ইসলামিক মুভমেন্ট -সেইদিন ও এইদিন।

লিখেছেন লিখেছেন ইবনে হাসেম ২০ অক্টোবর, ২০১৪, ০৫:৪৩:৩১ সকাল

শ্রদ্ধেয় নঈম সিদ্দিকী প্রণীত 'মানবতার বন্ধু মুহাম্মদ রাসূলুল্লাহ সা.' বইখানি পাঠ করছিলাম.., মানে পাতা উল্টাচ্ছিলাম। হঠাৎ বইটির ১৪৭ নং পৃষ্ঠায় এসে চক্ষুজোড়া স্থির হয়ে গেল। একটি প্যারা থেকে দৃষ্টিকে কিছুতেই আর এগিয়ে নিয়ে যেতে পারছিনা। ঘুরেফিরে একই স্থানে দৃষ্টি নিবদ্ধ হয়ে থাকতে চাইছে আর মনে মনে ভাবছি ঠিক এধরণের দলটিই তো এখন আমাদের দেশ ও সমাজে বেশ ভাব নিয়ে চলে বেড়াচ্ছে, ইসলামের নামে হালুয়া রুটি সবই খাচ্ছে। যাক আর রহস্য নয়, সরাসরি আপনারাই পড়ে নিন সেই প্যারাটুকু ঃ

(যখন কোরায়েশরা দেখলো যে রাসূলুল্লাহর ইসলামী আন্দোলনকে কিছুতেই দমানো যাচ্ছেনা, সব রকমের ষড়যন্ত্র আর প্রচেষ্টাই ব্যর্থতায় পর্যবসিত হচ্ছে, তখন তারা রাসূলুল্লাহ সা. এর নিকট এক নুতন প্রস্তাব নিয়ে আসলো। কি ছিল সেই প্রস্তাব?)

" উদাহরণস্বরূপ, তাদের একটা আপোষ প্রস্তাব এই ছিল যে, রাসূল সা. তাদের দেবদেবী ও দেবমূর্তিগুলোর নিন্দা সমালোচনা করবেন না, এবং তাদের ধর্মে হস্তক্ষেপ করবেন না। এছাড়া আর যত ইচ্ছা ওয়ায নসীহত ও নৈতিক উপদেশ দিতে চান, দেবেন, তাতে কোন আপত্তি করা হবেনা। অর্থাৎ তিনি তাঁর মূল দাওয়াতী কলেমা থেকে বাতিলকে প্রত্যাখ্যানজনিত বক্তব্য প্রত্যাহার করবেন। অন্য কথায় এর অর্থ দাঁড়[য়, আল্লাহর নাম নেয়ার অবকাশ থাকবে, কিন্তু আল্লাহ ছাড়া আর কোন মাবুদ (মনগড়া সব মতবাদ) নেই এ কথা বলা যাবেনা। যে বাতিল ধ্যানধারনার ওপর প্রচলিত সভ্যতা দাঁড়িয়ে আছে, তাকে চ্যালেঞ্জ করা যাবে না। সমাজে খারাপ পরিবেশ ও খারাপ উপাদান যেটুকু যেভাবে আছে, তাকে ঐভাবেই বহাল থাকতে দিতে হবে। সত্য ও ন্যায়কে এমন আকারে পেশ করতে হবে, যেন তা বিপ্লবের পথ উম্মুক্ত না করে এবং তা থেকে বৈপ্লবিক প্রেরণা নির্মূল করে দিতে হবে। ইসলামের রাজনৈতিক সংলাপ নিষ্ক্রিয় করে দিতে হবে। সমাজ ব্যবস্থাকে যথারীতি বহাল রেখে তার অধীনে আধ্যাত্মিক ধরনের সমাজ সংস্কারের কাজ করে যেতে হবে। ভাবখানা যেন এই, কোরায়েশদের শ্রেণীগত শ্রেষ্ঠত্ব ও আভিজাত্য, রাজনৈতিক ও অর্থনৈতিক নেতৃত্ব, ধর্মীয় নেতৃত্ব কৌলিণ্য, কায়েমী স্বার্থ ও অর্জিত পদমর্যাদা ও সুযোগ সুবিধা বহাল রাখতে হবে। এরপর তুমি যা কিছু করতে চাও কর। কিন্তু ইসলামী আন্দোলন যদি এ শর্ত সেদিন মেনে নিত, তবে তা আপনা থেকেই বিলুপ্ত হয়ে যেত। "

এ অংশটুকু পাঠের পরই আমার অবচেতন মনে যে ভাবনার উদয় হলো ঃ আমাদের বর্তমান রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও আভ্যন্তরীন যাবতীয় পরিস্থিতির সাথে রাসূলুল্লাহ সা. এর ইসলামী আন্দোলনের সেই প্রাথমিক যুগের সাথে কোথায় যেন বিশেষ কিছু সামঞ্জস্যতা বিরাজ করছে। আমাদের দেশের বাতিল শাসকগোষ্ঠীর নিকট ইসলামী আন্দোলনই হলো প্রধান শত্রু। ইসলামী আন্দোলনকে সমূলে উৎপাটিত করতে তারা তাদের সর্বশক্তি নিয়োগ করেছে। তবে সেদিনের ইসলামী আন্দোলন আর এদিনের ইসলামী আন্দোলনের মাঝে এসে গেছে বিরাট পার্থক্য। সেদিন রাসূলুল্লাহর সা. নেতৃত্বে ইসলামী আন্দোলন ছিল একটিই, কিন্তু বর্তমানে ইসলামী শক্তিসমূহ তথা ইসলামী আন্দোলন বহুধাবিভক্ত। যেখানে আল্লাহ পাক পবিত্র কোরআনে ইসলামী শক্তিকে বুনইয়ানুম মারসুস এর মতো ঐক্যবদ্ধ হয়ে থাকার নির্দেশ দিয়েছেন, সেখানে আজ ইসলামের নামে হয়ে গেছে বহু দল আর মত। আর সবচাইতে বড় কথা হলো, উদ্বৃতাংশে বর্ণিত বাতিল শক্তির বশ্যতা স্বীকার করে তাদের ছত্রছায়ায় এবং তাদের সর্বপ্রকার সাহায্য সহযোগিতা নিয়ে তাদেরই বেঁধে দেয়া সীমিত গন্ডীতে থেকে (মানে ইসলামের রাজনৈতিক, অর্থনৈতিক এবং রাষ্ট্রীয় বিষয়াবলীকে বাদ দিয়ে) একটি দল জনগনের কাছে ইসলামের কথা বলে বেড়ান। এমনকি এমন দূর্বোধ্য কথাও তাঁরা বলেন যে ইসলামে রাজনীতি বলে কিছু নেই, ঈমান ঠিক থাকলে সব কিছু এম্নি এম্নি হয়ে যাবে। আশা করি ব্লগের সুবিজ্ঞ পাঠক পাঠিকাদেরকে এমন দলটি কোন দল তা আর চোখে আঙ্গুল দিয়ে বুঝিয়ে দিতে হবে না।

আল্লাহ পাকের নিকট আমরা এমন জিল্লতি ও বাতিলের তাবেদারী করা দ্বীন হতে পানাহ চাই, আর যাঁরা সমাজে এমন অদ্ভূত ও বোবা ইসলাম প্রচারের কাজে নিযুক্ত তাদেরকে আল্লাহ সঠিক ইসলামের দিকে ফিরে আসার তৌফিক দিন এই কামনা করছি।

বিষয়: বিবিধ

১৫৫৩ বার পঠিত, ১৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

276221
২০ অক্টোবর ২০১৪ সকাল ০৬:৫৫
বন্যা ইসলাম লিখেছেন : "উদাহরণস্বরূপ, তাদের একটা আপোষ প্রস্তাব এই ছিল যে, রাসূল সা. তাদের দেবদেবী ও দেবমূর্তিগুলোর নিন্দা সমালোচনা করবেন না, এবং তাদের ধর্মে হস্তক্ষেপ করবেন না....."

এটা তো অন্তধর্মীয় সাম্প্রদায়িক সম্প্রিতি, সহমর্মিতা সহঅবস্থান বজায় রাখার একটি সুন্দর মার্জিত এবং শান্তিপুর্ণ প্রস্তাব। এখানে দোষের কি পেলেন ভাই?
এ এই প্রস্তাব যদি আপনার নবীর কাছে এতই খারাপ হয়ে থাকে তা হলে অমুসলিমদের উচিত হবে- এই মুহুত্বে ইউরোপ, এ্যামেরিকা, আফ্রিকা, চীন, ভারত, মায়ানমার.......... এসব অঞ্চলে মুসলিমদের সব ধর্মীয় স্থাপনা, মসজিদ, মাদ্রাসা.... ভেংগে গুড়িয়ে দেয়া। আপনি একমত কিনা? উত্তর দিন।
২০ অক্টোবর ২০১৪ সকাল ১১:১৯
220206
ইবনে হাসেম লিখেছেন : "এটা তো অন্তধর্মীয় সাম্প্রদায়িক সম্প্রিতি, সহমর্মিতা সহঅবস্থান বজায় রাখার একটি সুন্দর মার্জিত এবং শান্তিপুর্ণ প্রস্তাব।"
কথাটা শুনতে যতো সরল আসলে কি তাই? ধর্ম সম্পর্কে আপনার জ্ঞান সীমিত বলেই মনে হয়। আর আপনার ব্লগ ঘুরে এসে বুঝলাম আপনি আসলে জানতে নয়, অন্ধ সমালোচনা করতে এসেছেন। তাই আপনার সাথে কথা বলা অর্থহীন।
276228
২০ অক্টোবর ২০১৪ সকাল ০৭:৫৪
বুড়া মিয়া লিখেছেন : যে অবস্থা সবার, তাতে করে মনে হয় না ঈসা-মাহদী যুগ ছাড়া উত্তরণ সম্ভব! ব্যক্তিগত স্বার্থে এখন নিজেরা নিজেরাই মারামারি করে, ধ্বংসের জন্য কারও আক্রমণেরও প্রয়োজন পড়ে না এরকম অবস্থায়, জাতিগত স্বার্থের কোন বিষয়ই অবশিষ্ট নাই আমাদের মধ্যে
২০ অক্টোবর ২০১৪ সকাল ১১:১৫
220205
ইবনে হাসেম লিখেছেন : ঠিক বলেছেন। তবে ব্যক্তিগত স্বার্থ নিয়ে যারা কাজ করে, তাদেরকে চিহ্নিত করা তেমন অসুবিধার নয়। যতোই চালাকী করবেন, একদিন না একদিন ধরা খাবেই। যাদের নিয়্যত ঠিক আছে, তাদের সাথে একতাবদ্ধ হয়ে কাজ করে যাওয়া উচিত।
276252
২০ অক্টোবর ২০১৪ সকাল ০৯:৪৬
লোকমান বিন ইউসুপ লিখেছেন : রাজনীতি অর্থনীতির বাইরে ইসলামের আরো অনেক কিছু আছে। সবাইকে সব ফিল্ডে কাজ করানো সায়েন্টিফিক না। সব কাজের কাজী কোনটাতেই দক্ষ হয়না।
২০ অক্টোবর ২০১৪ সকাল ১১:১২
220204
ইবনে হাসেম লিখেছেন : আপনি চিন্তাশীল আর উদ্দমী ঠিক আছে। কিন্তু কোন একটি ফেরকা যদি বলে 'ইসলামে রাজনীতি নেই' তাহলে সেই ফেরকার দ্বীনকে বা দ্বীনের খেদমতকে আপনি কি আপনি ইসলামী বলে সার্টিফাই করবেন?
২০ অক্টোবর ২০১৪ রাত ১১:৪২
220504
লোকমান বিন ইউসুপ লিখেছেন : ইসলামে রাজনীতি আছে। ইসলামের লক্ষ্যই আসলে ক্ষমতা। ক্ষমতা ছাড়া ইসলাম প্রতিষ্ঠা অসম্ভব। আইন বাস্তবায়ন ক্ষমতার সাথে রিলেটেড।
২১ অক্টোবর ২০১৪ সকাল ০৫:১৩
220551
ইবনে হাসেম লিখেছেন : কথাতো সেটাই বলতে চাইছি। ইসলামের লক্ষ্যই যদি ক্ষমতা হয়, তাহলে ইসলামে রাজনীতি নেই যারা বলে তারা কোন ধরনের ইসলাম প্রচার করে? বাতিলের সব ধরনের সহযোগিতা নিয়ে তারা কোন ধরনের ইসলাম প্রচার করে? ভোটের সময় এলে তারা কি বিপ্লবী বা রাজনৈতিক ইসলামীদের ভোট দিবে নাকি যেই বাতিল শক্তির সহায়তায় তাদের বড় বড় সম্মেলন সফল করে তাদেরকে ভোট দিবে? অবশ্যই তারা বাতিলকেই ভোট দিবে এবং দিয়ে থাকে। তাহলে এরা আকারে প্রকারে যতোই বড় হউক, তারা কিভাবে কোন ফিল্ডে ইসলামের কাজে আসছে? দৃশ্যতঃ তারা কিছুটা কাজ করছে মনে হলেও প্রকৃত বিচারে ভোটের রাজনীতিতে বেঈমানী করে তারা কি যতোটুকু করছে তার সবটুকুই আগুনে পুড়িয়ে ছাই করে ফেলছে না?
276269
২০ অক্টোবর ২০১৪ দুপুর ১২:০২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ইসলাম এর সর্বাঙ্গিন রুপ কে খন্ডিত করে প্রতিষ্ঠা করার চেষ্টাকে কখনই বাতিল বিশেষ ভয় করবেনা। কারন তারা প্রকৃত ইসলামের দাওয়াত পেীছায়না।
২০ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৩৯
220291
ইবনে হাসেম লিখেছেন : বিশেষতঃ যদি সেই ইসলামে বিপ্লবের গন্ধ না থাকে.........
276297
২০ অক্টোবর ২০১৪ দুপুর ০১:০৫
সন্ধাতারা লিখেছেন : Chalam hasem vaiya. Jajakallah for your valuable writing.
২০ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৩৮
220290
ইবনে হাসেম লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম। আপনাকে সব সময় কাছে পাই, আল্লাহ আপনাকে সম্মানিত করুন এই দোয়া।
276348
২০ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:১৭
আফরা লিখেছেন : অনেক ভালো লাগলো ধন্যবাদ ।
২০ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৩৭
220289
ইবনে হাসেম লিখেছেন : তোমাকেও আমার শুভেচ্ছা ও দোয়া পাঠ করে মতামত প্রদানের জন্য। ভালো থেকো

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File