বাবাকে বলতে হবে আরও ডাউনলোড করতে।

লিখেছেন লিখেছেন অক্টোপাশ ৩০ জানুয়ারি, ২০১৫, ১১:৪৮:৫১ সকাল

সকালের আযান হচ্ছে। মুয়াজ্জিনের আযানের সূর আস্‌সালাতু খাইরুম মিনান নাউম। নাউম মানে ঘুম। আর খাইরুন মানে ভালো। ঘুম থেকে নামাজ ভালো। যারির ঘুম থেকে জেগে উঠল। প্রতিদিন তার এই অভ্যেস। আযানের সাথে নিয়মিত ঘুম থেকে উঠা। বাথরুমে গিয়ে ফ্রেস হওয়া। অজু করে বাবার সাথে মসজিদে গিয়ে জামায়াতে নামায আদায় করা।

সকালের শীতল বায়ু তার খুব ভালো লাগে। নামাযে ইমাম যখন মধুর সূরে কুরআন তেলাওয়াত করে তখন মনে মনে সেও পড়তে থাকে। ইমামের মত করে সূর করার চেষ্টা করে। প্রথম প্রথম জামায়াতে নামাজ পড়ার সময় সেও ইমামের মত বড় বড় করে পড়ত। আশে পাশের বড় বড় লোকজন তার দিকে তাকিয়ে থাকত। বাবা বলত মনে মনে পড়তে। এখন আর সে ভুল হয় না। মনে মনেই পড়ে। হুজুরের সাথে পড়তে পড়তে তার অনেক সূরা এখন মুখস্ত হয়ে গিয়েছে। আরবী শব্দগুলোর মানে জানতে তার খুব ইচ্ছে করে। কিছু কিছু শব্দের মানে সে বাবার কাছ থেকে শিখেছে। আল্লাহু আকবর মানে আল্লাহ বড়। আকবর, আজগর নামে তার দু’বন্ধু আছে। আকবর মানে বড় আর আজগর মানে ছোট। সূরা ফীল পর্যন্ত তার সমস্যা হয় না। ফীল মানে হাতি এটাও সে জানে।

পশুর নাম তার খুব প্রিয়। কিছু কিছু পশুর ইংরেজী এবং আরবী নাম সে মুখস্ত করেছে। যেমন: আনকাবুত = মাকড়সা, নামির=বাঘ গানাম=ছাগল, নামল=পিপঁড়া। এসব বাবা শিখিয়েছে। আরবী লিখতেও তার ভালো লাগে। প্রতিদিন সে আরবী হাতের লিখা লিখে। প্রথম যেদিন সে কম্পিউটারে আরবী লিখছে তার সে কি উত্তেজনা। ইংরেজী শব্দের মধ্যে চাপ দিচ্ছে আর মনিটরে সুন্দর সুন্দর আরবী হরফ লিখা হয়ে যাচ্ছে। একদিনেই তার সব বর্ণ শিখা হয়ে গিয়েছে। বাবা এখন তাকে হরকত ছাড়া সূরা গুলো কম্পিউটারে লিখতে সাহায্য করে।

স্কুলে ক্লাস শুরু হওয়ার পর একদিন মাত্র সে ক্লাস করতে পেরেছে। আজ মিলাদ, কাল স্পোর্টস ইত্যাদি ইত্যাদি। যেদিন যাওয়ার সম্ভাবনা সেদিন হরতাল। এরপর শুরু হবে এস এস সি পরীক্ষার বন্ধ। তার খুব ভালই লাগে। এভাবে সারাবছর ছুটি থাকলে কত ভালো হতো। মা বাবারা অযথা কেন টেনশান করে তা সে বুঝতে পারে না।

বাবা বলেছে স্কুলের পড়ার পাশাপাশি কুরআন, হাদিস, ইসলামী বইগুলো পড়তে। বাসায় অনেকগুলো বই আছে। আরবী আছে মাত্র কয়েকটি। আরবী কিছু কার্টুনের বই থাকলে ভালো হতো। বাংলা এবং আরবী একসাথে লেখা। নেট থেকে ডাউনলোড করা সিন্দাবাদ কার্টুনটা আরবীতে এবং ইংরেজীতে। অনেকবার এটা দেখা হয়েছে। বাবাকে বলতে হবে আরও ডাউনলোড করতে।

বিষয়: বিবিধ

১৩২৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File