আমার প্রিয় খাবার ............(প্রতিযোগিতা)

লিখেছেন লিখেছেন চাটিগাঁ থেকে বাহার ২১ মে, ২০১৫, ০১:১৮:৩৫ দুপুর



ছোট কাল থেকে প্রিয় খাবার নিয়ে আমার একটু সমস্যা ছিল । সমস্যা হচ্ছে কোন খাবারটি আমার প্রিয় সেটা নির্বাচন করা আমার জন্য যথেষ্ট কষ্টের ছিল । মাঝে মাঝে আম্মার মুখে শুনতাম তোর এটা প্রিয় ওটা খাস বেশী ইত্যাদি । কিন্তু সত্যিকার অর্থে কোন খাবার আমার প্রিয় সেটা আমি বুঝতে পারতাম না । এর কারণ হচ্ছে খাবার জিনিসের প্রতি আমার দৃষ্টিভঙ্গির ভিন্নতা ।

খুলেই বলি । আমি মনে করি আল্লাহপাক মানুষ সৃষ্টির ফলে মানুষের খাদ্য হিসেবে যেগুলো পাঠিয়েছেন সেগুলোতে মানবদেহের জন্য রোগ প্রতিরোধের ক্ষমতা দিয়েই পাঠিয়েছেন । অর্থাৎ সারা বছর ঘুরে ঘুরে যে খাবার গুলো পৃথিবীতে উৎপন্ন হচ্ছে তাতে মানবদেশের জন্য রোগ প্রতিরোধের প্রতিশেধক আছে, এটাই আমার বিশ্বাস । এই হালাল খাবার ‍গুলো পরিমান মত যে মানুষ খাবে তার শরীরে রোগ না হওয়ার সম্ভাবনাই বেশী । যে খাবারটি একজন মানুষ খাবেনা সে খাবারের রোগ প্রতিরোধের প্রতিশেধক থেকে সে বঞ্চিত হবে । ফলে ওষুধের মাধ্যমে তাকে ঐ অপূর্ণতাকে পূর্ণ করতে হয় । তাই আমি হালাল সব খাবারই খেতে চেষ্টা করতাম এবং এখনও করি ।

মৌসূমী খাবার গুলোর প্রতি আমার ধারণা আরো ইতিবাচক । আমি মনে করি যে মৌসুমে মানবদেহের জন্য যে উপাদানের খাবার ফলমুল দরকার আল্লাহ ঠিক সেগুলোই মানুষের জন্য ব্যবস্থা করেছেন । যেমন গরম কালে আম কাঠাল, শীতকালে মুলা বেগুন । এখন অবশ্য বিজ্ঞানীরা গবেষণার মাধ্যমে বেমৌসুমেও মৌসুমী ফলের চাষ করে সফলতা অর্জন করে যাচ্ছেন । এটা মানব দেহের জন্য ঠিক কতটা উপকারী এ ব্যাপারে আমার সন্দেহ আছে । যেমন এখন বাজারে মুলা পাওয়া যাচ্ছে । অতচ এটা শীতকালীন ফসল ।

যাই হোক ছোটকালে শুনেছিলাম সামনে খাবার থাকাবস্থায় এই খাবার মজা নেই, ভাল নয় ইত্যাদি বললে নাকি খাবারেরা শুনে মাইন্ড করে । তাই খাবারের সামনে কোন খাবারের বদনামী করতাম না । বলতাম না আমি এই খাবার খাইনা । আমার দর্শন ছিল যেহেতু আল্লাহ মানুষের সৃষ্টিকর্তা এবং মানুষের কল্যাণ কামনা করেন তাই আল্লাহর দেয়া মানুষের জন্য খাদ্য মানব দেহের জন্য নিশ্চয় উপকারী । সুতরাং সামনে থাকা সব খাবার আমি অল্প অল্প করে খেতে চেষ্টা করতাম । যদিও কোন খাবার খেতাম না তাতে এমন কৌশল অবলম্বন করতাম যাতে ঐ খাবারই বুঝতে না পারে যে আমি তাকে খাইনি ।

কিছু কিছু মেয়েদের মাঝে খাবারের প্রতি বেশী এলার্জি লক্ষ্য করা যায় । আমি অমুখ খাবার খাইনা এই কথাটি তাদেরকে বেশী বলতে শুনা যায় । যারা যেটা খায়না সেটা তারা এমন গর্ব করেই বলে যে যেন তারা ওটা না খেয়ে সভ্যতার একধাপ উপরে উঠল । আবার কিছু পুরুষ লোকও এর ব্যতিক্রম নয় ।

ছেলেমেয়েরা ছোটকাল থেকে ঠিকমত শিক্ষা পেলে এই ছোয়াছে রোগ অর্থাৎ না খাওয়া রোগ থেকে মুক্তি পেতে পারে ।

সন্তানের গ্রোথ ঠিক ভাবে বাড়ার জন্য এই খাবার সমূহের ভূমিকা অত্যাধিক ।

আবার আমার কথায় আসি, আমি নিজেকে প্রায় সময় জিঙ্গেস করতাম যে আমার প্রিয় খাবার কি ? মনের কাছে সন্তোসজনক কোন জবাব পেতাম না । নাস্তার মধ্যে আমি ঝুইল্লা সেলাই (ঝুল ওয়ালা সেমাই) বেশী পছন্দ করি । মাছ মাংস তরকারীর মধ্যে আমার প্রিয় খাবার যদি বলতেই হয় তাহলে আমি বলব কচুর পোপা এবং কচুর তরকারী আমার প্রিয় খাবার ।



টিঁয়াটুঁইর গেন্ডারিয়ার কথা যদি বলি আবার অনেকে বলবেন জীবনে এই প্রথম নাম শুনলাম !



ইহা ইতিমধ্যে একটি আঞ্চলিক মৌসুমী তরকারী হিসেবে প্রমাণিত হয়েছে বিধায় এটা সার্বজনীন ভাবে দেয়াটা ভাল মনে করছি না ।

কিন্তু কচুর পোপা এবং কচুর তরকারী বাংলাদেশ ব্যাপী না চেনার কথা নয় । এই কচুর পোপাই আমার প্রিয় খাবার তরকারী হিসেবে । কচুর পোপা শুধু নয় কচু গাছের প্রত্যেকটি জিনিসই আমার প্রিয় যেমন:

কচুর ছড়া,

কচুর ডাটা,

কচুর লতি,

কচুর পাতা ইত্যাদি ।



কচু রাঁধতে জানলে অনেক মজার তরকারী অতচ এই দরকারী জিনিসটি আল্লাহপাক কত সহজলভ্য করে দিয়েছেন । পানিতে শুকনায়, নালায়, খালে বিলে যত্রতত্র এই কচু জন্মায় ও বাড়ে ।

কচুর পোপাকে সাধারণত ভর্তাকারে পাককরা হয় । এত লেবু, টমেটো, অথবা টক জাতীয় কিছু দিলে ভাল মজা হয় । আম্মারা কোনদিন চিংড়ি মাছ দিয়ে রাঁধতে দেখিনি । কিন্তু ইদানীং বউরা ইহাকে চিংড়ি দিয়ে ভাজলে ভালই টেস্ট হয় ।



বছরের প্রায় ৫/৬ মাস বাজারে কচুর পোপা পাওয়া যায় । গতকালও আমি খেয়েছি । হয়তো আজকেও চলবে, লাঞ্চ আওয়ারে কেউ আমার অফিসে চলে আসলে খেতে পারবেন ।



আচ্ছা এমন তরকারী দেখে জিবে পানি আসবে না সেটা কোন বাঙ্গালী ?

[কিছু ছবি চুরি করা হল গু-মামুর এ্যালবাম থেকে ]

বিষয়: Contest_priyo

৩০৯৪ বার পঠিত, ৫৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

321567
২১ মে ২০১৫ দুপুর ০১:৪০
ছালসাবিল লিখেছেন : Big Grin আপনাকে প্রতিযোগীতার সবথেকে শেষের যে প্রইজ সেটা দেয়া হোলো চাচজান Wave Big Grin Big Hug I Don't Want To See Tongue
২১ মে ২০১৫ দুপুর ০২:২৭
262640
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : যাক বাবা, একজন মডু চাচার স্বাক্ষাৎ পেয়ে ভালই হল । চাচা ভাতিজা যেখানে কচু তরকারী সেখানে । Applause Applause
২১ মে ২০১৫ সন্ধ্যা ০৬:০৭
262687
ছালসাবিল লিখেছেন : মদু MOney Eyes মদু আমি নই চাচাজান Angel আমি তো আপনার ভাতিজা Love Struck
321569
২১ মে ২০১৫ দুপুর ০১:৪২
ছালসাবিল লিখেছেন :


২১ মে ২০১৫ দুপুর ০২:২৯
262641
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : মুরগীটি বলতেছে এখন সবাই যখন কচু খাওয়া শুরু করতে আমি বেঁচে যাব । হা হা ...
২১ মে ২০১৫ সন্ধ্যা ০৬:০৮
262688
ছালসাবিল লিখেছেন : জিনাহ্ Love Struck Smug মুরগি বোলছে ধন্যবাদ চাচাজী Tongue
321573
২১ মে ২০১৫ দুপুর ০১:৪৮
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
২১ মে ২০১৫ দুপুর ০২:৩০
262644
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আপনাকেও আন্তরিক ধন্যবাদ ।Good Luck
321578
২১ মে ২০১৫ দুপুর ০২:০১
জেদ্দাবাসী লিখেছেন : কচুর পোপা খেতে মজা,কচুর কচি পাতাও খুব টেস্ট রানতে জানলে। ঠিক বলেছেন 'আল্লাহপাক মানুষের খাদ্য হিসেবে যেগুলো পাঠিয়েছেন সেগুলোতে মানবদেহের জন্য রোগ প্রতিরোধের ক্ষমতা দিয়েই পাঠিয়েছেন'
জাযাকাল্লাহ খায়ের
২১ মে ২০১৫ দুপুর ০২:৩১
262646
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : সুন্দর মন্তব্যের জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ ।Good Luck
321580
২১ মে ২০১৫ দুপুর ০২:৩৮
আফরা লিখেছেন : আমি প্রচুর সবজী খাই কিন্তু কঁচু জাতীয় কিছু খেলে গলা চুলকায় ।

'আল্লাহপাক মানুষের খাদ্য হিসেবে যেগুলো পাঠিয়েছেন সেগুলোতে মানবদেহের জন্য রোগ প্রতিরোধের ক্ষমতা দিয়েই পাঠিয়েছেন' আর যে গুলো হারাম করেছেন সে গুলো মানব দেহের জন্য ক্ষতিকারক ।

লেখা ভাল হয়েছে ।ধন্যবাদ

২১ মে ২০১৫ বিকাল ০৪:১৫
262667
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : ছোটকালে কচু খেলে যদি বলতাম গলা চুলকায় তখন বলা হত যারা মিথ্যা কথা বলে কচু খেলে তাদেরই গলা চুলকায় । তাই গলা চুলকালেও চুপ করে থাকা ছাড়া উপায় ছিলনা । আপনার সাথে একমত যে আল্লাহপাক যেগুলো হারাম করেছেন তা মানব দেহের জন্য ক্ষতিকর । আপনাকে আন্তরিক ধন্যবাদ ।Good Luck
321585
২১ মে ২০১৫ দুপুর ০২:৫৬
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : পড়ার সময় জিভে পানি এসে গেছে। ধন্যবাদ।
২১ মে ২০১৫ বিকাল ০৪:১৬
262668
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আমার অফিসে চলে আসলেই পারতেন । আমি কিন্তু আজকের জন্য দাওয়াতটা পোষ্টেই দিয়ে রেখেছিলাম ।Good Luck
321588
২১ মে ২০১৫ দুপুর ০৩:০০
বুসিফেলাস লিখেছেন : আমারও ভাল লাগে এটা মন্দ না।
২১ মে ২০১৫ বিকাল ০৪:১৮
262669
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : কচু পাতার পানি কিন্তু ভাল নয় ।Angel
321591
২১ মে ২০১৫ দুপুর ০৩:২৬
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আমার অপ্রিয় কচুর যাবতীয় উপস্থাপনা আপনি করেছেন!!!


আমি আপনাকে পুরনো একটি বাজারের লিস্ট উপহার দিচ্ছি
এখানে কচু জাতিয় কিছু পাওয়া না গেলে কর্তৃপক্ষ দায়ী নয়!!!

কচু আমার অপ্রিয় হলেও আমার স্ত্রী কচুর কচি পাতা ঝাল দিয়ে রান্না করে খেতে খুবই পছন্দ করে....! সেই সুবাদে মাঝেমধ্যে খাওয়া হয় আর কি!!!!

লেখার গাতুনি চমৎকার হয়েছে ধন্যবাদ।
২১ মে ২০১৫ বিকাল ০৪:৩৫
262670
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আপনার অপ্রিয় জানলে পোষ্টটি দিতাম না। এমন কি ক্কতি হত কচু মার্কা পোষ্টি না দিলে। তবে আপনার স্ত্রীর পছন্দ জেনে শান্তনা এটুকুই যে যাক বাইরে সমর্থন না পেলেও অন্তত ঘরে সমর্থন পেয়েছি।
আরে আপনার দেয়া কবিতাটিতো আমার ঘরনীর লেখা চিঠি!!!
২১ মে ২০১৫ সন্ধ্যা ০৬:২৯
262693
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : শান্তনা পেয়ে যাওয়াতে আর বেশি কিছু বললামনা.....!!! পোস্টটি প্রতিযোগীতায় যুক্ত করে দিন প্লিজ।
321597
২১ মে ২০১৫ বিকাল ০৪:১৬
মুজাহিদ হোসাইন সজিব লিখেছেন : ভাইয়া আপনার প্রিয় খাবার এবং আমার প্রিয় খাবার এক হলো কি করে, নিশ্চয়ই কোন ষড়যন্ত্র আছে।
২১ মে ২০১৫ বিকাল ০৪:৫১
262673
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : প্রিয় ভাইয়ার প্রিয় খাবার ছোট ভাইরও প্রিয় হবে এতে অবাক হবার কিছু নেই। Good Luck
১০
321604
২১ মে ২০১৫ বিকাল ০৫:০১
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম ।

আমাকেও যদি কেউ প্রশ্ন করে প্রিয় সম্পর্কে আমিও থমকে যাই কেনো জানি একক কোন নির্বাচন করতে পারি না । Worried

আমার নানাবাড়ি এলাকায় কচুর পোপা কচুর লতি বলে । ওল কচু, মান কচু, দুধ কচু , কচুর লতি, কচু শাক, কচুর ছড়া, কচুর ডগা কচুর আছে বহুমুখী রন্ধনপ্রক্রিয়া , স্বাদে অতুলনীয় এবং পু্ষ্টিমানে সমৃদ্ধ! Cook

ছোটবেলায় কচু খেতে গেলে ভয় লাগতো, ভুলেও বলতাম না যদি কখনো গলা চুলকাতো! কারন তাহলে ঝগড়াটে উপাধি গ্রহন করা লাগতো! তাই লুকিয়ে লেবুর রস বা আচার খেতাম! Hot Give Up I Don't Want To See

সংসার জীবনে প্রবেশের পর আমাদের দুজনেরই কচু প্রজাতির সবজি অত্যন্ত প্রিয়! তবে আমার উনি কচুর খাওয়ার আগে বিশাল সাইজের একপিস লেবু নিয়ে ভাতের উপর কচলাতে থাকেন ... Cool

আপনার প্রিয়তে কচু আছে জেনে এবং এ নিয়ে পোস্ট পড়ে খুবি ভালো লাগলো! আন্তরিক ভাবে আপনার সফলতা কামনা করছি!শুভকামনা জানবেন! Good Luck
২১ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৩৯
262696
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আপনারা এভাবে ভোট দিতে থাকলে তো আমি ফাষ্টু হয়ে যাবো । Good Luck Happy
২৮ মে ২০১৫ দুপুর ০১:০৭
264301
সরোজ মেহেদী লিখেছেন : আপনার নানা বাড়ী কুমিল্লায় নাকি! ’কচুর লতি'
২৮ মে ২০১৫ রাত ১০:৫০
264422
সাদিয়া মুকিম লিখেছেন : গাজিপুর!
১১
321607
২১ মে ২০১৫ বিকাল ০৫:০৫
ইবনে হাসেম লিখেছেন : অনেকদিন পর এলুম ব্লগে। আসলে খুবই ব্যস্ত দিন কাটছে। আপনার লিখাটা ভালো লেগেছে বলে সময় না থাকলেও ইন করলাম। একটু থ্যাঙ্কু জানাবোনা এতোটা কৃপণ তো নই। যাক, লিখাটা দারুন হয়েছে, একদম সাহিত্যিক সাহিত্যিক ভাব আছে যে। মডু মামাদের দৃষ্টি আকর্ষণ করছি। আমার চাটিগাঁ ভাই যেন পুরুষ্কার অবশ্যই পায়। শেষ কথা, কচুর অনেক তরকারী আমারও প্রিয়। তবে আপনি যে লম্বা লিস্ট দিয়েছেন তার অর্ধেক হবে হয়তো।
২১ মে ২০১৫ বিকাল ০৫:৪১
262679
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম ইবনে হাসেম ভাইয়া । আপনাকে আমরা মিস করি! আশাকরি ব্যস্ততার মাঝে এভাবে হলেও একটু উঁকি দিবেন।
২১ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৪১
262697
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : কষ্ট করে লগিং করে সুন্দর উৎসাহ মূলক মন্তব্য করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি ।
সবাই দেখি আপনাকে ব্লগে খুজে । কষ্ট করে হলেও মাঝে সাঝে ঢু মারিয়েন ।
Good Luck Good Luck
১২
321623
২১ মে ২০১৫ বিকাল ০৫:৪৫
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : পেয়াঁজু দিয়ে রান্না করা তরকারী তো বোধ হয় কোনদিন খেতে পারেন নি। তার পরেও সেই খাবারের প্রতি আন্নের আকর্ষণের কথা ফাঁস হয়ে গেছে। যদিও বা আন্নে অত্র ব্লগে পেয়াঁজু দিয়ে রান্না করা তরকারীর বর্ণনা করেন নি গ্যাঞ্জাম লেগে যাওয়ার আশংকায়।
২১ মে ২০১৫ সন্ধ্যা ০৬:২৬
262692
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : পেয়াঁজু দিয়ে তরকারি খাওয়া না হলেও পেয়াঁজু গরুর মাংসের জোলের সাথে ভিজিয়ে খেয়েছি.... এবং ভিন্ন রকম স্বাদ পেয়েছি!!! Waiting Rolling on the Floor Angel Crying
২১ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৪২
262698
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আমার কেমন জানি সন্দেহ হচ্ছে যেদিন আমার অফিসে পেয়াঁজুর তরকারী আসবে সেদিন আমি কোন না কোন গ্যাঞ্জাম লাগাই দিবেন ।Don't Tell Anyone
১৩
321643
২১ মে ২০১৫ সন্ধ্যা ০৬:৫৩
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : ভাইয়া আপনার খাবারের আইটেম দেখে লোভ লাগতেছে, কিনতু আমি কচু, কচুর পুল (পোপা), লতি এগুলু খাইতে পারিনা, আমার গলা চুলকায়....
আপনার লিখাটা খুব ভাল হয়েছে, ধন্যবাদ আপনাকে
২১ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৪৯
262702
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : কোন সমস্যা নেই, সবাই সমান তালে খেতে শুরু করলে তো কচু আমদানী করতে হবে ।
১৪
321651
২১ মে ২০১৫ সন্ধ্যা ০৭:১৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : কচু জাতিয় খাবার আমার সবচেয়ে অপ্রিয়!!!
কচু আমি খাইনা। কচু খাইলে গলাও চুলকায়। কচুতে ক্যালসিয়াম অক্সালেট নামে পদার্থ কিছু মানুষের জন্য এলার্জিক। আমি তাদের একজন।
২১ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৫২
262703
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : কোন সমস্যা নেই, সবাই সমান তালে খেতে শুরু করলে তো কচু আমদানী করতে হবে ।<:-P <:-P
আপনি বেশী করে না দাওয়াতী মেজবানের গোস্ত খায়েন ।Good Luck
২১ মে ২০১৫ রাত ০৮:০৯
262713
সাদিয়া মুকিম লিখেছেন : কচু খেলে ঝগড়াটেদের গলা চুলকায় তাহলে এই গোমড় ফাঁক হয়ে গেলো!সকল দোষ তাহলে ক্যালসিয়াম অক্সালেট এর! Tongue
২১ মে ২০১৫ রাত ১০:৪৪
262734
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ঝগড়াটা বাধায় কে???????????
১৫
321657
২১ মে ২০১৫ সন্ধ্যা ০৭:২২
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু ভাইয়া! আহঃ কি যে কইলেন বদ্দা এখনই খেতে ইচ্ছে করছে.........।
২১ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৫৩
262705
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : ওয়ালাইকুম সালাম । অসুবিধা নেই তো ঝটপট রান্না করে খেয়ে ফেলাম ।<:-P <:-P
১৬
321672
২১ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৫০
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : প্রথমে আফসুস করে নেই খাবার দেখতে পাচ্ছি কিন্তু খেতে পারতাছি না।
আপানর রুচি কেমন ভাইজান ? কয় প্লেইট খাবার খেতে পারেন ?
২১ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৫৬
262709
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : শুধু কি আমার জন্য পরিবেশন করেছি ? আমি জানতাম আমার শাহীন ভাই আসবে খেতে .....<:-P <:-P
১৭
321676
২১ মে ২০১৫ রাত ০৮:০৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : প্রতিযোগিতায় কিন্তু আপনি অংশই নিচ্ছেননা!!! পোষ্ট দেওয়ার সময় নিচের মেন্যু থেকে প্রতিযোগিতা সিলেক্ট করতেই ভুলে গিয়েছেন!!!
২১ মে ২০১৫ রাত ০৯:১১
262723
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : সত্যি বলছি সবুজ ভাই, আমি প্রতিযোগিতা সিলেক্ট করেছিলাম। মনে হয় এডিট করতে গিয়ে পুনরায় সিলেক্ট করা হয়নি...... Crying Crying)) Crying
১৮
321695
২১ মে ২০১৫ রাত ০৯:৩১
সিকদারর লিখেছেন : আস্-সালামু-আলাইকুম ওয়া রহমতুল্লাহ। সুন্দর তথ্য বহুল লেখা । এই জন্যই আপনি এত লক্ষি মানুষ কারন কচু শাকের অপর নাম লক্ষি শাক ।
২১ মে ২০১৫ রাত ০৯:৪৭
262730
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : ছোট কালে গ্রামে দেখেছি কারো বাড়িতে লক্কী শাক রাধলে আশপাশের সব বাড়িতে বিলি করা হত।
আপনাকে আন্তরিক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।Good Luck
১৯
321706
২১ মে ২০১৫ রাত ১০:৪২
আবু তাহের মিয়াজী লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু ।
ভাই আমার প্রিয় খাবার এবং আপনার প্রিয় খাবার । এক হয়ে গেলাম.......
Rose Rose Thumbs Up Thumbs Up
২১ মে ২০১৫ রাত ১০:৪৯
262735
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : দুইয়ে দুইয়ে যখন চার মিলে গেল তাহলে আর ঠেকায় কে ?
<:-P <:-P
২০
321832
২২ মে ২০১৫ দুপুর ০৩:৪৮
আহসান সাদী লিখেছেন : ভাইয়া, সব ধরণের খাবার বিষয়ে আপনার যে দৃষ্টিভঙ্গি এবং মৌসুমী ফসল নিয়ে যেটি বললেন আমি এগুলোর সাথে হান্ড্রেড পার্সেন্ট একমত। যেই সিজনে যেই এলাকায় যেই ফল-ফসল ফলে, সেই সিজনে সেই এলাকার লোকদের জন্যে এটা রোগ প্রতিষেধক এবং জ্বালানী। এই সহজ বিষয়টা বেশীরভাগ মানুষই সম্ভবত জানে না। আপনাকে ধন্যবাদ। আলহামদুলিল্লাহ, আল্লাহ কত নিয়ামতে আমাদের ডুবিয়ে রেখেছেন।

কোনো একটি বা দুটি খাবারকে প্রিয় হিসেবে বাছাই করা আসলেই কঠিন। এখানেও আপনার সাথে একমত। অনেক ছেলেমেয়ে এটা খাইনা/ওটা খাইনা বলে সভ্যতার ধাপ উন্নীত করতে পারে কি না আমি জানি না তবে ভাই আমি নিজে এই দোষে দুষ্ট। যেমন মাছের কথাই বলি। হাতেগোণা চার-পাঁচ রকমের মাছা ছাড়া অন্য মাছ আমি খেতে পারি না। এই গুটিকয় মাছে মধ্যে আবার বেশীরভাগই হলো সামুদ্রিক মাছ। কচুর কথা বললেন, ও আমি মন হয় জীবনেও খাইনি! আল্লাহ ক্ষমাকরুন।

আপনার লেখা অসম্ভব ভালো লেগেছ। এই লেখাটার পুরস্কার প্রাপ্তিতে মডারেটরদের বরাবরে আমার সুপারিশ থাকলো।
২৩ মে ২০১৫ রাত ১১:৪৬
263199
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আপনি আরো সুন্দর করে বললেন, ''যেই সিজনে যেই এলাকায় যেই ফল-ফসল ফলে, সেই সিজনে সেই এলাকার লোকদের জন্যে এটা রোগ প্রতিষেধক এবং জ্বালানী''।
আমার মনে হয় প্রকৃতিগতভাবে কেউ কোন খাবার খেতে অনিহা প্রকাশ করলে তাকে সেটা খাওয়ানোর ব্যাপারে জোর করা উচিত নয়। হতে পারে সেই খাবারের উপাদানটি তার শরীরের জন্য প্রয়োজন নেই। অথবা ঐ উপাদানটি তার শরীর ভিন্ন সোর্স থেকে কালেকশান করে নিচ্ছে।
আবার খাদ্যোউপাদাগুলো মানব শরীরে খরছ করার ব্যাপারেও মেধার মাত্রার উপর নির্ভর করতে পারে।
আচ্ছা একটি ব্যাপার বুঝতে পারতেছিনা আপনি জীবনে কচু না খেতে পারার কারন কি।
আপনার সুপারিশের জন্য মোবারকবাদ থাকল।
Good Luck
২১
321881
২২ মে ২০১৫ রাত ১০:০১
বৃত্তের বাইরে লিখেছেন : মায়ের হাতের রান্না করা সব খাবার আমার পছন্দ। কোনো খাবারে বাছাবাছি নেই। অন্য কারো হাতের তরকারীর চেহারা দেখতে খারাপ হলে সেটা প্রিয় হলেও খাইনা। ভালো লাগলো আপনার প্রিয় খাবারের পোস্ট Good Luck Rose
২৪ মে ২০১৫ দুপুর ১২:০৮
263250
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আমার মনে হয় মায়ের হাতের যে কোন কিছু আলাদা মনে হওয়ার পিছনে কোন তাত্বিক কারণ থাকতে পারে।
সেই উদর থেকে শুরু করে আতুরঘর এবং মায়ের বুকের দুধের সাথে মায়ের শরীরের গন্ধের সাথে একাকার হয় যাওয়া মায়ের হাতের রান্নাসহ যে কোন কিছু স্বাদ লাগার কারণ, এটা আমার ধারণা।
এমন কি মা যদি ছেলের জন্য বিদেশেও কিছু পাঠায় তাহলে সেখানেও ছেলে মায়ের হাতের স্পর্শ ও মায়ের গন্ধ(খুশবো) পেতে পারে।
আপনাকে আন্তরিক ধন্যবাদ। Good Luck
২২
321936
২৩ মে ২০১৫ রাত ০২:৫০
আব্দুল গাফফার লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় বাহার ভাইয়া । অসাধারণ !সুন্দর গুছিয়ে লেখেছেন। আপনার অধিকাংশ কথার সাথেই সহমত পোষণ করছি । দীর্ঘ দিন প্রবাসে তাই ইচ্ছা থাকলেও দেশের প্রিয় সবজি গুলো খাওয়া হয়না। তবে কিছু কিছু সবজি দেশ থেকে এখানে আসে যেমনঃ কাকরুল,কচু,কচুর লতি,ছড়া ছোট আলো কোনটাই বলতে পারেন মিস হয়না । অনেক প্রিয় সবজির মধ্য কচু আমারো অনেক প্রিয় বিশেষ করে কচুর লতি কচুর ছড়া সপ্তাহে দুই/এক দিন রান্নায় থাকবেই ।অনেকের মত আমার কোনও সবজিতে অনীহা নেই আল্লাহামদুলিল্লাহ ।আল্লাহপাক মানুষের জন্য যে খাবার গুলো হালাল করেছেন সেগুলো সব আমি খেতে পারি তবে ঢেরসটা একটু বেশি প্রিয় । অনেক ধন্যবাদ প্রিয় বাহার ভাইয়া ।
২৫ মে ২০১৫ রাত ১১:৫৭
263642
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : সবজি খাওয়া নিয়ে আপনার সুন্দর অনুভুতি ব্যক্ত করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ। Good Luck
২৩
322505
২৫ মে ২০১৫ রাত ১০:৩৬
মোহাম্মদ লোকমান লিখেছেন : ভাই, কচু আমিও মজা করে খাই।
প্রতিযোগীতায় সাফল্য কামনা করছি।
২৫ মে ২০১৫ রাত ১১:৫৮
263644
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : সাফল্য কামনা করার জন্য আপনাকে ধন্যবাদ। Good Luck
২৪
322735
২৬ মে ২০১৫ রাত ১০:৩৫
আওণ রাহ'বার লিখেছেন : Eat Eat Eat
২৭ মে ২০১৫ সন্ধ্যা ০৬:১৬
264086
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : <:-P <:-P <:-P

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File