মালালা নোবেল পাওয়াতে তোমরা যারা নাওয়া খাওয়া ভুলে গেছ....

লিখেছেন লিখেছেন আবদুল্লাহ রাসেল ১০ অক্টোবর, ২০১৪, ০৯:০৪:২৮ রাত

মালালা নোবেল প্রাইজ পেয়েছে এটা নিয়ে ভাইয়েরা এতো কনসার্ন কেন বুঝলাম না। নোবেল কারা দেয় এটা আপনারা জানেন না? আমি তো ভাবসিলাম এবার আমাদের শেখ হাসিনা পাবে। সত্যি বলছি, জোকিং করছি না।

এর আগে বারাক ওবামা শান্তির জন্য নোবেল প্রাইজ পেয়েছিলেন, শান্তিতে নোবেল প্রাইজ পাওয়া মাত্র উনি পাকিস্তানে লাদেনের পুত্র ওসামা সহ অনেককে হত্যা করেছিলেন, সৈন্য আর অস্ত্রশস্ত্র পাঠিয়ে সিরিয়া ও লিবিয়া অস্থিতিশীল করেছিলেন, এখন আবার ইরাক টার্গেট। ফিলিস্থিনে যখন ইসরায়েলি বাহিনী সব ম্যাসাকার করছিল, তখন ‘আমরা ইসরায়েলের সাথে আছি’ বলে বারাক ওবামা ইসরায়েলের পিঠ চাপড়ে দিয়েছিল। এতো কিছুর পরও নোবেল পুরস্কার নিয়ে সবার এতো এক্সপেক্টেশান দেখে সত্যি আমার অবাক লাগছে।

মালালা বিবিসি ব্লগে কলাম-টলাম লিখতো, নারী শিক্ষার পক্ষে কথা বলতে গিয়ে নাকি সে গুলি খেয়েছে! আর এতেই তাকে কয়েক ডজন পুরষ্কার আর স্থায়ী ভাবে ব্রিটেনে বসবাস করার সুযোগ দেয়ার পর এখন নোবেল প্রাইজ দেয়া হয়েছে। পরিষ্কার ভাবে বোঝায় যাচ্ছে, মালালা আমেরিকা সহ বিশ্বের এন্টি ইসলামিক শক্তিকে বিভিন্ন ম্যাটেরিয়াল সার্ব করার কারণে নোবেল পেয়েছে। হিসেব করলে দেখা যাবে, কথিত তালেবানদের হাতে গুলি খেয়ে আহত হওয়া ছাড়া মালালার আর কোনো যোগ্যতা নেই। তাহলে এই মেয়েকে নোবেল দিয়ে যদি মুসলিমদেরকে একটু খাটো করা যায়, ইসলামী শরীয়াহ প্রতিষ্ঠার আন্দোলনকে যদি একটু বুড়ো আঙ্গুল দেখানো যায়, তাতেই আমেরিকা সহ এন্টি ইসলামিক শক্তিগুলোর সার্থকতা।

মজার ব্যাপার হচ্ছে, নোবেল মালালা পেয়েছে মানে পাকিস্তান পেয়েছে, যেরকম ডঃ ইউনুস পেয়েছিল মানে বাংলাদেশ পেয়েছিল। এবার পাকিস্তান যাতে নোবেল পেয়ে বেশী শোরগোল করতে না পারে, তাই মালালার সাথে যৌথভাবে ভারতের কৈলাশ সত্যার্থী নামে এক প্রকোশলীকেও নোবেল প্রাইজ দেয়া হয়েছে। নোবেল কমিটির ট্রিক্সটা বুঝছেন তো, না? না বুঝলে কনসালটেন্সি ফি নিয়া আমার চেম্বারে আইসেন। তবে কৈলাশ নামে লোকটা আবার কিছু কাজ করেছে, মালালার মতো শুধু গুলি খেয়ে সহানুভূতি আদায়কারী না। উনি শিশু শিক্ষা-টিক্ষা নিয়ে কাজ করে এডভোকেসি নেটওয়ার্ক টাইপ একটা সচেতনতামূলক কর্মসূচীর ফাইন্ডার। যেখানে মা-বাবাহীন এতিম ছেলে-পুলেদের হাতে কলমে কাজ শিখিয়ে কিছু পড়ালেখা করিয়ে স্বাবলম্বী করে গড়ে তোলা হয়। এই লোককে নোবেল দিলে তা-ও ঠিক আছে। তবে আমাদের দেশে কৈলাশ সত্যার্থীদের মতো মানুষদের সংখ্যা কিন্তু এভেলেবল। কিন্তু নোবেল কমিটি ওদেরকে দেখবে না। পাকিস্তানের সাথে মিলিয়ে এবার ভারতকেও দিতে হবে না? নইলে ভারত-পাকিস্তান আরেকটা যুদ্ধ হতো। নোবেল কমিটি সব বুঝে। বুঝে শুনে নোবেল দেয়।

বিষয়: বিবিধ

১১৯০ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

272950
১০ অক্টোবর ২০১৪ রাত ১০:২৪

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7238

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> রায়হান রহমান লিখেছেন :
272951
১০ অক্টোবর ২০১৪ রাত ১০:২৮

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7238

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> রায়হান রহমান লিখেছেন : ওসমা বিন লাদেন অথবা বোকোহারাম নোবেল শান্তি পুরুস্কার পেলে আপনারা নিশ্চয় সেটি ফিরিয়ে দিতেন্না।

আঙ্গুর ফল টক নাকি?
১০ অক্টোবর ২০১৪ রাত ১০:৩২
217070
আবদুল্লাহ রাসেল লিখেছেন : আপনি 'আপনারা' বলতে কাদেরকে মিন করছেন জানি না। তবে আমার কাছে কখনো গ্রহণযোগ্য হতো না।
১০ অক্টোবর ২০১৪ রাত ১০:৪৪
217072

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7238

Filename: views/blogdetailpage.php

Line Number: 917

"> রায়হান রহমান লিখেছেন : ইসলামী শান্তির রসে সিক্ত বোকোহারাম, আলকায়দা, তালেবান, আইসিস নোবেল বিজয় করলে তা গ্রহনযোগ্য হবে না কেন?
272960
১০ অক্টোবর ২০১৪ রাত ১১:১৪
আনিস১৩ লিখেছেন : Putul nacher kahini sab!!
272965
১০ অক্টোবর ২০১৪ রাত ১১:৩৯
শুভ্র আহমেদ লিখেছেন : তাহলে এই
মেয়েকে নোবেল
দিয়ে যদি মুসলিমদেরকে একটু খাটো করা যায়,
ইসলামী শরীয়াহ প্রতিষ্ঠার
আন্দোলনকে যদি একটু বুড়ো আঙ্গুল
দেখানো যায়, তাতেই আমেরিকা সহ
এন্টি ইসলামিক শক্তিগুলোর সার্থকতা।


------

মালালা যা করেছে, সেইটা ইসলামের বিরুদ্ধে। ইসলামে নারীদের শিক্ষা বলে কিছু নাই। তারা শুধু তালিবানদের গুলি খাবে। ইসলাম নারীকে শিক্ষা দিতে নিষেধ করে।

এটা বলতে চান? মালালা যা করেছে ঠিকই করেছে। শান্তিতে পুরষ্কার পেতে সবাইকে মাদার তেরেসা হতে হয় না। মালালা ইসলামকে বিশ্বে পরিচয় করিয়েছে, নারীদের শিক্ষা দেওয়া ইসলামে ফরজ। কিন্তু এটাই মুসলিম দেশে করা হয় না। মালালা যা করেছে, ভন্ড ইমামদের মুখে ঝাঁটাপেটা করেছে।
272991
১১ অক্টোবর ২০১৪ রাত ০১:১৭
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..




আপনাকে অনেক ধন্যবাদ, জাযাকাল্লাহ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File