সময়ের শ্রেষ্ঠ বাঙালী, শহীদ আ: কাদের মোল্লা কিছু স্সৃতি ময় বর্ণাঢ্য জীবন

লিখেছেন লিখেছেন বইঘর ১৩ ডিসেম্বর, ২০১৩, ০৭:১৮:৩৬ সন্ধ্যা

আবদুল কাদের মোল্লার জন্ম ১৯৪৮ সালে ফরিদপুর জেলার সদরপুর উপজেলায়। তিনি প্রথম বিভাগে এসএসসি পাস করার পর ১৯৬৬ সালে ফরিদপুর রাজেন্দ্র কলেজ থেকে আইএসসি পাস করেন। একই কলেজে থেকে ১৯৬৮ সালে বিএসসি পাস করেন। ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদার্থ বিজ্ঞান বিভাগে এমএসসি ক্লাসে ভর্তি হন। মেধাবী ছাত্র আবদুল কাদের মোল্লা প্রাইমারি এবং জুনিয়র স্কুল পরিক্ষায় বৃত্তি লাভ করেন যথাক্রমে ১৯৫৯ এবং ১৯৬১ সালে।

১৯৭৪ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যলয়ের আইইআর (ইনস্টিটিউট অব এডুকেশন অ্যান্ড রিসার্চ) এ ডিপ্লোমা ইন এডুকেশন (সোস্যাল সাইন্স) এ ভর্তি হন। ১৯৭৫ সালে প্রথম শ্রেণীতে প্রথম স্তান অধিকার করে এম এ ডিগ্রি অর্জন করেন।

আবদুল কাদের মোল্লা স্কুল জবিনে কমিনিস্ট পার্টির ছাত্র সংগঠন ছাত্র ইউনিয়নের সাথে সম্পৃক্ত হন এবং ১৯৬৬ সাল পর্যন্ত এ সংগঠনের সাথে সম্পৃক্ত থাকেন। ১৯৬৬ সালে তিনি তৎকালীন ইসলামী ছাত্রসঙ্ঘের সাথে জড়িত হন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নকালে তিনি ড. মুহাম্মদ শহীদুল্লাহ হলের আবাসিক ছাত্র ছিলেন।

সেন্ট্রাল পাবলিক স্কুল আ্যন্ড কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। উদয়ন বিদ্যালয়ে ১৯৭৪-৭৫ সালে শিক্ষকতা করেন। এ ছাড়া বাইশরশি শিব সুন্দরী একাডেমিতে শিক্ষকাত এবং ইসলামিক ফাউন্ডেশনেও চাকরি করেছেন তিনি।

আবদুল কাদের মোল্লা ১৯৮২-৮৩ সালে পরপর দুই বার ঢাকা ইউনিয়ন অব জার্নালিস্ট (ডিউজে) সহসভাপতির দায়িত্ব পালন করেন।

রাজনৈতিক জীবনে আবদুল কাদের মোল্লা ১৯৮৩ সালে ঢাকা মাহনগর জামায়াতের সাধারণ সম্পাদক এবং ১৯৮৭ সালে একই শাখার আমির নির্বাচিত হন।২০০০ সালে তিনি জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল নির্বাচিত হন। জামায়াতের নেতৃত্ব পর্যায়ের ভূমিকা পালনের সময় তিনি বিভিন্ন পর্যায়ে জোটগত রাজনীতির কারণে রাজনৈতিক সমস্যা সমাধানে মধ্যস্থতার ভূমিকাও পালন করেছেন। ১৯৬৪ সালে আইউববিরোধী আন্দোলন থেকে শুরু করে বিভিন্ন সময় রাজনৈতিক কারণে তাকে চারবার কারাবরণ করতে হয়েছে।

আব্দুল কাদের মোল্লার চার মেয়ে এবং দুই পুত্রসন্তান রয়েছে।

বিষয়: বিবিধ

১৭৮০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File