হাটহাজারী মাদ্রাসা : ভিন্নধর্মাবলম্বীদের প্রতি কওমী উলামায়ে কিরামের উদারতার এক উজ্জ্বলতম দৃষ্টান্ত

লিখেছেন লিখেছেন মাই নেম ইজ খান ১৫ জুন, ২০১৫, ০৭:২৯:২২ সকাল



চট্টগ্রাম আসলেই আমি চেষ্টা করি অন্ততঃ একবার প্রাণপ্রিয় দ্বীনী মাদ্রাসা হাটহাজারী আসার এবং এখানকার পূন্যবাণ ব্যক্তিদের সাথে সাক্ষাত করে কিছু দু'আ নেয়ার।

গত ১০ জুন এক দিনের সংক্ষিপ্ত সফরে গিয়েছিলাম চট্টগ্রাম ও হাটহাজারী মাদ্রাসা। যাওয়ার সময় তুললাম কয়েকটি ছবি। তার মধ্যে কিছু প্রিয় পাঠক ও দর্শকদের সাথে সাথে শেয়ার করছি।



এখানে সর্বশেষ ছবিটি গুরুত্বপূর্ণ। কিন্তু এটি হলুদ মিডিয়া কখনই আপনার সামনে যথাযথভাবে তুলে ধরবে না। যেখানে দেখা যাচ্ছে হাজার হাজার শিক্ষার্থী ও বিশাল বিশাল অনেক গুলো ইমারতে সুসজ্জিত হাটহাজারী মাদ্রাসার দেয়াল ঘেষেই যুগ যুগ ধরে দাঁড়িয়ে আছে একটি মন্দির। শ্রী শ্রী সীতা কালী মন্দির।

হলুদ মিডিয়া গুলো সব সময়ই বলে বেরায় যে ইসলাম ও মুসলিমরা হলো খুবই আগ্রাসী। কওমী মাদ্রাসা ও হেফাজতে ইসলাম এদেশে অমুসলিম ও সংখ্যালঘুদের জন্য হুমকি।

অথচ হেফাজতে ইসলামের প্রধান আল্লামা শাহ আহমাদ শফী দা বা. এর প্রধান অবস্থান ও শত শত বছরের ঐতিহ্যবাহী বিশাল এই কওমী মাদ্রাসার দেয়াল ঘেষেই কিন্তু যুগ যুগ ধরে দাঁড়িয়ে আছে শ্রী শ্রী সীতা কালী মন্দির। কেউ কোনোদিন এর দিকে ভ্রুকুটি করেও তাকায় নি।

কারণ ইসলাম ও কওমী উলামায়ে কিরাম আমাদেরকে এটিই শিক্ষা দেয় যে কওমী মাদ্রাসা হলো দ্বীনের দূর্গ এবং মানবতার বন্ধু। তারা সকল ধর্ম-বর্ণের মানুষের প্রতি সর্বোচ্চ শ্রদ্ধাশীল। যে কারো মানবিক অধিকারের ব্যাপারে সচেতন। নিরপরাধ কোনো হিন্দু বা ভিন্নধর্মাবলম্বী কারো গায়ে সামান্যতম হাত দেয়াও ইসলাম সমর্থন করে না। বরং তাদের নিরাপত্তা নিশ্চিত করতে সহযোগিতা করে। কওমী উলামায়ে কিরাম সারা দেশের শত-সহস্র স্থানে এই সত্য বাস্তবায়ন করে দেখিয়েছে।

বিষয়: বিবিধ

১৯০১ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

325900
১৫ জুন ২০১৫ সকাল ০৭:৪১
দ্য স্লেভ লিখেছেন : জাজাকাল্লাহ খায়রান। অনেক দারুন লাগল এমন সম্প্রীতি দেখে। অমুসলিমরা মূলত ইসলামে এসেছে এর স্যেন্দর্য দেখে।
১৫ জুন ২০১৫ সকাল ১০:২০
268136
মাই নেম ইজ খান লিখেছেন : সুন্দর মন্তব্যের জন্য আপনাকেও অনেক ধন্যবাদ।
325901
১৫ জুন ২০১৫ সকাল ০৭:৫৭
আবু জারীর লিখেছেন : কোন কারণে ধর্মহীনরা শক্তিশালী হয়ে উঠলে তখন বলবে মন্দিরের জায়গা দখল করে মাদ্রাস। প্রমাণ হিসেবে এমন ছবি ব্যবহার করে বলবে দেখেন পুর মাদ্রাসাটাই মন্দিরের জায়গায়!

আল্লাহ্‌ আমাদের হেফাজত করুণ আর ওদের সত্য বুঝার তাওফিক দিন।
ধন্যবাদ।
১৫ জুন ২০১৫ সকাল ১০:২০
268137
মাই নেম ইজ খান লিখেছেন : হুম!

ভুল বলেন নি বটে!
১৫ জুন ২০১৫ রাত ১১:৩৪
268244
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মন্দিরটা মাদ্রাসার পরে প্রতিষ্ঠিত।
325904
১৫ জুন ২০১৫ সকাল ০৮:২৬
তবুওআশাবা্দী লিখেছেন : এই রকম ফটো আপনি সারা বাংলাদেশ জুড়েই দেখতে পাবেন|এই সাম্প্রদায়িক সম্প্রীতি সবসময়ই ছিল বাংলাদেশে|আমি নারায়নগঞ্জে ছোটো বেলার কিছুটা সময় কাটিয়েছি|এমন কখনো শুনিনি মন্দির ভাংচুর হয়েছে |আমার নানার বাড়ির আশেপাশে অনেক হিন্দু পরিবার বহু আগে থেকেই আছে | এখনো আছে|স্বাধীনতা যুদ্ধের আগে পরে কিছু পরিবার চলে গেছে কিন্তু স্বাধীনতার সময়ও মন্দির ভাংচুর হয়েছে সেখানে এমন কিন্তু আমরা শুনিনি|
১৫ জুন ২০১৫ সকাল ১০:২০
268138
মাই নেম ইজ খান লিখেছেন : কিন্তু তারপরও হলুদ মিডিয়ার মিথ্যাচার থেকে নেই।
325932
১৫ জুন ২০১৫ দুপুর ০১:২১
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, খান ভাই লিখাটি একেবারে সংক্ষেপ হয়েগেছে, আমিতো মনে করেছিলাম প্রিয় প্রতিষ্ঠানকে আপনার লিখাটিতে বিস্তারীত বর্ণনা পাব। ২০০৪-২০০৫ সমাপনী শিক্ষবর্ষে আমরা এই প্রতিষ্ঠানেই ছিলাম। এখন শুনেছি নতুন নতুন কয়েকটি ভবন তৈরী হয়েছে, মসজিদও নাকি অনেক বড় ও নতুন আঙ্গিকে করা হচ্ছে। ছবি তুলে থাকলে এখানে দিবেন। দেখতে বড়ই ইচ্ছে হচ্ছে। জাযাকাল্লাহ খাইর
১৭ জুন ২০১৫ রাত ০৮:৫৮
268813
মাই নেম ইজ খান লিখেছেন : সময় ও সুযোগ হলে সামনে ইনশাআল্লাহ...
326045
১৫ জুন ২০১৫ রাত ১১:৩৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই সহবস্থান ই তাদের কে কষ্ট দেয় বেশি।
১৭ জুন ২০১৫ রাত ০৮:৫৯
268814
মাই নেম ইজ খান লিখেছেন : ঠিক বলেছেন ভাই।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File