'বদু কাকা' !!!

লিখেছেন লিখেছেন মোনের কোঠা ১২ মার্চ, ২০১৪, ১০:০২:৪০ রাত

আহারে, সাবেক রাষ্ট্রপতি বি চৌধুরীকে 'বদু কাকা' বলাতে তার ভীষণ আত্ত্বসম্মানে লেগেছে! তিনি লজ্জায় ঘর থেকে আর বের হচ্ছেন না! আল্লামা সেজে প্রেস রিলিজের মাধ্যমে তিনি তার নামের 'মহত্ত্ব' প্রচার করেছেন।

তার নামের বিকৃতি করে নাকি ধর্মীয় অনুভুতিতে আঘাত দেওয়া হয়েছে বলে আহাজারী করেছেন! হায়রে, ভন্ডামিতে দেখছি উনি 'বিশ্ব বেহায়া' কে ছাড়িয়ে গেছেন।

যেই খালেদা জিয়া তাকে রাষ্ট্রপতির পদ থেকে এক প্রকার জোর করে অপসারিত করে অপমান করেছিলেন, বিএনপির সন্ত্রাসীদের হাত থেকে বাচার জন্য ছেলের হাত ধরে রেল লাইন ধরে যিনি ১০০ মিটার স্প্রিন্টে দৌড়েছিলেন, সেই শিক্ষিত-শ্রদ্ধাভাজন যখন সেই বেগমের সমর্থনের জন্য তার ড্রয়িং রুমে যান তখন কি তার আত্বসম্মান বোধে কোনো আঘাত লাগে না?

রাষ্ট্রপতি পদ থেকে বের করে দেবার পর অনেক ঢাক-ঢোল পিটিয়ে এই সাবেক রাষ্ট্রপতি তৈরী করেছিলেন 'বিকল্পধারা' নামে একটি রাজনৈতিক দল। সাথে যোগ দিয়েছিলেন মেজর মান্নান সহ বিএনপি থেকে বিতাড়িত কিছু নেতৃবর্গ।

ভেবেছিলেন সহসাই দেশের রাজনীতিতে শক্তিশালী দল হিসাবে আত্বপ্রকাশ করবেন। দল গঠনের কিছু দিনের মধ্যে 'ওয়ান ইলেভেন' ঘটলে দিবা স্বপ্ন দেখলেন 'আওয়ামী লীগ-বিএনপি' কে টেক্কা দিয়ে ক্ষমতায় আরোহনের! কিন্তু সেই নির্বাচনে বাপ-ছেলে সহ নেতৃবৃন্দের শোচনীয় পরাজয়ে ক্ষমতা আরোহনের স্বপ্ন ধুলিসাত হয়ে যায় আর 'বিকল্পধারা' বিকল হয়ে 'ড্রয়িং রুম' রাজনীতিতে পরিণত হয়।

পেশায় চিকিৎসক বি চৌধুরী কিন্তু 'রাজনীতিবিদ পিতা'র পথ ধরে রাজনীতিতে আসেননি। স্বাধীনতার পর ঢাকা মেডিকেল কলেজ থেকে ময়মনসিং মেডিকেল কলেজে বদলি করাতে রাগ করে সরকারি চাকুরী ছেড়ে দিয়ে তিনি প্রইভেট প্র্যাকটিস শুরু করেন।

সেই সাথে টিভিতে 'আপনার ডাক্তার' বলে একটি অনুষ্ঠান উপস্থাপনা করে অল্প সময়েই জনপ্রিয় ব্যক্তিত্বে পরিনত হন। সেই সময় সামরিক শাসক জিয়াউর রহমানের আমন্ত্রণে বিএনপির রাজনীতিতে তার আত্বপ্রকাশ ঘটে।

যদিও তার পিতা কফিলউদ্দিন চৌধুরী আওয়ামী লীগের সাথে ওতপ্রোত ভাবে জড়িত ছিলেন। বঙ্গবন্ধুর সহকর্মী পিতার পদাঙ্ক অনুসরণ না করে স্বৈরশাসক জিয়ার হাত ধরে আওয়ামী বিরোধী রাজনীতিতে জড়িয়ে পরেন। কিন্তু নিয়তির কি পরিহাস! সেই জিয়ার স্ত্রী এবং ছেলের হাতে চরম ভাবে অপমানিত হয়ে তাকে তারই হাতে গড়া বিএনপি থেকে বিতারিত হতে হয়েছে!

এখন তিনি জোট গড়েছেন আওয়ামী লীগ থেকে বিতাড়িত ড : কামাল হোসেন, কাদের সিদ্দিকী আর বিএনপি থেকে বিতাড়িত কর্নেল অলিকে নিয়ে। 'ঢাল নাই, তলোয়ার নাই নিধিরাম সর্দার' এর মত অহরহ হুঙ্কার দিয়ে যাচ্ছেন বর্তমান সরকারের বিরুদ্ধে। লজ্জা শরমের মাথা খেয়ে খালেদা জিয়ার কাছে ধর্না দিচ্ছেন জোট গড়তে!

'যেই লাউ সেই কদু' না বলে ওনার কপাল ভালো যে তার মত ডিগবাজি নেতাকে 'বদু' বলা হয়েছে!

জয় বাংলা, জয় বঙ্গবন্ধু,

বিষয়: রাজনীতি

১৩৬৮ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

191393
১২ মার্চ ২০১৪ রাত ১০:৩৮
চেয়ারম্যান লিখেছেন :
191834
১৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৩৩
সজল আহমেদ লিখেছেন : ধুর বদু টপিক আর ভাল্লাগেনা!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File