এক জিবন এক ইতিহাস। সিরাজুর রহমান

লিখেছেন লিখেছেন রিদওয়ান কবির সবুজ ০২ জুন, ২০১৫, ০১:৪৩:৩০ দুপুর

আমাদের ছেড়ে চলে গেছেন বিবিসি খ্যাত বিখ্যাত সাংবাদিক সিরাজুর রহমান। নববই এর দশকে যখন এরশাদ বিরোধি আন্দোলন এ উত্তপ্ত বাংলাদেশ তখন প্রতি সন্ধায় তার কন্ঠে " সকলে প্রিতি ও শুভেচ্ছা নিন" শুনা ছিল অন্যতম প্রধান কাজ।বাংলাদেশে ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকতার ক্ষেত্রে তাকে বলা যায় অন্যতম অগ্রদূত।

১৯৩৪ সালে জন্ম সিরাজুর রহমান এর। পিতা ছিলেন কলকাতা আলিয়া মাদ্রসার অন্যতম শিক্ষক ও আলেম। দ্বিতিয় বিশ্বযুদ্ধের সময় পত্রিকা পড়া এবং দেশের বাড়িতে মানুষকে যু্দ্ধের সংবাদ জানানর মাধ্যমেই তার সাংবাদিকতার শুরু বলা যায়। কলকাতা মিত্র ইন্সটিটিউশন এর ছাত্র অবস্থায় দৈনিক আযাদ এর মুকুলের মাহফিল এবং আনন্দবাজার এর আনন্দমেলা পাতায় লিখা দিয়ে তার লেখক এর জিবন শুরু। যুদ্ধ শেষ এ কলকাতার দাঙ্গায় দেখেন সাম্প্রদায়িকতার বিভৎস রুপ। সেই বছর তিনি ম্যাট্রিক পরিক্ষার্থি। মুকুলের মাহফিল এর এই কিশোর কোন উদ্দেশ্যে দৈনিক আযাদ অফিসে উপস্থিত হলেন কোন একদিন। আযাদ এর সাংবাদিকরা তাকে বসিয়ে দিলেন একটি চেয়ারে আর হাতে দিলেন নিউজ এজেন্সি থেকে পাঠান খবর অনুবাদ করতে। আনুষ্ঠানিক ভাবে সেই তার শুরু সাংবাদিকতার। যতদিন সুস্থ ছিলেন কলাম লেখক হিসেবে আমৃত্য সাংবাদিকতায় যুক্ত ছিলেন তিনি।

১৯৪৭ সালে ম্যাট্রিক পাশ করে ঢাকায় আসেন সিরাজুর রহমান। ঢাকা কলেজে ভর্তির পাশাপাশি নিজ উদ্যোগে প্রাপ্ত স্কলারশিপ এর টাকা দিয়ে প্রকাশ করেন "সংকেত" নামে একটি সাহিত্য পত্রিকা। পাশাপাশি কাজ শুরু করেন মুহাম্মদ মোদাব্বের সম্পাদিত অর্ধ-সাপ্তাহিক পত্রিকা "পাকিস্তান" । তারপর যোগদেন দৈনিক ইনসাফ এর বার্তা সম্পাদক রুপে। মাত্র ২০ বছর বয়সে এই গুরুত্বপুর্ন দায়িত্ব পান তিনি।

কলকাতার ছাত্র জিবনেই তিনি রেডিওর সাথে যুক্ত হয়েছিলেন। ঢাকায় ও তিনি রেডিওতে অনুষ্ঠান করতেন।১৯৫২ সালের ভাসা আন্দোলন এর সময় তিনি দৈনিক মিল্লাত এর বার্তা সম্পাদক। ভাষা আন্দোলন এর সমর্থন এর জন্য তিনি মিল্লাত ছাড়তে বাধ্য হন। এরপর তিনি যোগ দেন বৃটিশ ইনফরমেশন সার্ভিস এ। পাশাপাশি দৈনিক ইত্তেফাক এর সহ সম্পাদক হিসেবেও পার্টটাইম কাজ করতেন। ১৯৫৮ সালে পাকিস্তানে সামরিক শাসন জারি হলে তিনি অতন্ত কৈীশল ও সাহসের সাথে তার প্রতিবাদ করেন। ১৯৬০ সালে তিনি বিবিসি রেডিওর বাংলা সার্ভিসে প্রযোজক হিসেবে যোগ দিয়ে লন্ডন চলে যান।

১৯৬৫ সালে তিনি একটি বৃত্তির অধিনে গ্লাসগোর টমসন টেলিভিশন কলেজ থেকে টিভি সাংবাদিকতা বিষয়ে উচ্চ প্রশিক্ষন নিয়ে পাকিস্তানে ফিরে আসেন। এই সময় পাক-ভারত যুদ্ধ শুরু হলে তিনি ঢাকা কেন্দ্র থেকে টিভি সাংবাদিকতায় বিশেষ খ্যাতি অর্জন করেন। যুদ্ধের পর তিনি পুনরায় বিবিসি তে ফিরে যান। সংবাদ পাঠক এবং প্রযোজক হিসেবে তার "প্রিতি নিন সকলে" হয়ে উঠে ট্রেড মার্ক।

১৯৭১ সালে বিবিসির সাংবাদিক হিসেবে মুক্তিযুদ্ধের সপক্ষে জনমত তৈরিতে তিনি বিশেষ অবদান রাখেন। বাংলাদেশ স্বাধিন হওয়ার পর তিনি দেশে ফিরে বিবিসির মত একটি সংস্থা গঠন এর উদ্যোগ নিলেও স্বার্থান্বেষি ব্যাক্তিদের জন্য ব্যর্থ হন। আবার ফিরে যান এবং ১৯৯৪ সালে অবসর নিয়ে ইংল্যান্ড এ বসবাস করতে থাকেন।

অবসর নেওয়ার পরও প্রধানত কলামিস্ট হিসেবে বাংলা ও ইংরেজিতে তিনি অনেক লিখেছেন। ৯০ এর এরশাদ বিরোধি আন্দোলন এর রয়েছে তার অবদান। ২০০৭ সালে তথাকথিত মইনউদ্দিন-ফখরুদ্দিন এর অবৈধ সরকার এর বিরুদ্ধে তিনিই প্রথম আওয়াজ তুলেন। বর্তমান আওয়ামিলিগ সরকারের বিভিন্ন অপকর্মের প্রতিবাদেও তিনি সোচ্চার ছিলেন। বিভিন্ন বিষয়ে বেশকিছু্ বই এর লেখক তিনি। তার আত্মজিবনিমূলক রচনা "এক জিবন এক ইতিহাস" এবং "প্রিতি নিন সকলে" বাংলাদেশ সহ উপমহাদেশের ইতিহাসের এক দলিল।

গতরাত তিনি আমাদের ছেড়ে চলে গেছেন। অাল্লাহতায়লা তাকে বেহেস্ত নসিব করুন।

বিষয়: বিবিধ

১২২৪ বার পঠিত, ২৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

324097
০২ জুন ২০১৫ দুপুর ০১:৫৯
আফরা লিখেছেন : উনাকে আমার ভাল লাগত ।

আল্লাহ উনার গোনাহ মাফ করুন ,ভাল আমলগুলো কবুল করে উনার করব আজাব মাফ করন এবং শেষ বিচারের দিন জান্নাত দান করুন ।আমীন
০২ জুন ২০১৫ রাত ০৯:১৪
265825
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমিন।
সুন্দর মন্তব্যটির জন্য অনেক ধন্যবাদ।
324108
০২ জুন ২০১৫ দুপুর ০২:৫৭
মাজহারুল ইসলাম লিখেছেন : প্রায় সময় ওনার কলাম পড়তাম অনেক অনেক ভালো লাগতো।

আল্লাহ ওনার জীবনের সমস্ত গোনাহ মাফ করে ওনাকে জান্নাত নসীব করুক, আমীন।
০২ জুন ২০১৫ রাত ০৯:৩৪
265834
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমিন।
ধন্যবাদ মন্তব্যটির জন্য।
324118
০২ জুন ২০১৫ বিকাল ০৪:০১
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আসসালামু আলাইকুম। সত্যিই তিনি অসাধারণ একজন ব্যক্তিত্ব ছিলেন। সাংবাদিক শব্দটা শুনলেই ইদানিং একদল মিথ্যাবাদি, মাথামোটা, নেশাখোর, চরিত্রহীনদের ছবি ভেসে ওঠে কিন্তু তিনি ছিলেন ব্যতিক্রম একজন ব্যক্তি। আল্লাহ তার গুনাহসমূহ মাফ করুন।
০২ জুন ২০১৫ রাত ০৯:৪১
265835
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ওয়ালাইকুমআসসালাম।
সেই জন্যই একাধিকবার দেশে ফিরে আসার সিদ্ধান্ত নিয়েও তিনি দেশে আসেননি।
324132
০২ জুন ২০১৫ বিকাল ০৫:১৫
আবু আশফাক লিখেছেন : সিরাজুর রহমানের মৃত্যুতে জাতি প্রকৃত এক দেশপ্রেমিককে হারালো।
প্রথম দিকে শুধু তার কলামই মনের খোরাক দিত। এরপর মাহমুদুর রহমানের আগমন। আজ মাহমুদুর রহমান কারাগারে আর সিরাজুর রহমান পরলোকে।
আল্লাহ তাকে জান্নাতুল ফিরদাউস নসীব করুন।
০২ জুন ২০১৫ রাত ০৯:৪২
265837
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমিন।
নির্ভিক সাংবাদিক সত্য কথা বলেছেন সবসময়।
324165
০২ জুন ২০১৫ সন্ধ্যা ০৭:০৮
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : তিনি এক বর্ণাঢ্যময় জীবনের অধিকারী ব্যক্তিত্ব ছিলেন। আমার নয় অনেকেরই প্রিয় সাংবাদিক এবং কলামিস্ট। গণতন্ত্রের লড়াইয়ে তাঁর অবদান চিরস্মরণীয় হয়ে থাকবেন। তিনি নতুন সাংবাদিকদের কাছে এক বিরাট মহীরূহ। তাঁর দবদেহী আত্নার মাগফেরাত কামনা করি।
০২ জুন ২০১৫ রাত ০৯:৪৬
265839
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমিন।
অনেক ধন্যবাদ্
324175
০২ জুন ২০১৫ সন্ধ্যা ০৭:৪০
ইয়াফি লিখেছেন : তাঁর কলামে বাংলাদেশের ইসলামী-জাতীয়তাবাদী শক্তির জন্য সঞ্জীবনী শক্তি ছিল। ভদ্রলোকের উম্মুক্ত ইমেইলে অনুরোধ করেছিলাম প্রথম আলোর মত পত্রিকায় লিখার জন্য। উঁনি আমাকে ঠিকই জবাব দিয়েছিলেন বয়সের ভারে কুলোতে পারছেননা। উঁনার মত এত বড় ব্যক্তিত্বের সাড়া পেয়ে আমি যারপরনাই খুশি! আল্লাহ তাঁকে বেহেস্তে স্হান দিন!
০২ জুন ২০১৫ রাত ১০:০১
265846
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমিন
অনেক ধন্যবাদ মন্তব্যটির জন্য। প্রথম আলো তার লিখা ছাপাতনা কারন নির্মম সত্য বলতে অভ্যস্ত ছিলেন।
324179
০২ জুন ২০১৫ সন্ধ্যা ০৭:৫৬
তবুওআশাবা্দী লিখেছেন : সিরাজুর রহমানের কলামগুলো পড়তে খুবই ভালো লাগতো|অনেক ব্যস্ততা থাকলেও উনার নুতন লেখাগুলো সবসময়ই পড়ার চেষ্টা করেছি| পড়তে সবসময়ই ভালো লাগতো|শুধু ইতিহাসের উধাহরণে আটকে না থেকে কোনো ঘটনা আর রাজনৈতিক বিষয় বিশ্লেষণে সমসাময়িক ব্যক্তি, বিষয়ের প্রাসঙ্গিক রেফারেন্সগুলো তার লেখাগুলোকে একই সাথে আকর্ষনীয়, বাস্তবধর্মী করে তুলত সব সময়|উনার লেখা খুবই মিস করবো ভবিষ্যতে|
০৩ জুন ২০১৫ সকাল ১১:৩৭
265996
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য। বাংলাদেশের ইতিহাস এর একজন প্রধান বিশ্লেষক ছিলেন তিনি।
324203
০২ জুন ২০১৫ রাত ০৯:০৮
আবু জান্নাত লিখেছেন : সিরাজুল ইসলামের কলাম ও রিপোর্ট তেমন একটা পড়া হয়নি। মৃত্যুর যা জানলাম মনে হল মাহমুদুর রাহমানদের পূর্বসূরী। মহান আল্লাহ তাকে মাফ করে জান্নাতবাসী করুক।
০৩ জুন ২০১৫ সকাল ১১:৩৯
265997
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : তিনি বাংলাদেশে সাংবাদিকতার পূর্বসুরি। তার কলাম তো নিয়মিত নয়াদিগন্ত ও আমারদেশ এ প্রকাশিত হত।
324266
০৩ জুন ২০১৫ রাত ০২:৩২
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। সিরাজুল রহমান ছিলো একজন প্রতিবাদী লেখক এবং সাংবাদিক, ওনার অনেক গুলো কলাম পড়েছি। আপনার লেখার জন্য ধন্যবাদ।
০৩ জুন ২০১৫ সকাল ১১:৪০
265998
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ওয়ালাইকুমআসসালাম। শুধু প্রতিবাদিই নয় বরং একজন সৎ ও সত্যবাদি সাংবাদিক। উনার মত সাংবাদিক প্রয়োজন এখন।
১০
324298
০৩ জুন ২০১৫ সকাল ০৬:৫৪
এ,এস,ওসমান লিখেছেন : আল্লাহ তাঁকে জান্নাত নসিব করুন। আমিন
০৩ জুন ২০১৫ সকাল ১১:৪১
265999
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমিন।
অনেক ধন্যবাদ।
১১
324345
০৩ জুন ২০১৫ দুপুর ০১:৫৫
মোহাম্মদ লোকমান লিখেছেন : আমার খুবই পছন্দের একজন মানুষ।
তার সমস্ত ভুলত্রুটি ক্ষমা করে আত্মাকে শান্তিতে রাখার জন্য আল্লাহর নিকট দোয়া করছি।
০৩ জুন ২০১৫ সন্ধ্যা ০৬:৪১
266079
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমিন।
অনেক ধন্যবাদ।
১২
324547
০৪ জুন ২০১৫ দুপুর ১২:৫৭
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : এই রকম একজন লোকের সাথে পরিচয় করিয়ে দেওয়ায় আপনাকে ধন্যবাদ। আমাদের দেশে এমন শত শত মানুষ আছে যাদের সাথে নতুন জেনারেশনের কোন পরিচয় নাই। আপনার লিখাটা পড়ে খুব ভাল লাগলো। ধন্যবাদ আপনাকে
০৪ জুন ২০১৫ সন্ধ্যা ০৬:১৬
266423
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর মন্তব্যটির জন্য অনেক ধন্যবাদ। আমরা এখন আমাদের ঐতিহ্য সম্পর্কে অজ্ঞ থাকাই মনে করছি আধুনিকতা।
১৩
324804
০৫ জুন ২০১৫ সকাল ১১:২০
ফাতিমা মারিয়াম লিখেছেন : একজন কলমসৈনিক চলে গেলেন।
০৫ জুন ২০১৫ দুপুর ০২:৩২
266754
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ মন্তব্যটির জন্য।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File