হতভাগার জিজ্ঞাসা ১৮

লিখেছেন লিখেছেন হতভাগা ২০ মে, ২০১৭, ১১:০৯:৫৩ সকাল

১. নামাজ পড়ার সময় যদি ২য় বা ৪র্থ রাকাআতে বৈঠকে না বসে ভুল করে দাড়িয়ে যাই তাহলে কি করতে হবে ? ১ম বা ৩ য় রাকাআতে ভুল করে বসে গেলে না হয় দাড়িয়ে যাওয়া যায় এবং পরে সুহু সেজদা দেবার ব্যবস্থা আছে , এখানে ব্যবস্থা কি একই রকম না ভিন্নতা আছে?

২. নামাজরত অবস্থায় কারও সামনে দিয়ে যাওয়া নিষেধ আছে । এটার দূরত্ব কতটুকু ? যদি ২/৩ কাতার সামনে থাকি তাহলেও কি যাওয়া যাবে না ? বিভিন্ন মাসজিদে দেখা যায় নামাজির সামনে কাঠ বা চেয়ার দিয়ে পার হয় ।

৩. যানবাহনে থাকা অবস্থায় নামাজ পড়ার সময় কিবলার ডিরেকশন চেন্জ হয়ে যায় - এতে সমস্যা হবে কি ? অনেক সময় দেখা যায় কিবলার দিকে মুখ করার সুযোগ থাকে না , পাছে নামাজও কাযা হবার একটা ভয় চলে আসে।

বিষয়: বিবিধ

৯৪৭ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

383073
২১ মে ২০১৭ দুপুর ১২:০১
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : রেফারেন্স দিতে পারছি না। তবে উত্তরগুলি দেয়ার চেষ্টা করবো।

১। চার রাকায়াত নামায ভুল করে ৫ রাকায়াত পড়ে ফেললে মনে পড়লে আরো এক রাকায়াত বেশি পড়ে ৬ রাকায়াত মিলাতে হবে। এক্ষেত্রে অতিরিক্ত দুই রাকায়াত নফল হিসেবে গণ্য হবে। আপনার বর্ণিত ক্ষেত্রে মনে পড়ার সাথে সাথে বসা যাবে বলে জানি।

২। এটা নিয়ে কারো মত হচ্ছে দুই সিজদা আর কারো মতে এক সিজদা/কাতার পরিমাণ জায়গা খালি রেখে সামনে দিয়ে যাওয়া যাবে। নামাজরত ব্যক্তির সামনে একটি লাঠি বা উঁচু কিছু দিয়ে আড়াল করেও সামনে দিয়ে যাওয়া যাবে।

৩। যেক্ষেত্রে বান্দা অপারগ সেটা আল্লাহ বান্দার মনের অবস্থা বুঝে কবুল করে নিবেন ইনশাল্লাহ।
২২ মে ২০১৭ বিকাল ০৪:২৮
316411
হতভাগা লিখেছেন : ১. ৪ রাকাত ভুল করে ৩ রাকাত পড়ে উঠে গেলে ? বা ৪ রাকাতের জায়গায় ৫ রাকাত পড়ে বৈঠকে বসে গেলেও কি ৬ষ্ট রাকাত পড়া লাগবে?

২. মক্কাতে তাওয়াফের পর যখন দুই রাকাত নফল নামাজ পড়তেছিলাম তখন এক মহিলা আমি যখন সিজদা দেই তখন মাথার উপর পা উঠিয়ে যাচ্ছিল । আটকাতে চেয়েছিলাম হাত দিয়ে।
383074
২১ মে ২০১৭ দুপুর ১২:০২
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : ৪৮ বার পঠিত , কোন মন্তব্য নেই। ব্লগপাড়াটি খা খা করছে। ব্লগাররা সব পালিয়েছে। Worried Worried Worried
২২ মে ২০১৭ বিকাল ০৪:৩০
316412
হতভাগা লিখেছেন : ধর্মীয় জিজ্ঞাসা নিয়ে প্রশ্ন করলে সবাই পালাই পালাই করে। জামায়াত বা রেইনট্রি নিয়ে পোস্ট হলে আবার বেক করবে।
২৩ মে ২০১৭ সকাল ০৯:১৪
316417
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : পরিসংখ্যান কিন্তু তা বলছে না। গত এক সপ্তাতে যত পোস্ট হয়েছে তার মাঝে আপনার এখানেই কমেন্ট সবচেয়ে বেশি।
২৩ মে ২০১৭ বিকাল ০৫:৩৭
316419
হতভাগা লিখেছেন : টোটাল ৪ টা কমেন্ট , তার মধ্যে আপনারই দুটি আর বাকী দুটি বুড়ি ছোয়া ব্লগার গ্যান্জাম খান আর মনসুর সাহেবের । যাদের কুইক এন্ড ফ্লাডিং কমেন্ট পোস্ট দাতাদের হতাশ করে।
383076
২১ মে ২০১৭ দুপুর ০৩:২২
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২২ মে ২০১৭ বিকাল ০৪:৩১
316413
হতভাগা লিখেছেন : কুইক কমেন্টই এখন ভরসা।
383092
২২ মে ২০১৭ বিকাল ০৫:২১
মনসুর আহামেদ লিখেছেন :
২৩ মে ২০১৭ সকাল ০৮:১১
316416
হতভাগা লিখেছেন : কিরে ভাই ? কি শুরু করছেন এডি ?
383400
২২ জুন ২০১৭ রাত ০১:৪৮
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : "বুড়ি ছোয়া" মানে কি তা তো বুঝলাম না বদ্দা?
২২ জুন ২০১৭ সন্ধ্যা ০৬:৩৪
316559
হতভাগা লিখেছেন : দায়সারাভাবে উপস্থিতি জানান দেওয়া (প্রায় ১ মাস পর অধিবেশনে যোগ দিয়েছেন)

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File