আমরা পারদ বা মার্কারী খাচ্ছি পরিমাণের চেয়ে বেশী

লিখেছেন লিখেছেন চাটিগাঁ থেকে বাহার ১৫ নভেম্বর, ২০১৪, ১২:১৫:২৫ দুপুর



মার্কারী বা পারদ একটি প্রাকৃতিক উপাদান। পারদ কখনো ধ্বংস হয় না। ব্যবহার পরিবর্তন হলেও পারদ প্রকৃতিতে থেকে যায়। বিশ্বে প্রতিবছর ২০ হাজার টনের মতো পারদ ব্যবহৃত হয়। এর প্রায় ৭০ শতাংশই মানুষের বিভিন্ন কার্যকলাপে ব্যবহৃত হয়ে প্রকৃতিতে ফিরে আসে। কয়লা পোড়ানোর মাধ্যমে পারদের সৃষ্টি হয়।

মানবস্বাস্থ্যে পারদের সহনীয় মাত্রা হচ্ছে ১ পিপিএম।

এরমাত্রা বেশী হলে বিভিন্ন জটিল রুগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে ।

এবিষয়ে বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ ডা. উৎপল দাশ বলেন, পারদ একটি মারাত্মক রকমের প্রাকৃতিক উপাদান। জনস্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। পারদের ফলে স্কিন ক্যান্সার, কিডনি অকেজো হওয়া, লিভারের কর্মক্ষমতা কমে যাওয়া, গর্ভবতী মায়েদের বিকলাঙ্গ শিশুর জন্ম দেয়া, দৃষ্টি ও শ্রবন শক্তি এবং স্মৃতি শক্তি লোপ পাওয়ার ঘটনা ঘটে।

এই পারদ আমরা কিভাবে বেশী খাচ্ছি ? মাছ খাওয়ার মাধ্যমেই আমরা পারদ খাচ্ছি ? কিভাবে ?

প্রথমতঃ মাছের খাদ্যে পারদ থাকে । ফলে মাছ খাওয়ার মাধ্যমে আমরা পারদ খাচ্ছি । যেখানে মানবস্বাস্থ্যে পারদের সহনীয় মাত্রা হচ্ছে ১ পিপিএম। সেখানে চট্টগ্রামের মাছে ৫৫ পিপিএম পারদের উপস্থিতি পাওয়া গেছে।

এনভায়রনমেন্ট এন্ড স্যোসাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) চট্টগ্রামের মাছের উপর জরীপ এবং পরীক্ষা চালিয়ে মাছে বিপুল পরিমাণ পারদের উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হয়েছে। বিশেষ করে বিভিন্ন প্রকল্পে চাষাবাদ করা মাছে পারদের উপস্থিতি সবচেয়ে বেশী। পুকুর এবং দীঘির বড়, ছোট এবং মাঝারী তিন ধরনের মাছেই পারদের উপস্থিতি আশংকাজনক বলেও সমীক্ষার বরাত দিয়ে ইএসডিও’র সাধারণ সম্পাদক ড. হোসেন শাহরিয়ার দৈনিক আজাদীকে জানিয়েছেন। তিনি জানান, পুকুর ও দিঘীর মাছে পারদের এই উপস্থিতি জনস্বাস্থ্যের জন্য বড় ধরনের হুমকি।

সূত্র: দৈনিক আজাদী

বিষয়: বিবিধ

৩৬৬৫ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

284403
১৫ নভেম্বর ২০১৪ দুপুর ১২:২০
284406
১৫ নভেম্বর ২০১৪ দুপুর ১২:৩০
কাহাফ লিখেছেন :
'পারদ' নিয়ে তথ্যবহুল সুন্দর লেখার জন্যে ধন্যবাদ ও জাযাকাল্লাহ আপনাকে!
ভয়াবহ চিন্তার বিষয়- মাছে পারদের মাত্রাতিরিক্ত উপস্হিতি!! এখন কী মাছ খাওয়াই ছেড়ে দিতে হবে!! Praying
১৫ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:২৭
227681
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : মাছ খাওয়া ছেড়ে দেয়া সম্ভব নয়, মাছের খাদ্যে পারদের পরিমাণ কমানোর বৈজ্ঞানিক পন্থা বের করতে হবে । সরকারকেই এগিয়ে আসতে হবে । ধন্যবাদ আপনাকে ।Good Luck
284410
১৫ নভেম্বর ২০১৪ দুপুর ১২:৪১
প্রবাসী যাযাবর লিখেছেন : মাছের দেহ থেকে কিভাবে এই অতিরিক্ত পারদ নামিয়ে ফেলা যায়, তার জন্য গবেষণামূলক ব্যবস্থা নেয়া উচিত । সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছি । অনেক ধন্যবাদ
১৫ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:২৯
227682
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আমার মনে হয় সরকারকে এগিয়ে আসা উচিত । ধন্যবাদ আপনাকে ।Good Luck
১৫ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:১২
227701
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এটা মাছের দেহ থেকে কমান সম্ভব নয়। যেটা সম্ভব তা হচ্ছে কলকারখানার বর্জ্য সরাসরি নদি বা সাগলে না ফেলে সেটা প্রক্রিয়াজাত করা।
284412
১৫ নভেম্বর ২০১৪ দুপুর ১২:৫৪
ফখরুল লিখেছেন : অনেক তথ্যবহুল ও উপকারি লেখা। ধন্যবাদ বাহার ভাইLove Struck এখন আমরা মাছে ভাতে বাংলাদেশী। এই সমস্যা থেকে উত্তরনের উপায় আছে কি ?
১৫ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:১৮
227704
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : মাছে-ভাতে বাঙ্গালী এই ‍উপমা থেকে উত্তরনের চেষ্টা না করে পারদ কিভাবে কমানো যায় সেই গবেষণা করতে হবে । ধন্যবাদ আপনাকে ।Good Luck
284466
১৫ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:৫০
বড়মামা লিখেছেন : সুন্দর ভালো লগলো আপনাকে অনেক ধন্যবাদ । সুন্দর ভালো লগলো আপনাকে অনেক ধন্যবাদ ।
284500
১৫ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:১৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমরা এখন বিষ খেতেখেতে বিষ প্রুফ হয়ে গিয়েছি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File