অতিথি পাখি অতিথি নয়!

লিখেছেন লিখেছেন রিদওয়ান কবির সবুজ ২০ ডিসেম্বর, ২০১৫, ১১:১৩:১৪ রাত



অতিথি দাওয়াতে ও হওয়া যায় কিবা বিনা দাওয়াতেও! কিন্তু কারো যদি জিবিকার প্রয়োজনে বছরের নির্দৃষ্ট একটি সময় এক জায়গা থেকে সরে অন্য জায়গায় কাটাতে হয় তাকে অথিতি বলা যায় কি??? বাংলাদেশের অনেক গ্রামিন কৃষি শ্রমিক আছেন যারা ফসল বোনা ও কাটার সময় থাকেন এক জায়গায়। আবার ফসল উঠার পর জিবিকার সন্ধানে চলে যান কোন শহরে। নিজেদের বাড়ি থাকলেও এরা জিবিকার প্রয়োজনে ভিন্ন এলাকায় গিয়ে সাময়িক বসত গড়েন। অনেকেই পরিবার সহ যান। এদের কে কিন্তু কেউ অতিথি বলেনা। বরং অনেকেই এই দরিদ্র কর্মি মানুষদের অসন্মান করে থাকেন। পৃথিবিতে আরব, সাহারা, তিব্বত সহ অনেক দেশেই এমন বেদুইন আছেন। আমাদের দেশেও বেদে সম্প্রদায় আছে যারা একেক ঋতুতে এক এক এলাকায় কাটায়।

অথচ প্রতিবছর শিতের শুরুতেই আমাদের দেশের মিডিয়া তে অতিথি পাখি বলে একটা শব্দ নিয়ে প্রচন্ড চাপাবাজি শুরু হয়। শহরেরর এয়ারকন্ডিশন রুমে বসে কিছু উর্বর মস্তিষ্ক সাংবাদিক এ্ই অতিথি পাখিদের জন্য মায়াকান্নায় ভরিয়ে তুলেন কলাম এর পর কলাম। রাস্তায় মানব বন্ধন থেকে অনেক কিছুই হয় এদের নিয়ে। এই তথাকথিত অতিথি পাখিদের নিয়ে যত চিন্তা করা হয় আমাদের দেশে সবসময় বসবাসকারি পাখিদের নিয়ে কিন্তু তার শতাংশও লিখা হয়না!

আসলে অতিথি পাখি শব্দটাই ভুল। এই পাখিগুলি যেগুলি বিভিন্ন ঋতুতে স্থান বদল করে বসবাস করে তাদের কে ইংরেজিতে বলা হয় মাইগ্রেটরি বার্ডস। যার সঠিক বাংলা হবে পরিযায়ি পাখি। গবেষনায় দেখা গেছে পৃথিবির প্রায় ২০ শতাংশ পাখি পরিযায়ি। এদের কিছু সল্প মাত্রার পরিযায়ি এবং কিছু দির্ঘমাত্রার। সল্পমাত্রার পরিযায়ি পাখিরা তাদের স্থায়ি বাসস্থান এই বেশিরভাগ সময় অবস্থান করে কিন্তু খাদ্যের সন্ধানে তারা কখনও কখনও কিছু দিন এর জন্য স্থান বদল করে। তবে আবার ফিরে আসে। এদের সাধারনত নিদৃষ্ট ঋতু নাই। অন্যদিকে দির্ঘ মাত্রার পরিযায়ি পাখিরা সবসসময়ই বছর এর নিদৃষ্ট সময় ভিন্ন এলাকায় বসবাস করে। শুধু পাখিই নয় অন্যান্য প্রানির মধ্যেও এই পরিযানতা বর্তমান। অনেক পাখি এই পরিযানতার জন্য কয়েক হাজার কিলোমিটার পর্যন্ত ভ্রমন করে। এমনকি দেখা যায় যে একবার যে এলাকায় একটি ঝাঁক এসেছে পরবর্তিতেও সেই একই এলাকায় আসে। এরা কিভাবে পথ চেনে এটা এখনও গবেষনার বিষয়। তবে অনুমান করা হয় পৃথিবির চুম্বক ক্ষেত্র ব্যবহার করেই এই পাখি গুলি পথ নির্নয় করে থাকে।

বাংলাদেশে প্রতিবছরই বেশ কিছু হাঁস জাতিয় পাখি শিতকালে দেখা যায় যেগুলি বছরের অন্য সময় প্রায়ই দেখা যায়না। এই পাখিগুলির বেশিরভাগই উত্তর গোলার্ধে গ্রিষ্মকালিন সময়টি হিমালয় এর উত্তর অংশ তথা মঙ্গোলিয়া থেকে সাইবেরিয়া পর্যন্ত এলাকায় বসবাস করে। গ্রিষ্মকালে এই অঞ্চল গুলিতে নতুন নতুন উদ্ভিদ সহ পোকামাকড় এর জন্ম হয় যা এই পাখিগুলির প্রধান খাদ্য। কিন্তু শিতকালে এই পাখিগুলির প্রয়োজনিয় খাদ্য এর অভাব ঘটে। এছাড়া এই পাখিগুলি অধিক শিত সহ্য করার উপযোগি হয়না । তাই শিতের শুরুতে এই পাখি গুলি অপেক্ষাকৃত নাতিশিতোষ্ণ অঞ্চল এর দিতে তথা বিষুবরেখার নিকটবর্তি অঞ্চলে চলে আসে। এই সব অঞ্চলে শিত পড়লেও বরফ জমেনা ও তুষারপাত প্রায় হয়না বলে এই পাখিগুলির জন্য প্রয়োজনিয় খাদ্য পাওয়া যায়। অত্যন্ত স্বাভাবিক ভাবেই এই পাখিগুলি এই সব এলাকার পরিবেশ এর অবিচ্ছেদ্য অংশ হয়ে যায়।

এই পাখিগুলি পরিবেশ এর ক্ষতিতেও অংশ নেয়। পাখির মাধ্যমে রোগ ছড়ায় স্থানিয় জাতের পাখিতেও। এভিয়ান ইনফ্লুঞ্জেয়া বা বার্ড ফ্লু রোগটি আমাদের দেশের গৃহপালিত পাখির মধ্যে কিন্তু এই অতিথি পাখির মাধ্যমেই ছড়িয়েছিল।এছাড়া এই পাখিগুলি অনেক সময় ক্ষেতের ফসল ও নষ্ট করে থাকে। পরিবেশ এর স্বাভাবিক খাদ্য চক্র বজায় রাখার জন্য এই পাখিগুলির কিছু অংশ কে শিকার করা বা খাদ্য হিসেবে গ্রহন করা হচ্ছে প্রাগৈতিহাসিক কাল থেকেই। এতে এই পাখিগুলির কোন ক্ষতি হয়না। আমাদের দেশে বিভিন্ন ধরনের হাঁস ছাড়াও দেশিয় পাখি বলে পরিচিত খঞ্জনা বা চটক পাখিও কিন্তু শিত এর সময় আসে। প্রধানত নিলশির,লালশির জাতিয় হাঁস কেই অতিথিপাখি মনে করা হয়।

পরিযায়ি পাখি কে অতিথি পাখি বলা একটি বড় ধরনের ভুল। কারন এই পাখিগুলি আসলে বিদেশি পাখি নয়। এগুলি আমাদের দেশিয় পাখিই। কারন পরিবেশ এর জন্য এই পাখিগুলি প্রতিবছর ই আমাদের দেশ সহ অন্যান্য বিষুব রেখার কাছাকাছি দেশগুলিতে আসে। এরা নির্দৃষ্ট সময় এই দেশগুলিতেই থাকে এবং নিজেরা বাসা বাঁধে। অন্য পাখির বাসায় আশ্রয় নেয় না!

এটা ঠিক যে আমাদের দেশে এখন এই পরিযায়ি পাখির আগমন অনেক কমে গেছে। কিন্তু শিকার বা পাখিগুলি কে খাদ্য হিসেবে ব্যবহার করা এর কারন নয়। এর প্রধান একটি কারন হচ্ছে গ্লোবাল ওয়ার্মিং। পৃথিবির গড় তাপমাত্রা বৃদ্ধির কারনে এখন অনেক উত্তরেও শিতকালে উষ্ণতা বৃদ্ধি পেয়েছে। যে শিত থেকে বাঁচার জন্য এই পাখিরা দক্ষিন দিকে আসে সেই শিত এর প্রভাব কম ও প্রয়োজনিয় খাদ্য পাওয়ায় তারা আর এই দিকে আসেনা। তিব্বত কিংবা হিমালয় এর দক্ষিন ঢালে আসতে পারলেই তাদের বসবাস এর উপযুক্ত পরিবেশ পেয়ে যায়। এছাড়া আমাদের দেশে পাখিদের বিচরন এর উপযুক্ত খোলা জলাশয় ও বন জঙ্গল এর হ্রাস হওয়া ও এর একটি কারন। এছাড়া তথাকথিত আধুনিক বনায়ন এর নামে আমরা যে ইউক্যালিপটাস,একাশিয়া বা মেহগনি জাতিয় গাছ লাগাচ্ছি সেই গাছগুলির সাথেও এই পাখিগুলি পরিচিত নয় এবং তারা এই গাছ গুলি থেকে তাদের জিবন ধারনের প্রয়োজনিয় উপকরন পায়না। এই কারনেও তাদের এই দেশে আগমন অনেক কমে গেছে।

বাংলাদেশে যে সব পরিযায়ি পাখি আসে তাদের একটি বড় অংশই আসে শিতল সাইবেরিয়া থেকে। সাইবেরিয়ান ডাক রোষ্ট একটি বিখ্যাত খাবার। সাইবেরিয়ার মানুষ এর প্রধান খাদ্য গুলির অন্যতম এই ধরনের পাখি। এই শিকার এই পাখিগুলির সংখ্যা নিয়ন্ত্রনে বিশেষ ভুমিকা পালন করে। নয়তো পাখির খাদ্যাভাব দেখা যাবে।

তথাকথিত অতিথি পাখি নিয়ে আবেগ প্রদর্শন এর চেয়ে আমাদের উচিত সকল ধরনের পাখির জন্য প্রয়োজনিয় আবাসস্থল সংরক্ষন এবং পরিবেশ এর ভারসাম্য বজায় রেখে এদের রক্ষাবেক্ষন এর ব্যবস্থা করা। যেহেতু শিতের সময় এই দেশে পরিযায়ি পাখি সহ দেশিয় পাখি দেখা যায় তাই এই সময়টি বার্ড ওয়াচিং এর একটি ভাল সময়। সকলেই সময় করে উপযুক্ত জায়গায় এই পাখি দেখুন। আল্লাহতায়লার এই সুন্দর সৃষ্টি অবশ্যই আপনাকে আপ্লুত করবে। শুধু পরিহার করুন এই অতিথি পাখি সংরক্ষন এর নামে ফালতু আবেগ। এরা আমাদের পরিবেশ এরি অবিচ্ছেদ্য অংশ।

*ছবিটি কালোমুখ হাঁস এর। এরা সাধারনত শিত কালে আসে। তবে কিছু হাঁস অন্য সময় ও থেকে যায়। এটাও পরিযায়ি পাখিদের একটি বৈশিষ্ট।

বিষয়: বিবিধ

২২১৩ বার পঠিত, ১৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

354772
২১ ডিসেম্বর ২০১৫ রাত ১২:৫১
আব্দুল গাফফার লিখেছেন : তথ্য সমৃদ্ধ সুন্দর পোস্ট। তথাকথিত অতিথি পাখি নিয়ে আবেগ প্রদর্শন এর চেয়ে আমাদের উচিত সকল ধরনের পাখির জন্য প্রয়োজনিয় আবাসস্থল সংরক্ষন এবং পরিবেশ এর ভারসাম্য বজায় রেখে এদের রক্ষাবেক্ষন এর ব্যবস্থা করা। একদম যথার্থ । জাজাকাল্লাহ খাইরান
২১ ডিসেম্বর ২০১৫ সকাল ১১:০১
294607
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর মন্তব্যটির জন্য অনেক ধন্যবাদ। আমাদের উচিত পরিবেশ সংরক্ষন এ কার্যকরি ব্যবস্থা নেওয়া।
354784
২১ ডিসেম্বর ২০১৫ সকাল ০৯:৫৭
অবাক মুসাফীর লিখেছেন : লেখাটা আপনার বলে বিশ্বাস করতে কষ্ট হচ্ছে... এতো এতো বানান ভুল কেনো? Sad
২১ ডিসেম্বর ২০১৫ সকাল ১১:০৩
294608
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : বিশ্বাস না হলে আর কি করব!!! একটানে লিখা তাই এডিট করা হয়নি। বানান ভুল সে জন্যই আছে। তবে আমি বাংলা একাডেমি অনুমোদিত সহজ বানান পদ্ধতি অনুসরন করি। তাই হ্রস ই কার থাকলেই বানান ভুল নয়!
354785
২১ ডিসেম্বর ২০১৫ সকাল ০৯:৫৭
অবাক মুসাফীর লিখেছেন : সবার জন্‌য কুইজ, পরিযায়ী পাখিদের প্রতিটা দলে পাখির সংখ্‌যা কত??
২১ ডিসেম্বর ২০১৫ সকাল ১১:০৩
294609
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এটার কোন নিদৃষ্ট পরিমান নাই। অনেক পাখি আছে একাই ভ্রমন করে।
354794
২১ ডিসেম্বর ২০১৫ সকাল ১১:২৬
আবু জান্নাত লিখেছেন : পরিযায়ি পাখি হোক আর অতিথি পাখি হোক, সবার জন্য নিরাপদ আবাসস্থল হওয়া প্রয়োজন। আপনার পোষ্ট থেকে অন্তত একথা বুঝলাম যে এরা অতিথি নয়, খাদ্যাভাবে ছুটে আসা প্রবাসী। ধন্যবাদ
২১ ডিসেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:৫৪
294653
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর মন্তব্যটির জন্য অনেক ধন্যবাদ। এদের আসলে প্রবাসি ও বলা যায়না। যাযাবর বলাই ঠিক।
354802
২১ ডিসেম্বর ২০১৫ দুপুর ১২:৫৩
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, ভাইয়া আপনার শিক্ষনীয় এই লিখাটা পড়ে অনেক কিছুই শিখতে পারলাম, অনেক কিছু জানতে ও বুঝতে পারলাম। তথ্য বহুল লিখাটার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
২১ ডিসেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:৫৫
294654
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অয়ালাইকুমআসসালাম। মন্তব্যটির জন্য অনেক ধন্যবাদ।
354837
২১ ডিসেম্বর ২০১৫ দুপুর ০৩:২৯
প্রেসিডেন্ট লিখেছেন : আজব দেশ ভাই আমাদের। এখানে মানুষ হত্যাকারীরা প্রকাশ্যে দাপট দেখায়। সরকারী বাহিনীরও মানুষ হত্যার লাইসেন্স আছে। কিন্তু পাখি শিকার, প্রয়োজনে বৃক্ষ নিধন এর জন্য জেল জরিমানা হয়। এমনকি জীবন রক্ষার্থে বাঘ মারলে পুরো গ্রামবাসীর বিরুদ্ধে মামলা হয়।
২১ ডিসেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:৫৮
294656
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ফসল ধ্বংসকারি হাতি মারা নিয়ে কয়েকদিন ধরে দক্ষিন চট্টগ্রামে পুলিশ বেশ ব্যবসা করে যাচ্ছে! এটাই আমাদের অবস্থা আর তথাকথিত সাংবাদিকরা তৈরি করে এই নিউজ!!! ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
354875
২১ ডিসেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:৪৩
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : অনেক কিছু জানলাম। আশাকরি আরো লিখবেন, ধন্যবাদ।
২২ ডিসেম্বর ২০১৫ রাত ০৯:৪৬
294808
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : দোয়া করবেন। অনেক ধন্যবাদ।
354958
২২ ডিসেম্বর ২০১৫ দুপুর ১২:৪০
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : সত্যিই খুব তথ্যবহুল লেখা জানার আছে অনেক কিছু। তবে বানানের ব্যাপারে একটু যত্নশীল হতে হবে। খুব ভালো লেগেছে।
২২ ডিসেম্বর ২০১৫ রাত ০৯:৪৯
294809
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ।
লেখাটি সম্পাদনা করা হয়নি তাই বানান সমস্যা বেশি তবে কিছু ক্ষেত্রে আমি এই বানান ই অনুসরন করে থাকি। বাংলা একাডেমি সহজ বানান নিতি অনুসারে এটা সঠিক।
356357
০৭ জানুয়ারি ২০১৬ রাত ১২:১৮
দ্য স্লেভ লিখেছেন : পাখি সে অতিথী হোক আর পরিযায়ী হোক স্বাদে হের ফের হয়না। তবে পাখি খেলে সংখ্যায় মহামারি লাগেনা যদি সঠিক গবেষনা হয় আর নিয়ম মেনে মারা হয়। এখানে পাখি মারার লাইসেন্স লাগে,সেটা পেতে পরিক্ষা দিতে হয় কোনটা মারা যায়,কোনটা যায়না,কখন মারতে হয় ইত্যাদী। আর নির্দিষ্ট সময়ে শিকার করার অনুমতি আছে। বাঙ্গালীকে অবশ্য অনুমতি দিলে অফিস আদালত ফেলে পাখির পেছনে লাগবে। এক মাসে সাফা করার প্লান করবে পাখির ডিম,বাচ্চাসহ Happy
০৭ জানুয়ারি ২০১৬ রাত ১২:৩৭
295871
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : পাখি শিকার নিষেধ কিন্তু পাখির বাসা সহ সাফ করে দিচ্ছে চোরাশিকারিরা ঘুষখোর পুলিশ আর বনকর্মকর্তাদের সাহাজ্যে!!! যারা আগে পেশাদার বা সেীখিন শিকারি ছিলেন তারা সবসময় মেীসুম বুঝেই শিকার করতেন। পাখি শিকার ও সহজ কিছু নয়!! অত্যন্ত ধৈর্য ও কষ্ট প্রয়োজন। বরং শিকার নিষিদ্ধ করে জাল দিয়ে ধরার উৎসব চলছে। মাঝে মাঝে অতিরিক্ত ইনকাম এর আশায় এই সময় কিছু ম্যাজিস্ট্রেট ঘুরে বেরাচ্ছেন বাজারে। যেখানে পালা হাঁস কেও পরিযায়ি পাখি বানিয়ে জরিমানা ও সিজ করে রাত্রে সেটা দিয়েই খাচ্ছেন!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File