মধ্যপ্রাচ্যে কেমন আছি আমরা ( পর্ব - ২) Love Struck Good Luck @}; নতুন জীবন শুরু Rose

লিখেছেন লিখেছেন প্রবাসী আব্দুল্লাহ শাহীন ২৪ এপ্রিল, ২০১৪, ০৬:৪৩:৪৭ সন্ধ্যা



যদি ও কেউ জানতে চায় না প্রবাসীরা কেমন আছে কিন্তু প্রবাসীরা সব সময় দেশ ,সমাজ ও পরিবার নিয়ে চিন্তিত থাকেন। কাজের ফাঁকে দেশের খবর রাখতে একটু ও কার্পন্য করে না প্রবাসীরা। টেলিভিশনের পর্দায় অনলাইন পত্রিকায় সব সময় চোখ রাখেন প্রবাসীরা। দেশের ভালো খবর শুনে ও দেখে যেমনটা সুখের সাথে নিশ্বাস ফেলে ঠিক তেমনটা কষ্টের নিশ্বাস ফেলেন যদি দেশের আকাশে হিংসা ও ধ্বংসের কালো মেঘ দেখেন।

প্রবাসীরা বাংলাদেশের একটি অঙ্গ ,কিন্তু সেই অঙ্গে ব্যথা হলে কেন দেশ বুঝে না সেটাই প্রশ্ন। তারপর ও প্রবাসীরা দেশের প্রতি একটু ও নারাজ নয় একটু ও ঘৃনা রাখেনা মনের ভেতর উপরন্তু ভালোবাসার পরিমান দেশে অবস্থানরত বাংলাদেশীদের চেয়ে অনেক বেশি মনে জাগায় প্রবাসীরা ।

মধ্যপ্রাচ্যে বাংলাদেশী প্রবাসীরা জীবন পরিচালনার ক্ষেত্রে তৃপ্তিসহকারে আশা পূরণ করতে অনেক ক্ষেত্রে সক্ষম হচ্ছে। মধ্যপ্রাচ্যের দেশে দেশে বাংলাদেশীরা দক্ষতার সাথে পরিশ্রম করে দেশ ও পরিবারকে মানসম্মত জীবন পরিচালনার জন্য গৌরবপূর্ণ ভুমিকা রেখে যাচ্ছেন। আর সেটা করতে গিয়ে অনেক ত্যাগ শিকার করতে হয় প্রবাসীদের। ত্যাগের মধ্যে প্রবাসীরা সুখ খুঁজে পায় , তৃপ্তি খুঁজে বেড়ায়।

যখন সে দেশে থাকাকালীন সময় শুনতে পায় আগামী মাসের নির্দিষ্ট একটি তারিখে তাকে দেশ ত্যাগ করতে হবে তখন থেকেই তার মনে দেশের প্রতি অন্যরকম ভালোবাসা জন্মে।

দেশ থেকে বিদায়ের মুহুর্তে চোখের পানি লুকিযে রাখা গেলও মনের ভেতর হাহাকার করতেই থাকে , প্রিয়জনদের ছেড়ে চলে আসতে হয় প্রবাসে। শুরু হয় যায় প্রবাস জীবন নেমে পড়তে হয় নতুন জীবন যুদ্ধে , বদলাতে হয় নিজের মানসিকতাকে।নতুন এক সংস্কৃততে নিজেকে খাপ খাইয়ে নিতে হয় কষ্টের বিনিময়ে হলেও।

বাংলাদেশের এয়ারপোর্ট এবং মধ্যপ্রাচ্যের এয়ারপোর্টের পার্থক্যের মাধ্যমে শুরু হয়ে যায় নতুনের শুরু। বিমান থেকেই নেমে দেখতে হয় আরাবিয়ান জাতীয় পোশাক। বিমান বন্দরে কর্মরত অবস্থায় জাতীয় পোশাক পরিধান করে পুরুষ ও মহিলা।তারা পোশাক ও আচরণের শালীনতা সম্পর্কিত ইসলামী আদর্শ নির্দেশিত পরিবেশে ঢিলাঢালা স্বাচ্ছন্দ্য পোশাকের উপর গুরুত্বারোপ করে। পুরুষরা পরে তোব, হাঁটু পর্যন্ত দীর্ঘ উল বা সুতার একটি কুর্তা। ঐতিহ্যবাহী মাথার বস্ত্রকে বলা হয় ‘ঘুতরা'। পুরুষরাই তা পরিধান করে। মহিলাদের ঐতিহ্যবাহী পোশাক অঞ্চলিক ও উপজাতীয় প্রথা অনুযায়ী লেস থাকে। মুদ্রা ও ধাতব সুতা দিয়ে এসব লেস তৈরি করা হয়। মহিলারা মাথায় যে পোশাক পরিধান করে তাকে বলা হয় শায়লা। কালো কাপড়ের তৈরি রুমাল দিয়ে মাথা ঢেকে রাখা হয়।বর্তমানে আধুনিক পোশাকের ব্যবহার লক্ষ্য করা যায় যা বয়স ও ঋতু অনুযায়ী নির্ধারিত হয় তবে বিমান বন্দরে জাতীয় পোশাক পরে। বিমান বন্দরে অত্যন্ত সম্মান সহকারে ইমিগ্রেশনে শেষ করে এয়ারপোর্ট থেকে বের হয়ে অপেক্ষামান আত্বীয়ের সাথে প্রবাসীদের যেতে হয় আপন ঠিকানায় ,,,,,,,,,,,,,,,,( চলবে )

বিষয়: বিবিধ

১৬১০ বার পঠিত, ৩৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

212753
২৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৫১
শেখের পোলা লিখেছেন : "মুদ্রা ও ধাতব সুতা দিয়ে এসব লেস তৈরি করা হয়।" মুদ্রা বলতে টাকা পয়সা কে বোঝায়, এখানে কি অর্থে ব্যবহার করেছেন, বুঝলামনা৷
কবি বলেন; "ভক্তি পূঁজা দিইনি যারে, ভুলেও যাহা বক্ষে থেকে/ নম্রশিরে প্রনাম করি দূর হতে তার মূর্তী দেখে৷" অত্যন্ত বাস্তব কথা, কি বলেন?
২৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৫৯
161034
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ,আপনার মন্তব্যের জবাব আমি পরে দেব
212760
২৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৫৭
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
২৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৫৯
161035
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনাকে ও অনেক ধন্যবাদ
212770
২৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:১৪
অজানা পথিক লিখেছেন : সালাম জানাই মধ্যপ্রাচ্য সহ পৃথিবীর বিভিন্ন জায়গায় অবস্হানরত সকল বাংলাদেশী প্রবাসীদের।
২৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:১৭
161050
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ওয়ালাইকুম সালাম ,,আমরা দেশ কে ভালোবাসি দেশের মানুষদের ও ভালোবাসি ,,ধন্যবাদ Good Luck Good Luck
212787
২৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:২৬
ফেরারী মন লিখেছেন : আপনার লেখার মাধ্যমে জানতে পারলাম তাদের দেশের সংস্কৃতির কিয়দংশ। আশা করি সামনে তাদের দেশের খাবার দাবার সম্পর্কে লিখবেন।
২৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৩৬
161068
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : প্রবাসীদের নিয়ে লিখতেছি বিষয় ভিত্তিক মাজে মধ্যে আসবে সাথে থাকবেন । অনেক ধন্যবাদGood Luck Good Luck
212800
২৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৪৩
মোহাম্মদ লোকমান লিখেছেন : প্রবাসে থাকলে টিভিতে খবর এবং টকশো দেখা হয় নিয়মিত। দেশে থাকলে তা হয়ে ওঠে না। অর্থাৎ প্রবাসে থাকলেই দেশের প্রতি মূহুর্তের খবার জানতে ইচ্ছে করে।
২৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৪৬
161075
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ভাইয়া সাথে থাকবেন আমি কিন্তু আমাদের কথায় বলার জন্য লিক্ল্হা শুরু করেছি
212803
২৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৪৬
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনার লেখনিতে ফুটে উঠুক প্রবাসীদের সুখ দুঃখের কাহিনী সেই প্রত্যাশায়।
২৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৪৮
161077
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : জি ভাইয়া সেই চেষ্টা করতেছি আপনারা সাথে থাকবেন
212814
২৪ এপ্রিল ২০১৪ রাত ০৮:০৭
আলোর আভা লিখেছেন : সাথে থাকব ইনশা আল্লাহ ।
212815
২৪ এপ্রিল ২০১৪ রাত ০৮:০৭
জেদ্দাবাসী লিখেছেন : সুন্দর বিষয় নিয়ে কলম ধরার জন্য আন্তরিক মোবারক বাদ।দোয়া করি আল্লাহ আপনার কলমের জোর বাড়িয়ে দিন আমীন ।

জাযাকাল্লাহ খায়ের
২৪ এপ্রিল ২০১৪ রাত ০৮:১০
161089
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ ভাইজান সাথে থাকবেন আমাদের কষ্ট আমরা শেয়ার করতে চাই একে অন্যের সাথে Good Luck Good Luck
212816
২৪ এপ্রিল ২০১৪ রাত ০৮:০৮
ফখরুল লিখেছেন : ত্যাগের মধ্যে প্রবাসীরা সুখ খুঁজে পায় , তৃপ্তি খুঁজে বেড়ায়। Thumbs UpThumbs Up
২৪ এপ্রিল ২০১৪ রাত ০৮:১০
161090
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ ভাইজান Good Luck Good Luck Good Luck
১০
212834
২৪ এপ্রিল ২০১৪ রাত ০৮:৩০
সন্ধাতারা লিখেছেন : অনেক ভালো লাগলো ধন্যবাদ
২৪ এপ্রিল ২০১৪ রাত ১০:১৭
161143
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনাকে ও অনেক ধন্যবাদ ,,প্রত্যাশা করি আগামী পর্বে ও সাথে থাকবেন
১১
212853
২৪ এপ্রিল ২০১৪ রাত ০৮:৫১
আফরা লিখেছেন : আমার এক খালাতো ভাই থাকত দুবাইতে যদিও সে কৃষি ইন্জিনিয়ার কাজ করত একটা ফার্মে ।তার আন্ডারে ৪০জন শ্রমিক কাজ করত ।আমার সে ভাই বলত ছেলেগুলো এই গরমের মাঝে কিযে কষ্ট করে মাঠে কাজ করে কোন মা যদি এটা দেখত বলত বাবা আমার টাকা লাগব না, না খেয়ে থাকব তবু দেখে চলে আয় ।

আপনার লেখা খুব ভাল লাগছে ,চলুক সাথে আছি ।
২৪ এপ্রিল ২০১৪ রাত ১০:১৮
161146
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনার অনেক মূল্যবান মন্তব্যে আমি উত্সাহ পেলাম আগামী পর্ব লিখার ,,প্রথম পর্ব পড়ে নেবেন মনে হয় পড়েন নাই
১২
212866
২৪ এপ্রিল ২০১৪ রাত ০৯:০২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
প্রবাসিদের কষ্ট ও অবদানের কথা সকলকে জানান উচিত।
২৪ এপ্রিল ২০১৪ রাত ১০:১৯
161147
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনার অনেক মূল্যবান মন্তব্যে আমি উত্সাহ পেলাম আগামী পর্ব লিখার ,অনেক ধন্যবাদ ভাইয়া Good Luck Good Luck
১৩
212919
২৪ এপ্রিল ২০১৪ রাত ১০:৫৯
সবুজেরসিড়ি লিখেছেন : আমরা যারা প্রবাসী আমাদের কাছ থেকে সবাই শুধু পেতে চাই কিন্তু আমরা কেমন আছি কি করি কিভাবে জীবন যুদ্ধ করি এটা কেউ জানতে চাই না . . .
২৫ এপ্রিল ২০১৪ রাত ০১:৪৬
161189
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ভাইয়া কষ্ট হাসি কান্না সব লিখার চ্স্তা করব সাথে থাকবেন Good Luck Good Luck
১৪
212944
২৫ এপ্রিল ২০১৪ রাত ১২:২৫
কেলিফোরনিয়া লিখেছেন : পরবর্তি পর্বের অপেক্ষায় রইলাম। ভাষা বিশ্লেষণ খুব সুন্দর। আপনার এই লিখার আবেদন টা অনেকের অভিজ্ঞতার সাথে মিলে যাবে। তাই, সোজা- সপটা না লিখে কিছু অলংকার ব্যবহার করুন।
রসময় অভিজ্ঞতাকে কষ্টের সাথে মিলিয়ে দিন। পাঠক কে স্মৃতির সাথে খেলতে দিন।
২৫ এপ্রিল ২০১৪ রাত ০১:৪৭
161190
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনার গুরুত্বপূর্ণ মন্তব্যে আমি লক্ষ রাখব আগামী পর্ব লিখার সময় ,,ধন্যবাদ মন্তব্যের জন্য Good Luck Good Luck
১৫
213498
২৬ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:১৭
আমি মুসাফির লিখেছেন : দেশ থেকে বিদায়ের মুহুর্তে চোখের লুকিযে রাখা গেল মনের ভেতর হাহাকার করতেই থাকে পিয়্জনদের ছেড়ে চলে আসতে হয় প্রবাসে। শুরু হয় যায় প্রবাস জীবন নেমে পড়তে হয় নতুন জীবন যুদ্ধে , বদলাতে হয় নিজের মানসিকতাকে।নতুন এক সংস্কৃততে নিজেকে খাপ খাইয়ে নিতে হয় কষ্টের বিনিময়ে হলেও। এটাই বাস্তবতা।
২৬ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৫২
161821
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : জি ভাইয়া এটাই বাস্থবতা Good Luck Good Luck
১৬
214159
২৮ এপ্রিল ২০১৪ রাত ০২:৩৫
প্রবাসী মজুমদার লিখেছেন : প্রথম প্রবাসে আসার কষ্ট ও স্মৃতিটা বড়ই বেদনার। সিরিজের সাথে সময় পেলেই আসব। ধন্যবাদ।
২৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৩৫
162779
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আমি কিন্তু মনে মনে আপনার অপেক্ষা করতেছিলাম আমার সিরিজের সাথে শেষ পর্যন্ত আপনি এসেছেন তাতেই আমি অনেক খুশি
১৭
214499
২৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৫৪
২৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৫৮
162786
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : Crying Crying Crying
১৮
217126
০৪ মে ২০১৪ সকাল ০৮:১৮
মোমের মানুষ লিখেছেন : ধন্যবাদ জানবেন......সাথে আছি
০৪ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৪৮
165586
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনি ও অনেক ধন্যবাদ গ্রহণ করবেন

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File