কল্পোলোকের গল্প >> একটি বেলী ফুলে দুইটি অলি

লিখেছেন লিখেছেন সত্যলিখন ১৬ মে, ২০১৪, ০৭:৫৭:২৩ সন্ধ্যা



পরিচয়ের সূচনা লগ্নে মনি তেমন মিঠুকে পাত্তা না দিলেও কিছু দিনের মধ্যেই মিঠু মনির বিশাল হৃদয় অঞ্চলে মিঠুর নাম খোদাই করা শ্বেত পাথরে নির্মিত রাজপ্রাসাদ পুরোটা একাই জয় করে সেই হৃদয় রাজ্যের বৈধ রাজা হয়ে যায়। সেই রাজার মনিকোঠরে রাজরাণী মনির জন্য ছিল আকাশের চেয়েও উদার ভালবাসা আর ভালবাসার সবুজ গালিচা বিছানো রাজমহলে রাখা ময়ুর সিংহাসন । যেখানে মনিকে রাজরাণী চেয়েও বেশি ভালবাসার আবরণের আচ্ছাদিত করে রাখে। মিঠুর ভালবাসার রাজ্যে মনি ময়ুরপঙ্খি ঘোড়ায় চড়ে সাত সাগর তের নদী মনের আনন্দে ঘুরে বেড়ালেও তা শেষ হয় না। তাই তার মনে হতো সে রূপকথার দেশের এক রাজরাণী। ফাগুনের এলোমেলো বাতাসে জীবন তরীর পাল উড়ায়ে মনের আনন্দে সখিদের নিয়ে বসন্ত কাননে খেলা করা বালিকার মত আনন্দে মেতে থাকত।

মিঠু সব সময় মনের চোখ দিয়ে দেখত যে, সে যখন যেভাবেই রাখত মনির মনে সারাক্ষণ ছয় ঋতুর মাঝে শুধু ফাগুনের বসন্ত বাহারের আমেজ আর সেই সাথে মাঝে কোকিলের কুহুকুহু গানের মত গুন গুনিয়ে গাওয়া গান । মিঠুর ছিল অগাধ বিশ্বাস তার ভালবাসার কেন্দ্রস্থল মনির উপর । তাই মিঠুর জীবনে সুদিন আর দুর্দিন যাই আসুক না তার ভালবাসার গাঙে কখন জোয়ার ভাটা আসে নাই। তাদের মাঝে একটাই দৃঢ় বিশ্বাস ছিল ভালবাসা দুনিয়ার সকল সুখের উর্ধ্বে। তাই তাদের মনের সুখ পাখিটা কখন ক্লান্ত পরিশ্লান্ত হয়ে সুখ গেল সুখ গেল বলে ডাকা ডাকি করে কেন্দে কেন্দে অনালে অঘাটে সুখের ঠিকানা খুঁজে বেড়াতে হয় নাই।

মিঠুর মত প্রেমিক মনি আর দেখে নাই , যে ভ্রমরের মত নানান ফুলের নানান রং সুবাসে পাগল না হয়ে শুধু একটি ফুলের উপর দৃষ্টি আবদ্ধ করে রাখে। তাই মিঠুর প্রবাসী জীবন আর স্বদেশী জীবনে মনের বাগানে মনিই আছে। আলহামদুলিল্লাহ। তাদের এই জুটি তাদের বন্ধু বান্ধব মহলে অনেকে ঈর্ষা করে।

মিঠু মনিকে ছাড়া কোথায়ও বেড়াতে যায় না। কারণ তাতে নাকি বেড়ানোর আনন্দ থাকে না। তেমনি হাসপাতালে এক রুগী দেখতে যান। সেখানে হঠাৎ মঞ্চনাটকের খলনায়কের মত সাইফের আগমন। আর এসেই মনির উপর সাইফের নেক দৃষ্টি। চোখাচোখি হতেই মনিবলল, আসসালামুআলাইকুম।

সাইফ অপলক নয়নে মনির চেহারার সাথে নিজের তীক্ষ্ম দৃষ্টি নিবন্ধন করে এক ফালি বাকা চাঁদের হাসি দিল। মনি ভেবেছে সাইফ সালাম শুনে নাই। তাই আবার সালাম দিল। সাইফ চোখের পলক না নড়ায়ে আবার হাজার বছর পর খুঁজ পাওয়া মনের মানুষ মনিকে পেয়ে আবার সেই খুশির বন্যায় ভাসিয়ে যাওয়া সেই হাসি দিয়েই গেল। যা সাইফের বিচক্ষণ বাবার দৃষ্টি এড়াতে পারলো না। তার বাবাও বুঝতে পেরেছে সাইফ মনিকে ভালবেসে ফেলেছে। কিন্তু মনি ভেবে পাচ্ছে না হিজাব আর নেকাব পরা শুধু মৃগয়া নয়ন যুগলের মাঝে সাইফ কি খুঁজে পেল? আবার তার মনের লজ্জা প্রহরীরা কেনই বা সেই দিন তার অনুমতি ছাড়া সাইফের জন্য হৃদয়দ্বার খুলে দিল?

কাজ কর্ম যাই করুক না কেন রাতের আকাশের ধ্রুব তারার মত সাইফ মনির মনের আকাশে জ্বলেই রইল। মনি, স্কুল, কলেজ বা ইউনিভার্সিটি লাইফ তো কোএডুকেশানের মাঝেই কাটাল। আলহামদুলিল্লাহ কেউই তার মনের ভালবাসার ফটকের সামনে এসে দাড়াবার সাহস পায় নাই। কারণ মিঠুর ভালবাসার লৌহ প্রাচীরের বেষ্টনি খুবই মজবুত। একের প্রতি অন্যের বিশ্বাসের বন্ধন সুদৃঢ়। সেই বিশ্বাসের ফাউন্ডেশানের উপর গড়ে তুলেছে মিঠু বহুতল বিশিষ্ট ইমারত। সেই ইমারতের অষ্টপ্রহরীদের চোখে ধুলো দিয়ে সাইফ সুছিদ্র ফটকের ফাক দিয়ে মনির হৃদয় প্রাসাদে ঢুকে পড়েছে। প্রথমে সাইফ বৈঠকখানা পর্যন্ত আনাগোনা থাকলে এখন মনির সারা হৃদয় জুড়েই তার আনাগোনা। যার ফলে মনি মিঠুকে আর আগের মত সাহচার্য দিতে পারছে না। সাইফের ব্যাপারে মিঠুর কোন হিংসা নেই। নেই কোন সন্দেহ।

মীঠু জানে মনি কোন দিন তার বিশ্বাসে আঘাত করবে না। ইনশাল্লাহ। বরং বিভিন্ন রোগে সব সময় অসুস্থ্য হয়ে শুয়ে থাকা মনি সাইফকে পেয়ে নতুনভাবে আবার হাসি আনন্দে দিন কাটাচ্ছে তাতেই সে মহাখুশি। সাইফও পারে মনিকে গভীর ভালবাসা দিয়ে মাতিয়ে রাখতে। তাই সাইফের আব্বা আম্মাও সাইফকে বাধা দেন না। এতে মনি আরো বেশি সময় সাইফকে কাছে পেয়ে বন্ধুর মত মনের সব না বলা কথার মালা সাইফের গলায় পরায়ে দিতে পারছে। নেক্কার সাইফ এর নিষ্পাপ ও পবিত্র ভালবাসা পেয়ে মনি দিন দিন গ্রীষ্মের পরে বর্ষার তরতাজা পত্রপল্লবের সতেজ হয়ে উঠে। কারণ মনির ভালবাসার কাননে মিঠু ও সাইফ সদ্য ফোটা একটি বেলী ফুলে দুইটি অলি। কাউকেই যে ফুল কখনো তার হৃদয় থেকে সরাতে পারে না। ফুলের সুবাসে তারা ফুলের সাথে আলিঙ্গনে যেন পাগল পারা হয়ে থাকে।

মনির জীবনের সব চেয়ে ভাল নেক্কার বান্ধবী নুহার আবার মনির সাথে সাইফ আর মিঠুকে নিয়ে সুখস্বপ্নে বিভোর হয়ে থাকা মোটেও সহ্য হচ্ছে না। নুহার সাইফ মিঠুর প্রতি বিদ্বেষ বা ঘৃনা নেই। তবে বান্ধবীকে কাছে না পাওয়ার শোক ক্ষোভ কখনো বিবাদ আবার কখনো মান অভিমান দিয়ে প্রকাশ করে। নুহা মনিকে বুঝাতে চায় যে, সাইফরা হলো বসন্তের কোকিল। এরা কখনো কখনো ছায়ার মত সাথে সাথে থাকে আবার তাদের মনের চাওয়া পাওয়া ফুরিয়ে গেলে তারা মেয়েদেরকে খেলার ভাঙ্গা পুতুলের মত রিসাইক্লিনে ফেলে দিয়ে ডিলিট বা ব্লক করে দিবে তাদের বন্ধুর লিস্ট থেকে। তারা অনেকেই বলেছে কখনো মনিকে ভুলে যাবে না।

নুহা দেখেছে মনির হৃদয় উজাড় করে দেওয়া ভালবাসাকে অনেক আপন ও প্রিয়জনেরা তার দুর্বলতা মনে করে শুধু বিনিময়ে কষ্টই দিয়েছে। তারাই আবার তাদের স্বার্থের সময় মনিকে একটু নরম গলায় ডাক দিলেই সে সব ব্যথা ভুলে আবার দৌড়ে গিয়ে তাদের সেবায় নিজেকে নিয়োগ করে। যা নুহার নিয়মের পরিপন্থি। নুহা খুব তাড়াতাড়ি বুঝে কে তাকে অন্তর থেকে ভালবাসে আর কে ইমিটেশন ভালবাসা দেয় তাকে, সে তা ধরে ফেলে তার সাথে সেই রকম আচরণ করে। যা মনির দ্বারা কখন সম্ভব নয়।

মনির জীবনে ভালবাসা এলার্জির মত সয় না। তাতে কি হয়েছে ? মানুষ কেন কোন প্রাণীও ভালবাসা ছাড়া বাঁচতে পারেনা। তাই সে আল্লাহকে, আল্লাহর রাসুলকে এবং সকল নেক্কারদেরকে আল্লাহর সন্তুষ্টির জন্য ভালবাসা দিয়েই যাবে। সূর্যের আলো কে ভালবাসে আর কে ঘৃনা করে সূর্য সেই দিকে তাকায় না। সে সবাইকে ভালবেসে আলো দিয়ে যায়। তেমনি মনি ও মিঠু সাইফ থেকে শুরু করে স্রষ্টার সকল সৃষ্টিকে ভালবাসে। কেউ দেখুক আর না দেখুক, জানুক আর না জানুক, বিশ্বাস করুক আর নাই করুক তাতে মনির কারো প্রতি ভালবাসার স্কেল বিন্দু পরিমানও নড়া চড়া করবে না ইনশাল্লাহ। আল্লাহর উপর মনির বিশ্বাস যে, অন্তরযামী অন্তরের খবর সবার আগে জানেন।

স্বামী মিঠু আর স্ত্রী মনির ভালবাসায় বোনা চারা গাছ গুলোর মত সন্তানরা বড় হয়ে দেওয়া তাদের সন্তান সাইফ আর নুহা। গাছের চেয়েও ফল বেশি মজাদার। তাই মনি তাদের মাঝে হেসে খেলে ফিরে পায় তৃষ্ণার্থ ভালবাসা। তাই সে শুধু মিঠু, নুহা ও সাইফ নয় সব প্রিয়দের দুনিয়াবী ও আখিরাতের সমস্ত কল্যাণের জন্য অশ্রুসিক্ত নয়নে তার মনিবের নিকট সাহায্য চায়।

আল্লাহ যেন এই গুনাগার মনিকে নুহা আর সাইফের মত নেক্কার হওয়ার তাওফিক দান করুন। নুহা ও সাইফকে নেক্কার মুমিন মুত্তাকিনদের কাতারে শামিল হওয়ার তাওফিক দান করুন। আমাদের সকল গুনাহ খাতা, মাফ করে নুহা সাইফের মত নেক্কার অবস্থায় আল্লাহর সামনে হাজির হওয়ার তাওফিক দান করুন।

আমিন সুম্মা আমিন ইয়া রাহমানুর রাহিম।

বিষয়: বিবিধ

১৭৬৪ বার পঠিত, ১৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

222341
১৬ মে ২০১৪ রাত ০৮:৪৯
মেঘ ভাঙা রোদ লিখেছেন : পড়লাম একটানা। মনি ও মিঠুর প্রেম কাহানি। প্রেম ভালোবাসা যে সবার ভিতর থাকে তা বুঝলাম আজকে। অনেকে বলে হিজাবী মেয়েরা প্রেম করে না কিন্তু আপনি তা ভুল প্রমাণিত করলেন। তারাও করে তবে আড়ালে আবডালে। সুন্দর লাগলো ইসলামী প্রেমের গল্প পড়ে। Big Grin Big Grin Big Grin
১৬ মে ২০১৪ রাত ০৯:২৪
169721
সত্যলিখন লিখেছেন : আসসালামুয়া্লাইকুম । হাসির মাঝে টিপপুনি কেটে দিলেন।্প্রেম শুধু করতে জানেই হিজাবী মেয়েরা । তারা আল্লাহর সুরা নুরের বেধে দেওয়া সরল সীমা রেখা বরাবর থেকেই তাদের ভালবাসার ডান্ডাভেড়ি তাদের স্বামী সন্তান সহ মাহরামদের পরায়ে রাখে। যার ফলে তারা অনেক হারাম থেকে নিজেকে হেজাযত রাখতে পারে ইনশাল্লাহ। যার ফলে মেঘে ডাকা অন্ধকার সমাজ হয়ে মেঘ ভাঙ্গা রোদেলা দুপুর সমাজ । আমার ব্লগ বাড়িতে বেড়াতে এসে প্রথম মন্তব্যের জন্য আল্লাহ আপনাকে দুনিয়া ও আখিরাতে কল্যানকর উত্তম পুরুস্কার দান করুন ।
১৮ মে ২০১৪ বিকাল ০৪:৫৫
170372
সত্যলিখন লিখেছেন : Click this link
222346
১৬ মে ২০১৪ রাত ০৯:১৮
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : আহা এমন প্রেমের গল্প পড়ে তো আমারই আবার হারিয়ে যেতে ইচ্ছে করছে মিনুর ভিতর। ওর মত অমন সুন্দর মেয়ের প্রেমে কেউ না পড়ে থাকতে পারে? যদি কেউ না পড়ে তবে বুঝতে হবে তার ভিতর প্রেম নেই।
১৬ মে ২০১৪ রাত ১০:৩৩
169761
সত্যলিখন লিখেছেন : আলহামদুলিল্লাহ। আপনি আপনার মা বোন স্ত্রী সহ যাদের ভালবাসা হালাল তাদের প্রেমে পড়ে তাদের কে ইসলামের পথে পরিচালিত করুন।আহারে! মিনু কি আপনার স্ত্রী? কারন এই গল্পের নায়িকার নাম মনি । পড়ে তো বুঝলেন মনির ভিতর আর বাহির মীঠু আর সাইফের দখলে। হারিয়ে যেতে নেই মানা আল্লাহর কোরান আর আল্লাহর রাসুল সাঃ সুন্নাহর মাঝে। আমার ব্লগ বাড়িতে বেড়াতে এসে মন্তব্যের জন্য আল্লাহ আপনাকে দুনিয়া ও আখিরাতে কল্যানকর উত্তম পুরুস্কার দান করুন ।
১৭ মে ২০১৪ সকাল ০৫:৪১
169803
স্বপন২ লিখেছেন : ২হারিয়ে যাবো তোমার মাঝে অপ্রিয় সত্য কথা,খেলাঘর বাধঁতে এসেছ,আকবার ,স্বাধীনতা,জুলিয়া, 
মারিয়া 
পরীবানু 
মরুর মুসাফির 
পরীবানু ,সততার আলো 
অশ্বথমা 
অপ্রতিরোধ্য স্বাধীন সমালোচক 
পরমা ,নীলমণীলতা 
বিলকিস লায়লা 
দস্তার 
রুপবান 
মুক্তিযুদ্ধ ৭১ 
দ্রাবীড় বাঙাল 
লেয়লা ইসলাম 
বিলকিস 
বাংলা ৭১ 
ভিক্টোরিয়া 
হেলেনা 
পল্লব প্রভাতে 
খালেদ 
রুশো তামজিদ 
বারাংগনা 
মধুবালা 
সখি 
ফয়সাল১ 
মাঝি-মাল্লা, , 
লায়লার 
লায়লা০০৭ 
রাতুল দাস 
চকো চকো 
সায়েদ-রিয়াদ 
বিভ্রান্ত নাবিক 
ফাজিল 
অপ্রতিরোধ্য স্বাধীন সমালোচক 
মুক্তিযুদ্ধ ৭২ 
দ্রাবীড় বাঙাল 
পিচ্চি পোলা 
কাওসাইন হক 
চাষা 
jahed_ullah 
নীরু 
সাদা মন 
সাদা মন 
চোথাবাজ 
আমি বিপ্লবী 
সততার আলো সকাল সন্ধ্যা 
এর এত নিক
222350
১৬ মে ২০১৪ রাত ০৯:২২
ছিঁচকে চোর লিখেছেন : Love Struck Love Struck Love Struck Love Struck প্রেমে পইরা গেলামরে
১৬ মে ২০১৪ রাত ১০:৩৫
169763
সত্যলিখন লিখেছেন : আলহামদুলিল্লাহ। আপনি আপনার মা বোন স্ত্রী সহ যাদের ভালবাসা হালাল তাদের প্রেমে পড়ে তাদের কে ইসলামের পথে পরিচালিত করুন। প্রেমে পইরা যেতে নেই মানা আল্লাহর কোরান আর আল্লাহর রাসুল সাঃ সুন্নাহর মাঝে। আমার ব্লগ বাড়িতে বেড়াতে এসে মন্তব্যের জন্য আল্লাহ আপনাকে দুনিয়া ও আখিরাতে কল্যানকর উত্তম পুরুস্কার দান করুন ।
১৮ মে ২০১৪ বিকাল ০৪:৫৫
170373
সত্যলিখন লিখেছেন : Click this link
222477
১৭ মে ২০১৪ সকাল ০৫:৪২
স্বপন২ লিখেছেন : @হারিয়ে যাবো তোমার মাঝে, অপ্রিয় সত্য কথা,খেলাঘর বাধঁতে এসেছ,আকবার ,স্বাধীনতা,জুলিয়া,
মারিয়া
পরীবানু
মরুর মুসাফির
পরীবানু ,সততার আলো
অশ্বথমা
অপ্রতিরোধ্য স্বাধীন সমালোচক
পরমা ,নীলমণীলতা
বিলকিস লায়লা
দস্তার
রুপবান
মুক্তিযুদ্ধ ৭১
দ্রাবীড় বাঙাল
লেয়লা ইসলাম
বিলকিস
বাংলা ৭১
ভিক্টোরিয়া
হেলেনা
পল্লব প্রভাতে
খালেদ
রুশো তামজিদ
বারাংগনা
মধুবালা
সখি
ফয়সাল১
মাঝি-মাল্লা, ,
লায়লার
লায়লা০০৭
রাতুল দাস
চকো চকো
সায়েদ-রিয়াদ
বিভ্রান্ত নাবিক
ফাজিল
অপ্রতিরোধ্য স্বাধীন সমালোচক
মুক্তিযুদ্ধ ৭২
দ্রাবীড় বাঙাল
পিচ্চি পোলা
কাওসাইন হক
চাষা
jahed_ullah
নীরু
সাদা মন
সাদা মন
চোথাবাজ
আমি বিপ্লবী
সততার আলো সকাল সন্ধ্যা
এর এত নিক
১৯ মে ২০১৪ রাত ০৯:৪২
170834
সত্যলিখন লিখেছেন : Click this link
223220
১৯ মে ২০১৪ রাত ১২:০৭
টাংসু ফকীর লিখেছেন : অনেক ধন্যবাদ
১৯ মে ২০১৪ রাত ০৯:৪২
170833
সত্যলিখন লিখেছেন : Click this link

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File