মার্কিন ফার্স্ট লেডী দের সম্পর্কে কিছু তথ্য!

লিখেছেন লিখেছেন রিদওয়ান কবির সবুজ ১০ নভেম্বর, ২০১৬, ১১:৫৬:৪৯ রাত

মার্কিন ফার্স্ট লেডী (ইলেক্ট) সম্পর্কে একটা সাইটে কিছু তথ্য পড়ে উইকিপিডিয়ার সাহাজ্যে কিছু গবেষণা করলাম!!!!

(তথ্যের সত্যতা ৯০% ধরা যায়)

* প্রথম মার্কিন ফার্স্ট লেডি মার্থা ওয়াশিংটন । প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন ছিলেন তার দ্বিতীয় স্বামী! তিনি ছিলেন একমাত্র ফার্স্ট লেডী যিনি হোয়াইট হাউস এ থাকেন নি।

* তৃতীয় মার্কিন রাষ্ট্রপতি দার্শনিক থমাস জেফারসন ছিলেন বিপত্নীক। তার কন্যা মারথা ফার্স্ট লেডীর মর্যাদা পেতেন।

* ৬ ষ্ট ফার্স্ট লেডী লুইসা অ্যাডামস এখনও পর্যন্ত একমাত্র ফার্স্ট লেডী যিনি আমেরিকান ভূখণ্ডের বাইরে লণ্ডনে জন্ম নিয়েছেন।

* ৭ম প্রেসিডেন্ট এন্ড্রু জ্যাক্সন এর স্ত্রী ছিলেন রাচেল জ্যাক্সন। কিন্তু তিনি স্বামী প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর মৃত্যু বরং করেন।

* এমিলি ডনেলসন ছিলেন রাচেল জ্যাক্সন এর ভাইজি। তিনি ফার্স্ট লেডী হিসাবে ফূপা জ্যাক্সন এর সাথে দায়িত্ব পালন করেন।

* পরবর্তী ফার্স্ট লেডী এঞ্জেলিকা ভ্যান বুরেন ছিলেন মারটিন ভ্যান বুরেন এর ছেলে আব্রাহাম ভ্যান বুরেন এর স্ত্রী। প্রেসিডেন্ট মারটিন ভ্যান বুরেন ও বিপত্নীক ছিলেন। প্রেসিডেন্ট এর ছেলের বউ হয়ে ফার্স্ট লেডী হওয়ার সৌভাগ্য হয়ে যায় তার!!

* এঞ্জেলিকা সব চেয়ে কম বয়সী ফার্স্ট লেডির দায়িত্ব ও পালন করেছেন। মাত্র বিশ বছর বয়সে তিনি এই দায়িত্ব পান।

* আন্না হারিসন সবচেয়ে কম সময় ফার্স্ট লেডী ছিলেন। নির্বাচিত হওয়ার মাত্র ১ মাস পরেই প্রেসিডেন্ট উইলিয়াম হ্যরিসন মৃত্যু বরং করলে ভাইস প্রেসিডেন্ট জন টাইলার প্রেসিডেন্ট হলে তিনি ফার্স্ট লেডির দায়িত্ব ছেরে দিতে বাধ্য হন।

* লেটিসিয়া টাইলার ভাগ্যক্রমে ফার্স্ট লেডী হয়ে যান। তিনি প্রথম ফার্স্ট লেডী যিনি স্বামী দ্বিতীয় টার্ম প্রেসিডেন্ট নির্বাচিত হলেও ফার্স্ট লেডী হতে পারেননি! কারন তিনি স্বামীর প্রথম টার্ম এর সময়ই মৃত্যু বরং করেন। তিনি হোয়াইট হাউসে ম্রত্যু বরণকারী প্রথম ফার্স্ট লেডী।

* জুলিয়া গারডিনার প্রথম কোন দায়িত্ব পালনরত প্রেসিডেন্ট কে বিয়ে করে ফার্স্ট লেডী হন। তিনি জন টাইলার এর দ্বিতীয় স্ত্রী।

* হ্যারীয়েট রেবেকা লেন ছিলেন প্রেসিডেন্ট জেমস বুকানন এর ভাইজি। বুকান্ন একমাত্র মার্কিন প্রেসিডেন্ট যিনি সারা জীবন ব্যাচেলর ছিলেন।

* মেরী লিঙ্কন প্রথম ফার্স্ট লেডী যিনি প্রেসিডেন্ট স্বামী কে নিহত হতে দেখেছিন। মার্কিন গৃহযুদ্ধের গুরতবপুরন সময়ে তিনি দায়িত্ব পালন করেন।

* প্রেসিডেন্ট চেষ্টার আরথার এর কোন ফার্স্ট লেডী ছিলনা! তিনি ছিলেন ভাইস প্রেসিডেন্ট। বিপত্নীক আরথার প্রেসিডেন্ট গারফিল্ড এর আকস্মিক হত্যার পর তার টার্ম এর অর্ধেক সময় প্রেসিডেন্ট এর দায়িত্ব পালন করেন ফার্স্ট লেডি ও ভাইস প্রেসিডেন্ট ছাড়াই। তবে তার পরলোক গত স্ত্রী ইলিন আরথার কে হোয়াইট হাউস এত ফার্স্ট লেডী হিসাবে সন্মান সূচক স্বীকৃতি দেয়া হয়।

* ক্লারা ফ্রান্সেস সবচে কম বয়সে ফার্স্ট লেডী হন। তার বাস ছিল ২২ বছর। প্রেসিডেন্ট গ্রোভার ক্লিভল্যান্ড তাকে নির্বাচিত হওয়ার পর বিয়ে করেন। তার বিয়ের অনুষ্ঠান ই এখনও পর্যন্ত হোয়াইট হাউসে অনুষ্ঠিত কোন প্রেসিডেন্ট এর একমাত্র বিয়ে। টাইলার এর বিয়ে হোয়াইট হাউসে হয়নি।

* উইড্রো উইলসন এর প্রথম স্ত্রী ইলিন ফার্স্ট লেডী থাকা অবস্থায় মৃত্যু বরং করেন। তার কন্যা মারগারেট উইলসন কিছু সময় আনঅফিসিয়ালই ফার্স্ট লেডী ছিলেন।

* এডিথ উইলসন উইড্র উইলসন এর দ্বিতীয় স্ত্রী। তিনিই প্রথম ফার্স্ট লেডী তিনি সরাসরি প্রেসিডেন্ট এর অফিস ও কার্যক্রম পরিচালনা করেন। উইড্র উইলসন ১৯১৯ সালের অক্টোবর মাসে ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে শয্যাশায়ী হয়ে যান। ১৯২১ সালের মারচ মাসে উইলসন এর মেয়াদ সমাপ্তি পর্যন্ত এডিথ প্রেসিডেন্ট এর প্রতিনিধি হিসাবে রাষ্ট্রীয় দায়িত্ব ও অনুষ্ঠান পালন করতেন।

* ইলিনর রুজভেল্ট তার স্বামী ফ্রাঙ্কলিন রুজভেল্ট এর মতই সবচেয়ে দীর্ঘ সময় ফার্স্ট লেডী ছিলেন।

* জ্যাকুলিন কেনেডি সম্ভবত একমাত্র ফার্স্ট লেডী যিনি ফার্স্ট লেডির দায়িত্ব পালন এর সময় স্বামীকে হারানর পর আবার বিয়ে করেছিলেন।

* হিলারি ক্লিনটন প্রথম ফার্স্ট লেডী যিনি সক্রিয় রাজনীতি তে অংশ নিয়েছেন এবং ফার্স্ট লেডির পদ ছারার পড়ে সিনেটর এবং সেক্রেটারি অফ স্টেটস এর মত গুরুত্ব পূর্ণ দায়িত্ব পালন করেছেন।

* মিশেলি ওবামা প্রথম কৃষ্ণাঙ্গ ফার্স্ট লেডী।

* মেলানিয়া ট্রাম্প হবেন প্রথম কোন ইমিগ্রান্ট ফার্স্ট লেডী। মার্কিন আইন অনুসারে কোণ ইমিগ্রান্ত প্রেসিডেন্ট হতে পারেন না। মেলানিয়ার জন্ম স্লোভেনিয়া তে। এর আগে লুইসা অ্যাডামস এর জন্ম লণ্ডনে হলেও তিনি জন্মদাতা সুত্রে মার্কিন ছিলেন। মেলানি হবেন প্রথম মার্কিন ফার্স্ট লেডী যিনি মডেলিং এর মত গ্ল্যামারস পেশায় নিয়োজিত ছিলেন।

বিষয়: বিবিধ

১৭৯২ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

379622
১১ নভেম্বর ২০১৬ রাত ০১:২৮
স্বপন২ লিখেছেন : Excellent research.
১১ নভেম্বর ২০১৬ দুপুর ০১:৫৭
314301
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ।
379624
১১ নভেম্বর ২০১৬ সকাল ০৯:২১
আকবার১ লিখেছেন :
১১ নভেম্বর ২০১৬ দুপুর ০১:৫৭
314303
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মন্তব্যটি কি সেটাই বুঝতে পারছিনা!!
379627
১১ নভেম্বর ২০১৬ সকাল ১০:৪১
হতভাগা লিখেছেন : সারা বিশ্ব যখন তাদের নেতৃত্বে নারীদেরকেই বেছে নিচ্ছে , আমেরিকানরা সেই পাথর যুগেই রয়ে গেল ।

১১ নভেম্বর ২০১৬ দুপুর ০১:৫৮
314304
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ।
379641
১১ নভেম্বর ২০১৬ দুপুর ০১:০৮
সন্ধাতারা লিখেছেন : Salam. Excellent analysis mashallah. Jajakallahu khair.
১১ নভেম্বর ২০১৬ দুপুর ০১:৫৭
314302
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ।
379657
১২ নভেম্বর ২০১৬ সকাল ০৬:৪২
তবুওআশাবা্দী লিখেছেন : মার্কিন ফার্স্ট লেডিদের নিয়ে আপনার লেখাটা ভালো লাগলো |এর বাইরে কয়েকটা তথ্য যোগ করে দিলাম তাদের সম্পর্কে | মার্কিন ফার্স্ট লেডিদের মধ্যে অনেকেই অনেক ভালো কাজের সাথে জড়িত ছিলেন |হিলারি যেমন আমেরিকার বাচ্চাদের হেলথ ইন্সুরেন্স প্রোগ্রাম যেটাকে বলে CHIP সেটার মূল আর্কিটেক্ট|এই ইন্সুরেন্স প্রোগ্রামের কারণে কয়েক মিলিয়ন বাচ্চা ফ্রি হেলথ ইন্সুরেন্স পায়|প্রেসিডেন্ট লিন্ডন বি জনসনের ওয়াইফ লেডি বার্ড জনসন আমেরিকার ইন্টারস্টেট বিটিফিকেশন এক্টের মূল উদ্যোক্তাদের একজন|এই বিলের জন্য আমেরিকার ইন্টার স্টেট্ রাস্তাগুলোর পাশে বিরক্তিকরভাবে সাইনবোর্ড/বিলবোর্ড বসানো বন্ধ করা হয়েছে|রাস্তার চারদিকে গাছ লাগিয়ে এর সৌন্দর্য বাড়ানো হয়েছে|
১৩ নভেম্বর ২০১৬ রাত ১২:৩৬
314325
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ নতুন তথ্যের জন্য। ন্যান্সি রিগ্যান এর মাদক বিরোধি আন্দোলন এর সাথে জড়িত থাকার তথ্য পেয়েছিলাম। তবে বিশেষ কোন বৈশিষ্ট মনে করিনি বলে সংযুক্ত করিনি।
379663
১২ নভেম্বর ২০১৬ সকাল ১০:৪৫
আবু জান্নাত লিখেছেন : ধন্যবাদ
১৩ নভেম্বর ২০১৬ রাত ১২:৩৭
314326
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ!
379665
১২ নভেম্বর ২০১৬ দুপুর ০২:৪০
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : হঠাৎ লেডিস নিয়ে গবেষণা? ব্যাপার কী?
১৩ নভেম্বর ২০১৬ রাত ১২:৩৮
314327
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : লেডিস নয়। ফার্ষ্ট লেডিস!!!
379729
১৫ নভেম্বর ২০১৬ রাত ০১:৪১
আফরা লিখেছেন : ভাল কালেকশন আমেরিকান ফাষ্ট লেডীদের সম্পর্কে অনেক কিছু জানা হল ।

অনেক ধন্যবাদ ভাইয়া ।
১৫ নভেম্বর ২০১৬ দুপুর ১২:৪৮
314353
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File