হজের খতিব শায়খ আবদুল আজিজ

লিখেছেন লিখেছেন সত্যলিখন ১১ অক্টোবর, ২০১৩, ১০:০৪:০৭ রাত

হজের খতিব শায়খ আবদুল আজিজ



প্রতি বছর ঐতিহাসিক আরাফার ময়দান থেকে পৃথিবীর বিভিন্ন চ্যানেলে হজের খুতবা সরাসরি সম্প্রচার করা হয়। বিশ্বের কোটি কোটি মুসলিম সে বক্তৃতা শোনেন এবং দেখেন। গত ৩২ বছর ধরে হজের তাৎপর্যপূর্ণ এ খুতবা প্রদান করে আসছেন মন্ত্রী মর্যাদার অধিকারী সৌদি আরবের গ্রান্ড মুফতি ও সর্বোচ্চ আলেম শায়খ আবদুল আজিজ আলে শায়খ। তার পুরোনাম সামাহাতুশ শায়খ আবদুল আজিজ বিন আবদুল্লাহ বিন মুহাম্মদ বিন আবদুল লতিফ আলে শায়খ। ৩ জিলহজ ১৩৬২ হিজরি মোতাবেক ৩০ নভেম্বর ১৯৪৩ খ্রিস্টাব্দে তিনি রিয়াদে জন্মগ্রহণ করেন। জন্মকাল থেকেই তার দৃষ্টিশক্তির সমস্যা ছিল। অবশেষে ১৩৮১ হিজরিতে তিনি দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেন।

মাত্র ১৩ বছর বয়সে কোরআন হিফজ করেন। তারপর ১৩৭৪ থেকে ১৩৮০ হিজরি সময়কালে বিভিন্ন বিষয় ও শাস্ত্র সম্পর্কে শিক্ষা লাভ করেন। সৌদি আরবের গ্রান্ড মুফতি মুহাম্মদ বিন ইবরাহিম আলে শায়খের কাছে পাঠ গ্রহণ করেন কিতাবুত তাওহিদ, উসুলে সালাসা ও আরবাঈন নাবাবিয়্যা বিষয়ে। তিনি অপর গ্রান্ড মুফতি শায়খ বিন বাজের কাছে পাঠ গ্রহণ করেন ফারাইজ বিষয়ে। নাহু ও তাওহিদ ইত্যাদি বিষয়ে শায়খ আবদুল আজিজ বিন সালেহ মুরশিদের কাছে শিক্ষা গ্রহণ করেন। উমদাতুল আহকাম ও জাদুল মুস্তানকির পাঠ গ্রহণ করেন শায়খ আবদুল আজিজ শাছরির কাছে। ১৩৭৪ হিজরিতে তিনি রিয়াদের মাহাদ ইমামুদ্দাওয়া ইলমিতে ভর্তি হন এবং ১৩৮০ হিজরিতে সেখান থেকে পাস করে রিয়াদের কুল্লিয়া শরিয়ায় ভর্তি হন। সেখান থেকে তিনি উলুমে শরিয়া ও আরবি ভাষা বিষয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন। ১৩৮৪ হিজরিতে মাহাদ ইমামুদ্দাওয়া ইলমিতে শিক্ষকতার মধ্য দিয়ে তার কর্মজীবনের সূচনা হয়। ১৩৯২ হিজরিতে ইমাম মুহাম্মদ সাউদ বিশ্ববিদ্যালয়ের অধীন রিয়াদের কুল্লিয়া শরিয়ায় সহযোগী অধ্যাপক নিযুক্ত হন। অধ্যাপনার পাশাপাশি তিনি উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় ও ইমাম মুহাম্মদ সাউদ বিশ্ববিদ্যালয়ের অধীন শরিয়া ও উসুলুদ্দিন অনুষদের মাস্টার্স ও পিএইচডির তত্ত্বাবধায়ক ও পর্যালোচক এবং বিশ্ববিদ্যালয়ের গবেষণা বোর্ডের সহযোগী সদস্যের দায়িত্ব পালন করেন। ১৪০৭ হিজরিতে সর্বোচ্চ উলামা বোর্ডের সদস্য নিযুক্ত হন। তিনি বিভিন্ন সময়ে রিয়াদের দাখনা অঞ্চলের শায়খ ইবরাহিম জামে মসজিদে ইমাম ও খতিব, রিয়াদ কেন্দ্রীয় জামে মসজিদের খতিব, আরাফার মসজিদে নামিরার ইমাম ও খতিব এবং রিয়াদের ইমাম তুর্কি মসজিদের ইমাম ও খতিবের দায়িত্ব পালন করেন।

শায়খ আবদুল আজিজ বিন বাজের মৃত্যুর পর ২৯ মুহাররম ১৪২০ হিজরিতে সরকার তাকে সৌদি আরবের গ্রান্ড মুফতি এবং সর্বোচ্চ উলামা ও ইফতা বোর্ডের প্রধান নিযুক্ত করেন। সে থেকে বর্তমান পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করে যাচ্ছেন।

- See more at: http://www.alokitobangladesh.com/islam/2013/10/11/28018#sthash.AY15ll0m.dpuf

বিষয়: বিবিধ

২৭৪০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File