আসছে রমজান বিশ্বকাপ উন্মাদনায় ভাসছে দেশ

লিখেছেন লিখেছেন বইঘর ২০ জুন, ২০১৪, ০২:৪৮:২৪ দুপুর

রমজানুল মুবারক সমাগত। পবিত্র রমজান মাস মুমিনের জীবনে পূণ্য অর্জনের শ্রেষ্ঠ মৌসুম। রহমত, মাগফিরাত ও নাজাতের সওগাত এ মাস কুরআনুল কারিমের মাস। এ মাসের প্রতিটি ফরজ আমলের মূল্য অন্য সময়ের সত্তরটি ফরজ আমলের সমপরিমাণ। এ মাসের সিয়াম সাধনা মুমিনের অন্তরে তাকওয়া তথা খোদাভীতি জন্ম দেয়। এ মাসের রাতগুলো কিয়ামে রমজান তথা তারাবির রাত। হাদিসে বর্ণিত হয়েছে- রমজান মাসের সিয়াম আল্লাহ তায়ালার নিকট রোজাদারের জন্য এই বলে সুপারিশ করবে- হে আল্লাহ! আমি তোমার বান্দাকে দিনের বেলা পানাহার ও ভোগ সম্ভোগ থেকে বিরত রেখেছি। কাজেই আজ আমি তার জন্য সুপারিশ করছি। আল কুরআনুল কারিম বলবে- আমি তোমার বান্দাকে রাতের বেলা সুখ নিদ্রা থেকে বিরত রেখেছি। আমার কারণে সে রাতের বেলা ঘুমাতে পারেনি। কাজেই আমি আজ তার জন্য সুপারিশ করছি। অতঃপর আল্লাহ তায়ালার দরবারে উভয় সুপারিশ গ্রহণযোগ্য হবে। এ সকল বিবরণ তুলে ধরার উদ্যেশ্য হলো, একথাটি প্রতিষ্ঠিত করা যে, রমজান মাস হলো মুমিনের জন্য পরকালের পাথেয় সংগ্রহ করার বিশেষ উপলক্ষ্য। রমজান মাস হলো তাকওয়া ও নেকি উপার্জনের মাস। কুরআন তেলাওয়াতের মাস। খোদার নাফরমানির পথ পরিহার করে খোদার হুকুম পালনের অভ্যস্থ হওয়ার মোক্ষম সময়।

আল্লাহ রাব্বুল আলামিন রমজান মাসে নেক আমলের অনুকুল পরিবেশ তৈরির লক্ষ্যে বড় বড় শয়তানগুলোকে আবদ্ধ করে রাখেন। জাহান্নামের সকল দরজা বন্ধ করে রাখেন। আর জান্নাতের সকল দরজা উন্মুক্ত করে দেন। এভাবে আল্লাহ রাব্বুল আলামিন মুসলিম সমাজে নেক আমলের জন্য একটা অনুকুল পরিবেশ তৈরি করে দেন। আর তাই পবিত্র রমজান মাস এলে ধর্মপ্রাণ মানুষের মধ্যে নেক আমলের প্রতি বিশেষ আগ্রহ ও উদ্দীপনা লক্ষ্য করা যায়। এগুলো আমাদের জন্য বড়ই আনন্দের বিষয়। এবং সমাজে এর ধারাবাহিকতা রক্ষা করা অতীব প্রয়োজন।

আরেকটি বিষয়ে মুসলিম সমাজের বিবেকবান মানুষদের দৃষ্টি আকষর্ণ করতে চাই। আর সেটা হলো, রমজান মাস যেমন সমাগত, রমজানুল মুবারকের নেক আমলের পরিবেশকে নষ্ট করার এক মহা আয়োজনও ইতিমধ্যে মধ্যে শুরু হয়ে গেছে। তাহলো বিশ্বকাপ উন্মাদনা। এরি মাঝে ব্রাজিল আর্জেন্টিনার খেলা কে কেন্দ্র করে দু একজনের মৃতু্ও হয়েছে। সেই সাথে গোটা দেশে খারাবি এবং অশ্লিলতার তো কোন শেষ নেই। এ অশ্লিলতার উন্মাদায় এখন সারা বিশ্ব ভাসছে। যে জিনিেসের লাভ যত বেশী সে জিনিসের ক্ষতিও তত বেশী; রমজানের বরকত যত বেশী তার গুনাও তত বেশী।তাই মুসলিম ভাই বোনদের কে বলছি অন্তত রমজানের পবিত্রতা রক্ষার্থে এবং পবিত্র কুরআনুল কারীমের মাস হিসেবে রমজানের এ বরকতময় নেক আমল বাদ দিয়ে বিশ্বকাপ খেলায় মত্ত হয়ে যাওয়া পরকালীন সাফল্য প্রত্যাশী কোন মুমিনের জন্য ঠিক হবে না। তরুণ সদস্যদেরও সংযমের প্রতি উদ্ভুদ্ধ করতে হবে।

আমাদের সকলের রমজান বরকতময় হোক নেক উপার্জনের পবিত্র উদ্দীপনায়।মুক্ত হোক সবার জীবন রমজানের পবিত্রতা পরিপন্থী যে কোনো পদক্ষেপ থেকে। হে আল্লাহ! তুমি কবুল করো। আমীন!

বিষয়: বিবিধ

১২৩৭ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

236883
২০ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:২১
পবিত্র লিখেছেন : আমীন!!
সুন্দর পোস্টটির জন্য

২১ জুন ২০১৪ রাত ০১:১০
183568
বইঘর লিখেছেন : ধন্যবাদ আপনাকে!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File