ামরা বন্ধুত্ব করব শুধু জান্নাতের যাবার বিনিময়ে

লিখেছেন লিখেছেন সত্যলিখন ০৪ এপ্রিল, ২০১৫, ১২:৩২:৫২ রাত

মুসলিম অন্য মুসলিম ভাইর সাথে এই কারণে বন্ধুত্ব স্থাপন করে যে, সে আল্লাহকে ভালবাসে, আল্লাহর আদেশ নিষেধ মেনে চলে। তার মাল-সম্পদ, মান-সম্মান, সৌন্দর্যতা ইত্যাদির কারণে নয়। এই প্রকার বন্ধুত্বের অফুরন্ত ফযীলত ও সুফল সম্পর্কিত কয়েকটি হাদীস নিম্মে দেখা যেতে পারেঃ

১- কিয়ামত দিবসে আরশের ছায়া তলে স্থানঃ

عن أبي هريرة ، قال : قال رسول الله صلى الله عليه و سلم: ” إن الله يقول يومَ القيامة: أين المتحابّون بجلالي ، اليوم أظلهم قي ظلّي ، يوم لا ظل إلا ظلي “. رواه مسلم

অর্থঃ আবু হুরাইরা (রাযিঃ) হতে বর্ণিত, তিনি বলেন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ “কিয়ামতের দিন আল্লাহ তাআ’লা বলবেনঃ আমার মর্যদার (আনুগত্বের) কারণে পরস্পরে বন্ধুত্বকারীরা কোথায়? আজ আমি তাদের আমার ছায়াতলে ছায়া দিব, যেদিন আমার ছায়া ব্যতীত কোন ছায়া নেই।” (মুসলিম, অধ্যায়, বির ওয়াস্ সিলা, নং ২৫৬৬)

২- আল্লাহর ভালবাসা অর্জনঃ

আবূ হুরাইরা (রাযিঃ) নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেনঃ

‘‘এক ব্যক্তি নিজ গ্রামের বাইরে অন্য গ্রামে তার ভাইর সাথে সাক্ষাৎ করে, ফলে তার রাস্তায় আল্লাহ তায়ালা এক ফেরেশতাকে পাহারাদার হিসাবে নির্ধারণ করেন, অতঃপর যখন সে তার নিকটে পৌঁছে, তখন ফেরেশতাগণ বলেঃ কোথায় যাচ্ছ? সে উত্তরে বলেঃ এই গ্রামে এক ভায়ের কাছে যাচ্ছি। ফেরেশতা বলেঃ ওর প্রতি তোমার কোন অনুগ্রহ আছে কি, যা তুমি সম্পাদন করতে যাচ্ছ? সে বলেঃ না, কিন্তু আমি তাকে আল্লাহর ওয়াস্তে ভালবাসি। ফেরেশতা বলেঃ আমি তোমার নিকট আল্লাহর দূত, আল্লাহ তোমাকে ভাল বেসেছেন, যেমন তুমি তাকে আল্লাহর ওয়াস্তে ভাল বেসেছো।” (মুসলিম, অধ্যায়ঃ বির ওয়াস্ সিলাহ্, নং২৫৬৭)

৩- ফেরেশতাগণের এবং দুনিয়াবাসীর ভালবাসা লাভঃ

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ

‘‘ আল্লাহ যখন কোন বান্দাকে ভালবাসে, তখন জিব্রীল (আঃ) কে ডেকে বলেনঃ আমি অমুককে ভালবাসি তাই তুমিও তাকে ভালবাসো। বর্ণনাকারী বলেনঃ তখন তাকে জিব্রীল (আঃ) ভালবাসেন অতঃপর আকাশে ডাক দিয়ে বলেনঃ আল্লাহ তা’আলা অমুককে ভালবাসেন তাই তোমরাও তাকে ভালবাসো। অতঃপর আকাশবাসী তাকে ভালবাসে। বর্ণনাকারী বলেনঃ তারপর পৃথিবীতে তার গ্রহনযোগ্যতা দিয়ে দেয়া হয়। (ফলে লোকেরা তাকে ভালবাসে, পছন্দ করে)। আর আল্লাহ যখন কোন বান্দাকে অপছন্দ করেন, তখন জিব্রীলকে ডাক দিয়ে বলেনঃ আমি অমুককে ঘৃণা করি, তাই তুমি তাকে ঘৃণা করো, তখন জিব্রীল (আঃ) তাকে ঘৃণা করে এবং আকাশবাসীকে সংবাদ দিয়ে বলেঃ আল্লাহ তায়ালা অমুককে অপছন্দ করে, তাই তোমরাও তাকে অপছন্দ করো। বর্ণনাকারী বলেনঃ তাই তারা সকলে তাকে অপছন্দ করে এবং যমীনেও সে অপছন্দনীয় হয়।” (মুসলিম, অধ্যায়, বির ওয়াস্ সিলাহ, নং ২৬৩৭)

৪- পূর্ণ ঈমানের পরিচয়ঃ

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ

“যে আল্লাহর (সন্তুষ্টির) উদ্দেশ্যে ভালবাসে এবং আল্লাহর উদ্দেশ্যে ঘৃণা করে, আল্লাহর উদ্দেশ্যে দান করে কিংবা না করে, সে তার ঈমান পূর্ণ করে নিল।” ( আবূ দাউদ, সূত্র হাসান)

কেউ কাউকে ভালবাসলে তাকে তা জানিয়ে দেয়া প্রয়োজন:

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ

‘‘তোমাদের মধ্যে যদি কেউ কোন ভাইকে ভালবাসে, তাহলে সে যেন তাকে জানিয়ে দেয়।” (তিরমিযী, অধ্যায়, যুহুদ, নং২৫০২, আহমদ, আবু দাউদ)

তিরমিযীর ভাষ্যকার মুবারকপূরী বলেনঃ “এটা এ কারণে যে, যখন সে তাকে এ বিষয়ে জানাবে, তখন তার অন্তর নরম হবে এবং তার ভালবাসা অর্জন হবে, ফলস্বরূপ সে তাকে ভালবাসবে এবং মুমিনদের মাঝে মৈত্রী বন্ধন স্থাপিত হবে ও মতভেদ দূর হবে।” (তুহ্ফাতুল আহ্ ওয়াযী,৭/৬০)

পরিশেষে, মহান আল্লাহর নিকট দুআ করি তিনি যেন আমাদের সৎ হওয়ার এবং সৎ লোকদের সংস্পর্শে থাকার এবং আল্লাহর ওয়াস্তেই বন্ধুত্ব করার তাউফীক দেন। আমীন।

বিষয়: বিবিধ

১৩৪২ বার পঠিত, ১৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

312784
০৪ এপ্রিল ২০১৫ রাত ০১:০০
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আল্লাহর জন্য ভালোবাসা বন্ধুত্ব আল্লাহর জন্য শত্রুতা করার তৌফিক কামনা করি আল্লাহর দরবারে ,,,
আজ কিন্তু ভুল করিনি লিখার ক্ষেত্রে আজ এক দিন হাদিস কে কুরআন বলে কি না ধমক খেয়েছিলাম।
অনেক অনেক শুকরিয়া।
০৪ এপ্রিল ২০১৫ দুপুর ০২:৩৯
253840
সত্যলিখন লিখেছেন : শাসন করা তো তারই সাজে যে জন সোহাগ করতে জানেন । আর আমি সেই অধিকারের দাবীদার আল্লাহর রহমতে । তুমিও আমার ভুল হলে আমাকে বড় আপু মনে করে সংশোধন হবার সুযোগ দিবে।ইনশাল্লাহ ।
আমরা তো একজন আরেক জনের ভালবাসার দর্পন ।আমি তো আমার অপরাধ দেখি না। আর তোমরা আমার খুব প্রিয় ও আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য পৃথিবীর সব কিছু থেকে তোমাদের বেশি ভালবাসি ।আল্লাহ স্বাক্ষী, যার পিছনে নেই কোন কৃত্রিমতা তাই ইনশাল্লাহ উনার আরশের ছায়ায় দেখা হবে ।আমিন। জাযাকাল্লাহু খাইরান ।
০৪ এপ্রিল ২০১৫ বিকাল ০৫:৪৭
253875
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আল্লাহ কবুল করুন আমাদের
312799
০৪ এপ্রিল ২০১৫ রাত ০২:১২
আবু তাহের মিয়াজী লিখেছেন : মহান আল্লাহর নিকট দুআ করি তিনি যেন আমাদের সৎ হওয়ার এবং সৎ লোকদের সংস্পর্শে থাকার এবং আল্লাহর ওয়াস্তেই বন্ধুত্ব করার তাউফীক দেন। আমীন।
০৪ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:০৬
253848
সত্যলিখন লিখেছেন : জাযাকাল্লাহু খাইরান ফিদ দুনিয়া ওয়য়াল আখিরাত ।Praying Praying Praying
312808
০৪ এপ্রিল ২০১৫ রাত ০২:৩৪
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আল্লাহর অশেষ রহমত আমরা সবার উপর বিদ্যামান! আল্লাহ আমাদের সৎপথে চলা ও সত্যি কথা বলার তৈফিক দান করুন. আমিন।
০৪ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:০৬
253849
সত্যলিখন লিখেছেন : জাযাকাল্লাহু খাইরান ফিদ দুনিয়া ওয়য়াল আখিরাত ।Praying Praying Praying Praying
312809
০৪ এপ্রিল ২০১৫ রাত ০২:৪০
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন :




অনুগ্রহ করে আপনার লেখার শিরোনামটা এডিট করে দিন!
০৪ এপ্রিল ২০১৫ দুপুর ০২:৫০
253843
সত্যলিখন লিখেছেন : আপু দুলা ভাই ,আমাকে এডিট করে কি দেব তা বলে দেন।গত মাসে বড় ছোট দুই ভাবেই ব্রেইন্টা আক্রমনের স্বীকার হয়।তাই তেমন কিছু আসছে না ।কারন এখন পেসার টা নরমাল হয়নি। তাই ব্লগে সাহস করে আর লিখতে পারব কিনা জানি না। পারলেও আমার ভুলের পরিমান বেশি থাকবে ।আপনারা তা আমাকে না বললে আমি বুঝব না। সাহেব তা বুঝতে পেরেছেন তাই উনি অনেক কিছুর বানান সহ ঠিক করে দেন । কিন্তু উকিল মানুষ তাই পাশে পাই না সব সময় ।জাযাকাল্লাহু খাইরান ফিদ দুনিয়া ওয়য়াল আখিরাত ।
০৪ এপ্রিল ২০১৫ বিকাল ০৪:১৩
253854
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ামরা বন্ধুত্ব করব শুধু জান্নাতের যাবার বিনিময়ে ..........ামরা.....এটি হবে..... আমরা.....:Thinking
312832
০৪ এপ্রিল ২০১৫ সকাল ০৯:৫৯
নেহায়েৎ লিখেছেন : জাজাকাল্লাহু খাইরান। সুন্দর একটি পোষ্টের জন্য।
০৪ এপ্রিল ২০১৫ দুপুর ০২:৫১
253844
সত্যলিখন লিখেছেন : আলহামদুলিল্লাহ । হারানো ধনের মত অনেক পরে পেলাম ।জাযাকাল্লাহু খাইরান ফিদ দুনিয়া ওয়য়াল আখিরাত ।
312835
০৪ এপ্রিল ২০১৫ সকাল ১১:০০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
আমরাতো এখন শুধু দুনিয়ার চিন্তায় বন্ধু বানাই।
০৪ এপ্রিল ২০১৫ দুপুর ০২:৫৩
253845
সত্যলিখন লিখেছেন : ভাইয়া ,আমি ফিল্ডে ও নেটে /ব্লগে এই উদ্দেশ্যেই সবাইকে ভালবাসি । কারন আমার কাছে দুনিয়াতে এর চেয়ে মুল্যবান আর কিছু আছে বলে আমার মনে হয় না ।
জাযাকাল্লাহু খাইরান ফিদ দুনিয়া ওয়য়াল আখিরাত ।
312843
০৪ এপ্রিল ২০১৫ দুপুর ০২:০৩
আবু জান্নাত লিখেছেন : বর্তমান দুনিয়াতে বড় লোক বড়লোকের বন্ধু হয়, গরীব কে কেই ভালোবাসে না, যদিও আল্লাহওয়ালা হয়। আহ্ ঐসব লোকেরা যদি এই হাদিসগুলো জানতো! আখিরাতে কত বড়ই না সফলকাম হতো। আল্লাহ তায়ালা আমাদেরকে আল্লাহর ওয়াস্তে ভালাবাসা ও আল্লাহর ওয়াস্তে রাগ করার তাওফীক দান করুন। আমীন। জাযাকিল্লাহ খাইর।
০৪ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:০৪
253847
সত্যলিখন লিখেছেন : আমি খাটো কিন্তু আমার আল্লাহ সন্তুষ্টির জন্য ভালবাসার পরিমাপ সবার জন্য একই স্কেলে অবস্থ্যান করে।আর রাগ করি না ।তবে যারা আমার ভালবাসা কে আমার দূর্বলতা মনে করে আমাকে নিয়ে খেলনার মত খেলে তাদের থেকে অভিমান করে একটু ধুরে থাকি ।কিন্তু তারা আমার ভালবাসার পূর্বের অবস্থানেই থাকে । তাই আপনার মন্তব্য আমার জন্য নয় অন্য কারো জন্য বা আপনি আমাকে চিন্তে ভুল করেছেন । তাই এই মন্তব্য বাতিল বলে ঘোষনা করা হল ।জাযাকাল্লাহু খাইরান ফিদ দুনিয়া ওয়য়াল আখিরাত ।
০৪ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:২৪
253851
আবু জান্নাত লিখেছেন : আপু এই সব কি আমাকে বলছেন?Crying Crying Crying আমার মন্তব্যটি আবার পড়ে দেখার অনুরোধ রইল।
০৪ এপ্রিল ২০১৫ রাত ১১:৪৬
253939
সত্যলিখন লিখেছেন : আমি কারো কান্না দেখলে নিজের কান্না ধরে রাখতে পারি না । তাই কান্না করবেন না ।আপনি আমাকে না বলে থাকলে আমিও আপনাকে বলি নাই ।
312863
০৪ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:১০
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আল্লাহর জন্য ভালোবাসা বন্ধুত্ব আল্লাহর জন্য শত্রুতা করার তৌফিক কামনা করি আল্লাহর দরবারে...। ভালো লাগলো আপনার পোস্ট করা হাদীস পড়ে! আল্লাহ তৌফিক দিন! আমিন!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File