#Me Too

লিখেছেন লিখেছেন হতভাগা ১১ অক্টোবর, ২০১৮, ১১:৩৫:১০ সকাল

গত কয়েক মাস জুড়ে চলচিত্র জগতে একটা বিষয় খুব মনযোগ কেড়ে নিচ্ছে - সেটা হল নায়িকাদের বা মহিলা শিল্পীদের উপর পুরুষ সহকর্মীদের দ্বারা যৌন হেনস্তার ঘটনা।

এটা প্রথমে হলিউড থেকে শুরু হয়েছিল Me Too নাম নিয়ে, অধুনা সেটা এখন বলিউডের সাবেক অভিনেত্রী তনুশ্রী দত্তের মাধ্যমে বলিউডেও ঝড় তুলেছে।

খবরগুলো পড়ে মনে হল , যারা অভিযোগ করছে তারা একসময়ে নামী অভিনেত্রীই ছিলেন, তবে এখন আর অভিনয় করে না অথবা তারা নামকরা কোন নায়িকা নন । আর অভিযোগগুলোর চাক্ষুষ ও সলিড কোন প্রমাণও নেই এবং ঘটনাগুলো ঘটার বেশ কয়েক বছর পার হয়ে গেছে। ম্যাক্সিমাম ক্ষেত্রেই দেখা গেছে যে প্রায় সবারই ক্যারিয়ারের একেবারে শুরুর দিকের ঘটনা এগুলো ।

কিন্তু সে সময়ে এসব ঘটনা তারা প্রকাশ করে নি বা করলেও এখনকার মত এত শক্ত/জোরালোভাবে করে নি।

স্বাভাবিকভাবেই কথা উঠবে - কেন এতদিন তারা এসব কথা সামনে আনে নি , তাহলে অন্য মেয়েরাও সতর্ক হয়ে যেত? তখন কি বলিউডে অরাজক পরিস্থিতি বিরাজ করছিল? ভারতে কি কোন থাকা পুলিশ বা আইন আদালত ছিল না ?

সবচেয়ে বড় ইন্টারেস্টিং বিষয় হল - যারা হালের দাপুটে অভিনেত্রী যেমন কারিনা, ক্যাটরিনা, দীপিকা কিংবা আনুশকা - এদের কাউকেই এরকম দাবী করতে দেখা যায় নি । তাহলে তারা কি এরকম কোন হ্যারাসমেন্টের শিকার কখনও হন নি ?

নাকি হয়েছেন এবং এখনও হচ্ছেন - তবে ক্যারিয়ারের খাতিরে সেটা সয়ে যাচ্ছেন, ক্যারিয়ারকে এগিয়ে নিতে তারা এসবকে তাদের বড় পূঁজি হিসেবে বিনিয়োগ করেছেন, সেজন্য এখন প্রচার করছেন না । যখন দাম পড়ে যাবে তখন বলবেন , এখন যেমন ঐশ্বরিয়া অভিযোগ করেছে।

এসব বিষয় যখন আদালতে উঠবে তখন উভয়পক্ষের আইনজীবীর একে অপরকে ক্রস চেক করবে । আদালত সলিড প্রমাণ চাইবে অভিযোগকারীর কাছে অভিযুক্তের বিরুদ্ধে । যদি সেটা উত্থাপন না করতে পারে তাহলে নানা পাটেকার নিশ্চিতভাবে তনুশ্রীর বিরুদ্ধ মানহানির মামলা করে দেবে।

অভিযোগকারিনী ও তাদের সঙ্গ দেওয়া মিডিয়াও ব্যাপারটা জানে । শুধুমাত্র পত্রিকার কাটতি বাড়ানোর জন্য এসব দাম পড়ে যাওয়া নায়িকাদের দিয়ে চটকদার খবর পরিবেশন করে । তারা জানে যে পাবলিক এসব খবরই শুনতে চায় এবংআমাদের সমাজে হুজুগে আমজনতা কোন চিন্তাভাবনা বা বাচ বিবেচনা না করেই মহিলাদের কথা বিশ্বাস করে । আদালতে যখন বিষয়টির সওয়াল জবাব শুরু হবে তখন মিডিয়া আর সেগুলোকে কভার করবে না এখন যেমন করছে।

আর ঘটনা যদি সত্যিই হয়ে থাকে এবং তা আদালতের রায়ের নিচে আসে তাহলে হলিউড বলিউড তথা চলচিত্র জগতের সামনের দিনগুলোর দিকই পরিবর্তন করে দেবে এসব ঘটনাগুলো।

সিনেমা তথা চলচিত্র জগত এসব যৌনহেনস্তার মাধ্যমেই তো বিকাশ লাভ করে ।এরকম যদি ঘটতে থাকে তাহলে সামনের দিকে কোন নায়ক কি কোন নায়িকা বা কোন সহঅভিনেত্রীর সাথে সিনেমার দৃশ্যেও ইনটিমেট হতে চাইবে ?

প্রতিযোগিতার এই ইঁদূর দৌড়ে একজন নবাগত নায়িকাকে একজন পরিচালক বা প্রযোজক কিভাবে বড় ব্রেক থ্রু দেবে কিংবা একজন নবাগতা কিভাবে একটা বড় ব্রেক থ্রু পেতে পারে যেখানে এত এত প্রতিদ্বন্দ্বী তার?

কিছু কিছু পেশা আছে যেখানে পেশাজীবীকে এমন কিছু কাজ করতে হয় বা করতে বাধ্য হয় কিংবা স্বেচ্ছাতেই করে তার ক্যারিয়ারকে এগিয়ে নেবার জন্য , সাফল্যের শিখরে যাবার জন্য - সেটা যতই অনৈতিক হোক না কেন।

বিষয়: বিবিধ

১২৯২ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385965
১১ অক্টোবর ২০১৮ দুপুর ০৩:৩৪
কুয়েত থেকে লিখেছেন : এই চিত্র জগতে এসব যৌনহেনস্তার মাধ্যমেই তো বিকাশ লাভ করে বলেই মনে হয়। তারা তখন এজন্যই বলেন না হয়তো ক্যারিয়ারের ক্ষতি হবে অথবা তারাও আনন্দ পেয়ে চুপ থাকতেন। ধন্যবাদ আপনাকে
১১ অক্টোবর ২০১৮ সন্ধ্যা ০৬:৫৪
317992
হতভাগা লিখেছেন : আমাদের সমাজ নারীদের কথা চোখ বন্ধ করে বিশ্বাস করে । এখানে একজন নারীর ১ টা মিথ্যা কথা হাজারটা পুরুষের হাজারটা সত্য কথার চেয়েও বেশী দাম পায়। ফলে নারীরা যে কারও বিরুদ্ধে এরকম অভিযোগ করতে পারে। এমন কি স্ত্রীও স্বামীর বিরুদ্ধে কোন একসময়ে ধর্ষণের অভিযোগ এনে বসবে যেটা তাদের মধ্যে শরিয়ত সন্মত ও বৈধভাবেই হয়ে আসছিল ।

কিছু কিছু পেশা আছে যেখানে নারীরা নিজেদের শরীর ও রুপকে কাজে লাগায় সাফল্যের শিখরে পৌছাতে । এমনকি বিশ্ববিদ্যালয়েও ভাল সিজিপিএ পেতে শিক্ষকদের দূর্বলতাকে বুঝতে পেরে তারা নিজেদের শরীরকে কাজে লাগায় এবং ভাল মার্কস্‌ আদায় করে নেয়।
385978
১২ অক্টোবর ২০১৮ বিকাল ০৪:৪৫
আমি আল বদর বলছি লিখেছেন : যাদেরই প্রধান হাতিয়ার দেহো ওরা দেহো লুট হয়েছে বলে মুখ খুলবে কি করে
১৩ অক্টোবর ২০১৮ সকাল ০৯:০৪
318007
হতভাগা লিখেছেন : এরা সাফল্যের শিখরে যেতে নিজের শরীর ও রূপকে ব্যবহার করে । আদালতে সওয়াল জবাব ও ক্রস এক্সাম হলে একটা প্রশ্নই আসবে - কেন আগে বলেনি বা কেন জানা সত্ত্বেও এসবকে প্রশ্রয় দিলেন , যাতে অন্য মেয়েরা সতর্ক হতে পারতো।

নাকি নিজের ক্যারিয়ারের জন্য এসব কাজকে হাতিয়ার হিসেবে ব্যবহার করেছিলেন, আর এখন যখন দাম পড়ে গেছে কিংবা সময় ফুরিয়ে গেছে তখন একটা win-win পজিশনকে হয়রানি বলছেন।

দেখতে চাই - আদালতে এসব বিষয় আসলেই উঠায় কি না অভিযোগকারিনীরা আর আমাদের মিডিয়াগুলো আদালতের সেই সওয়াল জবাব তাদের পাঠকদের আপটুডেট রাখে কি না ।
১৩ অক্টোবর ২০১৮ দুপুর ১২:২০
318008
আমি আল বদর বলছি লিখেছেন : অপেক্ষার করে দেখা যাক কি হয়

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File