রমজানের প্রস্তুতি

লিখেছেন লিখেছেন হতভাগা ২৩ মে, ২০১৭, ০৮:৩৩:৩৫ সকাল

রমজান মাস প্রায় চলে এসেছে । রমজান মাস নিয়ে কারও কারও মুখে শুনছি 'রমজানের প্রস্তুতি' নামক শব্দটি । মানে রমজান মাসে মুসলমানেরা যে সংযম পালন করবে সেটার জন্য পূর্ব প্রস্তুতি ।

আমার চোখে সাধারণ মানুষের মধ্যে রমজান মাসের জন্য তেমন কোন প্রস্তুতু চোখে পড়ছে না । রমজান আসলেই সেটার সাথে খাপ খাওয়ানো শুরু হবে যেটা সবসময়ই হয়ে আসছে। এর জন্য তেমন কোন প্রস্তুতি লাগে বলে মনে হয় না।

তবে হ্যাঁ , রমজানের সময় কাউকে কাউকে বেশ প্রস্তুতি নিতে দেখা যায় । সারা বছর তারা যে কাজ করে রমজানে সেই কাজের পরিমান তারা অনেক বাড়িয়ে দেয় । এটা রমযানের মাস খানেক আগে থেকেই আমরা প্রত্যক্ষভাবে টের পাই।

বিদ্যুত বিভাগ :

সারা বছরে যে পরিমান লোড শেডিং হয় রমজানে সেটার হার অনেকগুনে বেড়ে যায় । যেটার পরিনাম এখন সারা দেশই টের পাচ্ছে বিশেষ করে ঢাকাবাসীরা । নতুন যে বান্ডেল অফার নিয়ে আসছে বিদ্যুত বিভাগ লোড শেডিংয়ের ক্ষেত্রে সেটা হল - রাতে ঘুমানোর সময় কমপক্ষে একবার লোড শেডিং করানো । ফলে সাধারণ মানুষের ঘুমের ব্যাঘাত তো ঘটেই সকালে অফিসের কাজেও ব্যাঘাত ঘটে।

রোড ট্রাফিক কন্ট্রোল বিভাগ :

সারা বছর তাদের পারফরমেন্স এক কথায় অসাধারণ জ্যাম লাগানোর ব্যাপারে । রোজার সময় সেটাকে প্রতিদ্বন্দ্বি যে কারোরই ধঁরা ছোঁয়ার বাইরে নিয়ে যায় । বিকাল ৩.৩০ এ অফিস ছুটি হলে যেখানে হেটে গিয়েও ঢাকার যে কোন জায়গায় ইফতারের আগে পৌছানো সম্ভব সেখানে উনারা পরিস্থিতি এমন ঘোলাটে করে ফেলেন যে রমজানে ইফতার বাসেই সাড়তে হয় । রমজানের সময় যানজট নিরসনে উনারা বহুত হাম তাম করলেও দেখা যায় যে,যে দূরত্ব যেতে মাত্র ১০ মিনিট লাগার কথা সেটা পার হতে ঘন্টা দুয়েক লেগে যায়।

নিত্য প্রয়োজনীয় সামগ্রী বিক্রেরতাবৃন্দ তথা ব্যবসায়ী গণ : এটার প্রভাব বাজারে গেলেই বোঝা যায় । রমজানের সময় যেসব জিনিসগুলো বেশী ব্যবহৃত হয় সেগুলোর দাম রোজার এক মাস আগের তুলনায় দ্বিগুনের পর্যায়ে চলে আসে। ব্যবসায়ীদের কথা হল - ''সারা বছর তো এই একটা সময়েই ব্যবসা করি । এখন না লাভ করলে আর কখন করবো ?''

রমজানের সময় উনাদের প্রস্তুতি বেশ চোখে পড়ে বলেই রমজানের প্রস্তুতি বলতে আমি এগুলোকেই বুঝি।

অথচ রমজান মাসে মুসলিম প্রধান মধ্যপ্রাচ্যের দেশগুলোতে জিনিস পত্রের দাম কমিয়ে আনা হয় যাতে মানুষের আয় ব্যয় সংক্রান্ত কোন পেরেশানীতে না যেতে হয় ।

বাংলাদেশ তো আর মুসলিম দেশ না - এটা মেনে নিয়েই এসব প্যারাকে সহ্য করে চলতে হয়।

বিষয়: বিবিধ

৮৯৬ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

383100
২৩ মে ২০১৭ সকাল ০৯:১৬
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : বাংলাদেশ তো আর মুসলিম দেশ না - এটা মেনে নিয়েই এসব প্যারাকে সহ্য করে চলতে হয়।
২৩ মে ২০১৭ বিকাল ০৫:৩৯
316420
হতভাগা লিখেছেন : পুরাই হতাশ
383102
২৩ মে ২০১৭ বিকাল ০৪:৫৫
মনসুর আহামেদ লিখেছেন :
অনেক ভালো লাগলো ধন্যবাদ/
২৩ মে ২০১৭ বিকাল ০৫:৪০
316421
হতভাগা লিখেছেন : আপনার গঠনমূলক ও অনুপ্রেরনাদায়ী কমেন্ট আমার মত নগণ্য ব্লগারের জন্য খুবই মহামূল্যবান।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File