কয়েক মুহূর্তে অশেষ পূণ্য অর্জনের বিরাট সুযোগ!

লিখেছেন লিখেছেন মাই নেম ইজ খান ০৮ জুন, ২০১৪, ১০:৫৫:২৬ রাত



প্রতি মুহূর্তে কত শত সহজ পূণ্যের কাজ অবহেলায় আমরা নষ্ট করছি তা কি একবারও ভেবে দেখেছি?

এই যে রাজপথে চলার সময় আমি-আপনি চাইলেই কিন্তু অপর একজনকে অগ্রাধিকার দিতে পারি।

গাড়ির ড্রাইভিং সিটে যখন আপনি, আপনার সামনে যখন আরেকটি গাড়ি চলে যেতে মরিয়া তখন দিন না তাকে ছেড়ে। তাকে একটু অগ্রাধিকার দিলে কি মহা ক্ষতি হয়ে যাবে?

অনেক সময় সামান্য কয়েক মুহূর্ত বাঁচাতে পাল্লা দিতে গিয়ে পরিশেষে নিজের ও অপরের প্রাণটিও চলে যায় চলতি সড়কে। এমন নজীরের কি কোনো অভাব আছে?

অথবা আপনার সামনে দিয়ে যখন একজন পথি রাস্তা পার হতে চাচ্ছে তখন আপনি থেমে গিয়ে তাকে একটু আগে যেতে দিলে কি মহা অন্যায় হয়ে যাবে?

প্রায় সময়ই রাস্তা পার হতে গিয়ে দেখি অন্য সময় যে সকল লোকাল বা সিটিং বাস সারা পথ থেমে থেমে যাত্রী তুলে তারা তার সামনের পথযাত্রীকে রাস্তা পার হবার সুযোগ দেয়ার উদ্দেশ্যে সামান্য কয়েক সেকেন্ডও অপেক্ষা করতে রাজি নয়!

অনেক সময় যাত্রীদেরও একটু ধীরে সুস্থ্যে চলাটা বিরাট বড় বিপদ হতে বাচার উপলক্ষ্য হয়ে যায়।

এ সকল ক্ষেত্রে অন্যকে সামান্য অগ্রাধিকার প্রদানের মনস্তাত্ত্বিক প্রেক্ষাপট দুনিয়ার পাশাপাশি পরকালীন কত সওয়াব ও সাফল্য যে নিয়ে আসতে পারে, আমাদের ধারণায়ও হয়তো তা আসে না

আমরা প্রত্যেকে যদি জীবনের সকল ক্ষেত্রে একে অপরকে সামান্য থেকে সামান্য বিষয়ে অগ্রাধিকার দেয়া শুরু করি যাতে আমাদের বিশাল কোনো ক্ষতি হবে না কিন্তু এর ফলে দেখা যাবে সামগ্রীকভাবে দুনিয়া ও আখেরাতে আমরা সকলেই অনেক উপকৃত হবো।

মহান আল্লাহ আমাদের সকলকে বিষয়টি যথাযথভাবে উপলব্ধি করার তাওফীক দিন। আমীন।

বিষয়: বিবিধ

১১২০ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

232573
০৮ জুন ২০১৪ রাত ১১:০০
ভিশু লিখেছেন : সাইড দিবে কিভাবে, কেউ ওভারটেক করলে ড্রাইভাররা যেন অপমান বোধ করেন! অথচ অসংখ্য মর্মান্তিক দুর্ঘটনা হয় শুধু এ কারণেই!
০৯ জুন ২০১৪ রাত ০৪:০২
179317
মাই নেম ইজ খান লিখেছেন : এমনটি আমিও কয়েকবার দেখেছি। সামান্য কয়েকজন যাত্রী বেশি ওঠানোর লোভে প্রতিদিন বিভিন্ন বাস তার স্বজাতী ও স্বলাইনের অপর বাসকে টেক্কা দিয়ে চলে। পেছনের গাড়ীকে পেছনে রেখে সেই সব ষ্টপেজের যাত্রী তুলে নিতে চায়। যার ফলে প্রায়ই দুই গাড়ির সংঘর্ষ ও গ্লাস ভাঙ্গা এবং অনেক যাত্রীদের আহত হওয়ার ঘটনাও অহরহ ঘটে আমাদের এই ঢাকা শহরে।
232591
০৮ জুন ২০১৪ রাত ১১:২৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মানুষ এখন সামান্য কেউ এগিয়ে যাওয়া কে নিজের জন্য অপমানজনক মনে করে। আর লোকাল বাসের ক্ষেত্রে দেখেছি কোন স্পটে বেশি সময় দাড়িয়ে থাকে যাত্রি না থাকা সত্বেয়। তারপর বেশি স্পিড দিয়ে সেই সময় কভার করার চেষ্টা করে। আমরা নিজেকে নিয়ে এমনই ব্যাস্ত যে মৃত্যুর কথা সবসময়ই ভুলে যাই।
০৯ জুন ২০১৪ রাত ০৪:০৩
179318
মাই নেম ইজ খান লিখেছেন : স্বল্প শিক্ষিত বা অশিক্ষিত শ্রমিক ও যে কোনোভাবে অধিক মুনাফা ও বেশি ভাড়ার জন্যও এমনটি করে তারা মাঝে মধ্যে।
232611
০৯ জুন ২০১৪ রাত ১২:৪০
সন্ধাতারা লিখেছেন : Awesome post... People need to be encouraged ....more......and more.....
০৯ জুন ২০১৪ রাত ০৪:০৩
179319
মাই নেম ইজ খান লিখেছেন : জাযাকাল্লাহ।
232613
০৯ জুন ২০১৪ রাত ০১:০০
খন্দকার মুহাম্মদ হাবিবুল্লাহ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৯ জুন ২০১৪ রাত ০৪:০৪
179320
মাই নেম ইজ খান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ।
232614
০৯ জুন ২০১৪ রাত ০১:০০
বিদ্রোহী নজরুল লিখেছেন : ছুম্মা আমীন। ইয়া রব। Praying Praying Praying
০৯ জুন ২০১৪ রাত ০৪:০৪
179321
মাই নেম ইজ খান লিখেছেন : আমীন। আমীন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File