Back to the past

লিখেছেন লিখেছেন হতভাগা ৩১ ডিসেম্বর, ২০১৬, ১১:৩৫:২৭ সকাল

http://www.espncricinfo.com/bangladesh/engine/match/1051297.html

২০৩-৩ থেকে ২৬৫ , মানে ৬২ রানে শেষ ৭ উইকেট হারায়।

http://www.espncricinfo.com/bangladesh/engine/match/1051299.html

১১১-২ থেকে ২০৮ , মানে ৯৭ রানে শেষ ৮ উইকেট ।

http://www.espncricinfo.com/bangladesh/engine/match/1051301.html

২১২-২ (৩৮.৩) থেকে ২৭৯-৮ , মানে শেষ ৬৯ বলে ৬৭ রান ৬ উইকেট হারিয়ে ।

http://www.espncricinfo.com/bangladesh/engine/match/1029819.html

টার্গেট ৩১০ , চেজিং করতে গিয়ে এক পর্যায়ে ২৭১-৪ (৪১.২) উইকেট ছিল । ৫২ বলে ৩৯ রান হাতে ৬ উইকেট ।

পরের ৬ উইকেট পড়ে মাত্র সতের রানে , হারে ২১ রানে । অল আউট হবার আগে ১৩ বল হাতে ছিল ।

http://www.espncricinfo.com/bangladesh/engine/match/1029821.html

এবার উল্টো । ৯০ রানের আগেই প্রথম ৪ উইকেট নেই । মূলত মাশরাফির ক্যাপ্টেনস্‌ নক্‌ই সিরিজে সমতা এনেছিল।

http://www.espncricinfo.com/bangladesh/engine/match/1029823.html

৬ উইকেট হাতে রেখে শেষের ১৫ ওভারে রান করে ৯৩ রান ২ উইকেট হারিয়ে । টি২০ এর যুগে এই রান ১৪০/১৫০ যাওয়া উচিত ছিল।

http://www.espncricinfo.com/bangladesh/engine/match/1019973.html

এই ম্যাচে চেজ করতে নেমে ৯০ রানের ভেতরে ৪ উইকেট নেই । পরে ভাল কিছু জুটি হলেও মুশফিক হ্যামস্ট্রিং এ পড়ে মাঠ ত্যাগ করলে আর মাত্র ৪৩ রান করতে পারে বাংলাদেশ শেষ ৩ উইকেটে , হাতে ৫ ওভারেও বেশী বাকি ছিল। মুশফিক থাকলে রান ৩০০ পার হয়ে একটা টাফ ফাইট হতে পারতো।

http://www.espncricinfo.com/bangladesh/engine/match/1019975.html

মূলত এই ম্যাচটাই আমাকে এই পোস্ট লিখতে আগ্রহ এনে দিয়েছে ।

২৫২ রান চেজ করতে গিয়ে এক পর্যায়ে ২২.৫ ওভারে ১০৫-১ উইকেট । মানে ২৭ ওভারে ১৪৭ রান হাতে ৯ উইকেট । রান রেট সাড়ে ৫ এর নিচে।

এর পরে ঘটনা ইতিহাস । শেষ ৯ উইকেটে আসে ৭৯ রান । ৭ ওভারেরও বেশী বাকী ছিল যখন অল আউট হয়।

http://www.espncricinfo.com/bangladesh/engine/match/1019977.html

এটা আজকের ম্যাচের । এই ম্যাচেও যে ফলাফল আগের ২ ম্যাচের মতই হতে যাচ্ছে সেটা বলাই বাহুল্য।

বিনা উইকেটে ১০২ ছিল (২১.১) । ২ উইকেট পড়ে ১২৭ রানে (২৪.৫) । ইনিংস শেষ হয় ২৩৬-৯ এ । মানে শেষ ১৫২ বলে ৯ উইকেট হাতে রেখে বাংলাদেশ রান করতে পারে মাত্র ১০৯ রান!

ক্রিকেটের তিন ফরমেটের ওয়ানডেতে বাংলাদেশ দল তুলনামূলকভাবে ভাল যার প্রমান আমরা গত ২০১৫ থেকে দেখছি । তবে ২০১৫ এর সাফল্যগুলোর বেশীর ভাগই দেশের মাটিতে ছিল । ২০১৬ তে লিউজিল্যান্ড সফরের আগে বাংলাদেশ দেশেই খেলেছে ।

এই ৯ ম্যাচের প্রায় প্রতিটিতেই দেখা গেছে যে বাংলাদেশের ব্যাটিং ভালই ধ্বসে গেছে বা যাবার উপক্রম হয়েছে - কি আফগান , কি ইংলিশ , কি কিউই বোলিংয়ের তোপে ; দেশে কিংবা দেশের বাইরেও।

এই ম্যাচগুলোতে দেখা গেছে যে বেশ কিছু প্রতিশ্রতিশীল খেলোয়ারকে বসিয়ে একের পর এক ফ্লপ মারা/নতুন খেলোয়াড়কে খেলিয়েই যাচ্ছে ।

প্রথমেই আসবে নাসিরের নাম । হাতুড়ুর অপছন্দের বলে বেচারা এখন লীগ খেলছে (ডবল সেন্চুরী করেছে)। ব্যাটিং বোলিং ফিল্ডিংয়ে নাসির সাকিব আর সাব্বিরের সমান পর্যায়েরই ।

আরেকজন আসবে মমিনুল ।সৌম্যের বিকল্প মমিনুলই হতে পারে । সৌম্যকে দেখে মনে হয় যে সে আসলেই একটা ব্রেক চাচ্ছে ।

আর সবচেয়ে বড় আশ্চর্য্যের যেটা হচ্ছে সেটা মিরাজকে না খেলানো। ২য় ওয়ানডেতে পার্ট টাইম বোলার উইলিয়ামসন ৩ উইকেট নিয়ে বাংলাদেশের ব্যাটিং লাইন নড়বড়ে করে দিয়েছিলেন । মিরাজ কি সেরকম পারতেন না ? বাঁ হাতি ব্যাটস্‌ম্যানদের যম হচ্ছে ডান হাতি অফ স্পিনাররা ।

অবস্থাদৃষ্টে মনে হচ্ছে যে বাংলাদেশ ক্রিকেট টিমে ৪/৫ জন বাদে হাতুড়ু সিংহ এবং বোর্ডের কর্মকর্তাদের পেয়ারের প্লেয়াররাই খেলছে একজন না পারলে আরেকজন । ভাগ্য ভাল যে এসব নিয়ে কথা উঠছিল না বাংলাদেশ দল গত দেড় দুই বছরে ভালই জিততেছিল বলে ।

এখন বাংলাদেশ দলের খেলা দেখলে , বিশেষ করে ব্যাটিং দেখলে মনে হয় আমরা সেই নান্নু - আতহার - আকরামদের আমলে ফিরে যাচ্ছি। যে সময়ে এরকম ডায়রিয়ার মত উইকেট পড়েছে । উনারা বলতেন পুরো ৫০ ওভার খেলাই আমাদের লক্ষ্য।

মাঠের বাইরের খেলোয়ারদের কারণে আমরা আবারও আগের মত পরাজয়ের লজ্জা পেতে চলেছি।

বিষয়: বিবিধ

১১১৭ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

381044
৩১ ডিসেম্বর ২০১৬ দুপুর ০১:৪৮
কুয়েত থেকে লিখেছেন : নিজের এলাকায় টাইগার গীরি করা কোন টাইগারের সবাব হতে পারেনা। নিজের এলাহায় একটু ভালো করলেই ভক্তদের লাফালাফি কে দেখে। বাইরে গিয়ে লেজগুটিয়ে টাইগারদের যে অবস্থা দেখা যায় তাতে এটাই মনেহয় আমরা এখনো অনেক ফিছনেই রয়ে গেছি। অাপনাকে অনেক অনেক ধন্যবাদ
৩১ ডিসেম্বর ২০১৬ দুপুর ০২:৫৮
315264
হতভাগা লিখেছেন : ২০১৫ এর বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলেছিলাম আমরা , সেটা মনে হয় দেশের মাটিতে ছিল , তাই না ? ২০১৬ এর টি২০ এর গ্রুপ পর্বে ভারতকে প্রায় কাঁপিয়েই দিয়েছিল - দেশের মাটিতে ?

আপনার কমেন্ট দেখে মনে হল যে আপনি পাকিস্তান ক্রিকেট টিমের সাপোর্টার । এমন একটা সময় ছিল (১৯৯৯ বিশ্বকাপের আগে) তখন বাংলাদেশের ম্যাক্সিমাম ক্রিকেট ফ্যানই পাকিস্তানকে সাপোর্ট করতো , আমিও করতাম । এমনকি বাংলাদেশ যখন পাকিস্তানের সাথে খেলতো বা ভারতের সাথে তখন অবিশ্বাস্য হলেও সত্য যে বাংলাদেশের জয় চাইতাম না !!! কেন জানি একটা হিংসা হত তাদের জন্য ।

তবে গত ৮-১০ বছরে পোলাপানেরা যা খেলতেছে তাতে তাদের প্রতি মায়া চলে এসেছে এবং নিজের কাছেও খারাপ লেগেছে কেন এতদিন তাদেরকে সাপোর্ট করতাম না মন থেকে । ভাল খেলুক খারাপ খেলুক - এরা তো আমাদেরই দেশের । খারাপ খেললে গালি দেব , ভাল খেললে বাহবা দেব । তবে লিমিটের বাইরে কিছুই করা উচিত নয় ।

আমার খারাপ লাগে যখন মাঠের বাইরের খেলোয়াড়রা খেলে ।
381607
৩১ জানুয়ারি ২০১৭ সন্ধ্যা ০৭:০০
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : ২০১৫ বাংলাদেশ দল রাজনীতি মুক্ত ছিল, তাই খুব ভালো পারপরমেন্স হয়েছিল। ২০১৬ অনেক দিনের বিশাল গ্যাপ, তার উপর প্লেয়ার নিরবাচনে রাজনৈতিক কালো চায়া, সব মিলে ভালোভাবেই ওয়াশের প্রয়োজন ছিল। হয়েছেও তাই। দেখা যাক আগামি দিন গুলোতে কি হয়।
ধন্যবাদ আপনাকে
৩১ জানুয়ারি ২০১৭ রাত ০৯:০২
315542
হতভাগা লিখেছেন : সামনে ভারত ও শ্রী লংকা সফর । ভালয় ভালয় ফিরে আসতে পারলেই হবে ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File