ইউরোপ এ যুদ্ধের সম্ভাবনা।

লিখেছেন লিখেছেন রিদওয়ান কবির সবুজ ২৮ অক্টোবর, ২০১৭, ১২:৪৮:৪৭ রাত

কাতালোনিয়ার পার্লামেন্ট স্বাধিনতা ঘোষনা করেছে। কাতালোনিয়া স্পেন এর উত্তর পুর্বে পিরেনিজ পর্বতমালার পাদদেশের একটি সায়ত্বশাসিত অঞ্চল ছিল। এর রাজধানি বা প্রধান শহর বার্সিলোনার নাম অনেকেই জানি। এর বিখ্যাত ফুটবল ক্লাব বার্সিলোনা তথা বার্সার জন্য। ১৯৯২ সালের গ্রিষ্মকালীন অলিম্পিক ও এখানে অনুষ্ঠিত হয়েছিল। বার্সিলোনায়ই এ অঞ্চল এর প্রধান বন্দর ভুমধ্য সাগর এর কূলে। ৭১৮ খ্রিষ্টাব্দে এই অঞ্চল মুসলিম অধিকারে আসে। তবে এই অঞ্চল বেশিদিন মুসলিম অধিকারে ছিলনা। টুরস এর যুদ্ধে পরাজয় এবং স্পেন এর উমাইয়া খিলাফত এর পতন এর পর এই অঞ্চল পশ্চিম রোমান সাম্রাজ্যর নামমাত্র অংশ হয়ে স্থানিয় জমিদার দের দ্বারা শাসিত হতো। মুসলিম স্পেন এর সাথে সম্পর্কও মোটামুটি ভাল ছিল। ১২৫৮ সালে স্পেন এর অপর একটি খ্রিষ্টান শাসিত অঞ্চল আরাগন এর সাথে চুক্তি মুলে এটি আরাগন রাজ এর অধিনস্ত একটি সায়ত্বশাসিত অঞ্চল এর স্বিকৃতি লাভ করে। পরবর্তিতে এই আরাগন এর রানি ইসাবেলার উদ্যোগে ও নেতৃত্বেই স্পেন কে শেষ মুসলিম শাসিত অঞ্চল গ্রানাডা কে ধ্বংস করা হয়। বার্সিলোনা বন্দর এ সময় খুব কাজে আসে ভুমধ্য সাগরে মেজর্কা-মেনর্কা দ্বিপে আশ্রয় নেওয়া থেকে মুসলিম দের বিরত রাখতে। স্পেন এ িফার্ডিনান্ড ও ইসাবেলার শাসন প্রবর্তিত হওয়ার পর থেকে এই অঞ্চল সায়ত্বশাসিত হিসেবেই স্বিকৃত ছিল। এর ভাষাও ভিন্ন স্পেন েএর অন্য অঞ্চল থেকে।

মাঝখানে স্পেনে স্বৈরশাসক ফ্রাঙ্কোর সময় ছাড়া এটা তার সায়ত্বশাসন বজায় রাখতে পারে। যদিও কিছু সমস্যা সবসময় ছিল। সম্প্রতি বৃটেন থেকে বের হওয়ার প্রশ্নে স্কটল্যান্ড এ গনভোট হওয়ার পর এই প্রশ্নটি আবার সামনে আসে যে এটা শুধু সায়ত্বশাসিত থাকবে না স্বাধিন হবে। ১লা অক্টোবর এই বিষয়ে গনভোট আহব্বান করা হয়। স্পেনিশ কেন্দ্রিয় সরকার এর আপত্তি সত্বেয় প্রায় ৪৩ শতাংশ ভোটার ভোট দেয় এবং স্বাধিনতার পক্ষে ৯০ শতাংশ ভোট পরে। এই অবস্থায় স্পেনের কেন্দ্রিয় সরকার ভেঙ্গে দেয় কাতালান আঞ্চলিক পার্লামেন্ট এবং সেখানে কেন্দ্রিয় শাসন এর সিদ্ধান্ত নেয়। গতকাল ২৭ এ অক্টোবর স্পেনিশ নির্দেশ অমান্য করে কাতালান পা্লামেন্ট স্বাধিনতা ঘোষনা করে। স্পেন এর সিনেট ও অনুমোদন দেয় কাতালোনিয়ায় কেন্দ্রিয় শাসন জারির। শেষ খবর পাওয়া পর্যন্ত কাতালোনিয়ায় মোতায়েন এর উদ্দেশ্যে স্পেনিশ সেনাবাহিনী মুভ করা শুরু করেছে। অন্যদিকে কাতালোনিয়ার স্বাধিনতাপন্থিরাও স্বাধিনতার জন্য সংগ্রাম করার ঘোষনা দিয়েছে। দ্বিতিয় বিশ্বযুদ্ধের পর পশ্চিম ইউরোপে এই প্রথম একটা যুদ্ধের সম্ভাবনা দেখা যাচ্ছে।

ইউরোপিয় ইউনিয়ন করে যে একক ইউরোপ কে খৃষ্টিয়ান ডোম করার পরিকল্পনা করা হয়েছিল। বৃটেন এর ইইউ ত্যাগ এর পর এভাবে কাতালোনিয়ার স্বাধিনতা ঘোষনা সেই পরিকল্পনা কে ক্ষতিগ্রস্থ করবে বলেই মনে হচ্ছে। কাতালোনিয়া যদি স্বাধিন হতে পারে তবে ইউরোপের অন্যান্য প্রাচীন রাজ্য গুলি যথা স্পেন এর বাস্ক এলাকা, স্পেন/ফ্রান্স সীমান্তের নাভার,জার্মানির প্রুশিয়া,বোহেমিয়া, ইতালির উত্তরাঞ্চল এও স্বাধিনতার দাবি উঠতে পারে। এশিয়া ও আফ্রিকায় দির্ঘদিন ধরে চলতে থাকা যুদ্ধের আগুন এখন হয়তো ইউরোপ কেও পোড়াবে।

বিষয়: বিবিধ

১৩৬৮ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

384317
২৮ অক্টোবর ২০১৭ রাত ০১:১০
বাকপ্রবাস লিখেছেন : এই প্রবণতায় দারুণ প্রভাব পড়বে, শহরগুলো রাষ্ট্র হয়ে যাবে, আমরা চট্টগ্রাম দেশ হতে কত দেরী পাঞ্জেরী
২৮ অক্টোবর ২০১৭ রাত ০৯:৩১
317024
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : Happy Happy Happy
চিন্তার কারন নাই। চট্টগ্রাম শহরে উচ্চহারে ট্যাক্স আরোপ করা হয়েছে। শ্রিঘ্রই এমন একটা আন্দোলন হওয়ার সম্ভাবনা আছে।
২৯ অক্টোবর ২০১৭ রাত ০১:৩৭
317027
বাকপ্রবাস লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
384320
২৮ অক্টোবর ২০১৭ দুপুর ০২:১২
হতভাগা লিখেছেন : আহ ! ভারতের সেভেন সিস্টারস্‌সহ অন্যান্য প্রদেশগুলোও যদি এরকম মানসিকতার হত !
২৮ অক্টোবর ২০১৭ রাত ০৯:৩২
317025
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভারতের সব প্রদেশেই এমন মানসিকতা আছে উত্তর-পশ্চিম এর প্রদেশগুলি ছাড়া।
৩১ অক্টোবর ২০১৭ বিকাল ০৪:৩৬
317042
হতভাগা লিখেছেন : ওদেরকে সুখে রাখা হয়েছে , ভাগাও বেশী পায় তারা।
384323
২৮ অক্টোবর ২০১৭ দুপুর ০৩:৫৮
সন্ধাতারা লিখেছেন : Salam. Constructive discussion mashallah
২৮ অক্টোবর ২০১৭ রাত ০৯:৩৩
317026
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ওয়ালাইকুমআসসালাম। ধন্যবাদ।
384337
২৯ অক্টোবর ২০১৭ রাত ০৯:২২
তবুওআশাবা্দী লিখেছেন : কঠিন হবে ক্যাটালুনিয়ার স্বাধীনতা অর্জন করা|এরই মধ্যে ইইউ,আমেরিকা জানিয়ে দিয়েছে তারা ক্যাটালুনিয়ার স্বাধীনতা সমর্থন করবে না|তারা একক স্পেনের পক্ষে|সারা পৃথিবী ভাঙচুর করলেও এরা নিজেদের দেশ ভাঙচুর করতে হয়তো দেবেনা|প্রয়োজনে আর্মি ব্যবহার করেও সেটা ইন্ট্যাক্ট রাখার চেষ্টা করবে|আরো একটু অপেক্ষা করতে হবে মনে হয় ঘটনা কতদূর গড়ায় তা দেখার জন্য|ভালো হয়েছে লেখা |অনেক ধন্যবাদ |
৩০ অক্টোবর ২০১৭ সন্ধ্যা ০৬:০৭
317032
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : জি ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্র স্পেন ভাঙ্গা সমর্থন কখনই করবেনা কারন এতে তাদের দেশেও বিচ্ছিন্নতাবাদী আন্দোলনগুলি জোরদার হবে। তবে ইউরোপে এমন অবস্থার সৃষ্টি অন্যদিক দিয়ে প্রাচ্যের জন্য কিছু উপকার করবে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File