও বিভিন্ন দেশের প্রবাসীরা।

আমার নিজ চোখে দেখেছি অনেক প্রবাসী আছেন যারা মোটা অঙ্কের টাকা বেতন পেয়ে ও দেশে টাকা পাঠাতে পারে না সব টাকা এখানেই খরচ হয়ে যায়। টাকা পাঠাতে না পারার একমাত্র কারণ সে অশ্লীলতার সাগরে সাতার কাটতেছে। কষ্টের উপার্জিত টাকা অন্যায় পথে খরচ করাই হচ্ছে তার তৃপ্তি। অন্য দিকে সামান্য বেতন পেয়ে ও নিজে ভালো চলতেছে দেশে ও টাকা পাঠাচ্ছে ঠিক মত।

মধ্যপ্রাচ্যের প্রতিটি দেশে তথাকতিত বাংলাদেশী কমিউনিটির মাধ্যমে কষ্টের উপার্জিত টাকা চাদা দিয়ে দেশ থেকে গায়ক -গাইকা ,নায়ক -নাইকা এনে ফুর্তি করা হয়। যে ফুর্তি নিজের শরীরের ঘামের সাথে বেইমানি ছাড়া কিছুই নয়। যদি ইসলামের পথে কোনো ইসলামিক কমিউনিটির পক্ষ থেকে সামান্য কিছু টাকা চাওয়া হয় তাতে তারা রাজনীতির বাতাস খোজে পায় কিন্তু বেহায়াপনার জন্য নিজের চরিত্রকে রাস্তার ডাস্টবিনের ন্যায় বানাতে কিছু লোক আনন্দ পায়। এখানকার শাসকদের সাথে লবিং ও দেশের ভাবমূর্তির উন্নয়নে প্রবাসে শক্তিশালী কমিউনিটি খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু বাংলাদেশী কমিউনিটি গুলো বাস্তবে কি চায় আমার বুঝে আসে না।

এক দিকে শালীনতা অন্য দিকে অশ্লীলতা তা থেকে বেছে নিতে হয় একটিকে। সেই বেছে নেওয়ার জন্য সব চেয়ে বড় অস্ত্র হিসেবে কাজ করে চরিত্র।ভালো চরিত্রের অধিকারী হলে শালীনতার পথে চলা যাবে খারাপ চরিত্র হলে অশ্লীলতার মহা সমুদ্রে সাতারাতে অসুবিধা থাকে না। চরিত্র উন্নত করার জন্য প্রয়োজন হয় ঈমানী দৃঢ়তা এবং সুন্দর বিবেক। প্রবাস জীবনের সফলতার অন্যতম একটা পন্থা ভালো চরিত্র।

বিষয়: বিবিধ

১৪৯৭ বার পঠিত, ২৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

217030
০৪ মে ২০১৪ রাত ১২:৩০
নানা ভাই লিখেছেন : চমৎকার লিখা।
এক দিকে শালীনতা অন্য দিকে অশ্লীলতা তা থেকে বেছে নিতে হয় একটিকে। সেই বেছে নেওয়ার জন্য সব চেয়ে বড় অস্ত্র হিসেবে কাজ করে চরিত্র।ভালো চরিত্রের অধিকারী হলে শালীনতার পথে চলা যাবে খারাপ চরিত্র হলে অশ্লীলতার মহা সমুদ্রে সাতারাতে অসুবিধা থাকে না। চরিত্র উন্নত করার জন্য প্রয়োজন হয় ঈমানী দৃঢ়তা এবং সুন্দর বিবেক। প্রবাস জীবনের সফলতার অন্যতম একটা পন্থা ভালো চরিত্র।
আমরা যারা দেশের বাহিরে থাকি, তারা কিন্তু একেকজন নিজের ফ্যামিলির,দেশের এ্যামব্যাসাডার হিসেবে রিপ্রেজেন্ট করি; এ কথাটাই আমরা বুঝি না। মনে করি, দেশের বাহিরে কে কি বললো তাতে কি যায় আসে???
০৪ মে ২০১৪ রাত ১২:৪৩
165248
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : হ্যা ভাইয়া সেই কারণেই আমি আপনার কোট করা কথা গুলো বেলছি ,,অত্যন্ত গুরুত্ব পূর্ণ বিষয় মন্তব্য করেছেন তার জন্য অনেক অনেক ধন্যবাদ Good Luck Good Luck
০৪ মে ২০১৪ রাত ০২:৩৫
165267
প্যারিস থেকে আমি লিখেছেন : নানা ভাই আসসালামু আলাইকুম। আপনার ছবিটি পরিবর্তন করার জন্য সবিনয় অনুরোধ করছি।
০৪ মে ২০১৪ রাত ০২:৩৮
165269
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আমাদের নানা ভাই কথা রাখবেন বলে আমি আশা করি
217032
০৪ মে ২০১৪ রাত ১২:৩৮
সুমাইয়া হাবীবা লিখেছেন : আপনার প্রতিটা পর্বই সুন্দর ছিল কিন্তু এটা একদম যুগোপযোগী। ভাষার ব্যবহার কোট করার মত। পরের পর্বগুলোতেও এ ধারাবাহিকতা রাখবেন আশা করি।
০৪ মে ২০১৪ রাত ১২:৪৬
165249
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনার মন্তব্যে আমি লিখার প্রেরণা পেলাম ,,
আপনারা সাথে থাকলে আমার লিখার উন্নতি হবে ,,ইনশা আল্লাহ
আরেকটা কথা সব সময় আমার লিখার ভুল ত্রুটি দেখিয়ে দেবেন আর তাতেই আমি কৃতজ্ঞ থাকব।
217036
০৪ মে ২০১৪ রাত ১২:৫২
সুশীল লিখেছেন : ভালো লাগলো
০৪ মে ২০১৪ রাত ০১:২৩
165250
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : অনেক ধন্যবাদGood Luck Good Luck
217056
০৪ মে ২০১৪ রাত ০১:৫২
সন্ধাতারা লিখেছেন : অনেক সুন্দর লিখেছেন। মাশাআল্লাহ।
এক দিকে শালীনতা অন্য দিকে অশ্লীলতা তা থেকে বেছে নিতে হয় একটিকে। সেই বেছে নেওয়ার জন্য সব চেয়ে বড় অস্ত্র হিসেবে কাজ করে চরিত্র।ভালো চরিত্রের অধিকারী হলে শালীনতার পথে চলা যাবে খারাপ চরিত্র হলে অশ্লীলতার মহা সমুদ্রে সাতারাতে অসুবিধা থাকে না। চরিত্র উন্নত করার জন্য প্রয়োজন হয় ঈমানী দৃঢ়তা এবং সুন্দর বিবেক। প্রবাস জীবনের সফলতার অন্যতম একটা পন্থা ভালো চরিত্র।
০৪ মে ২০১৪ রাত ০১:৫৪
165262
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : বরাবরের মত সাথে থাকায় অনেক অনেক ধন্যবাদ ,,আর সকল প্রবাসীদের জন্য বেশি করে দোয়া করবেন
217059
০৪ মে ২০১৪ রাত ০২:০৩
জুমানা লিখেছেন : সকল প্রবাসীদের জন্য দোয়া রইল, আর আপনাকে ধন্যবাদ
০৪ মে ২০১৪ রাত ০২:১২
165263
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : সাথে থাকায় অনেক অনেক ধন্যবাদ Good Luck Good Luck
217067
০৪ মে ২০১৪ রাত ০২:৩৯
প্যারিস থেকে আমি লিখেছেন : চমৎকার হয়েছে। একটি যায়গায় লিখেছেন প্রবাসে কোন অভিভাবক নেই যে কারনে ইচ্ছামত চলার সুযোগ আছে।এক্ষেত্রে যে কোন ইসলামিক সংগঠন নিয়ামত হতে পারে যদি আপনি সংগঠনে জড়িত পারেন। কারন সংগঠন আপনার চরিত্রের হেফাযত করে।
০৪ মে ২০১৪ রাত ০২:৪২
165270
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ঠিক বলেছেন ভাইয়া ,,আমার লিখে এক জায়গায় আমি সেটা কৌশলে বেলছি "যদি ইসলামের পথে সামান্য কিছু টাকা দেওয়ার কথা বলা হয় তাতে তারা রাজনীতির বাতাস খোজে পায় "
ঠিক আছে ভাইয়া আমি এই লাইনের আগে দুটি শব্দ যোগ করে দিচ্ছি
217079
০৪ মে ২০১৪ রাত ০৪:০৮
চেয়ারম্যান লিখেছেন : দারুন।
সত্যি কথা তুলে ধরেছেন।
মসজিদের জন্য এক টাকা দিতে রাজি নাই কিন্তু মমতাজের পিছনে টাকা ঢালতে সমস্যা নাই
০৪ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৩৮
165575
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : এই মমতা প্রেমিকের দেশ ও বিদেশে অপকর্ম করে বেড়ায় ।
আপনার মূল্যবান মন্তব্যে আমি অনেক প্রেরণা পেয়েছি Good Luck Good Luck
217106
০৪ মে ২০১৪ সকাল ০৭:১০
শেখের পোলা লিখেছেন : আপনি ঠিকই বলেছেন৷ চরিত্রের দৃঢ়তা না থাকলে মহানবীর জন্মভূমীতেই পিছল খেয়ে পড়তে হবে৷ অথচ ওই দেশের শাসকরা(বদশাহ)ইচ্ছে করলে অনাচার বন্ধ করতে পারে, করেনা বরং আরও সহায়তা করে৷ ধন্যবাদ৷
০৪ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৩৯
165576
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনার সাথে একমত ,অনেক সুন্দর ও সাহসী মন্তব্য ,ধন্যবাদ৷Good Luck
217133
০৪ মে ২০১৪ সকাল ০৮:৪৩
মোমের মানুষ লিখেছেন : শেষ পর্যন্ত চালিয়ে যান.....সাথে আছি
০৪ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৪০
165577
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : অনেক ধন্যবাদ দেরিতে হলে সঙ্গী হয়েছেন
১০
217161
০৪ মে ২০১৪ সকাল ১০:১৭
আহমদ মুসা লিখেছেন : তথাকতিত বাংলাদেশী কমিউনিটির মাধ্যমে কষ্টের উপার্জিত টাকা চাদা দিয়ে দেশ থেকে গায়ক -গাইকা ,নায়ক -নাইকা এনে ফুর্তি করা হয়। যে ফুর্তি নিজের শরীরের ঘামের সাথে বেইমানি ছাড়া কিছুই নয়। যদি ইসলামের পথে কোনো ইসলামিক কমিউনিটির পক্ষ থেকে সামান্য কিছু টাকা চাওয়া হয় তাতে তারা রাজনীতির বাতাস খোজে পায় কিন্তু বেহায়াপনার জন্য নিজের চরিত্রকে রাস্তার ডাস্টবিনের ন্যায় বানাতে কিছু লোক আনন্দ পায়।
খুবই শাহসী উচ্চারণ। অত্যন্তু সুন্দর এবং বাস্তব কথাটিই বলেছেন।
০৪ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৪১
165578
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : জি ভাইয়া এটাই প্রবাসের বাস্তবতা ,,আমি কয়েকজন কমিউনিটি নেতাকে লিখাটি সেন্ড করেছি
১১
217169
০৪ মে ২০১৪ সকাল ১০:৪২
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : আমাদের দেশের অসভ্য নর্তকী, গায়ক,গায়িকারা ইদানীং মধ্যপ্রাচ্যে ব্যাপক অনুষ্ঠান করছে...এতটা কতটুক সত্য বদ্দা? ইসলামী শাসকদের উদারতাকে দূর্বলতা জ্ঞান করে পাশ্চাত্যের কিংবা বিধর্মী নিচুমনা শাসকরা সুযোগ গ্রহণ করে....এটা যুগে যুগে সত্য
০৪ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৪১
165579
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ঠিক , প্রতি দিন একটা না একটা আসতেছে গান করার জন্য
১২
217226
০৪ মে ২০১৪ দুপুর ০১:০০
আফরা লিখেছেন : ভাইয়া লেখাটা অনেক বেশী ভাল হয়েছে ।সারা বিশ্বেই আজকে পাপের পথ অনেক ছড়ানো আর সহজ ।এখানে কেবল মাত্র প্রকৃত মুমিন বান্দারাই নফসের সাথে জিহাদ করে টিকে থাকতে পারছে ।
০৪ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৪২
165580
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : জি বোন নফস হচ্ছে আসল হক চেনার জায়গা
১৩
217709
০৫ মে ২০১৪ বিকাল ০৪:০৯
আমি মুসাফির লিখেছেন : যদি ইসলামের পথে কোনো ইসলামিক কমিউনিটির পক্ষ থেকে সামান্য কিছু টাকা চাওয়া হয় তাতে তারা রাজনীতির বাতাস খোজে পায় কিন্তু বেহায়াপনার জন্য নিজের চরিত্রকে রাস্তার ডাস্টবিনের ন্যায় বানাতে কিছু লোক আনন্দ পায়।

সত্য কথাটি সুন্দর করে তুলে ধরার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ
০৫ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৫০
165931
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আমার লিখাকে গুরুত্বের সহিত পড়ার জন্য আপনাকে অনেক ধন্যাবদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File