প্রিয় খাবার। মেজবাইন্না গোস্ত!!!

লিখেছেন লিখেছেন রিদওয়ান কবির সবুজ ১৮ মে, ২০১৫, ১২:৩৬:০২ রাত

প্রিয় বই, প্রিয় ব্যাক্তিত্ব, প্রিয় লেখক, প্রিয় খাবার, প্রিয় দেশ নিয়ে ব্লগ কর্তৃপক্ষ আয়োজন করেছেন অপ্রিয় প্রতিযোগিতার!

যে বিষয়গুলি দিয়েছেন সেগুলির সমস্যা আছে অনেক!!

প্রিয় বই একটা না অনেক। লেখক ও তাই। প্রিয় দেশ যে দেশের বাসিন্দা ও নাগরিক না লিখলে অপরাধ হতে পারে। অথচ সেই দেশ প্রিয় নাও হতে পারে। আর প্রিয় ব্যাক্তি নিয়ে লিখতে গেলে ডোমেস্টিক ভায়োলেন্স তথা ঘরের গন্ডোগল এর শিকার হতে হতে পারে। সমস্যা অনেক!

তাই এই প্রতিযোগিতার সব চেয়ে নিরাপদ বিষয়টা বেছে নিলাম! প্রিয় খাবার। আপরুচি খানা! সারা উপমহাদেশে প্রচলিত প্রবাদ। আমার প্রিয় খাবার নিয়ে কেউ প্রশ্ন তুলবে না। কেউ এর কারন নিয়ে কিছু বলতে পারবে না কেউ যুক্তিবাদি যুক্তি চাইবেনা। কারন খানার পিছনে রুচিই যুক্তি। দেরি কইরা লাভ নাই শুরু করি আমার প্রিয় খাবার এর গল্প।

আমার প্রিয় খাবার হল গরুর গোস্তের মেজবানি রান্না!

চট্টগ্রামে জন্ম এবং আশৈশব চট্টগ্রামের বাসিন্দা। সুতারাং এই রান্নার সাথে পরিচয় জ্ঞান হওয়ার আগে থেকেই। কিন্তু তথাপি কখনও রুচির অভাব হয়নি। আল্লাহর কাছে দুয়া করি তিনি যেন এই নিয়ামত থেকে বঞ্চিত না করেন কখনই। বেশ বড় পরিবার এবং বিশেষ করে নানা বাড়ির একটু বেশি মেজবান এর আয়োজন হওয়ায় শিতকালে এবং রবিউল আউয়াল মাসটা ভালই যায়। চট্টগ্রামে ধনি ব্যাক্তিরা অনেকেই বছরে একবার এই মেজবান বা যিয়াফত এর আয়োজন করেন। কেউ আত্মিয় স্বজন এর জন্য দুয়ার উদ্দেশ্যে কেউ বা একবেলা সবাইকে দাওয়াত দিয়ে খাওয়ানর একটা সামাজিকতা হিসাবে। আর রবিউল আউয়াল মাসে মিলাদুন্নবির অনুষঙ্গ হিসেবে হয় মেজবানি। তবে চট্টগ্রামি মেজবানি অনুষ্ঠান এর একটি বড় সেীন্দর্য হচ্ছে আত্মিয়-স্বজন অথিতি ছাড়াও সমাজের দরিদ্র ও ইয়তিম দের জন্যও একই মেন্যুতে খাওয়ার ব্যবস্থা রাখা হয়।

মেজবানের মেন্যু খুব সাধারন। মেজবানি রান্না গরুর গোস্ত, সাথে বুটের ডাল। কখনও ডালে আলু বা লাউ দেওয়া হয়। গরুর নলা তথা পায়ের হাড় দিয়ে ঝোল ও কখনও দেওয়া হয়। চট্টগ্রামে সাধারনত আতপ চাল বেশি খাওয়া হলেও মেজবান এর সিদ্ধ চাল ই দেওয়া হয়। এর অতিরিক্ত একটা মিস্টি কেউ কেউ করেন আর বোরহানি। আজকাল অবশ্য একটা গরু ভুনা ও কেউ কেউ দেন তবে এটা অতিরিক্ত!

মেজবানের প্রধান আকর্ষন মেজবানি গরুর গোস্ত। এই বিশেষ ভাবে রান্না করা গরুর গোস্তের স্বাদ অতুলনিয়। এই স্বাদ এর কারন ব্যবহৃত মশলা এবং তাজা গরুর গোস্ত। মেজবানি গোস্ত রান্নার জন্য এখ প্যাকেট মশলাও পাওয়া যায়। ঘরে অল্প রান্নার জন্য ভালই। তবে পূর্ন স্বাদ পেতে বাটা মশলা ব্যবহার করতে হবে। মেজবানি রান্না মজা হওয়ার আরেকটা কারন হচ্ছে এতে গরুর রান এর সলিড গোস্ত,নরম রসাল হাড় সহ গোস্ত, শক্ত বুকের হাড় সহ গোস্ত এর সাথে কলিজা,ফুসফুস ইত্যাদি ও দেওয়া হয়। এর সাথে বাটা মশলা এবং চর্বিদার গোস্ত মিলে সৃষ্টি হয় অপরুপ এক স্বাদ এর!

মেজবানি রান্নার রেসিপি দেওয়া কঠিন! তবে ঘরে মেজবানি রান্না করতে চাইলে কমপক্ষে তিন কেজি একসাথে রান্না করতে হবে। এর মধ্যে দেড়কেজি হাড় ছাড়া,এক কেজি হাড় সহ এবং বাকি আধা কেজি কলিজা ও অন্যান্য অংশ নিতে হবে। এভাবে মিশ্রিত গোস্ত না হলে মেজবানি রান্নার আসল স্বাদ পাওয়া যাবেনা। চর্বিছাড়া গোস্তেও মজা হবেনা। একেবারে তাজা গোস্ত হতে হবে। ফ্রিজের গোস্তেও মেজবানি মজা হবেনা। প্যাকেট মশলা দিয়ে রান্না করলে সাথে লাল মরিচ বাটা ব্যাবহার করার চেষ্টা করা দরকার। স্বাদ ভাল হবে। কিভাবে রান্না করতে হবে সেই নিয়ম প্যাকেট এ দেওয়া থাকে। সংক্ষেপে শুধু এটুক লিখছি প্রথমে পিয়াজ কুচি গরম তেলে দিয়ে তারপর মশলা দিতে হবে। একটু নেড়েচেরে তারপর গোস্ত দিয়ে ভাল করে কষাতে হবে। গোস্ত থেকে পানি বের হলে সিদ্ধ হওয়ার মত পানি দিয়ে মাঝারি আঁচে রান্না করতে হবে। মেজবানি গোস্তে চর্বি বেশি থাকে বলে তেল খুব কম দিতে হয়। তেল বেশি হলে এর স্বাদ নষ্ট হয়ে যায়। মেজবানি গোস্ত পরটা দিয়েও খাওয়া যায়। চর্বি বেশি থাকে বলে অনেক দিন সংরক্ষন ও করা যায় তবে তাতে স্বাদ এর পরিবর্তন ঘটে।

এত বছর ধরেও খেয়েও যে রা্ন্নার স্বাদ নেওয়ার সুযোগ কখনও ছাড়িনা বুঝতেই পারছেন সেটা কেমন রান্না! চট্টগ্রামের স্থানিয় সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অঙ্গ। মরুহুম জাতিয় অধ্যাপক সৈয়দ আলি আহসান চট্টগ্রামের এই রান্না খুব পছন্দ করতেন। আর স্থানিয় অধিবাসি ধনি দরিদ্র সবাই এর অন্ধ প্রেমিক বললে ভুল হবেনা। মেজবানি গোস্ত পছন্দ না করলে তার চট্টগ্রামের বাসিন্দা হওয়া নিয়েই সন্দেহ দেখা দেবে!!

মেজবানি খাওয়া নিয়ে বহু সুখ ও দুঃখের স্মৃতি আছে জিবনে। গ্রামের দিকে এক দাওয়াত খেতে গিয়েছি। এত বেশি মানুষ হয়েছিল গোস্ত শেষ। যদিও আমন্ত্রনকারিরা দ্রুত দেশি মুরগি রান্না করে দিয়েছিলেন কিন্তু গরুর স্বাদ কি আর মিটে মুরগিতে! আর একবার রমজান মাসে চট্টগ্রামের এক বড় হোটেলে দাওয়াত পেয়েছি বড় এক টেলিকম ইকুইপমেন্ট প্রোভাইডার এর। ইফতার এর প্রথম মেন্যু তে পেট একটুও ভরেনি। ওরা আশ্বস্ত করলেন মাগরিব এর নামাজ এর পর আরো আছে। নামাজ পরে টেবিলে ফিরে আসতেই দেখলাম পরটা আর মেজবানি গোস্ত! আমাদের কোম্পানিতে যারা খাদক বলে পরিচিত একটা আলাদা টেবিলে বসে পড়লাম। সেদিন আমরা সব পরটা শেষ করার পর হোটেল কর্তপক্ষ বাইরে থেকে নানরুটি এনে দিতে বাধ্য হয়েছিলেন! অথচ খাওয়ার পর বাসায় গিয়ে বিশ্রাম নেওয়ার সুযোগ পেয়েছিলাম এশা ও তারাবির আগে!! কি সুস্বাদু হয়েছিল!!!

মেজবানি গোস্ত আলাদা কোন ক্ষতি নাই। হার্ট রোগিদের জন্য সাধারন ক্ষতি ছাড়া। তাই নির্দ্বিধায় খাবেন। আল্লাহর এই অপূর্ব নিয়ামত গরুর মেজবানি গোস্ত।

বিষয়: Contest_priyo

২৪১৯ বার পঠিত, ৫৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

320667
১৮ মে ২০১৫ রাত ১২:৫৯
আহসান সাদী লিখেছেন : জনাব, দুইবার লিখে দিলেন যে...
১৮ মে ২০১৫ রাত ০১:০৪
261748
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ। ভাই এডিট হয়ে গেছে। ড্রাফট থেকে এডিট করার সময় এই ভুল হয়ে গেছে।
320668
১৮ মে ২০১৫ রাত ০১:০০
এ,এস,ওসমান লিখেছেন : লেখায় কিছু সমস্যা আছে। আপনি পোষ্টা একবার লেখে তা কপি করে যেখানে লেখেছিলেন সেখানেই পেষ্ট করেছেন। আশা করি এডিট করবেন। আর সব মিলেয়ে আলহামদুল্লিলাহ। ভাল লেগেছে।
১৮ মে ২০১৫ দুপুর ১২:২৯
261850
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
এখন এডিট করে দিয়েছি।
320675
১৮ মে ২০১৫ রাত ০১:২৭
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : darun hoece re vaiya!!!wow!!! ধন্যবাদ
১৮ মে ২০১৫ দুপুর ১২:৩০
261851
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
পোস্ট না মেজবানি গোস্ত কোনটা দারুন?
১৮ মে ২০১৫ দুপুর ১২:৪২
261863
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : পোস্ট তো ভালই, এর সাথে যদি আসলটাও পেয়ে যেতাম মন্দ হত না! আর কী খবর বলুন? এদিকে আসলে ঘুরে যাবেন, “ইদানীং সাহিত্যচর্চা কেন্দ্র” থেকে। ধন্যবাদ।
১৮ মে ২০১৫ বিকাল ০৫:১৮
261944
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ইনশাআল্লাহ আসব।
তবে মেজবাইন্না গোস্তের দাওয়াত থাকলে আরো দ্রুত আসব!
320693
১৮ মে ২০১৫ রাত ০২:২৪
লজিকাল ভাইছা লিখেছেন : দখল দিয়ে তাড়াতাড়ি খাইতে যাই, পড়ে এসে মন্তব্য করব। কারণ আমি খওয়ার আগে, তার উপর চট্রগ্রাম এর মেজবানের খানা, পরে গেলে যদি না পাই। গেলাম ----------------
১৮ মে ২০১৫ দুপুর ১২:৩০
261852
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মেজবানে দখল করার নিয়ম নাই!!!
খাই ন গেলে শেষ!
১৮ মে ২০১৫ দুপুর ০২:২৪
261893
লজিকাল ভাইছা লিখেছেন : মেজবানের প্রধান আকর্ষন মেজবানি গরুর গোস্ত। এই বিশেষ ভাবে রান্না করা গরুর গোস্তের স্বাদ অতুলনিয়।
সত্যি এর কোন তুলনা হয়না। কেউ যদি আমাকে বলে " ফাইভ স্টার হোটেলে খাওয়াবে অন্যজন যদি বলে মেজবানে নিয়েযাবে" আমি মেজবানেই যাব। এর মজা অন্য কোথায়ও পাওয়া যাবে না। চট্রগ্রাম এ থাকার সময় আমি বিয়ের দাওয়াতে যেতাম না কিন্তু মেজবানে যেতাম ।
১৮ মে ২০১৫ বিকাল ০৫:২৬
261954
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমারও একি অবস্থা!!
এই জন্যই বোধহয় চট্টগ্রামের বড় রেস্টুরেন্টগুলি বুফে তে এখন মেজবানি গরুর গোস্তও রাখে।
320694
১৮ মে ২০১৫ রাত ০২:২৭
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, বদ্দা, অনের গোস্ত পাকানির বিবরণ হুনিয়ারে আঁর জ্বিবে হানি আই গেইয়্যে পাল্লার!
১৮ মে ২০১৫ দুপুর ১২:৩১
261853
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ওয়ালাইকুমআসসালাম
হানি আইয়ুক জল আইয়ুক নিজে রান্ধি লন!
320700
১৮ মে ২০১৫ রাত ০২:৫৭
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম ।

আমার কাছে চিটাগংএর কালো ভূনা খুব বেশি ভালো লাগে! চিটাগংএর মরিচগুলোর চেহারা ভয়াবহ লাল একটু খানি তরকারিতে দিলেই প্রচুর ঝাল হয়ে যায়! কিন্তু খেত এখুব মজা হয়! Cook

মেজবানী গোশ্তের অনেক নাম শুনেছি, মনে পড়ছে না খেয়েছি কি না! এবার গেলে খাওয়া হবে ইনশা আল্লাহ!

একটা ছবি এড করে দেন আরো বেশি আকর্ষনীয় হবে পোস্টের মান! Day Dreaming

শুকরিয়া আপনাকে চটজলদি প্রতোযোগিতায় অংশগ্রহন করে সবাইকে অনুপ্রানিত করার জন্য! Good Luck
১৮ মে ২০১৫ দুপুর ১২:৩২
261854
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : কালো ভুনা ও উপাদেয় কিন্তু ভিন্ন স্বাদের জিনিস। ছবি বড় হওয়ায় আপলোড হচ্চেনা।
কিন্তু চট্টগ্রামে থেকে আপনি মেজবানি খাননাই বিস্বাশ হচ্চেনা!
১৮ মে ২০১৫ সন্ধ্যা ০৬:৩৩
261969
আহসান সাদী লিখেছেন : আমার পরিচিত একজনের একটা রেস্টুরেন্ট আছে, লন্ডনে। উনার রেস্টুরেন্টে দুয়েকবার মেজবানি খাওয়া হয়েছে। কালাভুনা আমাদের সিলেটে কয়েকটা রেস্টুরেন্টে পাওয়া যায়।
একদম চট্টগ্রামে বসে একদম 'অর্গানিক' মেজবানি এবং কালাভুনা অবশ্য কখনো খাওয়া হয় নাই।
১৮ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৩৬
261988
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চট্টগ্রামে আহসান সাদি ভাইকে মেজবানের দাওয়াত!
১৯ মে ২০১৫ রাত ০৩:৩৯
262048
সাদিয়া মুকিম লিখেছেন : আমাদের বড় হওয়া চট্রগ্রামের বাইরে এবং মা চট্রগ্রামের নন! তাই অনেক কালচার নেই আমাদের মাঝে! আর যতবার বেড়াতে গিয়েছি সবাই শুধু কালো ভূনা করেই খাইয়েছে!Don't Tell Anyone

আজ অবশ্য ভাবী বললো এবার গেলে মেজবানি গোশতই খাওয়ানো হবে!Angel

মেজবানি গোশত খাওয়ার সাথে কারো মৃত্যু বা বিশেষ কোন অকেশন জড়িত?

ভাবি বললেন, মেজবানি গোশত নাকি সরিষার তেল দিয়ে রান্না করা হয়?

Good Luck Good Luck Good Luck
১৯ মে ২০১৫ দুপুর ১২:০৮
262078
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চট্টগ্রামে কারো ইন্তেকালের পর দোযার সাথে মেজবান দেওয়ার একটা নিয়ম আছে তবে শুধু এ্ই জন্যই মেজবান এর আয়োজন করা হয়না। এমনিতেও হয় বিয়ের বেীভাত কিংবা গায়ে হলুদ এর সময়ও অনেকে মেজবানি রান্না খাওয়ায়। এখন পূর্ন ষরিষার তেলে রান্না হয়না তবে অল্প ষরিষার তেল ব্যবহারিত হয় এবং মসলার মধ্যেও ষড়িষা থাকে। আপনাক মেজবান এর দাওয়াত!!!
320710
১৮ মে ২০১৫ সকাল ০৫:২২
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আগে বলেন দাওয়াত ছাড়া কয়বার মেজবানী খেয়েছেন!! I Don't Want To See
১৮ মে ২০১৫ সকাল ১১:৩১
261835
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : বাহার ভাইয়ের সাথে আমারও একই প্রশ্ন Straight Face Straight Face
১৮ মে ২০১৫ দুপুর ১২:৩৩
261856
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সব সত্য বলার প্রয়োজন নাই!!!
আর মেজবান দাওয়াত ছাড়া খাইলে দোষ নাই!
১৮ মে ২০১৫ সন্ধ্যা ০৬:২৮
261968
আহসান সাদী লিখেছেন : হুম, বলেন কয়বার খেয়েছেন? পেরেছেন কি বাহার ভাইয়ের রেকর্ড ভাঙতে!
১৮ মে ২০১৫ সন্ধ্যা ০৭:০৬
261982
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : এ ব্যাপারে আমার রেকর্ড শূন্যের কোটায় Crying
320754
১৮ মে ২০১৫ দুপুর ১২:৫৫
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আগে বলেন দাওয়াত ছাড়া কয়বার মেজবানী খেয়েছেন!!

ঘটনা কি হাচা নাকি? Winking
১৮ মে ২০১৫ বিকাল ০৫:১৮
261946
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : হাচা মিছা জানতে একবেলা মেজবাইন্না খাওয়াতে হবে।
১৮ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৪৫
261990
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : কিন্তু বাহার ভাই তো বলল মানুষ কখন মেজবাইন্না খাওয়াবে তার জন্য আপরি ওয়েট করেন না। নিজ বিবেগে বিয়ে খেয়ে ফেলেন।
তবে একটা কথা, এই সুযোগ আবার পেয়ে আমারকেও নিয়ে যায়েনTalk to the hand
১৮ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৫৮
261992
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চিটাগাং এর মানুষ হয়ে এটা জানেন না মেজবানে কাউকে দাওয়াত দিতে হয়না!!!
320757
১৮ মে ২০১৫ দুপুর ০১:০৪
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ!
মেজবানী গোশতের একটি ছবি দিতেন! তবে আরো আকর্শনীয় হতো লেখাটি! ভালো লাগলো অনেক ধন্যবাদ আপনাকে!
১৮ মে ২০১৫ বিকাল ০৫:২০
261948
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ওয়ালাইকুমআসসালাম।
ছবি দিতে চেষ্টা করেছিলাম কিন্তু আমার কাছে নিজেদের যে ছবিগুলি আছে সেগুলি ৫০০ কেবির বড় হয়ওয়ায় আপলোড হচ্চেনা। নেট থেকে নিয়ে দিতে চাইনি।
১০
320779
১৮ মে ২০১৫ দুপুর ০২:৩১
আফরা লিখেছেন : প্রিয় বই, প্রিয় ব্যাক্তিত্ব, প্রিয় লেখক, প্রিয় খাবার, প্রিয় দেশ নিয়ে ব্লগ কর্তৃপক্ষ আয়োজন করেছেন অপ্রিয় প্রতিযোগিতার !

শেষে আবার উনারা বলেছেন "মোদ্দা কথা " আপনার প্রিয় " তে লিখতে পারেন যা কিছু আপনার প্রিয় তা নিয়ে । কাজেই ভাইয়া কোন সমস্যা নেই আপনি চাইলে আপনার প্রিয় বউ মানে আমার ভাবীকে নিয়ে লিখতে পারেন । আর লেখা তো যাবে ৫ টা প্রিয় বিষয় নিয়ে ।

এত মসল্লা যুক্ত খাবার আমি খেতে পারি না কিন্তু আপনার বর্ণনা শুনে আর টেষ্টের কথা শুনে একটু খেতে ইচ্ছা করছে ।

প্রতিযোগীতায় আপনার সাফল্য কামনা করছি ।
১৮ মে ২০১৫ বিকাল ০৫:২২
261949
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এসে পড়েন চট্টগ্রাম!!!
মেজবাইন্না গরু,কালো ভুনা গরু, শুটকির ভর্তা,শুটকি দিয়া বেগুন সব কিছু আপনার জন্য রেডি থাকেব ইনশাআল্লাহ।

প্রিয় বউ মানে?????
বউ কি আমার একাধিক যে এর মধ্যে একটা প্রিয় বের করব। আপনার কমেন্ট এর কথা হুনলে আমার ব্লগ বন্ধ হইয়া যাইতে পারে!!!
২০ মে ২০১৫ সকাল ০৫:১৫
262264
দ্য স্লেভ লিখেছেন : ওই...উনারে না, আমাকে দাওয়াত করেন।....উনি মশলা খায়না...অার আমি মশলা দিয়ে গোসল করি...দাওয়াত দেনRolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
২০ মে ২০১৫ সকাল ১১:২৫
262295
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকে দাওয়াত দেওয়ার দরকারই বা কি???
মেজবানে খবর পেলে আসাই নিয়ম!
১১
320781
১৮ মে ২০১৫ দুপুর ০২:৩৫
আবু তাহের মিয়াজী লিখেছেন : চাটিগাঁ থেকে বাহার ভাই লিখেছেন : আগে বলেন দাওয়াত ছাড়া কয়বার মেজবানী খেয়েছেন!! I Don't Want To See I Don't Want To See
ফেইসবুকে নাছির ভাইও বলেছেন !!! I Don't Want To See
প্রতিযোগীতায় আপনার সাফল্য কামনা করছি । Rose Rose Thumbs Up Thumbs Up
১৮ মে ২০১৫ বিকাল ০৫:২৩
261951
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : দাওযাত ছাড়া মেজবান এর কোন প্রতিযোগিতা হচ্ছে কি??
আমি অবশ্যই উপস্থিত থাকব!
১৮ মে ২০১৫ সন্ধ্যা ০৭:২১
261984
আবু তাহের মিয়াজী লিখেছেন : আমার মনে হয়,বাহার ভাই আর নাছির ভাই আপনার নামে বদনামি করতেছেন Tongue Love Struck Winking Happy>- Good Luck Good Luck Good Luck
১৮ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৫৯
261993
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই জন্যই তো বলি কবিদের বিশ্বাস নাই!!
১২
320797
১৮ মে ২০১৫ বিকাল ০৪:০৩
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ ভাইয়া, মেজবানির কথা শুনে এসে দেখি ঝাল আর ঝাল। গালটা যেন জ্বলে যাচ্ছে। প্রতিযোগীতায় ফাষ্টু হবেন এমনটা আশা করি।
আর রবিউল আউয়াল মাসে মিলাদুন্নবির অনুষঙ্গ হিসেবে হয় মেজবানি।

রবিউল আউয়াল মাসে মেজবানি না হয়ে রোজা পালন করাই উপযোগী সময় মনে হয়। ধন্যবাদ।
১৮ মে ২০১৫ বিকাল ০৫:২৪
261953
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এইটা চট্টগ্রামের আহলে সুন্নত নামধারিদের তৈরি রসম। তবে দাওয়াত পাইলে আমি মিস করিনা!!
মেজবাইন্না গোস্ত একটু ঝাল না হইলে মজা হয়না। বেশি ঝাল লাগলে পানি খাবেন খাওয়ার সময় আর খাওয়ার পর একটু মিস্টি না হয় কলা খাবেন।
১৩
320830
১৮ মে ২০১৫ সন্ধ্যা ০৬:২৩
আহসান সাদী লিখেছেন : রিদওয়ান কবির সবুজ ভাই, এইমাত্র আবিষ্কার করলাম আপনি আমার প্রতিবেশী। আপনার বাড়ী চট্টগ্রাম, আমার সিলেট, তবু কীভাবে প্রতিবেশী? দাঁড়ান বলছি।

আসরের নামায শেষ, এই তো একটু আগে, বাসায় এসে দেখি বিদ্যুৎ নেই। একটা বই হাতে নিয়ে সোফায় তাই গা এলিয়ে দিলাম। বইয়ের পৃষ্ঠা উল্টাচ্ছিলাম। বইটার নাম 'স্বপ্ন দিয়ে বোনা'। এখানে আমার আনাড়ি হাতের একটা লেখা ছাপা হয়েছিলো। পৃষ্ঠা নাম্বার ৩০০ থেকে। আমার লেখাটা শেষ হবার পরেই শুরু হয় আপনার লেখা, ৩০৪ নাম্বার পৃষ্ঠা হতে। এই হিসেবে আপনি তো প্রকৃতই আমার প্রতিবেশী, কি বলেন?

এই বইটা যারা প্রকাশ করেছেন, তাদের জন্যে আল্লাহর কাছে দোয়া করি সবসময়। আল্লাহ তাদের কবুল করুন। আল্লাহ চাইলে কতো কতো ভবিষ্যত লেখক যে এই বই থেকে বের হবে কে জানে। আমি বইটা কিছুদিন হলো হাতে পেয়েছি। দেশে ছিলাম না অনেকদিন। ফেরার পর বাহার ভাইয়ের সাথে যোগাযোগ করে বই পেলাম। আলহামদুলিল্লাহ।

মেজবানির দাওয়াত না দিয়ে শুধু গল্প শোনালেন, পেট ব্যাথা হলে কিন্তু আমাদের দোষ নেই।
১৮ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৩৮
261989
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সত্যিই তো প্রতিবেশি!
আমি কিন্তু চাকরি উপলক্ষে সিলেটে প্রায় একবছর ছিলাম।
মেজবানের দাওয়াত উপরে দিয়ে দিয়েছি!!!
১৪
320945
১৯ মে ২০১৫ রাত ০২:৪৫
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : চট্টগ্রামের মেজবানির গোস্ত নিয়ে লিখলেন!!!! ভালো লাগলো। কারও মৃত্যুর পর ৪ দিনের যে মেজবানি দেয়া হয় সেই মেজবানি খেয়েছেন? পরে আরো প্রশ্ন আছে......
১৯ মে ২০১৫ দুপুর ১২:০৪
262077
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : দাওয়াত বা খবর পাইলেই উপস্থিত হয়ে খানা শেষে বের হয়ে গিয়েছি। কোনটা কি উপলক্ষে সেই খবর নিতে যাই নাই কোন দিন!
১৫
321057
১৯ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৫৭
মোহাম্মদ লোকমান লিখেছেন : সত্যিই জিহ্ববায় পানি এসে গেলো। সবুবজ ভাই, আপনার বিবরণে মনে হচ্ছে মেজবানীর গোস্ত ভালই পাক করতে জানেন। দাওয়াত খেতে চাই....

প্রতিযোগীতায় সাফল্য কামনা করছি।
১৯ মে ২০১৫ রাত ০৯:৪২
262203
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ ভাইয়া!
আমি ভুনা টা ভাল করতে পারি। রেডিমেড মশলা দিয়া মেজবানি রাধতে পারি কিন্তু বেশি মজা হয়না।
দাওয়াত.... থাওয়াবেন আরকি!!!
১৬
321134
২০ মে ২০১৫ রাত ০৩:৫৬
বৃত্তের বাইরে লিখেছেন : ভাইয়া আপনি পাকা রাধুনী মনে হচ্ছে। চট্টগ্রামে আমার কখনো যাওয়া হয়নি। রান্না করে দাওয়াত দিয়েন
২০ মে ২০১৫ সকাল ০৫:১৫
262265
দ্য স্লেভ লিখেছেন : পরের খাবার খাওয়ার ধান্দা....নিজে দাওয়াত দেন..Tongue Tongue Tongue
২০ মে ২০১৫ সকাল ১১:২২
262291
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এসে পরেন!
আসার সময় চট্টগ্রাম ষ্টেশনে নেমে ৫ কেজি বর্ননামত মিশ্রিত গরুর গোস্ত নিয়ে আসবেন। বাকি ব্যাবস্থা আমিই করব!!!
১৭
321144
২০ মে ২০১৫ সকাল ০৫:১৬
দ্য স্লেভ লিখেছেন : ওরে ভাই...এই গরুর গোস্ত না হলে তো জীবন অচল। ওরে আমারে ধর নইলে লাফ দিলাম হাড়ির মধ্যে....খেয়ে হাড়ির সাইজ হয়ে যাব....
২০ মে ২০১৫ সকাল ১১:২৪
262293
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আস্তে আস্তে ভাই!!
হাড়িতে লাফ দিলে তো গোস্তটা নষ্ট হবে। আরামসে ধিরে সুস্থে বসে খান। আপনার মত এই গোস্ত ছাড়া আমারও জিবন বৃথা মনে হয়!
১৮
321552
২১ মে ২০১৫ দুপুর ১২:১৯
বুসিফেলাস লিখেছেন : খেতে ইচ্ছে হচ্ছে Love Struck
২১ মে ২০১৫ সন্ধ্যা ০৬:২১
262690
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চট্টগ্রামে আসেন। খাওয়াই দিব!
১৯
322277
২৪ মে ২০১৫ রাত ০৮:৪৬
সরোজ মেহেদী লিখেছেন : চট্টগ্রামে আসলে কি আমাদের কপালে কি মেজবানি জুটবে!
২৪ মে ২০১৫ রাত ০৯:৪৮
263377
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ইনশাআল্লাহ জুটবে। চট্টগ্রামে সারা বছরই কোন না কোন উপলক্ষে মেজবানি চলে। একেবারেই না পেলে আমি রেঁধে খাওয়াব!
২৫ মে ২০১৫ রাত ০১:২৪
263424
সরোজ মেহেদী লিখেছেন : চলে আসব একদিন ইনশাল্লাহ।
২০
322842
২৭ মে ২০১৫ দুপুর ০২:০২
আলোর কথা লিখেছেন : আমার একবার খাওয়ার ভাগ্য হয়েছিল।আপনার বিবরন শুনে আবার ইচ্ছে করছে,জানিনা আর কখনো সে সুযোগ আসবে কি না। ধন্যবাদ আপনাকে।
২৭ মে ২০১৫ রাত ০৮:১৮
264113
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এসে পড়েন চট্টগ্রামে। ইনশাআল্লাহ খাওয়াব!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File