ইরানের ইতিহাসে সবচেয়ে ব্যায়বহুল মুভি তৈরী হচ্ছে মহানবী (সাঃ) এর জীবনীর উপরে

লিখেছেন লিখেছেন উমাইর চৌধুরী ২২ জুন, ২০১৪, ০৯:০৪:৫২ রাত

ইরানের ইতিহাসে সবচেয়ে ব্যায়বহুল মুভি তৈরী হচ্ছে মহানবী সা. এর জীবনীর উপরে। সর্বপ্রথম অস্কার পাওয়া ইরানী ফিল্ম Children of Heaven এর পরিচালক Majid Majidi আনুষ্ঠানিকভাবে এ ফিল্মের জন্য কাজ শুরু করেন ২০১১'র শেষের দিকে।

আনুমানিকভাবে এ মুভির জন্য বাজেট ধরা হয় প্রায় ৩৫ মিলিয়ন মার্কিন ডলার।

কিছু খবরে এসেছে যে এরই মধ্যে ৫০ মিলিয়ন ডলার ব্যায় হয়েছে এ প্রজেক্টে।





এ পর্যন্ত ফিল্মের কোন ধরনের ভিডিও লিক হবার ব্যাপারে কঠোর সতর্কতা অবলম্বন করা হয়েছে। শ্যুটিং স্পট হিসেবে মাজেদ মাজিদি বেছে নেন ইরান, আফ্রিকা এবং আরবের বেশ কিছু এলাকাকে। এছাড়া ইরানের বড় বড় বিখ্যাত কিছু ফিল্ম সিটি তাকে সাহায্য করছে কারিগরী কাজে। স্পট-অভিনেতা/অভিনেত্রী সিলেকশনে তার সাথে ছিল ইটালির বিখ্যাত একটি টিম। এছাড়া সাউন্ড-ভিজ্যুয়ালে আছে বিশ্বের নামকরা বিভিন্ন টেকনিক্যাল টিম এবং হলিউডের অস্কার পাওয়া বিভিন্ন প্রতিষ্ঠান এবং ব্যক্তি । এ ফিল্মের স্ক্রিপ্ট অনুমোদিত হয়েছে তিউনিশিয়া-মিশর-ইরানসহ বিভিন্ন মুসলিম দেশের শিয়া-সুন্নি আলেমদের দ্বারা। ফিল্মটি একইসাথে আরবী-ফার্সি এবং ইংলিশ ভাষায় মুক্তি পাবে।

ধারণা করা হচ্ছে ২০১৪'র শেষের দিকে বক্স অফিস কাঁপিয়ে মাঠে আসবে 'প্রফেট মুহাম্মাদ (সা.)' মুভিটি। এর আগে ১০ মিলিয়ন ডলার বাজেটে এরকম ব্যবসা সফল মুভি নির্মাণ করেন সিরিয়ান-আমেরিকান ডিরেক্টর মুস্তাফা আক্কাদ যার নাম ছিল 'মুহাম্মাদ, দ্য ম্যাসেঞ্জার অফ গড' । আপনারা বদর-ওহুদ নিয়ে যে মুভি দেখেছেন অনেকেই সেটা মুস্তাফা আক্কাদেরই করা। এছাড়া লিবিয়ান সিংহ এমর মুখতারকে নিয়ে করা তার মুভি 'দ্য লায়ন অব ডেজার্ট' ও গোটা দুনিয়ায় তুমুল সাড়া ফেলেছিল। বাংলাদেশের তিতুমীরের মত এক লিবিয়ান মরু সিংহকে গোটা বিশ্বের কাছে পরিচয় করিয়ে দেয় সে ফিল্ম। আক্কাদ একদল উগ্রবাদীর হামলায় নিহত হোন আম্মানে, তার গল্প আরেকদিন করা যাবে ।

উল্লেখ্য, ইরান এর আগেও হযরত ইউসুফ (আ), হযরত মারিয়াম মুকাদ্দাস (আ.), হযরত সোলায়মান (আ) কে নিয়ে নিয়ে ফিল্ম এবং সিরিজ নির্মাণ করে গোটা বিশ্বে সাড়া ফেলে দেয়। মিলিয়ন মিলিয়ন ডলার বাজেটের এসব সিনেমা নির্মিত হয় ইরানের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এবং মাযহাব-ধর্ম নির্বিশেষে সকল শ্রেণীর মানুষের কাছে ব্যাপক জনপ্রিয়তা পায়।

http://www.presstv.com/detail/2013/12/23/341568/prophet-muhammad-to-hit-movie-theaters/

http://www.theguardian.com/world/iran-blog/2013/dec/27/muhammads-youth-in-upcoming-iranian-film

বিষয়: বিবিধ

৩৫৩৩ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

237669
২২ জুন ২০১৪ রাত ১০:০৭
আবদুল্লাহ বাংলাদেশী লিখেছেন : অনেক ধন্যবাদ ভালো লাগলো
০৮ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:২১
188658
উমাইর চৌধুরী লিখেছেন : আপনাকেও ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File