চট্টগ্রামে আযাদি আন্দোলন ১৮৫৭ এবং হাবিলদার রজব আলি

লিখেছেন লিখেছেন রিদওয়ান কবির সবুজ ১৬ নভেম্বর, ২০১৪, ০১:২৮:৩৬ দুপুর

১৭৫৭ সালের ২৩ এ জুন পলাশিতে এই উপমহাদেশ এর স্বাধিনতার যে সমাপ্তি ঘটেছিল তার পর থেকেই তা পুনর্উদ্ধার এর জন্য তার কয়েক বছর এর ভিতরেই গড়ে উঠছিল বিভিন্ন আন্দোলন। ১৭৯৯ সালে টিপু সুলতান এর শাহাদাত এর পরই এই উপমহাদেশ সম্পুর্ন ইংরেজ দের নিয়ন্ত্রনে চলে যায়। যদিও তখনও মোগল সম্রাট উপমহাদেশের সম্রাট হিসেবে স্বিকৃতি পেতেন। মারাঠা রাজ্যগুলি, হায়দারাবাদ,অযোধ্যা সহ বিভিন্ন স্বাধিন রাজ্য থাকলেও সেগুলি সামরিক দিক দিয়ে ছিল সম্পুর্ন হীনবল। পলাশির শতবর্ষ পরে ইংরেজদের শোষন এর বিরুদ্ধে সমগ্র উপমহাদেশে একটি বিরাট আন্দোলন গড়ে উঠে। এই আন্দোলন এর মুল শক্তি ছিল ইংরেজ বাহিনির দেশিয় সৈনিকরা। যে কারনে একে ইতিহাসে সিপাহি বিদ্রোহ বলা হয়। যদিও এই আন্দোলন এর পিছনে প্রভুত প্রভাব আছে সৈয়দ আহমদ শহিদ এর সংগ্রাম সহ তার তৈরি মুজাহিদ বৃন্দের প্রচার এর। এই সিপাহি বিপ্লব হয়েছিল ভারতের বিভিন্ন প্রান্তে। যার মধ্যে দিল্লি ও রায়বেরেলি প্রধান। এখন যদিও ব্যাারাকপুরের বিদ্রোহ কেই বিশেষ ভাবে প্রচার করা হয় কিন্তু প্রকৃত পক্ষে ব্যারাকপুরের বিদ্রোহ ছিল সবচেয়ে সল্প স্থায়ি। ইংরেজ শাসনাধিন উপমহাদেশের শেষ বড় শহর চট্টগ্রাম ও এই বিপ্লব এর অন্যতম অংশিদার হয়েছিল।

১৮৫৭ সালে ৩৪ নং নেটিভ ইনফ্যান্ট্রি রেজিমেন্ট তথা দেশিয় পদাতিক বাহিনির সদর ছিল কলকাতার কাছেই ব্যারাকপুরে। ২৯ এ মার্চ এখানে মঙ্গল পান্ডে বিদ্রোহ করার চেষ্টায় নিহত হন এবং অন্যান্য কয়েকজন গ্রেফতার হন। এই ৩৪ নং রেজিমেন্ট এর একটি কোম্পানির অবস্থান ছিল চট্টগ্রামে। যতটুক জানা যায় এই সৈনিকেরা অবস্থান করতেন বর্তমান সরকারি মহসিন কলেজ এর পর্তুগিজ ভবনে। তারা কুচকাওয়াজ ও শরিরচর্চার জন্য ব্যবহার করতেন নিকটবর্তি মাঠ যা এখনও প্যারেড ময়দান হিসেবে বিখ্যাত। বর্তমান চট্টগ্রাম কলেজ এলাকায় কিছু অস্থায়ি ছাউনিতেও অবস্থান করতেন তারা। চট্টগ্রাম এর নগর দুর্গ ছিল বর্তমান চট্টগ্রাম কারাগার। কারাগার ও ট্রেজারি ও ছিল সেখানেই অবস্থিত। নগর দুর্গে সল্প সংখ্যক ইউরোপিয় সৈনিক ছিল। এই সিপাহিরা দেশের বিভিন্ন এলাকায় সংগঠিত বিপ্লব এর খবর জানতেন। তারাও এই বিপ্লবের অংশিদার হওয়ার জন্য প্রস্তত হচ্ছিলেন।

১৭-১৮ ই নভেম্বর ১৮৫৭ সালে তারা ঢাকায় অবস্থিত ৭৩ নং দেশিয় পদাতিক রেজিমেন্ট এর সাথে তাল মিলিয়ে বিদ্রোহের ঘোষনা দেওয়ার জন্য প্রস্তত হন। এরই মধ্যে ১৭ ই নভেম্বর এই বাহিনির ইংরেজ অধিনায়ক পুরা বাহিনিকে প্যারেড ময়দানে জড়ো করে নিরস্ত্র করার চেষ্টা করেন। এই অবস্থায় তাৎক্ষনিক ভাবে বিদ্রোহ করার সিদ্ধান্ত নেন সৈনিকেরা। এই বিপ্লবে নেতৃত্ব দেন হাবিলদার রজব আলি খান। প্যারেড ময়দান এর অস্থায়ি ছাউনিতে গোলা বিস্ফোরন ঘটিয়ে সংকেত দেওয়া হয় এবং বিভিন্ন জায়গায় থাকা সকল সিপাহি একতা বদ্ধ হয়ে হাবিলদার রজব আলির নেতৃত্বে প্রথমে ইংরেজ দের মুল অবস্থান নগরদুর্গে আক্রমন করে। সল্প সংখ্যক ইউরোপিয় সৈনিক কে পরাজিত করে কারাগার এবং ট্রেজারি দখল করতে সক্ষম হয় বিপ্লবি সিপাহিরা। জিবিত ইংরেজরা বন্দরে গিয়ে জাহাজে আশ্রয় নেয়। সিপাহিরা কারাগারে আটক দেশিয় বন্দিদের মুক্ত করে এবং ট্রেজারি থেকে বিপুল অর্থ সম্পদ ছাড়াও অস্ত্রাগার ভেঙ্গে সকল অস্ত্র ও গোলাবারুদ দখল করে।

এই বিপ্লবের বিশেষত্ব ছিল কোন বেসামরিক লোকের উপর আক্রমন করা হয়নি। সম্ভবত বন্দর চট্টগ্রামে সম্পুর্ন ইংরেজ সৈনিক দ্বারা গঠিত নৈীবাহিনির অবস্থান এবং নেীপথে চট্টগ্রামে দ্রুত সৈন্য সমাবেশ এর সম্ভাবনার ব্যাপারে হাবিলদার রজব আলি অবহিত ছিলেন। তাই তিনি শহর দখল এর চেষ্টা না করে সিপাহি এবং তাদের সাথে যোগদানকারি মুজাহিদ দের নিয়ে উত্তর দিকে সরে যান। বিপ্লবিরা শহরে বিপুল সমর্থন পায়। চট্টগ্রাম পুর্নদখল এর পর এখানকার ম্যাজিস্ট্রেট রিপোর্ট পাঠান যে সাধারন মানুষ তো দুরের কথা জমিদার শ্রেনিও এই বিপদে ইংরেজদের কোন সহায়তা করেনি। একদিন পর সম্ভবত পুর্ব পরিকল্পনা মোতাবেক হাবিলদার রজব আলি সকল সিপাহি ও দখলকৃত অস্ত্রশস্ত্র নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা দেন। সম্ভবত বিপ্লবিদের ঢাকাকে কেন্দ্র করে যুদ্ধ করার পরিকল্পনা ছিল।

কিন্তু ঢাকায় অবস্থিত ৭৩ নং দেশিয় পদাতিক রেজিমেন্ট লালবাগ দুর্গে ২২ এ নভেম্বর কলকাতা থেকে ”জেনোবিয়া” নামক জাহাজে করে আসা বৃটিশ আক্রমনে পরাজিত হয়। লালবাগ এর যুদ্ধে অনেকে শহিদ হন। বিপ্লবের মূল নেতা সুবেদার আমির হাবিবুল্লাহ এবং তার স্ত্রিকেও গ্রেফতার করে ফাঁসি দেওয়া হয়। যে সকল আহত সৈনিক ছিলেন তাদের সহ সকল আটক বিপ্লবি সৈনিক কে বর্তমান বাহাদুর শাহ পার্ক এর গাছগুলিতে ঝুলিয়ে ফাঁসি দেওয়া হয়। ঢাকার অবস্থা যেনে হাবিলদার রজব আলি তৎকালিন স্বাধিন রাজ্য ত্রিপুরার দিকে রওয়ানা দেন। কিন্তু ত্রিপুরা রাজ ইংরেজ ভক্তির প্রমান দেখিয়ে তাদের বাধা দেন। এখানের যুদ্ধে বেশ কিছু সিপাহি শহিদ হন। শেষ পর্যন্ত বর্তমান কুমিল্লা ও ব্রাম্মনবাড়িয়ার মধ্যদিয়ে সিপাহিদের নিয়ে রজব আলি সিলেটের দক্ষিনে লাতু অঞ্চলে উপস্থিত হন। ঢাকা থেকে পালিয়ে আসা অনেক সৈনিক ও তাদের সাথে যোগ দেন। সিলেটের স্থানিয় বাসিন্দা ও কয়েকজন জমিদারও তাদের সহায়তা করেন। কিন্তু জয়ন্তিয়া এবং মনিপুর এর রাজা তাদের সহায়তা করতে অস্বিকৃতি জানান।

পরবর্তি কর্তব্য নির্ধারন এর জন্য অপেক্ষা করার সময়ই মেজর বাইং নামে একজন অফিসার এর নেতৃত্বে একটি ইংরেজ বাহিনি ঢাকা থেকে নৈীপথে তাদের উপর আক্রমন চালান। সিপাহিরা বিপুল বিক্রমে যুদ্ধ করেন। মেজর বাইঙ নিহত এবং ইংরেজ বাহিনি পরাজিত হলেও সিপাহিদের ও বিপুল ক্ষয়ক্ষতি হয়। এই অবস্থায় কিছু হিন্দু জমিদার এর সহায়তায় ইংরেজ বাহিনি বর্তমান মেীলভিবাজার এর বন জঙ্গলে লুকিয়ে থাকা সিপাহিদের উপর আক্রমন ও হত্যা করতে থাকে। এক পর্যায়ে তাদের প্রতিরোধ ভেঙ্গে যায় এবং অবশিষ্ট জিবিত সিপাহিরা পাহাড়ি পথে নেপাল ও ভুটান এর আশ্রয় নেন। হাবিলদার রজব আলির আর খবর পাওয়া যায়নি। যতটুক মনে হয় তিনি সিলেটেই ইন্তেকাল করেন।

চট্টগ্রামে হাবিলদার রজব আলি খান যে সংগ্রাম এর সূচনা করেছিলেন সেটা সফল হয়নি। কিন্তু রেখে গিয়েছে আমাদের জন্য সংগ্রাম এবং আত্মদানের শিক্ষা। দুর্ভাগ্য আমরা এখন এই মহান বির যোদ্ধা এবং তার সাথি আত্মদানকারি সিপাহিদের ভুলে গিয়েছি। ভুলে গিয়েছি আমাদের ইতিহাসের এক মহান সময় কে।

তথ্যসুত্র:-

*১৮৫৭ সালের আযাদি আন্দোলন প্রেক্ষিত বাংলাদেশ- মোহাম্মদ রফিকুল ইসলাম। ইসলামিক ফাউন্ডেশন প্রকাশিত।

* হাবিলদার রজব আলি-এ.কে.এম মহিউদ্দিন। ইসলামিক ফাউন্ডেশন প্রকাশিত।

* সিপাহি যুদ্ধের ট্র্যাজেডি-আনিস সিদ্দিকী। নওরোজ সাহিত্য সংসদ প্রকাশিত।

*শতাব্দি পরিক্রমা-ডঃ হাসান জামান সম্পাদিত সিপাহি বিপ্লবের শতবার্ষিকি স্মারক ১৯৫৭ সালে নওরোজ কিতাবিস্তান প্রকাশিত।

* আমাদের স্বাধিনতা সংগ্রাম- আবদুল গফুর সম্পাদিত ইসলামিক ফাউন্ডেশন প্রকাশিত।

*The History of Indian Mutiny -Charles Ball. London Printing and Publishing Company.

বিষয়: বিবিধ

২২৯৩ বার পঠিত, ৭১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

284793
১৬ নভেম্বর ২০১৪ দুপুর ০২:০৪
প্রেসিডেন্ট লিখেছেন : হারিয়ে যাওয়া গুরুত্বপূর্ণ এই ইতিহাসটি তুলে আনার জন্য অনেক ধন্যবাদ জানবেন প্রিয় সবুজ ভাই। হাবিলদার রজব আলীরা স্বাধীনচেতা প্রতিটি লোকের প্রেরণার উৎস হয়ে থাকবেন আজীবন।
১৬ নভেম্বর ২০১৪ রাত ১১:১৩
228276
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর মন্তব্যটির জন্য ধন্যবাদ।
হাবিলদার রজব আলি এবং ঢাকার সুবেদার হাবিবুল্লাহ সম্পর্কে বিস্তারিত গবেষনা প্রয়োজন।
284796
১৬ নভেম্বর ২০১৪ দুপুর ০২:১৩
আফরা লিখেছেন : ভাইয়া অনেক অজানা ইতিহাস সম্পর্কে জানলাম যা হয়ত আমি কখনো জানতে পারতাম না । তবে লেখাটা আমাকে আবার পড়তে হবে তাই প্রিয়তে নিয়ে নিলাম ।

ভাইয়া আপনার এই ধরনের লেখাগুলো আমার কাছে খুব ভাল লাগে ভাইয়া আরো বেশি বেশি লিখবেন । যদি বুঝি এরকম একটা লেখার জন্য অনেক সময় ও শ্রমের দরকার তবু লিখবেন আমার জন্য আমি দেশের এসব বিষয় গুলি জানতে চাই ।

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া ।
১৬ নভেম্বর ২০১৪ রাত ১১:১৪
228277
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনার মত একজনও যদি লিখাটি পড়েন এবং এই থেকে শিক্ষা নেন আমার শ্রম সার্থক। ইনশাআল্লাহ চেষ্টা করব।
অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
284896
১৬ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:৩৩
লজিকাল ভাইছা লিখেছেন : রিদওয়ান কবির সবুজ ভাইয়া, প্রথমে আপনাকে অন্তরের অন্তঃস্থল থেকে মোবারকবাদ, মৃতপ্রায় একটা ইতিহাসকে আমাদের মাঝে তুলে ধরার জন্য। অনেক আগে একবার শুনে ছিলাম এই রজব আলীর কথা। শুনেছিলাম আর এক বিপ্লবী, যুগের নকীব মাওলানা দেলোয়ার হুসাইন সাইদীর মুখে, তখন তিনি বর্তমানে প্যারেড গ্রাউন্ড হিসেবে বিখ্যাত চট্টগ্রাম কলেজ এর মাঠের নামকরণ করেছিলেন “ শহীদ রজব আলী ময়দান” । আল্লাহ্‌ তার বান্দা রজব আলী কে জান্নাত নাসিব করুন, সাইদী সাহেবকে যালিমের বন্ধীশালা থেকে মুক্ত করে আবার “শহীদ রজব আলী ময়দানে” কুরআনের মাহফিলে ফিরিয়ে দিন। আমীন আমীন আমীন। জাযাকাল্লাহু খাইরান
১৬ নভেম্বর ২০১৪ রাত ১১:১৬
228280
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য। সেই প্যারেড ময়দান কে রজব আলির নামে নামকরন এখন সকলের দাবি।
আপনার দোয়া আল্লাহতায়লা কবুল করুন।
১৭ নভেম্বর ২০১৪ রাত ১২:৪৬
228311
লজিকাল ভাইছা লিখেছেন : আমীন আমীন আমীন।
285036
১৭ নভেম্বর ২০১৪ রাত ০২:০৭
সন্ধাতারা লিখেছেন : Jajakallahu khair for your valuable post vaiya. Plz continue writing.
১৭ নভেম্বর ২০১৪ দুপুর ০১:২৬
228495
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : Thank you for the comment.
285044
১৭ নভেম্বর ২০১৪ রাত ০২:১৯
সুজা মানুস লিখেছেন : অনেক ধন্যবাদ,ভাই--আরো এরকম লিখুন।
আমাদের নতুন প্রজন্ম জানুক,শিখুক।
১৭ নভেম্বর ২০১৪ দুপুর ০১:২৭
228497
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
ইতিহাস কে যদি নতুন প্রজন্ম এর সামনে উপস্থাপন করা না হয় তাহলে তারা জানবে না ঠিক ভাবে।
285064
১৭ নভেম্বর ২০১৪ রাত ০৩:৪৯
আব্দুল গাফফার লিখেছেন : আপনার পোষ্ট গুলো পড়ে ইতিহাস সম্পর্কে নতুন করে জানছি যা অনেকাংশেই অজানা ছিল । অসংখ্য ধন্যবাদ ভাইয়া ।
১৭ নভেম্বর ২০১৪ দুপুর ০১:২৯
228498
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
আমাদের ইতিহাসের অনেক সত্যই এখনও আমাদের অজানা।
285201
১৭ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:২১
আফরা লিখেছেন : আমার কি যে খুশী লাগছে ভাইয়া আপনার পোষ্ট ষ্টীকি হওয়াতে ।মটারেটরবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি ।আর ভাইয়া আপনাকে আন্তরিক আভিনন্দন ...
১৭ নভেম্বর ২০১৪ রাত ১১:২৩
228670
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাদের মন্তব্য আরো বেশি উৎসাহ যোগাচ্ছে!!!
ফুলের জন্য আরো ধন্যবাদ।
১৮ নভেম্বর ২০১৪ সকাল ১১:৪১
228753
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Rolling Eyes Rolling Eyes ৮নং কমেন্ট! Angel Don't Tell Anyone
285208
১৭ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:৪৯
সূর্যের পাশে হারিকেন লিখেছেন :
আফরা লিখেছেন : আমার কি যে খুশী লাগছে ভাইয়া আপনার পোষ্ট ষ্টীকি হওয়াতে ।মটারেটরবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি ।আর ভাইয়া আপনাকে আন্তরিক আভিনন্দন ...
১৭ নভেম্বর ২০১৪ রাত ১১:২৩
228671
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : কাটপেষ্ট মন্তব্য!!
তবে নতুন ফুলের জন্য ধন্যবাদ।
১৮ নভেম্বর ২০১৪ সকাল ১১:৩৭
228752
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : এখানে আমার কোন দোষ নেই! It Wasn't Me! It Wasn't Me! আমি যে কথাটা বলতে চাই, সেটা আফরামণি আামর আগেই বলে দেয়! Crying Crying Crying তাই সব দোষ আফরামণির Angel Angel
১৯ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:০৭
229273
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধরা খাইরে অন্যের উপর চাপান আমাদের চিরাচরিত অভ্যাস!!!
১৯ নভেম্বর ২০১৪ রাত ১০:৩৫
229372
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Sad Sad Hypnotised Hypnotised Not Listening Not Listening
285211
১৭ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:০০
প্রেসিডেন্ট লিখেছেন : স্টিকি হওয়ার জন্য অভিনন্দন। Thumbs Up Thumbs Up Thumbs Up Rose Rose
১৭ নভেম্বর ২০১৪ রাত ১১:২৪
228673
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকে ধন্যবাদ অভিনন্দন এর জন্য!!!!=Happy =Happy =Happy
১০
285214
১৭ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:০২
সন্ধাতারা লিখেছেন : Congratulations for your sticky post ........ Thumbs Up Thumbs Up Thumbs Up Cheer Cheer Cheer Bee Bee Bee
১৭ নভেম্বর ২০১৪ রাত ১১:২৪
228674
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : Thank you...... Crying Crying Crying
১১
285220
১৭ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:১১
আমজনতার কথা লিখেছেন : কনগ্র্যাচুলেশনস! এ ইতিহাসগুলি বেশি বেশি প্রচার করুন প্লিজ। থামবেন না যেন। আল্লাহ আপনার মঙ্গল করুন।
১৭ নভেম্বর ২০১৪ রাত ১১:২৫
228675
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর মন্তব্যটির জন্য ধন্যবাদ।
আমি আমার জ্ঞান ও জানা মোতাবেক লিখলাম। আপনাদের দায়িত্ব এই সত্য প্রচার করা এবং প্রয়োজনিয় তথ্য দিয়ে একে আরো সম্বৃদ্ধ করা।
১২
285238
১৭ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:১৯
লজিকাল ভাইছা লিখেছেন : মনে মনে দোয়া করছিলাম, এই পোষ্টা যেন স্তীকি হয়।

রিদওয়ান কবির সবুজ ভাইয়া।
১৭ নভেম্বর ২০১৪ রাত ১১:২৬
228676
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : গাছের ডাল এর বাড়ি দিয়ে দোয়া!!!!Crying
১৯ নভেম্বর ২০১৪ দুপুর ০১:৪৬
229220
লজিকাল ভাইছা লিখেছেন : আপনার Post এর সাথে, আমার comments এর ডাল-পালার দারুন একটা মিল আছে।Good Luck Good Luck Good Luck Good Luck
১৩
285241
১৭ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:৩৪
মামুন লিখেছেন : চট্টগ্রামের আযাদী আন্দোলন সম্পর্কে আগেই কিছুটা পড়া ছিল। তবে আপনার লিখাটি সেই অপুর্ণ জ্ঞানভান্ডারকে আরো সমৃদ্ধ করল।
অনেক ভালো লাগা রেখে গেলাম।

আর স্টীকী পোষ্টের জন্য অভিনন্দন!

১৭ নভেম্বর ২০১৪ রাত ১১:২৭
228677
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য ও ছবির জন্য।
এই বিষয়ে এখনও পুর্নাঙ্গ গবেষনা হয়নি। প্রাপ্ত তথ্য থেকে যতটুক জানা গিয়েছে সেটাই লিখার চেষ্টা করেছি।
১৪
285242
১৭ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:৩৬
ফখরুল লিখেছেন : অনেক তথ্য সমৃদ্ধ পোস্ট, হারিয়ে যাওয়া ইতিহাস নতুন করে ফুটিয়ে তুলেছে অসাধারন লেখনীর মাধ্যমে। অনেক ধন্যবাদ সবুজ ভাই।
Love Struck Love Struck Love Struck Rose Rose Rose
আর মডারেটর ভাইদের ধন্যবাদ জানাই নিয়মিত ব্লগ স্টিকি করার জন্য। Rose Rose
১৭ নভেম্বর ২০১৪ রাত ১১:২৮
228678
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
এই বিষয়ে এখনও পুর্নাঙ্গ গবেষনা হয়নি। প্রাপ্ত তথ্য থেকে যতটুক জানা গিয়েছে সেটাই লিখার চেষ্টা করেছি।
১৫
285243
১৭ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:৩৭
মোহাম্মদ রিগান লিখেছেন : সুন্দর
১৭ নভেম্বর ২০১৪ রাত ১১:২৮
228679
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : খুশি কি হতেন যদি হতো বান্দর!!!!
১৮ নভেম্বর ২০১৪ দুপুর ১২:৪৩
228783
মোহাম্মদ রিগান লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১৬
285250
১৭ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:০৮
বেআক্কেল লিখেছেন : আমি প্রত্যহ সকালে এই ব্লগে আসি, আমার মত বেআক্কেল কাউরে পাইলে ধোলাই করিতে ব্লগে ঢুকি। তবে ব্লগটা যেন মরিয়া গেছিল, তাই গত কিছুদিন ধইরা বাহিরে থাকিয়া পড়িয়া চইলা যাই, লগ ইন করিতে মন চাইত না। এই ভাবে আরো অনেকের এই দশা বলে আমি মনে করি। কয়েকদিন ধইরা দেখছি কিছু লেখা ষ্টিক হইছে এবং হইতেছে। সে জন্য ঢুকিলাম।

আমনের এই সেরা পোষ্টটি তো গত কাল পইড়া নিছিলাম। ঐ যে লগ ইন করিতে মন চায় না তাই মন্তব্য করি নাই। আমনের এই লেখার আশে পাশের বহু লেখা পড়িলাম, কুন লেখাকে আমনের কাছাকাছি পাইলাম না।

ভাবতাছিলাম মন্তব্য কইরা বলিব নাকি পোষ্ট খানা ষ্টিক হউক। পরে ভাবিলাম আমার মত বেআক্কেল মানুষের কথা কি কেউ দেখবে? তাই আর লগ ইন করিনাই। যাউকগ্যা আমনেরে এবং মডুদের ধন্যবাদ না দিয়া পারিলাম না। আরো লেখেন ভাল থাকেন।
১৭ নভেম্বর ২০১৪ রাত ১১:৩০
228681
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : বেয়াক্কেলিয় ভাষায় খানিকটা আক্কেল এর পরিচয় দেওয়ায় অনেক ধন্যবাদ!!!!
পড়িয়া মন্তব্য করাই বুদ্ধিমানের কাজ। অতিরিক্ত ষ্টিকি হইলে ব্লগটা আঠাল হইয়া যাইবে!!
১৭
285257
১৭ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:০৩
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১৭ নভেম্বর ২০১৪ রাত ১১:৩০
228682
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ!!!
১৮
285267
১৭ নভেম্বর ২০১৪ রাত ০৮:২৫
মাটিরলাঠি লিখেছেন :
Rose Rose Rose Rose
অসাধারণ লেখা। অনেক অনেক ধন্যবাদ। Good Luck Good Luck
১৭ নভেম্বর ২০১৪ রাত ১১:৩১
228683
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ।
১৯
285296
১৭ নভেম্বর ২০১৪ রাত ১১:২১
ক্ষনিকের যাত্রী লিখেছেন : এমন এক ইতিহাস তুলে ধরেছেন যা অনেকেরই অজানা। খুব ভালো লাগলো। স্টিকি পোস্টে অভিনন্দন।

১৮ নভেম্বর ২০১৪ সকাল ১১:০১
228745
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ফুলেল ধন্যবাদ!!!
২০
285382
১৮ নভেম্বর ২০১৪ সকাল ০৭:৪২
এবেলা ওবেলা লিখেছেন : আপনার এই প্রচেষ্টা কে শ্রদ্ধাভরে স্মরণ করছি -- কিপ আফ ব্রাদার--
১৮ নভেম্বর ২০১৪ সকাল ১১:০২
228746
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর মন্তব্যটির জন্য অনেক ধন্যবাদ।
২১
285404
১৮ নভেম্বর ২০১৪ সকাল ১০:২২
মোহাম্মদ লোকমান লিখেছেন : হারিয়ে যাওয়া ইতিহাস স্মরণ করিয়ে দেয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাই।

স্টিকি হওয়াতে শুভেচ্ছা।
১৮ নভেম্বর ২০১৪ সকাল ১১:০২
228747
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য। আমরা ইতিহাসের প্রতি খুবই অনুৎসাহি।
২২
285410
১৮ নভেম্বর ২০১৪ সকাল ১০:৫৫
নজরুল ইসলাম টিপু লিখেছেন : এই বিপ্লবে নেতৃত্ব দেন হাবিলদার রজব আলি খান। প্যারেড ময়দান এর অস্থায়ি ছাউনিতে গোলা বিস্ফোরন ঘটিয়ে সংকেত দেওয়া হয় এবং বিভিন্ন জায়গায় থাকা সকল সিপাহি একতা বদ্ধ হয়ে হাবিলদার রজব আলির নেতৃত্বে প্রথমে ইংরেজ দের মুল অবস্থান নগরদুর্গে আক্রমন করে। সল্প সংখ্যক ইউরোপিয় সৈনিক কে পরাজিত করে কারাগার এবং ট্রেজারি দখল করতে সক্ষম হয় বিপ্লবি সিপাহিরা। জিবিত ইংরেজরা বন্দরে গিয়ে জাহাজে আশ্রয় নেয়। সিপাহিরা কারাগারে আটক দেশিয় বন্দিদের মুক্ত করে এবং ট্রেজারি থেকে বিপুল অর্থ সম্পদ ছাড়াও অস্ত্রাগার ভেঙ্গে সকল অস্ত্র ও গোলাবারুদ দখল করে।

সুন্দর ও অতি গুরুত্বপূর্ন পোষ্টের জন্য আপনাকে অনেক ধন্যবাদ। বর্তমানে মানুষ হৃদয় মরে গেছে, কোন বিষয়টি নিয়ে গর্ব করবে, কোনটাকে ধারণ করবে সেই কর্তব্য বোধ হারিয়ে ফেলেছে। পত্রিকাতে এসব এখন লেখা হয়না। একজন নষ্টা নায়িকার ভ্রষ্টা কাহিনী পত্রিকায় যতটুকু কভারেজ পায় একজন দেশপ্রেমিক বীর ততটুকু কভারেজ পায় না।

আপনার সুন্দর লেখনী ও মুল্যবান প্রবন্ধের জন্য আবারো ধন্যবাদ। লিখাটি ষ্টিকি হওয়াতে মডুদের ধন্যবাদ।
১৮ নভেম্বর ২০১৪ সকাল ১১:০৪
228748
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর মন্তব্যটির জন্য অনেক ধন্যবাদ।
সিপাহি বিপ্লব এর গেীরবপূর্ন ইতিহাস আমাদের পাঠ্য তালিকায় কখনই অন্তর্ভুক্ত ছিলনা। আর মিডিয়াগুলি এখন আমাদের জাতিসত্বা কে ভুলিয়ে দেওয়ার চেষ্টায় লিপ্ত।
২৩
285420
১৮ নভেম্বর ২০১৪ সকাল ১১:২৩
বৃত্তের বাইরে লিখেছেন : ব্লগে একমাত্র আপনার লেখায় হারিয়ে যাওয়া ইতিহাস জানা যায়। এমন কত ঘটনা যে আমরা জানিনা। আপনার এই প্রচেষ্টার জন্য ধন্যবাদ ভাইয়া আপনাকে। স্টিকি পোস্টে অভিনন্দন। Rose Rose Good Luck Good Luck
১৮ নভেম্বর ২০১৪ সকাল ১১:৪২
228754
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Loser Loser Rose Rose
১৮ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:৫৯
228854
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর মন্তব্যটির জন্য অনেক ধন্যবাদ।
ইতিহাস হারিয়ে যায় আমাদের উদাসিনতার জন্য। আমরা আমাদের ইতিহাস এর প্রতি যতদিন যত্নবান হতে পারবোনা ততদিন জাতি হিসেবে আত্মমর্যাদাবোধসম্পন্ন হতে পারবোনা।
২৪
285428
১৮ নভেম্বর ২০১৪ সকাল ১১:৫২
ফাতিমা মারিয়াম লিখেছেন : ঐতিহাসিক কিছু না জানা বিষয় আপনার লেখার মাধ্যমে জানতে পারি। এই প্রচেষ্টা অব্যহত থাকুক Praying Praying Praying Praying
১৮ নভেম্বর ২০১৪ দুপুর ১২:৫১
228787
আতিক খান লিখেছেন : তথ্যসমৃদ্ধ ভালো লেখা। প্রিয়তে রাখলাম। অনেক ধন্যবাদ।
১৮ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:০০
228855
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ উৎসাব্যাঞ্জক মন্তব্যটির জন্য। ইতিহাস সচতেনতা একজন শিক্ষিত মানুষের বৈশিষ্ট। আশা করি আপনারাও এগিয়ে আসবেন এবং সহযোগিতা অব্যাহত রাখবেন।
২৫
285456
১৮ নভেম্বর ২০১৪ দুপুর ১২:৫৪
আতিক খান লিখেছেন : তথ্যসমৃদ্ধ ভালো লেখা। প্রিয়তে রাখলাম। অনেক ধন্যবাদ। ভুলে আগের কমেন্টে পোস্ট হয়েছে, মুছে দেবেন অনুগ্রহ করে।
১৮ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:০১
228858
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর মন্তব্যটির জন্য অাপনাকে ধন্যবাদ। মুছতে গেলে অনেক সময় মুল মন্তব্যটিও মুছে যায়। তাই রয়ে গেল!!!
২৬
285497
১৮ নভেম্বর ২০১৪ দুপুর ০২:৩৩
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : সৈন্যরা প্যারেড করত বলে এটার ‘প্যারেড ময়দান‘ নামের চেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে যদি এই ময়দানের সাথে সংশ্লিষ্ট কোন দেশপ্রেমী সৈন্যের নামানুসারে নামকরন করা হয় । সেক্ষেত্রে হাবিলদার রজব আলীর নামই অধিক গ্রহণযোগ্য । তাই আজকের দাবী হচ্ছে চট্টগ্রামের প্যারেড ময়দান’র নাম সরকারী ভাবে ‘রজব আলী ময়দান’ নাম ঘোষণা করা হোক।
নজরুল ইসলাম টিপু বলেছেন:বর্তমানে মানুষ হৃদয় মরে গেছে, কোন বিষয়টি নিয়ে গর্ব করবে, কোনটাকে ধারণ করবে সেই কর্তব্য বোধ হারিয়ে ফেলেছে। পত্রিকাতে এসব এখন লেখা হয়না। একজন নষ্টা নায়িকার ভ্রষ্টা কাহিনী পত্রিকায় যতটুকু কভারেজ পায় একজন দেশপ্রেমিক বীর ততটুকু কভারেজ পায় না।
আন্তরিক ধন্যবাদ আপনাকে গুরুত্বপূর্ণ লেখাটি ব্লগে পোষ্ট করার জন্য । Rose Rose
১৮ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:০৬
228861
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই ময়দানে অনুষ্ঠিত তাফসির উল কুরআন মাহফিলে একবার এই প্রস্তাব গ্রহন করা হয়েছিল দুই লক্ষাধিক মানুষের উপস্থিতি তে। ১৯৯৮ সালেও এই ময়দানে সিপাহিবিপ্লব এর স্মৃতি নিয়ে অনুষ্ঠানে এই উদ্যোগ নেয়া হয়েছিল। কিন্তু তা বাস্তবায়িত হয়নি যা দুঃখজনক। অনেকে হাবিলদার রজব আলি সম্পর্কে সন্দেহ প্রকাশ করেন। কিন্তু তার পূর্ন পরিচিতি জানা না গেলেও তার নামটি আধুনিক গবেষনায় নিশ্চিত হয়েছে। সেইসময় এর ইংরেজ বাহিনির বিভিন্ন রিপোর্ট ও চিঠিতে এই নাম এর উল্লেখ আছে।
অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
২৭
285605
১৮ নভেম্বর ২০১৪ রাত ০৯:০২
আওণ রাহ'বার লিখেছেন : সূর্যের পাশে হারিকেনলিখেছেন :
আফরা লিখেছেন : আমার কি যে খুশী লাগছে ভাইয়া আপনার পোষ্ট ষ্টীকি হওয়াতে ।মটারেটরবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি ।আর ভাইয়া আপনাকে আন্তরিক আভিনন্দন ...

সূর্যের পাশে হারিকেনলিখেছেন : এখানে আমার কোন দোষ নেই! আমি যে কথাটা বলতে চাই, সেটা আফরামণি আামর আগেই বলে দেয়! তাই সব দোষ আফরামণির ।

হা পড়লাম খুব খুব ভালো লাগ্লো ইতিহাস কথা কয়।
শুকরিয়া শুকরান।
১৮ নভেম্বর ২০১৪ রাত ০৯:৩৯
228945
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : নয় লাইন কপি পেষ্ট দুই লাইন নিজের!!!!
তাহলেও ধন্যবাদ!!!
১৯ নভেম্বর ২০১৪ রাত ১০:৩৪
229370
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
২৮
285724
১৯ নভেম্বর ২০১৪ রাত ০২:৫৬
সাদিয়া মুকিম লিখেছেন : হারানো অতীত এর শিক্ষনীয় ঐতিহাসিক বিষয়টি তুলে আনার জন্য আন্তরিক শুকরিয়া ভাইয়া! আমরা অনেক কিছুই জানি না, অনেক কিছুই আবার ভুলেও গিয়েছি, আপনার লিখাতে চমৎকারভাবে ঐতিহাসিক বিষয়গুলো ফুটে ওঠে! স্টিকি পোস্টে অভিনন্দন! Good Luck Rolling on the Floor Rolling on the Floor
১৯ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:১০
229274
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
আমদের ইতিহাস থেকে অনেক কিছুই পরিকল্পিত ভাবে মুছে দেওয়ার চেষ্টা হচ্ছে।
০৫ ডিসেম্বর ২০১৪ রাত ০৪:২৪
235019
সাদিয়া মুকিম লিখেছেন : আমি কিনতু ঐ ভয়ানক ভাবে হাসি নি! ভুল ইমো তাও আবার এতদিন পর দেখলাম! সরি ভাইয়া!Praying Good Luck
২৯
285751
১৯ নভেম্বর ২০১৪ সকাল ০৬:৪৯
বাংলার সিংহ লিখেছেন : হারিয়ে যাওয়া ইতিহাস চমৎকারভাবে আপনার লিখাতে বিষয়গুলো ফুটে উঠেছে। মাওলানা সাইদী সাহেবের মতো আমিও দাবি করছি, প্যারেড গ্রাউন্ড হিসেবে বিখ্যাত চট্টগ্রাম কলেজ এর মাঠের নামকরণ “ শহীদ রজব আলী ময়দান” করা হোক । আল্লাহ্‌ তার বান্দা রজব আলী কে জান্নাত নাসিব করুন, আমিন। জাযাকাল্লাহু খাইরান।
১৯ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:১০
229275
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমিন।
আমরাও একই দাবি জানাই।
অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
৩০
285936
১৯ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৪৪
সায়িদ মাহমুদ লিখেছেন : ব্রিটিশ বিরূধী আন্দোলনের ইতিহাস ঘাটলেই, সূর্যসেন প্রিতিলতাদের নাম কেন চলে আসে, তিতুমির, শরিয়তুল্লাহ, সিপাহী রজব আলীদের নাম কেন ইতাহাসে বহুল প্রচারিত নই? এই নিয়ে একটা বিশ্লেষনি পোষ্ট চাই প্রিয় #সবুজ বদ্দার কাছে।
১৯ নভেম্বর ২০১৪ রাত ০৮:৫১
229322
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই নিয়া বিশ্লেষন এর কিছু নাই। কারন সত্যটা সবাই জানে। কিছু মিথ্যাবাদি নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করার জন্য ইতিহাস এর পাতিহাস বানাতে চায়।
ধন্যবাদ মন্তব্যটির জন্য।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File