এবারের বর্ষবরণ উতসব এর প্রতিপাদ্য ও বিকৃত যৌনাচার!!!

লিখেছেন লিখেছেন চেতনাবিলাস ১৪ এপ্রিল, ২০১৮, ০২:৩৮:৫৫ দুপুর

“মানুষ ভজলে সোনার মানুষ হবি” এ বছরের পহেলা বৈশাখের এ বাউল থিমের অর্থ কী?

এ বছরে পহেলা বৈশাথের থিম স্লোগান হচ্ছে ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’। এই ‘সোনার মানুষ’ টার্মটির আসল অর্থ কী? লালনের গানটির প্রথম দুই লাইন হচ্ছে-

“মানুষ ভজলে সোনার মানুষ হবি।

মানুষ ছাড়া খ্যাপা রে তুই মূল হারাবি।।

দ্বিতীয় লাইনের ‘মূল’ শব্দটির দিকে প্রথমে দৃষ্টিপাত করি। ড. আবদুল করিম মিঞা রচিত ‘বাউল-লালন পরিভাষা’ বইতে রয়েছে- “মূল অর্থ ‘শুক্র’। বাউলরা দেহে শুক্রকে ধরে রাখার সাধনা করে।”

খ্যাপা শব্দটির অর্থ বইতে বলা হয়েছে- “হিন্দু বাউলকে ‘খ্যাপা’ বলা হয়। যারা ভগবানকে পাওয়ার জন্য দেশ-বিদেশে ঘুরে বেড়ায় তারাই খ্যাপা’। একতারা, পরিধেয় বস্ত্র আর সাধনসঙ্গিনীই এদের একমাত্র সঙ্গী। ভিক্ষালব্ধ অন্নই গ্রাসাচ্ছাদনের উপায়।”

অর্থাৎ গানটির প্রতিপাদ্য বিষয় এই যে, খ্যাপাকে মানুষ ভজনা করতে হবে, তা না হলে সে বীর্যধারণ করতে পারবে না তথা বাউল সাধনা তার দ্বারা সম্ভব হবে না। ‘মানুষ ভজনা’ বলতে এখানে বোঝানো হয়েছে বিকৃত যৌনাচারকে। ‘বাউল লালন পরিভাষা’ বইতে রয়েছে- “চৌষট্টিটি অঙ্গ ভজনের মাধ্যমে শিষ্য গুরুকে তুষ্ট করে থাকে।”

‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ গানটিতে আরো দুটি লাইন রয়েছে-

“দ্বিদলে মৃণালে

সোনার মানুষ উজলে।”

এই ‘দ্বিদলে মৃণালে’ পদটিই এখানে ‘সোনার মানুষ’ শব্দটির অর্থ নির্দেশ করছে। এ প্রসঙ্গে বইতে রয়েছে- “দুই ভ্রু ও নাকের গোড়ার মধ্যে অবস্থিত জায়গার নাম ‘দ্বিদল’। পতন্নোমুখ শুক্রকে কুম্ভক সাধনার মাধ্যমে সুষুম্না নাড়ির মধ্য দিয়ে ‘উর্ধগামী’ করা হয়। এই উর্ধগামী শুক্রকে দ্বিদলে নিয়ে সাধক অসাধারণ পুলক অনুভব করে, এই পুলক অনুভবকেই বাউলরা ‘সোনার মানুষ’ বা ‘অধর মানুষ’ বলেছে।

কালেক্টেড

বিষয়: বিবিধ

৮৪৩ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385105
১৪ এপ্রিল ২০১৮ বিকাল ০৪:৫৪
হতভাগা লিখেছেন : কৈ পান এসব কিচ্ছা কাহিনী ?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File