তুমি তোমার মেহমানদের যে ভাবে আপ্যায়ন কর তাতে তুমি সন্ত্যুষ্ট থেক।

লিখেছেন লিখেছেন সত্যলিখন ১৩ সেপ্টেম্বর, ২০১৫, ১২:৩৬:০২ রাত

তুমি তোমার মেহমানদের যে ভাবে আপ্যায়ন কর তাতে তুমি সন্ত্যুষ্ট থেক।



সন্ধার পর সাহেব নিয়ে পার্কে হাটছিলাম । এমন সময় আমার প্রানপ্রিয় হজে যাও্য়া বোন শিরিন আপার ফোন । পারভীন আপা , কেমন আছেন ? শুধু আপনার কথা ও আপনার ছবি ভেসে উঠে। আমি আলহামদুলিল্লাহ বলে উনার ও ভাইয়ের কথা জানলাম ।তখন বলেছেন , আপা কি ভীষন বালু ঝড় হচ্ছে আমাদের জন্য দোয়া চাইবেন । বাংলাদেশী অন্য বোনদের জন্য দোয়া চাইবেন ।

আমাকে ইসলামের জ্ঞান এর শিক্ষা দেওয়া শিক্ষক ও আমার প্রানপ্রিয় সন্মানিত বোন দিলারা আপা আর শিরিন আপার জন্য বার বার মনটা কান্দছিল । আমি তো আমার বেস্ট ফ্রেন্ড / ক্লোজ ফ্রেন্ড / জীবন সাথীর সাথে আমার প্রিয় /অপ্রিয় সব কথা শেয়ার করি ।তিনিও তদরুপ সারা দিনের ভীডিয় টেপরেকটার আমার কানের কাছে বাজান শুরু করেন ।

তাইআমি কথা বলার সময় সাহেব জিজ্ঞাসা করলেন কোন আপা ?

আমি কথার মাঝেই বললাম শিরিন আপা । শিরিন আপা আর উনার স্বামী রবিউল ভাইয়ের সাথে খুব বন্ধুত্ব। তাই সাহেব উনার আর আমার সুস্থ্যতার জন্য আপাকে আল্লাহর কাছে সাহায্য চাইতে বললেন । তা শুনেই বললেন , ভাইকে বলতে হবে না ,আমি আপনাদের কথা ভুলতে পারছি না ।

অনেক কথার মাঝেও আমার বোন শিরিন আপা উনার মায়ের সাথে আমি দেখা করতে আর উনার দাওয়াত দেওয়া জায়গায় আমি গিয়ে কোরবানের বা হজ্জের মাসের গুরুত্ব ও শিক্ষা আলোচনা করার জন্য আমাকে অনুরোধ করলেন। সেখানে তিনি দাও্যাতি কাজ সহ আল্লাহর কাজে মসগুল আছেন জানালেন । আমি হাজার ব্যাস্ততার মাঝেও শিরিন আপার ফোন করার খুশি তে আপার জন্য মন থেকে দোয়া করছি আর নিজে আল্লাহর ঘরের মেহমান না হয়ে পারার ব্যাথায় কান্দছিলাম আর হাট ছিলাম । সাহেব কে বললাম আল্লাহর আমাদের কে যেন করুল করেন তার জন্য দোয়া চাও ।

সকালে নেটে খরব দেখে আমার সকল মুসলিম হাজি ভাই বোন দের জন্য মন খারাপ লাগছিল । দিলারা আপার বাসায় ফোন করে জানলাম আপা ও ভাই অল্পের জন্য আল্লাহ রক্ষা করেছেন । কিন্তু আমার শিরিন আপার বাসার ফোন ও মক্কার নাম্বার কোনটাতে আমার বোণ কে পাচ্ছি না । কাল সন্ধ্যার কথা গুলো কানে বেজেই যাচ্ছে । যাবার দিন সকাল বেলায় এসে দেখা করে জরায়ে কত কান্না করে গেল । আমি অসুস্থ্য থাকায় সামান্য হাদিয়া বাসায় দিয়ে আসতে না পেরে হাতে দিয়ে বললাম ,শিরিন আপা সামান্য একটু উপহার ,সব গুছানো তাই বাসায় রেখে গেলেও কিছু হবে না । আমাকে বলল ,পারভীন আপা এই আমার হাতের ব্যগে রেখে আমি বুকে ঝরায়ে নিয়ে যাব । আমার কি যে আনন্দ লেগেছে ।সেই কথা আর উপহার গ্রহনের হাসি মুখটা। উনার বাবা ও হজ্জ করতে গিয়ে মারা যান । তাই আমার কাছে কত কথা আমানত রেখে গেলেন । এখন বোন্টি কেমন আছেন যদি জানতে পারতাম।



আল্লাহ তুমি সারাবিশ্বের তথা বাংলাদেশের সব হাজিরা তোমার সন্তুষ্টি অর্জনের জন্য তোমার মেহমান হিসাবে তমাড় ঘরে হাজির হয়েছেন। তুমি তোমার মেহমানদের যে ভাবে আপ্যায়ন কর তাতে তুমি সন্ত্যুষ্ট থেক। যারা তোমার ডাকে সাড়া দিয়েছেন উনাদের মেহমান হিসাবে জান্নাতুল ফেরদাউসের স্থ্যায়ী বাসিন্দা করেদিন । যারা আহত হয়েছেন উনাদের সুস্থ্যতা দান করে আরাফাতের ময়দান সহ সকল ফরজ কাজ আদায় করার তাওফিক দান করেদিন । বাকী যারা সুস্থ্য আছেন উনাদের হজ্জ কবুল করে তোমার আসমানী ও জমিনের সকল বালামসিবত থেকে রক্ষা করে দেশে ফিরে আসার তাওফিক দান করুন ।আমিন সুম্মা আমিন ইয়া গাফুরুর রাহিম ইয়া রাহমানুর রাহিম ।

বিষয়: বিবিধ

১৩৪৯ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

341341
১৩ সেপ্টেম্বর ২০১৫ রাত ০১:১৯
অপি বাইদান লিখেছেন : মেহমানদের আপ্যানের নামে ডেকে এনে যে ভাবে ছেঁচা দিয়েছেন.........., হায়! কই যাই??
১৩ সেপ্টেম্বর ২০১৫ রাত ০২:২০
282764
সত্যলিখন লিখেছেন : মক্কা দুর্ঘটনায় যে সকল হাজী সাহেব প্রাণ হারিয়েছেন তাদের জন্য সুসংবাদ

Click this link
341349
১৩ সেপ্টেম্বর ২০১৫ রাত ০২:১৮
341359
১৩ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৪:৩৭
কাহাফ লিখেছেন :
'আর যখন তারা কোন বিপদের মুখোমুখী হয়, তখন বলে- আমরা নিশ্চয় আল্লাহর জন্যই এবং নিশ্চিত ভাবেই তার কাছেই ফিরে যাব।'

শোকাব হ এই ঘটনায় শান্তনার জন্যে এ শিক্ষায় মুমিনদের জন্যে যথেষ্ঠ!
মালিক আল্লাহ,তুমি যথার্থ প্রতিদান দান কর,আমিন!!
341373
১৩ সেপ্টেম্বর ২০১৫ সকাল ০৫:০১
প্যারিস থেকে আমি লিখেছেন : আল্লাহ সকলকে উত্তম যাযা দান করুন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File