।। বাংলাদেশ নিয়ে ভারতকে নতুন করে ভাবতে হবে ।।

লিখেছেন লিখেছেন আবরার ০৪ ডিসেম্বর, ২০১৩, ০৫:০৯:২৬ বিকাল



বাংলাদেশ শুধু ভারতের প্রতিবেশী নয় বন্দু রাষ্ট্র । এদেশের মানুষ ভারত বিরোধী নয় । হ্যা ,দিল্লীর কর্তাদের একপেশে নীতির বিরুদ্ধে বাংলাদেশের মানুষ । ভারতের অভ্যন্তরিন ব্যাপারে বাংলাদেশ নাক গলায় না । কিন্তু ভারত আমাদের অভ্যন্তরিন বিষয় নিয়ে উলংগভাবেই নাক গলায় । আজ বাংলাদেশের সাধারন মানুষ ভারতের আচরনে চরমভাবে ক্ষুব্ধ । ভারত প্রবলভাবে আওয়ামী লীগ এবং মুজিব পরিবারের প্রতি ঝুকে পড়েছে । তাদের ক্ষমতা দীর্ঘাস্থায়ী করতে উঠে পরে লেগেছে । প্রতিবেশীর বাগান ধবংস করে ভারত নিজের বাগান সাজাতে চায় । বাংলাদেশের সেনাবাহিনী হত্যা , জংগীদের প্রশিক্ষন-অর্থ-অস্র যোগান , সন্ত্রাসীদের জামাই আদর , প্রতিনিয়ত সীমান্তে হত্যা , ফেনসিডিল সরবরাহ , পানি-ভুমি-সাংস্কৃতিক-বাণিজ্যিক আগ্রাসন সহ হাজারো অভিযোগ ভারতের বিরুদ্ধে রয়েছে । তারপরও বাংলাদেশের মানুষ ভারতের সাথে বন্ধুত্বের সম্পর্ক রক্ষা করতে চায় ।

ভারত বিরোধী মানসিকতা তৈরীর জন্যে মুলত দায়ী ভারত । বাংলাদেশের যুদ্ধাপরাধ বিচার , শাহাবাগের অনৈতিক কর্ম , বর্তমান দেশের বেসামাল পরিস্থিতির পিছনে ভারতের উস্কানির বিষয়টা আজ স্পষ্ট ।কুটনৈতিক শিষ্ঠাচারের বাইরে ভারতীয় রাষ্ট্রদুতের ইসি- জয় - রেহানা -এরশাদের সাথে একান্ত গোপন বৈঠক দেশের মানুষকে ক্ষুব্ধ করেছে । জয়-রেহানা সরকার বা আওয়ামী লীগের মুখপাত্র হিসাবে বৈঠক করেনি । তারা রাষ্ট্র বা আওয়ামী লীগের কতৃত্বে নেই ।

দক্ষিন পুর্ব এশিয়ার শান্তি নির্ভর করছে বাংলাদেশের স্থিতিশীল পরিবেশের উপর । দীর্ঘমেয়াদী অস্থিতি ভারতকে চরম সংকটে নিক্ষেপ করবে । এই অঞ্চলে ভারতের একক কতৃত্ব বৃহত শক্তিগুলো কামনা করে না । বর্তমানে বাংলাদেশের ব্যপারে ভারতের ভুমিকা চীন , জাপান , ইউরোপীয় ইউনিয়ন , কানাডা , আমেরিকা , জাতিসংঘ , তুরস্ক , মধ্যপ্রাচ্য সহ কোন পক্ষই পছন্দ করছে না । দেশের অভ্যন্তরে একমাত্র আওয়ামি লীগ ছাড়া কেউ এমন কি আওয়ামী বুদ্ধিজীবি খ্যাত পন্ডিতরাও সাপোর্ট করছে না ।

ভারতকে বিষয়টা গভীরভাবে বিবেচনা করতে হবে ।

বাংলাদেশের মানুষ ভারতকে একটি দল এবং একটি পরিবারের বন্ধু হিসাবে দেখতে চায় না । দেখতে চায় বাংলাদেশের বন্ধু হিসাবে । আজ ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিং ঢাকায় এসেছেন । তিনি নিশ্চয় দেশের ৯০ ভাগ মানুষের মতামতকে সম্মান করে নতুন বার্তা দিবেন । এই দেশের সংকট এই দেশের মানুষই সমাধান করবে । এখানে ভারতের ভুমিকা গৌন । ভারত বাংলাদেশে একটি সুষ্ঠ-সুন্দর -সকলের অংশগ্রহন মুলক এবং গ্রহন যোগ্য নির্বাচন চাইতে পারে । যা দেশের ৯০ ভাগ মানুষ চায় । তাইলে এই দেশের মানুষ ভারতকে অকৃত্রিম বন্ধু-প্রতিবেশী হিসাবে দেখবে । ভারতীয় অতিথির নিকট আমরা এমন নতুন বার্তা কামনা করি ।

বিষয়: বিবিধ

১৫৭৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File