Roseফকিন্নিরপুতরাRoseআছে এবং থাকবে আমাদের হৃদয়ের কন্দরে

লিখেছেন লিখেছেন চাটিগাঁ থেকে বাহার ২২ মে, ২০১৪, ০৯:০৪:০৫ রাত

সম্প্রতি একজন নাট্যভিনেতার নাটকের একটি ডায়ালগ নিয়ে বিশ্বময় বাংলাদেশীদের মাঝে প্রচন্ড ক্ষোভ বিরাজ করছে ।

উক্ত নাট্যাভিনেতা প্রবাসীদের ফকিন্নিরপুত বলে তুচ্ছ তাচ্ছিল্য করতে চেষ্টা করেছে।

এ প্রসঙ্গে আমার কিছু বলার আছে ।

প্রবাসী এবং আমরা দেশবাসী যারা দেশের ভিতর অবস্থান করছি তাদের মধ্যে কোন পার্থক্য আমি দেখতে পাচ্ছিনা। বাংলাদেশে খুব কম পরিবার আছে যাদের ভাইবেরাদর আত্বীয়স্বজন কেউ না কেউ বিদেশে নেই।

প্রবাসীদের পাঠানো রেমিটেন্স যদি কোন সময় ঘাঠতি দেখা যায় তখন দেশের অভ্যন্তরে অর্থনৈতিক কাঠামো দূর্বল হয়ে পড়ে। রিজার্ভফান্ড নির্দিষ্ট পরিমানের নীচে নেমে আসলে আমদানীর ক্ষেত্রে বড় ধরনের বাধার সম্মুখীন হয় দেশ । তখন অর্থমন্ত্রী থেকে শুরু করে প্রধানন্ত্রী, প্রসিডেন্ট পর্যন্ত প্রবাসীদের বিশেষভাবে অনুরোধ করে দেশে ব্যাংকিং সেক্টরের মাধ্যমে রেমিটেন্স পাঠাবার জন্য । আর প্রবাসীদের রেমিটেন্সের মাধ্যমে যখন রিজার্ভফান্ড পর্যাপ্ত বা টার্গেটের চেয়ে বেশী হয় তখন কর্তাব্যক্তিরা বড়গলায় বলে দেশে এখন রেকর্ড পরিমান রিজার্ভ বিদ্যমান। এটাতো প্রবাসীদেরই কল্যানে সম্ভব হয়।

প্রবাসীদেরকে রেমিটেন্স পাঠাতে উদ্ধুদ্ধ করার জন্য বিভিন্ন সময় সরকারের পক্ষ থেকে প্রনোদনা প্যাকেজ ঘোষনা করা হয়।

এরপর আসুন প্রবাসীদের প্রতি আমরা কতটুকু ঋনী তা দেখি।

বাংলাদেশের এমন কোন নেতা, অভিনেতা বলতে পারবে যারা বিদেশে গিয়ে বিশেষকরে মধ্যপ্রাচ্যে প্রবাসীদের কোন হাদিয়া তোহফা গ্রহন করেনি ? তাহলে তাদেরকে কেন এই অবহেলা ?

বাংলাদেশের এমন কোন সামাজিক, ধর্মীয়, রাজনৈতিক কৃষ্টি-কালচার অনুষ্ঠিত হয়না যেগুলোর মধ্যে প্রবাসীদের অনুদান থাকেনা। বিশেষকরে গণমানুষের অনুষ্ঠানসমূহ ।

আরে তোমাদের অভিনয়করা নাটক দেখার জন্য আমরা যে টিভি কিনি তাও ঐ প্রবাসীদের টাকায় কিনা । বাংলাদেশে যখন টিভি অনেক দামী ছিল তখন এই প্রবাসীরাই বিদেশে থেকে আসার সময় অন্যান্য অনেক দামী দামী জিনিসের সাথে টিভিও নিয়ে আসতো । সেই টিভিতে আমরা নাটক দেখি বলেই আপনারা আজ অভিনেতা ।

প্রবাসীরা নির্দিষ্ট কোন দলের মধ্যে সীমাবদ্ধ নেই। বাংলাদেশে যতটা দল আছে প্রবাসীরাও ততটা পরিবারের সাথে সম্পর্কিত । প্রবাসীরা আমার ভাই, আমার চাচা, আমার মামা, আমার ফুফা । আমার ভাই যদি ফকিন্নির পুত হয় আমি কি লাটসাহেবের ছেলে ? আমাদের মা তো একজনই ।

যারা নাটকসিনেমাগুলো সেন্সর করেন ওরা কি দায়িত্বজ্ঞানহীন লোক ? আর পরিচালক, প্রযোজক ?

পরিশেষে প্রাণের চেয়ে প্রিয় প্রবাসী ভাই এবং বোনদের বলতে চাই, আপনারা আছেন বাংলাদেশের আপামর জনতার হৃদয়ের কন্দরে । আপনাদেরকে আমরা প্রচন্ড রকমের ভালবাসি । Big Hug Big Hug

Rose

Roseপ্রবাসীদের জন্য মন কাঁদে...

Good Luck

বিষয়: বিবিধ

১৫৭৮ বার পঠিত, ২৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

224793
২২ মে ২০১৪ রাত ০৯:২১
বড়মামা লিখেছেন : যেই সালায় প্রবাসীদের গালি দেয় তার মুখে
সবাই থুতু দেন ।
২২ মে ২০১৪ রাত ০৯:৫৯
172054
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : মন্তব্যের জন্য ধন্যবাদ ।Good Luck
224797
২২ মে ২০১৪ রাত ০৯:৩৩
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ভাই আপনার অন্তরিকতামূলক লিখা আমার অন্তরে লেগেছে ,,অনেক ধন্যবাদ। প্রবাসীরা দেশকে বেশি ভালো বসে যার অন্যতম প্রমান এই ব্লগের ব্লগারা যারা দেশ নিয়ে বেশি লিখে।
২২ মে ২০১৪ রাত ১০:০১
172056
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : কয়েকদিন থেকে নিজেকে অপরাধী অপরাধী মনে হচ্ছিল । আপনি প্রবাসীদের জানিয়েদিন আপনাদের স্থান আমাদের হৃদয়ের কন্দরে ।Good Luck
224821
২২ মে ২০১৪ রাত ১০:১৭
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
২৩ মে ২০১৪ সকাল ০৯:৩৭
172139
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আপনাকেও আন্তরিক ধন্যবাদ ।Good Luck
224829
২২ মে ২০১৪ রাত ১০:৩০
তীর্যক১০ লিখেছেন : অনেক ধন্যবাদ ।
২৪ মে ২০১৪ সকাল ১০:৩৭
172450
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আপনাকেও ধন্যবাদ ।Good Luck
224831
২২ মে ২০১৪ রাত ১০:৩০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : প্রবাসিদের কষ্টের টাকা এই তথাকথিত সংস্কৃতিকর্মিরা থাইল্যান্ড এর মত জায়গায়তে শুটিং এর নামে নষ্ট করে। এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা ও সামাজিক বয়কট করা দরকার।
২৪ মে ২০১৪ বিকাল ০৪:১৬
172563
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আমি বুঝতে পারছিনা পরিচালক, প্রযোজকরা এত দায়িত্বজ্ঞানহীন হয় কি করে । দেশের সিংহভাগ মানুষ যাদেরকে প্রানের মাঝে রাখে তাদেরকে নিয়ে এ কেমন আচরন !!!
224832
২২ মে ২০১৪ রাত ১০:৩৩
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : আমরা এর তীব্র নিন্দা জানাই। নাট্য পরিচালকের ক্ষমা চাওয়া উচিত।
২৪ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৪৩
172645
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আপনার মন্তব্যের সাথে সহমত পোষন করছি ।Good Luck
224852
২২ মে ২০১৪ রাত ১০:৫৪
ফখরুল লিখেছেন : আমরা সৌদি প্রবাসী তাই ফকিন্নি,
আমরা আমাদের দেশের মানচিত্রকে বিশ্বের কাছে তুলে ধরি আমাদের মেধা আর যোগ্যতা দিয়ে। আমরা দারিদ্রতা থেকে নিজের পরিবার, সমাজ, এবং দেশের জন্য আপন জনদের ছেড়ে চলে আসি মরুর দেশে। আমরা প্রতিদিন ৫০ ডিগ্রী তাপমাত্রায় মাথার ঘাম পায়ে ফেলে পরিশ্রম করে নিজের জীবিকা সহ নিজের আপন জনদের জন্য জীবিকার জন্য সংগ্রাম করি। আমরা প্রিয়জনের আবদারের কাছে নিজের শখকে বিসর্জন দেই। আপন জনের চাওয়া পাওয়া কে অগ্রাধিকার দেই। আমরা নিজে ক্যারিয়ারের জন্য কতটুকু টা হয়তো বলতে পারবনা, তবে নিজের ছোট ভাইবোন, ছেলে-মেয়ের পড়ালেখার জন্য উদ্বুদ্ধ করি। দেশের অর্থনীতিকে শক্তিশালী করায় অনন্য ভুমিকা রাখি। তাই আমরা ফকিন্নি। যদি এই কাজ গুল করার জন্য আমাকে কেউ ফকিন্নি, বলে তাহলে আমি বুক ফুলিয়ে বলব হ্যাঁ আমি ফকিন্নি।
আমি ফকিন্নি।
আমি ফকিন্নি।
আমি ফকিন্নি।
আমি ফকিন্নি।
আমি ফকিন্নি।
আমি ফকিন্নি।
আমি ফকিন্নি।
২৪ মে ২০১৪ রাত ০৮:৫৯
172723
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আপনার মন্তব্যের কি জবাব দিব বুঝতে পারছিনা । আসলে ঐ একজনের জন্য আমরা দেশের বেশীর ভাগ মানুষ আপনাদের কাছে লজ্জিত ।Good Luck
224853
২২ মে ২০১৪ রাত ১০:৫৪
লোকমান লিখেছেন : আমরা প্রবাসীরাও আপনাদের খুব ভালোবাসী অনেক মিস করি। প্রবাসীদের হৃদয়ে রাখার জন্য ধন্যবাদ।
২৪ মে ২০১৪ রাত ১০:০৬
172751
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আপনাকেও আন্তরিক ধন্যবাদ ।Good Luck
224871
২২ মে ২০১৪ রাত ১১:৪০
আহমদ মুসা লিখেছেন : সাম্প্রতিকালে আমিও প্রবাসীদের নিয়ে চোট্ট একটি পোস্ট দিয়েছিলাম। আসলে নাটক সিনেমায় যেসব আবাল প্রবাসীদের ব্যাপারে নেতিবাচক অপপ্রচার চালায় তাদের ব্যাগ্রাউন্ট নিয়ে খোজ খবর নেয়া উচিত। কোন মায়ের গর্ভে তারা জন্ম গ্রহণ করেছে, কোন পিতা তাদের জন্ম দিয়েছে তাদেরও খোজ খবর নেয়া উচিত। হয়তো দেখা যাচ্ছে এসব ফালতু গার্বেজগুলোর জন্ম পরিচয়ও সন্দেহের উর্ধ্বে নয়।
হাজারো সালাম ও স্যলিউট জানাচ্ছি অন্তরের অন্তরস্তল থেকে পকিন্নীর ফুতদেরকে যাদের মাথার ঘাম পাতালে ফেলে রক্তঝড়া পরিশ্রম করে দেশ ও জাতির উন্নয়নে অবদান রাখছেন। বাংলা ডিকশনারীতে ফকিন্নীর-ফুত শব্দ যুগল হয়তো অদূর ভবিষ্যতে গর্ভ ও অহংকারের প্রতীক হিসেবে বিবেচিত হবে। যেমন আজ বিশ্বাসঘাতক মোনাফিকের চরিত্র বোঝানোর নবাব সিরাজদৌল্লার সেনাবাহিনী প্রধান মীর জাফর আলী খানের নামকে একটি গালি হিসেবে ব্যবহার করা হয়। ঠিক একইভাবেই তার বিপরীতক্রমে ফকিন্নীর ফুত হিসেবে দেশপ্রেমিকদের বোঝানো হবে আর তথাকথিত নাটকের কলাকৌশলীদের মীর জাফরের বংশধর হিসেবে চিহ্নত করা হবে।
২৫ মে ২০১৪ বিকাল ০৪:৩৭
173033
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আপনার জ্ঞানগর্ভ মন্তব্যের সাথে একমত পোষন করছি । ধন্যবাদ আপনাকে ।Good Luck
১০
224885
২৩ মে ২০১৪ রাত ১২:০৮
সিটিজি৪বিডি লিখেছেন : Amra probashi ra boto osohai....
২৯ মে ২০১৪ দুপুর ০১:২৩
174703
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আল্লাহ যেন প্রবাসীদের সাথে থাকেন আমরা সবসময় এই দোয়াই করি ।Praying Praying Praying
১১
224935
২৩ মে ২০১৪ সকাল ০৫:৪৭
বেদনা মধুর লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২৯ মে ২০১৪ দুপুর ০১:৩০
174708
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।Good Luck Good Luck Good Luck
১২
224936
২৩ মে ২০১৪ সকাল ০৫:৫৩
খন্দকার মুহাম্মদ হাবিবুল্লাহ লিখেছেন : প্রবাসীদের ঘামঝরা টাকায় দেশ চলে। এই প্রবাসীদেরকে ফকিন্নির পুত বলা মোশাররফ করিমের উচিত হয়নি। আর অভিনেতা আর পরিচালক দু জনেরই উচিত প্রবাসীদের কাছে এর জন্য ক্ষমা চাওয়া।
প্রবাসীদেরকে ফকিন্নির পুত বলে তিনি হয়ত বিদেশ যাওয়াকেই অনুতসাহিত করতে চেয়েছেন। দেশে কাজ করলে ভাল এই কথা হয়ত তিনি বুঝাতে চেয়েছেন। সেটা যদি হয় তাহলে তার বা তাদের উচিত যেসব নেতা নেত্রীর চুরির কারণে মানুষকে বিদেশ যেতে হচ্ছে টাকার জন্য সেইসব নেতানেত্রীদেরকে আগে ফকিন্নির পুত ডাকা। নেতারা যদি চুরি না করে তাহলে টাকার জন্য বিদেশ যেতে হয় না।
চোর নেতারাই আসলে ফকিন্নির পুত। প্রবাসীরা নয়।
৩১ মে ২০১৪ সকাল ১১:৪০
175299
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ।Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File