হতভাগার হতাশা

লিখেছেন লিখেছেন হতভাগা ১০ নভেম্বর, ২০১৮, ০৯:৪৯:৪৬ সকাল

আজ (১০.১১.২০১৮) শেষ হচ্ছে SONY RANGS এর দেশব্যাপী Great Exchange Offer - এর উন্মাদনা ।

বিজ্ঞাপনে তাদের লেখা ছিল (প্রথম আলো ০৩/১১/২০১৮) -

১১০০০ হাজার টাকায় এক্সচেন্জ করুন পুরাতন সচল সনি সিআরটি টিভি , কিনুন ৩২ ইন্চি SONY BRAVIA TV. ( মডেল ভেদে এই এক্সচেন্জ মূল্য আরও বেশী)।


বিজ্ঞাপনে বলা হয়েছিল যে -
পুরনো টিভি বদলিয়ে নতুন সনি ব্রাভিয়া টিভি নেয়ার জন্য SONY RANGS শো-রুমে ক্রেতাদের ভীড়।


ভেতরের খবরে লিখা ছিল -
বাসার পুরাতন সচল-অচল , ভাঙ্গা-চুরা ২১ ইন্চি সিআরটি টিভি জমা দিয়ে সর্বনিম্ন ১০,০০০ টাকা থেকে সর্বোচ্চ ১৩০০০ হাজার টাকার বিনিময় মূল্যে একটি ৩২ ইন্চি নতুন সনি ব্রাভিয়া এইচভি এলইডি টিভি অথবা ৩২ ইন্চি সনি ব্রাভিয়া স্মার্ট টিভি ক্রয় করা যায় , তবে এই সুযোগ আর হাতছাড়া কেন ? আবার এই একই ২১ ইন্চি সিআরটি টিভি দিয়ে যদি ক্রেতা ৪৩ ইন্চি স্মার্ট টিভি কিনতে চান তাহলে এর বিনিময় মূল্য বেড়ে দাঁড়াবে ২৩০০০ টাকা। বিভিন্ন সাইজের , বিভিন্ন ব্যান্ডের , পুরনো সচল-অচল সিআরটি , এলসিডি ও এলইডি টিভি বদলিয়ে ক্রেতারা পাচ্ছেন সনি র‍্যাংগস্‌ এর বিভিন্ন মডেল ও সাইজের নতুন টিভি ৫ বছরের ওয়ারেন্টিসহ নাম মাত্র মূল্যে।

কেন এই অদ্ভূত , অকল্পনীয়, অভাবনীয় ও উন্মাদীয় সুযোগ!

বিশ্ব সেরা সনি, সবার ঘরে সনি - এই স্লোগানের আওতায় সনি কর্পোরেশন টোকিও জাপান বাংলাদেশে সনি ব্র‍্যান্ডের অবস্থান আরো শক্তিশালী করার লক্ষ্যে একটি বড় অংকের প্রমোশনাল বাজেট অনুমোদন করেছে। এই প্রমোশনাল বাজেটের পুরোটাই সম্ভাব্য ক্রেতাদের গ্রেট এক্সচেন্জ অফারের মাধ্যমে কম মূল্যে নতুন সনি ব্রাভিয়া টেলিভিশন ক্রয়ে উৎসাহিত করার কাজে ব্যয় করা হচ্ছে। .........


পাশে একটা ট্যাবল দেওয়া ছিল যেখানে কোন টিভিতে কত বিনিময় মূল্য আছে।



গত বৃহষ্পতিবার (০৮.১১.২০১৮) সন্ধ্যায় ( সাড়ে সাতটা) আবার এলাকায় ( উত্তরা) অবস্থিত SONY RANGS এর একটা শো রুমে গিয়েছিলাম।

একটা টিভি দেখেই পছন্দ হয়েছিল - ৩২ ইন্চি সনি স্মার্ট টিভি ।



আমার বাসার টিভি ২১ ইন্চি সনি সিআরটি টিভি (Trinitron). সেই অক্টোবর ১৯৯৬ তে কেনা ২৪০০০ টাকায় (সে সময়ের সেরা টিভি) এবং এখনও মাশা আল্লাহ ঠিকঠাক মতই চলে , ছবিও ক্লিয়ার আসে।



বিক্রেতার কাছে গিয়ে জানলাম আমি যে টিভিটা নিতে চাচ্ছি সেটার মূল্য ৪৪৯০০ টাকা । আমার টিভির সাথে আরও ৩১৯০০ টাকা যোগ করে আমি টিভিটা নিতে পারবো। মানে আমার টিভিটার মূল্য তারা ১৩০০০ টাকা রাখছে।



পরের দিন সকালে এসে কিনবো বলে বাসায় চলে আসি। সকালে ঘুম থেকে উঠে প্রথম আলোর বিজ্ঞাপনটা দেখি। পড়ে আমার যা বুঝে আসলো তা হল -

আমার টিভিটার সাথে আরও ১৩০০০ টাকা যোগ করলে আমি আমার পছন্দের ৩২ ইন্চি সনি স্মার্ট টিভিটা পাবো। কিন্তু তারা চাচ্ছে ৩১৯০০ টাকা , মানে ১৮৯০০ টাকা বেশী !

তাদের হিসেবে -
যত বড় ও দামী টিভি আপনি নিতে চাইবেন আপনার ভাঙ্গা-চুরা, সচল-অচল টিভির বিনিময়ে , ততই আপনার সেই ভাঙ্গা-চুরা, সচল-অচল টিভির মূল্য তাদের কাছে বেশী দামী হবে।




ছক অনুযায়ী আমি যদি আমার ২১ ইন্চি সনি সিআরটি টিভির বিনিময়ে ৩২ ইন্চি সনি স্মার্ট টিভি কিনি তাহলে আমার টিভির মূল্য তাদের কাছে হবে ১৩০০০ টাকা আর যদি ৫০ ইন্চি সনি স্মার্ট টিভি কিনি তাহলে আমার টিভির (ভাঙ্গা-চুরা ও অচল হলেও) মূল্য তাদের কাছে বেড়ে যাবে এবং সেটা হবে ৩৪০০০ টাকা !

মানে, ৪৪৯০০ টাকার টিভি আমি ১৩০০০ টাকা কমে পাবো আমার টিভি + ৩১৯০০ টাকায়, আর

৮৫০০০ টাকা (অনুমান করলাম) টাকার টিভি আমি ৩৪০০০ টাকা কমে পাবো আমার টিভি + ৫১০০০ টাকায়।

আর ছক দেখে আমার বুজে যেটা আসলো সেটা হল -

আমি যদি ৩২ ইন্চি সনি স্মার্ট টিভি নিতে চাই তাহলে সেটা পাবো আমার টিভির সাথে আরও ১৩০০০ টাকা যোগ করে আর যদি ৫০ ইন্চিরটা চাই তাহলে আমার টিভির সাথে আরও ৩৪০০০ টাকা যোগ করতে হবে।


ব্যাপারটা আমার কাছে বোধগম্য না হওয়াতে আর গেলাম না। মনে হল বিশাল ঠকা ঠকতে যাচ্ছিলাম।

বিষয়: বিবিধ

১৩১৬ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

386128
১০ নভেম্বর ২০১৮ সকাল ১১:৩০
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : কাজটা আপনি ভালো করেননি। আপনার ঠকা উচিত ছিল। একটা ঠেলাভিষণ বদলিয়ে নিয়ে আসলে এমন কিই বা ক্ষতি হতো আপনার? কত টাকাই বা গচ্ছা যেতো আপনার? আপনি শুধু একজন গ্রাহক বা নাগরিক। কতটুকুই বা আপনি হজম করতে পারবেন? সামান্য একটা পেটমাত্র। অপরদিকে সনি কোম্পানী হচ্ছে বিশাল একটা জায়ান্ট হাঙ্গর। এদের পেটেও অনেক বড়, ক্ষিদা লাগলে খেয়েও বেশী। দুনিয়ার সবচেয়ে বেশী অতীত ভোলা আত্মপরিচয়হীন বেয়াক্কেল জাতি হচ্ছে বাঙ্গালি। বাংগালি জাতিটার সৃষ্টিই হয়েছে ভিন্ন জাতির শোষণের লেভেল প্লেয়িং ফিল্ড!

আচ্ছা বলুল তো অথবা আপনার জানামতে এমন কোনো কোম্পানী আছে কি বাংলাদেশে যে কিনা চটকদার বিজ্ঞাপনের ভাষা ও প্রচারণার সাথে কোম্পানীর পণ্যের গুনগত মানের মিল পাওয়া যায়?
১০ নভেম্বর ২০১৮ দুপুর ১২:২০
318090
হতভাগা লিখেছেন : ব্যবসা করতে মূলধণ লাগে, লাগে দক্ষ লোক। তবে এটা কেবলমাত্র ১০% । ব্যবসা করতে সবচেয়ে বেশী যেটা লাগে সেটা হল - মিথ্যা কথা বলা , চাপাবাজি করা এবং মানুষ ঠকানো।

মিথ্যা বলতে পারলে এবং মানুষকে ঠকাতে পারার যোগ্যতাই হল একজন সফল ব্যবসায়ীর আসল মাপকাঠি । মিথ্যা কথা বলতে না পারলে আপনি কখনই সফল ব্যবসায়ী হতে পারবেন না ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File