ফেব্রুয়ারীর ২৫ তারিখ

লিখেছেন লিখেছেন যোদ্ধা ২৫ ফেব্রুয়ারি, ২০১৪, ০৪:৩৫:৩৫ বিকাল

আমরা যারা ৭১ এর মুক্তিযুদ্ধ দেখি নাই তাই মর্মপীড়ায় ভুগি তারা ২০০৯ এর ২৫ শে ফেব্রুয়ারী অল্প একটু হলেও তো দেখেছি ,নাকি ?

কামরাঙ্গির চর জাতীয় এলাকার ডোবা নালায় বাংলাদেশের সার্বভৌমত্ব রক্ষার গুরুদায়িত্ব যাদের কাঁধে ছিল , তাদের সুয়ারেজ লাইন দিয়ে ভেসে আসার খবরটা আমরা নিদেনপক্ষে শুনেছি। সেই শরীরগুলো গুলিতে ঝাঁঝরাই শুধু ছিল না , এও তো জানি। ৫৭ জন আর্মি অফিসার সহ ৭৫ জনের শরীর বহন করছিল ভয়ঙ্কর জিঘাংসার ছাপ ! খুঁচিয়ে , খাবলে , আঁচড়ে , কামড়ে মেরে ফেলা এবং মরে যাওয়ার মত পাশবিক তো বটেই সময়সাপেক্ষ ঘটনা বাংলাদেশে ঘটছে যখন , আশ পাশ থেকে ভেসে আসা গুলির আওয়াজ যারা আজিমপুর ধানমণ্ডি এলাকায় থাকিনা তারা অন্তত তখন এই কান ওই কান শুনেছি এবং বিস্ফোরিত- আতঙ্কিত চোখে টিভি সেটের সামনে বসেওছিলাম । এই বুঝি বাড়ির দরজা খট খট করে ওঠে !

আমরা তো আম্বালা ইন , শেখ হাসিনা , তাপস , ডি এ ডি তৌহিদের শলা পরামর্শের ব্রেকিং দেখা এবং বোঝার পাশাপাশি দেখতে এবং বুঝতে চেষ্টা করছিলাম একটা দেশের সরকার - প্রশাসন - গোয়েন্দা সংস্থা কতটুকু কার্যকর হলে নাকের ডগা দিয়ে এত্তগুলি মেধাবী অফিসার মরে বিকৃত শরীর নিয়ে নর্দমায় ভেসে যেতে পারে ?

শতাধিক ফাঁসির আদেশ হয়েছে , জাবজ্জীবনও হয়েছে , আগ্নেয়াস্ত্র মামলা ফামলায় কারাদণ্ড হয়েছে আবার হাজতে অসংখ্য বি ডি আরের মৃত্যুও হয়েছে । এক কথায় বিরাট অগ্রগতি সাধিত হয়েছে ! এখন আর কি বাহে , আসেন ভুলে যাই । কি কারণে চোখের সামনে সামনে দেশের প্রতিরক্ষা ব্যবস্থা একদম ধবসিয়ে দেয়া হল কারণটা আমাদের না জানলেও চলবে । এশিয়া কাপে আজ বিসিবি সামান্য মৌজ মাস্তির আয়োজন যদি করেও থাকে তাহলে দোষের কি ? পত্রিকার চিপায় চাপায় একটু যে ক্রন্দনরত স্বজনদের ছবি আসছে এই কি কম ?

অনেকেই দাবী জানাচ্ছে , আজকের দিনটাকে জাতীয় শোক দিবস ঘোষণা করার । কিন্তু দিবসের ঘোষণা আসা মাত্র যদি আমাদের জাতীয় চেতনা আর্মি প্রিন্টের ফতুয়া পাঞ্জাবীতে আটকে যায় ? অথবা সমকাল ওয়ালা যদি ´´পিলখানার সাজ ´´শিরোনামে মডেলের দাঁত পর্যন্ত আর্মি প্রিন্ট এর লিপসটীক মারার টিপস দেয় , এবং শেখায় এতে করে দেশের মাটি কামড়ে ধরা বোঝাচ্ছে ?

ওই যে ওই লাইনটা আছে না ,´´নির্মমতা কত দূর হলে জাতি ধবে নির্লজ্জ ?´ আমরা আসলে নির্মম হতে হতে নির্লজ্জ হয়ে গিয়েছি , অথবা নির্লজ্জ হতে হতে নির্মম ।

তাও হায়দার লাইন ক টা লিখেছিলেন । বুকের ভেতর অসহ্য ব্যথা নিয়ে নিজেকেই ধিক্কার দেয়ার মত বহিঃপ্রকাশটাও নয়ত করতে পারতাম না ।

http://www.youtube.com/watch?v=MkPwhMIV0Wk

বিষয়: বিবিধ

১৩২০ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

182616
২৫ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:৫২
আমি মুসাফির লিখেছেন :
182632
২৫ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:১৩
ফেরারী মন লিখেছেন : কোথায় আগরতলা আর কোথায় চৌকির তলা। কার সাথে যে কি তুলনা করেন বুঝে না। সত্যিকার অর্থে বিডিআর হত্যা জাতির জন্য এক শোকাবহ ব্যাপার তাই বলে এই ছোট্ট ঘটনাকে আপনি মহান স্বাধীনতার সাথে তুলনা করতে পারেন না।
182649
২৫ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:৫৫
জেদ্দাবাসী লিখেছেন : ২৫ ফেব্রয়ারীকে শোক দিবস ঘোষানা করা হোক
182650
২৫ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:০৩
যোদ্ধা লিখেছেন : হ্যা হতে পারে আপনার কাছে ছোট্ট একটা ঘটনা । দেশের প্রতিরক্ষা ব্যবস্থা ওলট পালট করে ফেলার দীর্ঘ মেয়াদী পরিকল্পনা এবং সেটা একদিনের ভেতর বাস্তবায়ন ছোট ঘটনা বই কি !আর নয় মাস রক্ত ঝরিয়ে যে সী্মানা মজবুত করা হয়েছে , সেই সীমানা ভেঙ্গে ফেলার আয়োজন দিনের হিসেবে ক্ষুদ্রই বটে ।
182663
২৫ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:১৩
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ১ , এই হত্যাকান্ডের বিচারের পদ্ধতি ও রায়ে শহীদ সেনা পরিবার কি সচ্ছ বলে মেনে নিয়েছে ?
২, এই হত্যাকান্ডের নেপথ্যে কি কারণ ছিল ?কারা জড়িত ছিল ?এবং তাদের কি কোনো সাজা হয়েছে বা হবে ?
৩ , এই হত্যাকান্ডের পেছনে কি বিদেশী রাষ্টের ইশারা রয়েছে ? বা বিদেশী কোনো রাষ্টের ইশারা রয়েছে কি না তার খুজ নেওয়া হয়েছে ?
৪ , সরকারের ভুমিকা কি ছিল ? প্রশাসনের সকল স্থরের ভুমিকা কি ছিল ?এসব তদন্ত করা হয়েছিল ?
182698
২৫ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৪০
যোদ্ধা লিখেছেন : দেখেন , রায়ের পর পত্র পত্রিকা থেকে জানলাম যে তারা রায়ে সন্তুষ্ট , কিন্তু অন্তরালের কারণ তারা জানতে চান । যেটা তাদের মত আমরাও জানতে ইচ্ছুক । খেটে খাওয়া দরিদ্র জওয়ানরা কেন এত হিংস্র হয়ে গেল , এবং কোন কিছুর পরোয়া করল না এটা বিস্ময়ের ব্যপার । তারা কি স্ব চালিত ছিল নাকি পরিচালিত ছিল এটাও ক্লিয়ার না । তাদের কোন প্রতিশ্রুতি দেয়া হয়নি এটা মানতে পারছিনা ।আরও বিস্ময়ের ব্যাপার হল জিজ্ঞাসাবাদের সময় প্রায় ৪৭ জন বিডিআরের মৃত্যু হয়েছে সেনা সদস্যদের হাতে । এদের ভেতর একজন ইমামও ছিল। কারণ হিসেবে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ দর্শানো হয়েছে । এই গ্রেফতারকৃত বিডিআর সদস্যদের পক্ষে একজন মাত্র সরকারী উকিল নিয়োগ দেয়া হয়েছে যেখানে টুক টাক সন্ত্রাসীদের পক্ষেও একাধিক উকিল থাকে । এখন এই একজন , তাও সরকারী উকিলের মাধ্যমে জওয়ানদের বক্তব্য কতটুকুই বা উঠে আসা সম্ভব ?আর্মি বিডিআর মারামারিতে একটি মাত্র পক্ষই লাভবান হতে পারবে যারা দেশটার প্রতিরক্ষা সিস্টেমে ঝামেলা লেগে যাক এইটা চায় । কারণ , কান টানলেই মাথা আসে ।
182768
২৫ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৩২
বাংলার দামাল সন্তান লিখেছেন : শেয়ার করার জন্য ধন্যবাদ।
182904
২৫ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:৫৭
সজল আহমেদ লিখেছেন : ভাল লাগল।
185334
০২ মার্চ ২০১৪ রাত ০৩:৩২
গেরিলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File