কুরবানি নিয়ে কিছু কথা

লিখেছেন লিখেছেন অক্টোপাশ ১৮ সেপ্টেম্বর, ২০১৬, ০৮:৪৭:০৬ রাত



কুরবানি নিয়ে ইদানিং কিছু পশু প্রেম শুরু হয়েছে যা মানব প্রেমকেও হার মানিয়েছে। কুরবানিতে যত টাকা খরচ হয় তা নিয়ে গবেষনা হয়েছে। সে টাকা দিয়ে মানব কল্যাণের ফর্মুলাও প্রসব হয়েছে।

কিন্তু কুরবানির মধ্যেই মানব কল্যাণের, পশু কল্যাণেের বীজ লুকাইত আছে তা এসব গবেষকদের দৃষ্টি সযত্নে এড়িয়ে গেছে। কুরবানির ফলে কত না খাওয়া লোক বিনা খরচে মাংস খেতে পেরেছে এসব পশু প্রেমীর তা নজরে আসে না। চামড়া শিল্পে কতটুকু ভূমিকা রাখছে এ কুরবানি তা তাদের নজরে আসে না।

কুরবানিতে কত টাকা খরচ হয় তা নিয়ে গবেষণা হয় কিন্তু পুজায় কত টাকা খরচ হয় তা নিয়ে গবেষণা হয় না। বিয়ে বাড়িতে কত টাকা অপচয় হয় এবং সেই টাকা দিয়ে কতটুকু মানব কল্যাণের কাজ করা যেত তা নিয়ে কোন সমস্যা নেই। বিভিন্ন দিবসে কত টাকার ফুল খরচ হয় , কত টাকার আলোক সয্যা হয় তা দিয়ে কত কল্যাণের কাজ করা যেত তার কোন গবেষণা কখনো হয় না। সমস্যা যত সব কুরবানি নিয়ে।

সারা বছর জুড়ে কত পশু জবাই হয় তাতেও কোন সমস্যা নেই,পুজোর বলিতেও এদের কলম বন্ধ থাকে। শুধু কুরবানির সময়ে এরা লাইন ধরে কাদঁতে বসে যায়।

তাহলে মূল সমস্যাটা কোথায়? কুরবানিতে নাকি এদের মানসিকতায়?

বিষয়: বিবিধ

১৩১৪ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

377689
১৮ সেপ্টেম্বর ২০১৬ রাত ০৯:২৮
হতভাগা লিখেছেন : মুসলমান মাত্রই আল্লাহর আদেশ , নির্দেশ মানবে । ইসলামবিদ্বেষীদেরটা মানলে পরকালে উনারা কি আমাকে আল্লাহর রোষ থেকে বাঁচাতে পারবে ?
377721
১৯ সেপ্টেম্বর ২০১৬ রাত ১১:১২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : উনাদের এলার্জি যে শুধু ইসলামে!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File